শাহাবাগকে খোলা চিঠি

লিখেছেন লিখেছেন রণতরী খান ২২ মে, ২০১৩, ১২:২৪:২৮ রাত

প্রযত্নে, শাহাবাগ (শাহবাগ)

প্রেরক - রণতরী খান

প্রিয় শাহাবাগ কেমন আছো তুমি? এখন কি জমিনের নিচে না আসমানের উপরে তোমার বাস। আজকাল তোমাকে মানুষ সহবাস নামে ডাকে। প্রজনন চত্বর নামটা শুনতে নিশ্চয়ই ভিষণ খারাপ লাগে তোমার?

মাঝখানেতো বেশ ভালই ছিলে । উৎসবের বর্ণাচ্ছটা বয়ে গিয়েছিল তোমার উপর দিয়ে। সকাল বিকাল প্যাকেটে প্যাকেটে ফ্রি বিরিয়ানী, নাচ গান আর ছেলে-মেয়ের অবাধ যৌনাচার। তোমার বুকে ধপাস ধপাস করে উঠত আওয়াজ।

শুধু একটাই সমস্যা ছিল - তোমার দুর্গন্ধে ঢাকা হয়ে গিয়েছিল বসবাসের অযোগ্য। তোমার এখানে যেসব প্রগতিশীলরা আসত তাদের কেউ বুঝি দাঁত মাঝত না । গঞ্জিকা সেবিদের নিয়ে তুমি ও ছিলে বিপাকে।

এত মানুষের কোলাহল তুমিতো আর কোন দিন দেখনি। তোমার বুকে স্থাপিত হলো ভ্রম্যমাণ টয়লেট। নাম পাল্টে রাখা হলো প্রজনন চত্বর। মানুষ হাস্যরস করে বলতে শুরু করল সহবাস চত্বর। তবু ভালই ছিলে। দিন রাত পিকনিকের আমেজে থাকা কয়জনের ভাগ্যে জোটে বলো?

কিন্তু যেই ফ্রি বিরানী আসা বন্ধ হলো তেমনি স্লোগান বন্ধ হয়ে গেল! তোমার বুক থেকে উঠে গেল ভ্রাম্যমাণ টয়লেট। এখন আবার তুমি শুধু শাহবাগ। খা খা...ধু ধু বালুচর।

তবে পার্থক্য শুধু এতটুকুই - আগে মানুষ ভালবেসে তোমাকে ডাকত। আর এখন তুমি হয়ে গেছ একটা গালি। 'শাহবাগি' শব্দটা যে কোন তরুণের জন্য এখন বিব্রতকর!

ভাল থেক এ দোয়া করি ।

পুনশ্চ - আমরা তোমাকে গঞ্জিকা কবিদের আখরা বলে ডাকতাম। আর ঐসব কবিদের বলতাম 'শাহবাগের কবি' ।

বিষয়: বিবিধ

১৫৯৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File