ক্ষমতায় যেতে চাইলে জামাতের যা করা উচিত (১)

লিখেছেন লিখেছেন থার্ড আই ১৬ মে, ২০১৪, ০৫:১৫:৩১ বিকাল

আগে আলোচনা করেছিলাম জামাত কেন ক্ষমতায় যেতে পারবেনা। এবার ক্ষমতায় যেতে চাইলে জামাতের কি করা উচিত তা আলোচনা করব।

বাংলাদেশে তৃতীয় একটা দলের ক্ষমতায় যাবার খুব ই সম্ভাবনা। কারন আওয়ামীলীগ ও বিএনপির উপর মানুষ হতাশ। তারা অনেক সুযোগ পেয়েছে কিন্তু মানুষের আশা পুরন করতে পারেনি।

সে বিবেচনায় জামাতের একটা সম্ভাবনা রয়েছে। কারন জামাতের রয়েছে বিশাল এক ডেডিকেটেড কর্মী বাহিনী।

কিন্তু বর্তমান ফরম্যাটে জামাতের ক্ষমতায় যাবার কোন সম্ভাবনা নাই। ক্ষমতায় যেতে হলে অনেক পরিবর্তন আনতে হবে।

প্রথমত নাম পরিবর্তন।

এক্ষেত্রে তুরস্কের মডেল অনুসরন করতে হবে। তুরস্কে ইসলামী দল ইসলামি নাম না নিয়ে জাস্টিস পার্টি নাম দিয়ে ক্ষমতায় গিয়েছে। জামাতের ও এধরনের পদক্ষেপ নিতে হবে। নাম পরিবর্তন করে বাংলাদেশ জাস্টিস পার্টি , বাংলাদেশ ওয়েলফেয়ার পার্টি বা অন্য কোন নাম নিতে হবে।

এবং নেতৃ্ত্বে নিয়ে আসতে হবে তরুন ও স্মার্ট প্রজম্মকে। পান্জাবী জোব্বা নয় নয়া নেতৃত্বকে ধরতে হবে সার্ট প্যাণ্ট বা স্যুট। এবং তারা হাইলি এডুকেটেড, তরুন, কারিশমাটিক হতে হবে।

পরবর্তিতে অন্য প্রয়োজনীয় পরিবর্তন গুলি নিয়ে আলোচনা করবো।

বিষয়: বিবিধ

১৭১১ বার পঠিত, ৩৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

222305
১৬ মে ২০১৪ বিকাল ০৫:২৪
সালাম আজাদী লিখেছেন : বাব্বা, ক্ষমতায় কি যেতেই হবে?
১৬ মে ২০১৪ বিকাল ০৫:৩৫
169675
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : রাজনৈতিক দল মাত্র ক্ষমতায় যাওয়ার জন্য রাজনীতি করে । আর ইসলাম হলো বিজয়ী আদর্শ । জামায়াত যদি সত্যিকার ইসলামী দল হতো অনেক আগেই ক্ষমতায় যেতো ।

১৬ মে ২০১৪ বিকাল ০৫:৪০
169676
থার্ড আই লিখেছেন : ক্ষমতায় যেতে চায় বলেই তো জামাত বিএনপির সাথে জোট করেছে। আজকে জামাতের এত কর্মী মারা যাচ্ছে তার পিছনে অন্যতম কারন বিএনপির সাথে জোট করা। এই জোটের কারনেই তো আওয়ামীলীগ জামাতের শত্রু তে পরিনত হয়েছে।

ক্ষমতায় যেতে চায় বলেই তো জামাত ইলেকশনের অংশ গ্রহন করে।

ক্ষমতায় যদি যেতে না চাইতো তাহলেতো জামাতের উচিত তাবলীগ জামাতের মত দাওয়াহ কার্যক্রম নিয়ে ই থাকা।

ইলেকশনের যাবার দরকার কি ? আর এত কর্মীদের জীবন দেয়ার বা তাদের স্যাক্রিফাইসের দরকার কি।
১৭ মে ২০১৪ সকাল ০৮:১৫
169808
দুর দিগন্তে লিখেছেন : ক্ষ্যামতায় যাওয়ার চিন্তা ছেড়ে ...আন্দলোনে সময়দানের মাধ্যমে..নিজের আমল সমৃদ্ধি করার দিকে মন দেন...Praying Praying Praying
১৯ মে ২০১৪ রাত ০১:৩৬
170585
সালাম আজাদী লিখেছেন : আমার ভাষা টা বুঝলেও টৌন বুঝেন নি বলে দু:খিত। জামাতকে ক্ষমতায় দেয়ার আপনার পরামর্শটাকেই আমি কিছুটা আলোচনায় নিতে চাচ্ছিলা। চালায়ে যান, দেখেন কোন ইসলামি দলকে আপনার এক্সপেরিয়েন্স ঋদ্ধ পরামরশ দিয়ে ক্ষমতায় আনতে পারেন কিনা।
১৯ মে ২০১৪ সকাল ০৫:২৯
170606
থার্ড আই লিখেছেন : জনাব আজাদী, আমার মনে হয় জামাতের উচিত দলকে দুই ভাগে ভাগ করা। একভাগ পিওরলি দাওয়াহ কার্যক্রম করা। অন্যভাগ রাজনীতি , ইলেকশন এগুলিতে অংশ নেয়া। আমার পরামর্শ দ্বীতিয় ভাগের জন্য।
১৯ মে ২০১৪ সকাল ০৫:৩১
170607
থার্ড আই লিখেছেন : অন্যদিগন্ত, ক্ষমতার রাজনীতি হচ্ছে বলেই জামাতের নেতা কর্মীদের উপর এত অত্যাচার। সুতরাং ক্ষমতায় যাবার চিন্তা তো করতেই হবে।
222309
১৬ মে ২০১৪ বিকাল ০৫:৩৩
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : জামায়াত তার বিশাল ডেডিকেটেড কর্মী বাহিনী ব্যবহার করে নতুন নামে কাজ শুরু করলেও সফল হতে পারবেন না ।

