বিদেশে হালাল হারাম নিয়ে আলোচনা

লিখেছেন লিখেছেন Proযুক্তি ২৭ মার্চ, ২০১৩, ১১:০৯:৪৯ রাত

বিদেশে এসে আমাকে যখন দেখে মাংস খায় না খালি ভেজিটারিয়ান ডিস ওর্ডার দিই, স্বাভাবিক ভাবেই একটা প্রশ্নের সম্মুখিন হতে হয়। আর আমি যা বলি তা আপনাদের সাথে শেয়ার করার ইচ্ছা হল। প্রশ্ন করার সুযোগ দিলেই কিন্তু দাওয়াতী কাজ শুরু করা যায়।

-- আপনি কি ভেজেটারিয়ান?

- না, আমি নন ভেজিটারিয়ান কিন্তু আমি মাংস খায় কিন্তু হালাহ মাংস।

-- ও আচ্ছা হালাল, হারাম কি? অনেক শুনছি কিন্তু আমি ঠিক জানিনা।

-হারাম কি যদি আমি এক কথায় উত্তর দিতে চাই তাহলে এর উত্তর হবে, আমাদের শরীরের জন্য যাই খারাপ, ক্ষতিকর তাই হারাম আর সাথে সাথে যে সব পশু আল্লাহর নাম ছাড়া জবাই করা হয় তাও হারাম। শেষ এতটুকুই। যেমন পোর্ক, মদ এগুলো বৈজ্ঞানিক ভাবে পরীক্ষিত যে আমাদের শরীরের জন্য ক্ষতিকর।

আর একটা ইন্টারেস্টিং বিষয় হল আহলে কিতাব মানে খ্রিস্টিয়ান আর ইহুদীদের জবাহ করা মাংসও কিন্তু আমাদের জন্য হালাল।

-- ও তাই নাকি জানতাম না তো। তাহলে খাও না কেন? এইখানে তো সবাই খ্রিষ্টিয়ানরাই মাংস প্রসেস করে।

- তা ঠিক কিন্তু তারা তো জবাহ করে না তারা গুলি করা না হয় ঘাড় মটকে পশু মারে। এতে যা হয়, রক্ত প্রবাহিত হয় না আর রক্ত জমাট বেধে যায় মাংসে আর মানুষের জন্য তা ক্ষতিকর। আর ক্ষতিকর মানেই হারাম।

--হুম মেক সেন্স।

- আরেকটি বিষয় আছে, শুকুরের মাংস, মদ এইগুলো তো জেনেরালাইজ হারাম মানে সব মুসলিমদের জন্য হারাম আবার পার্সনালাইজ হারাম ও আছে।

--এইটা আবার কি?

- তা হল ডাক্তার যদি বলে আপনি গরুর মাংস খেতে পারবেন না তাহলে গরুর মাংস নির্দিষ্টভাবে আপনার জন্য হারাম হয়ে যাবে কারণ তা আপনার ক্ষতি করবে। একই ভাবে যেমন ডাইবেডিক্স রোগীর জন্য চিনি হারাম। মানে ডাক্তার আপনার শরীর পরীক্ষা করে যে খাবার গুলো ক্ষতিকর পাবে সেই খাবার গুলো আপনার জন্য হারাম হবে। ঐ মুল কথা একটাই যা আপনার ক্ষতি করবে তাই হারাম।

-- খুবই সুন্দর।।

বিষয়: বিবিধ

১৪১৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File