চরিত্রবান সন্তান পেতে হলে দরকার ভালো বই

লিখেছেন লিখেছেন স্বপ্নচারী ২০ অক্টোবর, ২০১৪, ০৫:৪১:৪১ বিকাল



আমার জীবনের খুব বড় একটা সময় আমি সাহিত্যে ডুব দিয়ে থেকেছি। আমার বাল্য আর কৈশোরের পুরোটাই ছিলো বইয়ের মাঝে হারিয়ে যাওয়া। বাংলা সাহিত্য, বিদেশি সাহিত্যের অনুবাদগুলো যেখানে পেতাম পড়ে ফেলতাম। আল্লাহ যেটুকু জ্ঞান দিয়েছেন সেটুকুকে পূর্ণ ভালোবাসায় ব্যবহার করা হয়েছিলো বইপাঠে। জীবনে পরবর্তীতে টের পেয়েছি আমার যেকোন পড়াশোনায় পৃষ্ঠা সংখ্যার তুলনায় অনেক বেশি হয় উপলব্ধি ও অনুধাবন। রবীন্দ্র-নজরুল, শরত-বঙ্কিম, সুনীল-শীর্ষেন্দু-সমরেশ, গোর্কি-তলস্তয়-শেক্সপিয়র পেরিয়ে একসময় ঘোর ভাঙ্গে ভার্সিটি লাইফে এসে। বাস্তব জীবন আর পেছনের হাজার হাজার দিনের কল্পনার জগতে বহু বহু পরিস্থিতি পেরিয়ে আসা জীবনের ফারাকটুকুকে বুঝতে ও নিজের অন্তরকে তা বুঝাতে অনেক বেশি সময় চলে গিয়েছিলো। বিশ্ববিদ্যালয় জীবনের চারপাশে অর্থহীন এক প্রকান্ড স্বাধীনতা, স্বেছাচারিতার সুযোগগুলোকে কেন অপছন্দ হতো, এটা নিজেকে বুঝাতে হয়েছিলো। সেসময় দেশে ও বিশ্বে যেসব মর্মস্পর্শী ঘটনা ঘটতো যেগুলোতে চারপাশের প্রায় সবার নিরুদ্বেগ থাকাটা মেনে নিতেও কষ্ট হতো।

আমি ততদিনে বুঝতে পেরেছিলাম, প্রতিটা মানুষ, হোক সে জ্ঞানী অথবা আকাঠ মূর্খ, প্রত্যেকেই নিজ নিজ ব্যক্তিগত দর্শন গড়ে তোলে সময়ের সাথে সাথে। যে কোনদিন কোন বই পড়েনি, সে তার চারপাশের নিম্নমানের কিছু বিষয়কে 'স্ট্যান্ডার্ড' বানিয়ে নিজ জীবন আচরণ ও ব্যবহার তৈরি করেছে। যার পারিবারিক শিক্ষায় ক্রোধ ও হিংসা ছিলো, সে ভার্সিটিতে প্রচুর মারপিট ও কূটনামি করেছে। খুব অল্প কিছু ছেলে ছিলো যারা পূর্ব জীবনে পাঠ্য বইয়ের বাইরে পড়েছিলো। যারা বই পড়েনা, তাদের সাথে আমি বেশিক্ষণ আলাপ করতে পারতাম না, দমবন্ধ হয়ে আসার উপক্রম হতো। তাদের চিন্তা ও আলাপের গন্ডি বেশিরভাগ সময়েই কখনো অপর মানুষ, স্যার-ম্যাডাম, নারী-চলচ্চিত্র পেরিয়ে যেতে পারেনি, কখনই না।

একটি উত্তম পাঠক সমাজের প্রয়োজনীয়তা সম্ভবত তখনই তীব্রভাবে অনুভব করা শুরু করেছিলাম। কিন্তু যারাও পড়েছিলো শরত-বিমল মিত্র-সুনীল-শীর্ষেন্দু-সমরেশ থেকে কিছুমিছু, তাদের মাঝেও বিচিত্র জীবনদর্শনের সীমাবদ্ধতা অনুভব করতাম, আচরণের মাঝে ও চরিত্রের মাঝে কলুষতার উপস্থতি ছিলো লক্ষ্যণীয়। আমি নিজেও জানি, সুনীল-সমরেশ-শীর্ষেন্দু-বুদ্ধদেব গুহদের লেখায় ব্যক্তিগত দর্শন ও বিশ্বাসের স্পষ্টতা ছিলো। নারী ও যৌনতার উপস্থিতিগুলো আমার তখনকার গতানুগতিক মুসলিম মনেও অগ্রহণযোগ্য ছিলো। আমি তখন থেকে সুন্দর শিক্ষার জলধি খুঁজতে ব্যস্ত ছিলাম যেখানে ডুব দিয়ে আমি শান্তি পাবো, শিখতে পারবো, নিজেকে শেখাতে পারবো।

