ব্লক করা ওয়েবসাইট দেখার সর্বোত্তম উপায়

লিখেছেন লিখেছেন অমাবশ্যা ০৩ অক্টোবর, ২০১৩, ০৭:০৬:০০ সন্ধ্যা

বাংলাদেশ সরকার যখন তখন বিভিন্ন ওয়েবসাইট বন্ধ করে দিচ্ছে। প্রতিকার হিসেবে আমরা প্রক্সি ব্যবহার করতে পারি, ভিপিএন ব্যবহার করতে পারি। কিন্তু এই উপায়গুলোতে ভাল সার্ভিস পেতে হলে টাকা খরচ করতে হয়। ফ্রি ভিপিএন (VPN) গুলোতে অ্যাড এর ঝামেলা আছে, কয়েক মিনিট ব্রাউজ করলেই অ্যাড এসে হাজির, খুবই বিরক্তিকর। এই সমস্যার সহজ সমাধান হচ্ছে টর (TOR) ব্রাউজার ইউজ করা।

টরের সুবিধাগুলো হচ্ছেঃ

১। সম্পূর্ণ ফ্রি সার্ভিস

২। আপনার পরিচয় সম্পূর্ণ গোপন থাকবে (যদি আপনি কিছু নিয়ম-কানুন সঠিকভাবে মেনে চলেন)

৩। সরকার কর্তৃক সব ধরনের ব্লক করা সাইট দেখতে পারবেন

৪। এমনকি কোন সাইটে যদি স্পেসিফিকেলি আপনার IP ব্লক করা থাকে, টর ব্যবহার করে, সেই সাইটেও আপনি ধুকতে পারবেন, কারন টর আপনাকে নতুন আইপি দিবে।

টরের অসুবিধা হচ্ছেঃ

এটা নরমাল ব্রাউজারের তুলনায় কিছুটা স্লো, তবে, বাংলাদেশের ইন্টারনেট স্পিড এর তুলনায় খুব হয়ত স্লো মনে হবেনা।

মোজিলা ফায়ারফক্স এর উপর ভিত্তি করে এই ব্রাউজারটী একবার ডাউনলোড করে আনজিপ করে সরাসরি ব্যবহার করতে পারবেন, এমনকি পেন ড্রাইভেও নিয়ে ঘুরে বেড়াতে পারবেন এই ব্রাউজার, ইন্সটলেশনের কোন ঝামেলা নেই।

যেভাবে ব্যবহার করবেন

১। ডাউনলোড করুন ২। আনজিপ করুন ৩। আনজিপড ফোল্ডার থেকে Start Tor Browser.exe এই ফাইলটি খুলুন ৪। প্রথমে কানেক্ট হতে মিনিটখানেক সময় লাগতে পারে ৫। কানেকশন হয়ে গেলেই, মজিলা ফায়ারফক্সের মত একটা ব্রাউজার হাজির হবে ৬। ইউজ উইথ ফ্রিডম।

ডাউনলোড লিঙ্কঃ

For Windows

For MAC

For Linux

Tor Download Page

আপনি যদি পুরোপুরি Anonymous থাকতে চান, তবে এই ---WARNING--- গুলো ভালভাবে পড়ুন। আর Anonymous না থাকতে চাইলে কোন চিন্তা নেই, অন্য ব্রাউজারের মত নরমালি ব্যবহার করুন।

এডমিনদের প্রতিঃ ওয়েবসাইটে টর এর লিঙ্ক দিয়ে দিন, এবং এই সম্পর্কিত তথ্য পিন করে দিন, যাতে সবাই ঝামেলা ছাড়া ব্লকড ওয়েবসাইট দেখতে পারে।

বিষয়: বিবিধ

২১৫০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File