দেশ ও জাতীর এই ক্রান্তি লগ্নে কুনতে নাজেলা পড়ার অনুরোধ রইল............

লিখেছেন লিখেছেন সত্য নির্বাক কেন ১৪ ফেব্রুয়ারি, ২০১৫, ০৩:৩২:২১ রাত

দেশ ও জাতীর এই ক্রান্তি লগ্নে মহান আল্লাহর দরবারে সবার প্রার্থনা করা উচিৎ।

বিশেষ করে কুনতে নাজেলা পড়ার অনুরোধ রইল............

কুনতে নাজেলা পড়ার নিয়ম হল নামাজের শেষ রাকাতে রুকু থেকে উঠে দাড়িয়ে কুনুতে নাযেলা পাঠ করতে হবে; এরপর সিজদায় যেতে হবে। রুকু থেকে উঠে 'রাব্বানা লাকাল হামদ' বলার পর তাকবীর দিতে হবে না সরাসরি দুআ শুরু করবে । রুকুর সময় হাত তুলবেন কি তুলবেন না তা আপনার মাজহাবের উপর নির্ভর করে ।

নির্দিষ্ট কোন দুআ নেই কুনুতে নাযেলার । একটি উদাহরণ হল :

‘আল্লাহুম্মাহ দিনা ফিমান হাদাইতা, ওয়া আফিনা ফিমান আফাইতা, ওয়া তাওয়াল্লানা ফিমান তাওয়াল্লাইতা ওয়া বারিক লানা ফিমা আতইতা ওয়াকিনা শাররা মা কাদইতা ফাইন্নাকা তাকদি ওয়ালা ইউকদা-আলাইকা ওয়া ইন্নাহু লা ইয়াজিল্লু মাও ওয়ালাইতা ওয়ালা ইয়াইজ্জুমান আদাইতা তাবারকতা রব্বানা ওয়া তাআলাইতা নাস্তাগফিরুকা ওয়া নাতুবু ইলাইকা আল্লাহুম্মাগফিরলানা ওয়ালিল মুমিনিনা ওয়াল মুমিনাতি ওয়াল মুসলিমিনা ওয়াল মুসলিমাতি ওয়া আল্লিফ বাইনা কুলুবিহিম ওয়া আসলিহ জাতা বাইনিহিম ওয়ানছুরহুম আলা আদুব্বিকা ওয়া আদুব্বিহিম আল্লাহুম্মা লা তুহলিকনা বিআজাবিকা ওয়া আফিনা কবলা জালিকা আল্লাহুম্মাল আনিল কাফারতা ওয়াল মুশরিকিনা ওয়াল মুলহিদিনা ওয়াশশুউঈনা ওয়াল ইয়াহুদা ওয়ান নাসারা-ওয়াল মাজু-সা ওয়াল হিন্দু-সা ওয়াররাওয়াফিদা ওয়াল কাদিইয়ানি ইনাল্লাজিনা ইয়াসুদ্দুনা আন সাবিলিকা ওয়া ইউকাজ্জিবুনা রাসূলাকা ওয়া ইয়কাতিলুনা আওলিয়া-আকা, আল্লাহুম্মাশাততিত্ শামলাহুম ওয়া মাজ্জিক জাময়াহুম ওয়া দাম্মির দিয়ারাহুম ওয়া খালিফ বাইনা কালিমাতিহিম ওয়া জালজিল আকদামাহুম্ ওয়া আনজিল বিহিম বাসাকাল্লাজি লা তারুদ্দুহু আনিল কাওমিল মুজরিমিনা, ওয়া সাল্লাল্লাহু আআন্নাবিয়্যিল কারিম।’ (বাংলা উচ্চারণ শুদ্ধ হয় না, তাই কোন দুআর বই হতে আরবি দেখে পড়ুন)

অর্থ : হে আল্লাহ! হেদায়েত কর আমায়, যাদের তুমি হেদায়েত করেছ তাদের সাথে। শান্তি স্বস্তি দান করো আমায়, যাদের তুমি শান্তি স্বস্তি দান করেছ তাদের সাথে। অভিভাবকত্ব গ্রহণ করো আমার, যাদের তুমি অভিভাবকত্ব গ্রহণ করেছ তাদের সাথে। বরকত দান করো আমায়, যা তুমি দান করেছ আমায় তাতে এবং রক্ষা করো আমায় পর অনিষ্ট হতে, যা তুমি নির্ধারণ করেছ (আমার জন্য)। কেননা তুমি নির্দেশ দান করো, তোমার ওপর নির্দেশদান করা চলে না। বস্তুত সে ব্যক্তি অপমাানিত হয় না যাকে তুমি মিত্র ভেবেছ। আর সম্মানিত হয় না সেই ব্যক্তি, যাকে তুমি শত্রু ভেবেছ। বরকতময় তুমি হে আমাদের প্রতিপালক আর তুমিই সুউচ্চ। আমরা তোমার কাছে ক্ষমা প্রার্থনা করি এবং তোমার দিকে রুজু হই। হে আল্লাহ! ক্ষমা করো আমাদেরকে এবং মুমিন নর ও মুমিন নারীদেরকে আর মুসলমান নর ও মুসলমান নারীদেরকে তাদের অন্তরসমূহ জুড়িয়ে দাও আর তাদের মাঝে মীমাংসা করে দাও। সাহায্য করো তাদেরকে তোমার শত্রু ও তাদের শত্রুর বিরুদ্ধে। হে আল্লাহ! লানত বর্ষণ করো কাফেরদের প্রতি, যারা প্রতিবন্ধকতা সৃষ্টি করে তোমার পথে এবং অস্বীকার করে তোমার রাসূলদেরকে আর যুদ্ধবিগ্রহ করে তোমার অলিদের সাথে। হে আল্লাহ! বিভেদ সৃষ্টি করে দাও তাদের কথার মাঝে এবং কম্পন সৃষ্টি করে দাও তাদের পদযুগলে আর নাজিল করো তোমার এমন শাস্তি যা তুমি অপরাধীগণ থেকে অপসারণ করো না।

বিষয়: বিবিধ

১২৭৪ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

304398
১৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৪:১৬

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 10348

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> মুক্তিযুদ্ধের কন্যা লিখেছেন : কুনুতে নাযেলা পড়লেই কাফের ধ্বংস হয়ে যাবে কোন দুঃখে? কাফের'রা কি আপনার আল্যাকে জমা খরচ দিয়ে চলে নাকি?? যত্তসব ফালতু প্যাচাল।
304399
১৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৪:৫০
কাহাফ লিখেছেন :
সকল সমস্যার সমাধানে সবাইকেই খোদামুখী হতেই হয়!
সময়োপযোগী সুন্দর পরামর্শ উপস্হাপন করায় অনেক ধন্যবাদ ও জাযাকাল্লাহু খাইরান!!
304407
১৪ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৭:১১
304413
১৪ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৯:২২
হতভাগা লিখেছেন : আল্লাহ মুসলমানদের সহায় হউন - আমিন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File