ইসলামিক অনলাইন ইউনিভার্সিটির খোঁজ পাওয়া আমার জীবনের একটা রাহমাত ছিলো। উস্তায নুমান আলি খান, ড তারিক রমাদান, ড বিলাল ফিলিপস, ইমাম সুহাইব ওয়েব, ইমাম আনওয়ার আল আওলাকি, শাইখ ইয়াসির ফাজাগা, শাইখ ইয়াসির ক্বাদি, শাইখ হামজা ইউসুফ, ড জাকির নায়েকর অডিও-ভিডিও লেকচারের কাছে আমি আমার ফিলোসফিক্যাল ও ইন্টেলেকচুয়াল প্রশ্নগুলোর উত্তর পেয়ে দমবন্ধ জীবন থেকে উদ্ধার পেয়েছিলাম। সামর্থ্যের সবটুকু দিয়ে শেখা ও লেখার একটা সময় আল্লাহ আমাকে দিয়েছেন বেশ ক'টি বছর...

কিন্তু তবু খটকা রয়েই যায়। সাহিত্যের প্রয়োজনীয়তা, মনের জন্য গল্পের প্রয়োজনীয়তা আমি হাড়ে হাড়ে অনুভব করছিলাম অনেকদিন। স্কলারদের আলাপে, একাধিক বইতে আমি এই প্রসঙ্গে পড়েছিলাম বিগত কয়েক বছর। কয়েকজন ব্রাদারের সাথে আলাপও করলাম এই বিষয়ে। এক পর্যায়ে ছেলেবেলায় পড়া নসীম হিজাযীর বইগুলোকে নতুন করে সামনে নিয়ে আসলাম। নতুন করে আবার পড়তে এসে টের পেলাম বইগুলো কতটা বড় রত্নভান্ডার। ইসলামিক স্পিরিট আর ইতিহাসের এক সমুদ্র যেন সেই বইগুলো!

আমি আমার সকল ছোটভাইদের আন্তরিক অনুরোধ করবো, সকল পড়াশোনার পাশাপাশি ঐতিহাসিক প্রেক্ষাপটে লেখা এই উপন্যাসগুলো পড়ে ফেলতে। আল্লাহ নসীম হিজাযীকে ভুলত্রুটি ক্ষমা করে জান্নাতবাসী করুন। আমার গোটা জীবনের ক্ষুদ্র জ্ঞানের সীমানায় এরকম শক্তিমান সাহিত্যিক আর পাইনি। তার লেখায় ইতিহাস থাকে জীবন্ত, মুসলিম চেতনা ও স্পিরিট থাকে পুরোপুরি। সেইসাথে উপন্যাসের স্বার্থে গড়ে ওঠা চরিত্রগুলো থেকে নেয়ার থাকে ঈমানের দীপ্ততা, চারিত্রিক দৃঢ়তা, প্রশান্তি। আমি টুকটাক লিখতে চেষ্টা করি প্রায় একযুগ হলো। আমি বিশ্বাস করি, আল্লাহ কাউকে যথেষ্ট লেখনীশক্তি ও রাহমাত না দিলে এমন উপন্যাস কিছুতেই লেখা সম্ভব নয়।

আমি ইনশাআল্লাহ খুব শীঘ্রই নসীম হিজাযীর সকল বই এক-এক করে কিনে ব্যক্তিগত সংগ্রহশালায় নিয়ে আসবো। আমার পড়া বইগুলোর মাঝে শ্রেষ্ঠ ভালোলাগা ছিলো হেজাজের কাফেলা, কায়সার ও কিসরা। হেজাজের কাফেলা পড়ার সময় আমি কৈশোর পেরিয়ে এসেছিলাম, তবু ভালোলাগায়, ঈমানের তেজোদীপ্ত অনুভূতিতে অনেকবার চোখ ভিজিয়েছি তা মনে পড়ে। আল্লাহ নসীম হিজাযীর প্রতি রাহমাত বর্ষণ করুন।

