ড্রন ড্রেন ড্রৌন

লিখেছেন লিখেছেন সুমন আখন্দ ০১ ফেব্রুয়ারি, ২০১৪, ০৭:২৯:৫৮ সন্ধ্যা



শুনিতে পাইলাম আমার শিক্ষাঙ্গনে ড্রন আবিস্কৃত হইতেছে, অন্যদিকে সকল ভাল ভাল ব্রেন ড্রেন হইয়া বিদেশে গমন করিতেছে। আমাদের কপালে যে কি ড্রৌন হইতেছে! আল্লাহই ভাল জানেন!

সারা শিক্ষাঙ্গন গারদ হইয়া গেলেও আমাদের টোনা পারদ হইয়া উনার সিদ্ধান্তে অটল থাকিবেন, আর টুনি "নারদ! নারদ!!" বলিয়া উনাকে সমর্থন দিতেই থাকিবেন।

০২।

অবশেষে আমাদের নামসর্বস্ব ড্রন সবাইকে নয় কাউকে কাউকে অবাক করে আকাশে উড়ল, এবং মিনিটখানেকের মধ্যেই ফ্লাইং মেশিন হিসেবে ভূপাতিত হল- আর উড়ল না, উপস্থিত গবেষক-দর্শক-শুভানুধ্যায়ী-সাংবাদিকদের শত চেষ্টাতেও কাজ হল না! তখন দুর্মুখেরা কেউ কেউ মুখ খুলতে শুরু করেছে- কেউ বলল "এটাতো ড্রন নয়, যান্ত্রিক ফড়িং!'; "বাচ্চাদের খেলনা বিমান এর চেয়ে ভাল সার্ভিস দিবে"। উপস্থিতবুদ্ধিতে টইটম্বুর আমাদের টোনা বললেন- 'এটা আসলে একটা পরীক্ষামূলক উড্ডয়ন, এবং এটিকে একটা ফ্লাইং মেশিন বললেই ভাল হবে। আর্থিক সহায়তা পেলে খুব দ্রুতই এই প্রকল্প সাকসেসফুল হবে'।

মিস্টার টোনা! আপনার প্রকল্প সাকসেসফুল হোক, কিন্তু সব প্রকল্প নয়! সমন্বিত পদ্ধতির নাম করে যে দ্বৈত পরীক্ষার যান্ত্রিক ফড়িং আপনি উড়িয়েছেন, তা ভূপাতিত হোক! অথবা মাটিতে নেমে আসুক! এতগুলো পরীক্ষার্থীদের ভবিষ্যত নিয়ে ছিনিমিনি খেলা, একটা আপডেটেড ইউনিভার্সিটিকে শ্রেফ গোঁয়ার্তুমির কারনে পিছিয়ে দেয়া কোন সুস্থ মস্তিস্কের লোকের পক্ষে সম্ভব নয়।

বিষয়: বিবিধ

১৫০১ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

171585
০১ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩২
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ষারের ফড়িং Cheer
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:২৪
125352
সুমন আখন্দ লিখেছেন : :D/ Rolling on the Floor
171612
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:০২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বাচ্চাদের খেলনা হেলিকপ্টার পাওয়া যায় প্রায় ১০০ মিটার দুর থেকে কন্ট্রোল করা যায় এবং ৪০ফুট পর্যন্ত উঠে। দাম ৩০০০ টাকার মত। সেটাও বানানোর চেষ্টা করতে পারত। আর কিভাবে দেশে তৈরি প্রথম ড্রোন হলো তা বুঝলাম না। কারন বাংলাদেশ সেনাবাহিনী ও বিমান বাহিনী ৫-৬ বছর আগে থেকেই টার্গেট প্র্যাকটিস এবং এরিয়াল ফটোগ্রাফি ড্রোন বানিয়ে আসছে যার মধ্যে দ্রুতগতির রকেট বা জেট ইঞ্জিন চালিত ড্রোনও আছে।
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:২৪
125354
সুমন আখন্দ লিখেছেন : ধন্যবাদ Praying
171617
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:০৯
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:২৪
125356
সুমন আখন্দ লিখেছেন : Happy Love Struck
171634
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৩০
বাংলার দামাল সন্তান লিখেছেন : এই প্রকল্পের প্রধান কে জাফর বাল না? তাহলে নোবেল পুরুস্কার নিশ্চিত।
০১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:৩১
125362
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : Applause Applause Applause Applause Winking) Winking) Winking) Winking) <:-P <:-P <:-P
০২ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০০
125782
সুমন আখন্দ লিখেছেন : জাফ্রিক বাল!:D/
176278
১২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:০৯
শাহপরান লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৩ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৪২
129778
সুমন আখন্দ লিখেছেন : ধন্যবাদPraying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File