প্রকৃত যুদ্ধাপরাধীর বিচার প্রসঙ্গে

লিখেছেন লিখেছেন নিউবাকশাল ০৮ মার্চ, ২০১৩, ০৬:৩৬:০৮ সকাল

আজকে আওয়ামীলীগ সরকার কথিত যুদ্ধাপরাধের বিচারের নামে তাদের প্রতিপক্ষ জামায়াতে ইসলামী এবং দেশের প্রখ্যাত আলেম ওলামাদের নির্যাতন নিপিড়ন করছে।

এক। আমি এক বা একাধিকবার শেখ হাসিনার বাবার যুদ্ধাপরাধ আইনের প্রধান প্রসিকিউটর এডঃ মাহবুব হোসেন সাহেবকে বলতে শুনেছি যখন শেখ মজিব যুদ্ধাপরাধের বিচার করেছিলেন তখন প্রায় ৩২০০০ লোককে গ্রেফতার করা হয়েছিল, অনেকের বিচার হয়েছিল, কিন্তু তার কন্যা হাসিনা আজকে যাদেরকে বিচারের নামে নির্যাতন করছে তাদের কারো বিরুদ্ধে তখন একটি জিডি পর্যন্তও করা হয়নি। এবং তারা কেউ তখন আওয়ামীলীগও করেননি (যে সেই সুবাধে তারা বাদ পড়েছেন)। সুতরাং যদি আজকে যদি এদেশের আলেম ওলামাগণ যুদ্ধাপরাধী বনে যান তাহলে আমাদেরকে বুঝতে হবে শেখ মজিব স্বাধীনতাবিরোধী ছিলেন তা নাহলে কেন তিনি সেদিন এই সমস্ত আলেমগনের বিচার করেননি।

দুই। আশির দশকে স্বৈরাচার এরশাদ সরকারের বিরুদ্ধে বিএনপি, আওয়ামীলীগ ও জামায়াত যখন যুগপথ আন্দোলন করেছিল তখন এই সমস্ত আলেমগনকে যুদ্ধাপরাধী হিসাবে আখ্যায়িত করা হয়নি কেন?

তিন। ১৯৯৬ সালে জামায়াত এবং আওয়ামীলীগ একসাথে বিএনপি সরকারের বিরুদ্ধে যুগপথ আন্দোলন করেছিল তখনো এই সমস্ত আলেমগনকে যুদ্ধাপরাধী হিসাবে আখ্যায়িত করা হয়নি, এবং পরবর্তীতে এই আওয়ামীলীগ ক্ষমতায়ও এসেছিলো তখন কেন তাদের বিচার চাওয়া বা করা হয়নি?

আর ২০০১ সালে যখন জামায়াত বিএনপির সাথে জোটবদ্ধ হয়ে নির্বাচনে জিতে সরকার গঠন করে ঠিক তখনই আওয়ামীলীগ জামায়াতকে তাদের শক্তিশালী শত্রু হিসেবে মনে করে। আর রাতারাতি জামায়াতে ইসলামী বাংলাদেশের নেতৃবৃন্দ যুদ্ধাপরাধী বনে যান তাদের কাছে।

অপরদিকে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সম্মুখযুদ্ধে অসামান্য অবদান রাখার জন্য শেখ মজিব কাদের সিদ্দিকী কে বঙ্গবীর এবং বীর উত্তম উপাধী দিয়েছেন সেই কাদের সিদ্দিকীর মুখে ও অসংখ্যবার বলতে শুনেছি যে, যদি আজকে রাজাকারদের বিচার করা হয় তাহলে যারা রাজাকার তৈরী করেছিল এবং পৃষ্ঠপোষকতা করেছিল আগে তাদের বিচার করতে হবে। আর বর্তমান সরকাররের স্বরাষ্ট্র মন্ত্রী মখা ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর পর্যন্ত সেই দায়িত্ব পালন করেছিল, তাই আগে তার বিচার করা উচিৎ।

তদুপরি ফরিদপুরের শান্তি বাহিনীর সভাপতি নুরু রাজাকার এবং তাকে সহায়তাকারী তার ছেলে বর্তমানে শেখ হাসিনার বেয়াই এবং স্বঘোষিত রাজাকারের বাচ্চা মোশাররফেরও বিচার করতে হবে। তবেই এই বিচার কিছুটা স্বচ্ছতা পাবে।

বিষয়: রাজনীতি

১১১৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File