আল্লাহ যেন আমাদের সমাজে নৈতিক বোধের অনুপ্রেরণাময়, যৌনতার চুলকানিমুক্ত সাহিত্যের পরিমাণ বৃদ্ধি করে দেন। একটি সুন্দর আগামীর জন্য, পরবর্তী প্রজন্মের বেড়ে ওঠার জন্য স্বাস্থ্যকর সাহিত্য গুরুত্বপূর্ণ। কুরআনের গল্পগুলো, নবীদের গল্পগুলো মুসলিম সন্তানদের মাঝে একদম প্রথম থেকেই জানা থাকা খুব দরকার। আল্লাহ যেন এক সুন্দর সমাজ আমাদের দান করেন যে সমাজের সন্তানরা আলেম, মুজাহিদ, আবিদ হবে।

১৩ যিলহাজ্ব, ১৪৩৫ হিজরি

বিষয়: বিবিধ

২৮৫৬ বার পঠিত, ৩৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

276403
২০ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৪২
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৩ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫৬
221405
স্বপ্নচারী লিখেছেন : ধন্যবাদ
276413
২০ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:১৫
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ খুব ভালো লাগলো লিখাটি ভাইয়া।
২৩ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫৬
221406
স্বপ্নচারী লিখেছেন : ধন্যবাদ Happy
276430
২০ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৯
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম!

প্রতিটা মানুষ, হোক সে জ্ঞানী অথবা আকাঠ মূর্খ, প্রত্যেকেই নিজ নিজ ব্যক্তিগত দর্শন গড়ে তোলে সময়ের সাথে সাথে। যে কোনদিন কোন বই পড়েনি, সে তার চারপাশের নিম্নমানের কিছু বিষয়কে 'স্ট্যান্ডার্ড' বানিয়ে নিজ জীবন আচরণ ও ব্যবহার তৈরি করেছে। যার পারিবারিক শিক্ষায় ক্রোধ ও হিংসা ছিলো, সে ভার্সিটিতে প্রচুর মারপিট ও কূটনামি করেছে। কঠিন সত্য বলেছেন!

সুন্দর মেসেজের জন্য আন্তরিক শুকরিয়া! পরিচিত শুভাকাংখী এক "স্বপ্নচারী আবদুল্লাহ" ভাইয়ার কথা মনে করিয়ে দিলো আপনার লিখনী!

ড: মনজুর ইলাহী- উনার একটি লেকচারে শুনেছিলাম ভিন্ন আকিদায় বিশ্বাসীদের লিখা গল্পের বইগুলো আমাদের না পড়া উচিত!

আসলে বিকল্পের সন্ধান পেলে আমরা আমাদের সংস্কৃতির মধ্যে থেকেই পড়ার আনন্দ খুঁজে পেতে পারি! নসীম হিজাজী উৎকৃষ্ট উদাহরন।

জাযাকল্লাহু খাইর আপনাকে! Good Luck
২১ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:২৭
220711
এস এম আবু নাছের লিখেছেন : লেখক নিজেই স্বপ্নচারী আব্দুল্লাহ। হা হা হা। এইটি উনার ব্লগেও পাবেন। http://www.idream4life.blogspot.com
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:০৭
221430
স্বপ্নচারী লিখেছেন : আপু, আল্লাহর এই বান্দাই স্বপ্নচারী আব্দুল্লাহ নামে ফেসবুকে লেখতাম। আপনার কমেন্ট পড়ে কৃতজ্ঞ হয়ে গেলাম। বারাকাল্লাহু ফিকি। আল্লাহ আপনার ও আপনার পরিবারের প্রতি রাহমাত নাযিল করুন। Happy
276431
২০ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৪২
নিরবে লিখেছেন : খুব ভালো লাগলো ভাই। নসীম হেজাজীর বই নেটে পাওয়া যাবে কি?
লিন্ক দিলে ভালো হয়...
২৩ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫৭
221407
স্বপ্নচারী লিখেছেন : ইউসুফ বিন তাশফিন http://www.mediafire.com/?aw5io4ddj31id1l

