বিয়ের আইন ও বাস্তবতা

লিখেছেন লিখেছেন জ্ঞান পিপাসু ২২ আগস্ট, ২০১৩, ০৭:০৪:৪৫ সকাল

বর্তমানে আমাদের দেশে বিয়ের বয়স ছেলের ক্ষেত্রে ২১ আর মেয়ের ক্ষেত্রে ১৮ বৎসর। কিন্তু ২১ বা ১৮ বছরে কি ছেলে-মেয়েরা সাবালক হয়? এর আগে কি তাদের মধ্যে যৌন চাহিদা সৃষ্টি হয় না? তারা কি সমাজে তাদের চেয়ে বেশী বয়সী মানুষদের মত কাজ-কর্ম করে না? তবে কেন তাদের সাথে এ বৈষম্যমূলক আচরণ???

স্বাস্থ্যগত সমস্যার দোহাই দিয়ে যারা এ আইনের পক্ষে কথা বলতে বলতে, লেখা-লেখি করতে করতে নিজেদের মাথার চুল পাকিয়ে ফেলেছেন তারাই আজ দেখতে পাচ্ছেন- তাদের আইনের সুফল! গত সপ্তাহে নিহত পুলিশ দম্পত্তি কন্যা ঐশী আর গতকাল শ্রীপুরে নিহত সুমন তাদের আইনের নির্মম বাস্তবতার শিকার।

২১ কিংবা ১৮ বছরের আগে যতখুশি প্রেম কর, ইভ-অ্যাডাম টিজিং কর,সন্তান জম্ম দাও, ভ্রুণ হত্যা কর, ধর্ষণ কর কিংবা ধর্ষিতা হও, সমাজে বিশৃংখলা সৃষ্টি কর, খুনি বা খুন হও, আলাদিনের একচোখা দৈত্যের মত সেসব বুদ্দিজীবিদের কিবা আসে যায় তোমার জীবন ধ্বংসে???

একজন ছেলে বা মেয়ের মধ্যে যৌন অনুভূতি ও চাহিদা আসে তার সাবালকত্বের পর। আর এটা ঘটে থাকে ১০ থেকে ১২ বছরের মধ্যে। ফলে একটি ছেলে বা মেয়ে তার সাবালকত্বের দীর্ঘ ১০ থেকে ১১ বৎসর পর আইনগতভাবে বিয়ের অনুমতি পায়।এ দীর্ঘ সময় কীভাবে সে তার চাহিদা দমিয়ে রাখবে সে বিষয়ে আইন প্রণেতারা কার্যকর কোন বিধি দিতে পারেননি।

প্রায়শঃই বিভিন্ন পত্রিকায় প্রেমিক যুগলের আত্নহত্যা, ধর্ষণ আর হত্যার সংবাদ দেখতে দেখতে ক্লান্ত আমরা। আশু এসব অন্যায়ের প্রতিবিধান না করলে ভবিষ্যতে আরো কী কী দেখতে হবে তারই পূর্ব প্রস্তুতি নিচ্ছি, আপনারাও নিন।

বিষয়: বিবিধ

১৫৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File