কৃতিদের উদ্দেশ্যে

লিখেছেন লিখেছেন এ বি এম মুহিউদ্দীন ১৪ আগস্ট, ২০১৪, ১০:২৪:১৪ রাত



পরীক্ষায় পাশ করা নিঃসন্দেহে একটা কৃতিত্ব। উত্তর লিখতে যার কোন ভুল হয় নি, রেজাল্ট বেরুবার আগে তার বুকও দুরু দুরু করে, কাঁপুনি হয়। পরীক্ষা আসলেই একটা কঠিন বৈতরণী! কিন্তু কেবল পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মধ্য দিয়ে কি সত্যিকারের জ্ঞান লাভ করা যায়?

শিক্ষার উদ্দেশ্য এখন আর মহৎ নয়। কিছু একটা করে খাওয়ার যোগ্যতা অর্জনের উদ্দেশ্যে যদি শিক্ষা গ্রহণ করা হয়, তবে একে জ্ঞানের সাথে তুলনা করা যায় না। জ্ঞান কেবল মানুষই বানায় না, দক্ষ পেশাজীবীও তৈরী করে। কিন্তু জ্ঞানহীন পেশাজীবীরা অনেক সময় বাউন্ডুলে হয়। এজন্য আমরা বলি কেবল পেশাজীবী হওয়ার জন্য জ্ঞান না হলেও চলে। জ্ঞানের প্রয়োজন উন্নত মানুষ হওয়ার জন্য।

আমাদের অনেক শিক্ষিত অমানুষ আছে। যারা তাদের শিক্ষার আবডালে অত্যন্ত ভয়ানক মনুষ্যত্বহীন। এদের আছে ডিগ্রী এবং পাশ করার অনন্য কৃতিত্ব সার্টিফিকেট। কিন্তু যে জিনিসটি এদের নেই তা হল, নীতি-নৈতিকতা, সততা এবং সাধুতা। এসব তথাকথিত শিক্ষিত মানুষকে আমরা দেখি স্কুলে, কলেজে, বিশ্ববিদ্যালয়ে, বিভিন্ন অফিস-আদালতে, এক কথায় সবখানে। যেখানে সাধারণত পেশাজীবীদের ভীড় থাকে। এজন্য নবীনদের নিয়ে চিন্তিত হতেই হয়।

আমাদের ক্লাসগুলো জ্ঞানানুশীলনের জন্য যথেষ্ট নয়। এজন্য যারা পাশ করার কৃতিত্ব অর্জন করেছে, তাদেরকে নিজ উদ্যোগে জ্ঞানের পথ খুঁজে বের করতে হবে। নতুবা পৃথিবীকে দেয়ার চাইতে নেয়া বেশী হয়ে যাবে। আর মানুষের জন্য এটি শোভনীয় নয়।

আমরা অনেকেই পরিবার, সমাজ ও রাষ্ট্রের জন্য কাজ করার কথা বলি, ত্যাগ স্বীকার করার কথা বলি। কিন্তু উল্টা পিঠ থেকে বিচার করলে দেখা যায়- এই পরিবার, সমাজ ও রাষ্ট্রকে আমরা কী নিদারুণ ভাবেই না চুষে যাই। এই বোধটুকুন আমাদের অর্জন করতে হবে।

যতক্ষণ নিজের আলাদা অনুধাবন শক্তি তৈরী না হয়, ততক্ষণ পর্যন্ত নিজেকে নিরবচ্ছিন্ন জ্ঞানানুশীলনে নিমজ্জিত রাখা প্রয়োজন। সে যত ক্লাস অব্দি অর্জিত না হয়। সৃজনশীলতা অর্জনের জন্য অপেক্ষা করাটা কিছুতেই বোকামী নয়। তাতে বরং তা শাণিত হয় এবং আরো অধিকতর মূল্যবান হয় ওঠে। তাই কোন কিছু প্রকাশের আগে তার যথার্থতা যাচাই করতে সময় নিন। আর হ্যাঁ, যিনি ভদ্র ও বিনীত নন তিনি যতই পারদর্শী হন না কেন তিনি সমাজের কলংক। সুতরাং সবাইকে এ দিকটির প্রতি বিশেষভাবে খেয়াল রাখতে অনুরোধ করি। কৃতিদের যাত্রা শুভ হোক!

বিষয়: বিবিধ

১৪৬৯ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

254356
১৪ আগস্ট ২০১৪ রাত ১১:২৯
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৫ আগস্ট ২০১৪ দুপুর ০৩:২১
198274
এ বি এম মুহিউদ্দীন লিখেছেন : পড়ার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন। শুভেচ্ছা Good Luck Good Luck
254386
১৫ আগস্ট ২০১৪ রাত ০১:২০
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : এটাই বাস্তবতা, ধন্যবাদ।
১৫ আগস্ট ২০১৪ দুপুর ০৩:২২
198275
এ বি এম মুহিউদ্দীন লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
254401
১৫ আগস্ট ২০১৪ রাত ০২:১৮
আফরা লিখেছেন : কৃতিদের প্রতি শুভেচ্ছা Rose Rose Rose
১৫ আগস্ট ২০১৪ দুপুর ০৩:২২
198276
এ বি এম মুহিউদ্দীন লিখেছেন : শুভেচ্ছা
254426
১৫ আগস্ট ২০১৪ রাত ০৪:৫৫
কাহাফ লিখেছেন : অনেক ধন্যবাদ জানাচ্ছি ...........।
১৫ আগস্ট ২০১৪ দুপুর ০৩:২২
198278
এ বি এম মুহিউদ্দীন লিখেছেন : ধন্যবাদ আপনাকে Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File