ভারত যখন ভাংলো http://www.mediafire.com/?kii4ciztkdebvyd

খুন রাঙ্গা পথ http://www.mediafire.com/?0wc8o4vlijqf1be

মুহম্মদ ইবন কাসিম http://www.mediafire.com/?2jimpl7p392k

মানুষ ও দেবতা http://www.mediafire.com/?g8lnl7l0j2occ0c

কিং সায়মনের রাজত্ব http://www.mediafire.com/?g8lnl7l0j2occ0c
276443
২০ অক্টোবর ২০১৪ রাত ০৮:০৭
ফেরারী মন লিখেছেন : আমারও ইচ্ছে জীবনটাকে আর একটু গুছিয়ে নিয়ে বই পড়বো। এখন তো ব্যস্ততার কারণে কোনো বইই পড়তে পারিনা শুধু ব্লগ ছাড়া। সেখানে থাকতে পারে সব ধরনের বই-ই....
২৩ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫৮
221408
স্বপ্নচারী লিখেছেন : শুধু ব্লগ পড়া খুব বোকামি। বই পড়ুন। নয়ত পস্তাবেন, নইলে পরের প্রজন্ম পস্তাবে। বই আপনাকে যা দেবে তা কেউ দিতে পারবে না।
276473
২০ অক্টোবর ২০১৪ রাত ০৯:৩৫
আফরা লিখেছেন : পড়ার চেষ্ট করি ইনশা আল্লাহ লেখা পড়া শেষ হলে আরো বেশী পড়ব ।
২৩ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫৮
221409
স্বপ্নচারী লিখেছেন : ইন শা আল্লাহ
276494
২০ অক্টোবর ২০১৪ রাত ১০:০৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার পোষ্টটির জন্য অনেক ধন্যবাদ। আমিও ছোট বেলা থেকেই বই পড়েছি সব ধরনের। আমার দাদা ছিলেন আমার এই অভ্যাস এর পথ প্রদর্শক। এই বই এর জগত আমাকে সংসারে অনেক ভয়ংকর কষ্টের মধ্যেও সঠিক পথ দেখিয়েছে। সান্তনা দিয়েছে। নসিম হিজাজি আমার অন্যতম প্রিয় লেখক। তার সমতুল্য কোন লেখক ইসলামি দুনিয়াতে আছেন বলে মনে হয়না।
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:০৬
221428
স্বপ্নচারী লিখেছেন : এই বইগুলো অন্যরকম অসাধারণ!! Happy
276569
২১ অক্টোবর ২০১৪ সকাল ০৫:০১
কাহাফ লিখেছেন :
আদর্শ নির্ভর সুন্দর একটা বই ১০০ বন্ধু থেকে উত্তম। জীবনের মোড় ঘুরিয়ে দিতে বইয়ের প্রভাব অপরিসীম।
সাহিত্যিক শফি উদ্দিন সরদার হলেন বাংলার নসীম হিজাযী।
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:০৫
221427
স্বপ্নচারী লিখেছেন : শফি উদ্দিন সরদার পড়া হয়নি এখনো। পড়বো ইনশা আল্লাহ।
276994
২২ অক্টোবর ২০১৪ সকাল ১০:২৩
কুশপুতুল লিখেছেন : আপনার পোষ্টটি পড়ে অনেক কিছু জানলাম। ভাল মানুষ হতে হলে ভাল বই পড়ার বিকল্প নেই। বইপোকারা কখনো খারাপ হতে পারে না।
সুন্দর ও উৎসাহজনক পোষ্টের জন্য আপনাকে ধন্যবাদ জানাই।
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:০৪
221426
স্বপ্নচারী লিখেছেন : বইপোকারা কখনো খারাপ হতে পারে না//
কথাটির সাথে পুরোপুরি একমত নই। বইপড়ুয়ারা বেশিরভাগ ক্ষেত্রে ভালো হবার সম্ভাবনা অন্যদের চেয়ে বেশি ধারণ করে। তবে আল্লাহর প্রতি বিশ্বাস ও ভয় না থাকলে পদস্খলন হওয়া খুব সহজ হয়ে যায়। আল্লাহ আমাদের হিফাজত করুন।
১০
277065
২২ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৪১
মামুন আব্দুল্লাহ লিখেছেন : একটি ভালো বই পড়ুন ?
ভালো বই পড়ার কোনো বিকল্প নেই । একজন ভালো মা যেমন একটি শিশুকে সামনে এগিয়ে নিতে সহায়তা করে, তেমনি একটি ভালো বই একজন শিক্ষার্থীকে ভালো দিকনির্দেশনা দিতে পারে ।
ভালো লিখার জন্যে অনেক অনেক ধন্যবাদ । ভালো থাকুন শুভ কামনা রইলো ।
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:০৩
221425
স্বপ্নচারী লিখেছেন : একজন ভালো মা যেমন একটি শিশুকে সামনে এগিয়ে নিতে সহায়তা করে, তেমনি একটি ভালো বই একজন শিক্ষার্থীকে ভালো দিকনির্দেশনা দিতে পারে । -- ঠিক বলেছেন
১১
277101
২২ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:০০
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : ইসলাম এজন্য জ্ঞানার্জনকে ফরজ করেছে নারী পুরুষ সকলের জন্য।

সন্তানকে তাকওয়া সম্পন্ন হিসেবে গড়ে তুলতে হলে ভাল বই এর বিকল্প নেই। সুন্দর পোস্টটির জন্য অনেক ধন্যবাদ।
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:০৩
221424
স্বপ্নচারী লিখেছেন : বই পড়া বাড়িয়ে দেয়া উচিত আমাদের পরিবারগুলোতে।
১২
277102
২২ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:০১
মামুন লিখেছেন : দুর্দান্ত লিখনি মন ছুঁয়ে গেলো। অনুপমেয় অনুভূতিতে বিলীন হলাম। লেখাটি খুব ভালো লেগেছে। অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইলো।
স্টিকি পোষ্টের জন্যও রইলো অভিনন্দন।
জাজাকাল্লাহু খাইর। Thumbs Up Thumbs Up Thumbs Up Rose Rose Rose Good Luck Good Luck Good Luck
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:০২
221423
স্বপ্নচারী লিখেছেন : শুভেচ্ছা রইলো। আমি টেরই পাইনি লেখাটি স্টিকি হয়েছিলো। আলহামদুলিল্লাহ। কেউ যদি উপকৃত হন লেখাটি পড়ে তাহলে আমি আনন্দিত হবো। ভালো থাকুন।
১৩
277115
২২ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫২
ফারদিন ইসলাম লিখেছেন : চরিত্র গঠনে ভালো বইয়ের বিকল্প নেই । খুবই ভালো লিখেছেন । অভিনন্দন ও শুভেচছা রইলো ।
২৩ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫৯
221411
স্বপ্নচারী লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকে Happy
১৪
277118
২২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:০৪
জান্নাতে যেতে চাও যারা লিখেছেন : একজন চরিত্রবান সন্তান মা বাবার জন্যে আল্লাহর নেয়ামত । অনেক শুকরিয়া ভালো মতামত প্রকাশ করার জন্যে ।
২৩ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫৯
221412
স্বপ্নচারী লিখেছেন : শুকরিয়া
১৫
277214
২৩ অক্টোবর ২০১৪ রাত ০১:২৫
তারাচাঁদ লিখেছেন : এই পোস্টটি সুন্দর ভাষায় লেখা এবং দিকনির্দেশনা মূলক । এতে চিন্তার খোরাক আছে । আমি চাই, সবাই এ লেখা পড়ুক ।
২৩ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫৯
221413
স্বপ্নচারী লিখেছেন : আল্লাহ আমাদের কাজগুলো কবুল করে নিন
১৬
277231
২৩ অক্টোবর ২০১৪ রাত ০৪:০৭
ভিশু লিখেছেন : অত্যন্ত উপকারী পোস্ট।
ভালো লাগ্লো...Happy Good Luck
জাযাকাল্লাহ খাইর... Praying Praying Praying
Rose Rose Rose
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:০০
221414
স্বপ্নচারী লিখেছেন : ওয়া ইয়্যাক। ভালো থাকুন
১৭
277312
২৩ অক্টোবর ২০১৪ সকাল ১১:১৮
অনেক পথ বাকি লিখেছেন : ভালো বইয়ের পাশাপাশি ভালো বাবা মাও থাকতে হবে। আগে বাবা মাকে ভালো হতে হবে নইলে সবকিছুতেই গোলমাল পেকে যাবে।
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:০১
221421
স্বপ্নচারী লিখেছেন : ঠিক বলেছেন। নিজেদের এবং আমাদের পরিবারকে উন্নত করার আপ্রাণ প্রচেষ্টা সবারই থাকা উচিত।
১৮
277344
২৩ অক্টোবর ২০১৪ দুপুর ১২:৩৫
গাজী সালাউদ্দিন লিখেছেন : আমি প্রায় পড়ার চেষ্টা করি, কিন্তু মাঝ পথা থেমে যাই। আপনাদের উতসাহে আবার পঠন পাঠনে ফিরে আসি।
আপনার উপস্থাপনা অত্যন্ত সুন্দর হয়েছে, খুব মনোযোগের সাথে পড়লাম লিখাটি, উপকৃতও হয়েছ অনেক বেশি। দোয়া রইল, আল্লাহ আপনার মঙ্গল করুক।
২৩ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:০১
221420
স্বপ্নচারী লিখেছেন : আল্লাহ আপনার দু'আ কবুল করে নিন এবং আপনাকে উত্তম প্রতিদান দিন। নিজেদের এবং আমাদের পরিবারকে উন্নত করার আপ্রাণ প্রচেষ্টা সবারই থাকা উচিত।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File