কারণ জামায়াত মওদুদী মতবাদ ও ওহাবী দর্শন দ্বারা পরিচালিত হয় । জামায়াত যদি মওদুদী মতবাদ ও ওহাবী দর্শন পরিত্যাগ করে এবং ১৯৭১ সালের যুদ্ধাপরাধী-মানবতাবিরোধী-স্বাধীনতাবিরোধী নেতাদের ও তাদের সমথর্কদের পরিত্যাগ করে তাহলেই জামায়াত নতুন নামে মাথা তুলে দাড়াতে পারবে ।

মওদুদী মতবাদ ও ওহাবী মতবাদ নারী ও অমুসলিমদের স্বাধীন কর্মক্ষেত্র বেছে নেওয়া ও চলাফেরার স্বাধীনতা প্রচন্ডবিরোধী । মওদুদীর আর রিজালুনা কাওয়ামুনা আলা নিসা-র ব্যাখ্যায় নারী জন্য পুরুষরা সব করবে ও নারী রানীর মত বসে বসে আংগুল চুষবে ও স্বামীকে দেবতা জ্ঞানে সেবা করবে । ঠিক তেতুল হুজুরী মতবাদ বা দেওবন্দী মতবাদেও একই ব্যাখ্যা রয়েছে ।

তুরস্কের শাসক দলের গায়ে যুদ্ধাপরাধী-মানবতাবিরোধী-স্বাধীনতাবিরোধীতার দুর্গন্ধ নেই । উপরন্তু তুরস্কের শাসক দল নারী - পুরুষের সমতায় শুধু বিশ্বাসীই নয়, তারা বাস্তবেও তা প্রয়োগ করেছে । এই দলের ওয়েবসাইট দেখলেই তার প্রমাণ পাওয়া যায় ।


আপনি মওদুদী মতবাদ ও ওহাবী মতবাদ নিয়ে লিখুন ।

জামায়াত তার মতোই থাকবে । কথায় আছে না কুকুরের লেজ কখনো সোজা হয় না (আমি দু:ক্ষিত । আমি অন্য কোন উপমা খুজে পাইনি ।) ।


জামায়াত পরিচালিত হয় গোলাম আজম - নিজামী - সাইদী - র পরিবার সহ বেশ কিছু পরিবারের দৃষ্টিভঙ্গি দ্বারা । এটা এক ধরনের লিমিটেড কোম্পানী ছাড়া কিছু নয় । অন্য অর্থে এটা আন্তজার্তিক ব্যবসায়ী সংগঠণ ।

আমি এই সংগঠণকে ১৯৯৩ সালের ২১ মে হতে দেখছি । কারণ আমি নিজে এই তারিখে আনুষ্ঠানিকভাবে শিবিরের সমর্থক ফরম পূরণ করি । জামায়াত-শিবিরের ভিতরের খবর কম-বেশী ভাল করেই জানি । আর যেহেতু এখন এই সংগঠণে নেই । সেহেতু আমি এই দল সম্পর্কে নির্মোহভাবে বিশ্লেষণ করতে পারি ।

আপনাকে ধন্যবাদ ।
১৬ মে ২০১৪ বিকাল ০৫:৪৫
169677
থার্ড আই লিখেছেন : ধন্যবাদ। আপনার বিষয়গুলি নিয়ে পরবর্তীতে আলোচনা করবো।
১৭ মে ২০১৪ রাত ১২:০১
169782
জুলকারনাইন সাবাহ লিখেছেন : ভাই আপনার কিছু পোস্ট আমি পড়েছি-ভালোই লাগে। জানিনা আপনি লর্ড ম্যাকলের শিক্ষাপদ্ধতি (যা ইসলামসম্মত নয় বা বিদাত কারণ নবী ও সাহারা কেউ মাদ্রাসায় পড়েননি) মাদ্রাসা বা মিস্টার শিক্ষায় শিক্ষিত,আর শিবির থেকে জীবনে লাভবান হয়েছেন কিনা? তবে আমি যে শিবিরেরই প্রডাক্ট, তা বলতে আমি গর্ব করি। আমার ইসলামের পথে আসার একমাত্র ও মূল ঠিকানাই হলো শিবির-জামায়াত সেই ১৯৭৭ সাল থেকেই। তখন আপনার বয়স কত ছিল জানিনে।

কিন্তু আপনার এই কথা ''কারণ জামায়াত মওদুদী মতবাদ ও ওহাবী দর্শন দ্বারা পরিচালিত হয়। জামায়াত যদি মওদুদী মতবাদ ও ওহাবী দর্শন পরিত্যাগ করে এবং ১৯৭১ সালের যুদ্ধাপরাধী-মানবতাবিরোধী-স্বাধীনতাবিরোধী নেতাদের ও তাদের সমথর্কদের পরিত্যাগ করে তাহলেই জামায়াত নতুন নামে মাথা তুলে দাড়াতে পারবে।'' শুনে মনে হলো আপনি ইসলামের মূল স্প্রিট ও আল্লাহর মানুষসৃষ্টির উদ্দেশ্য থেকেই দুরে সরে গেছেন এবং এমনকি নবী-রসুলদের প্রেরণ এবং জ্বীন-ইনসানকে বানানোর আসল উদ্দেশ্যই ভুলে গেছেন।

কারণ আমি ইসলাম শিখেছি যেখান থেকে আপনি সেখান থেকে শিখেছেন বিভ্রান্তি ও চরম অকৃতজ্ঞতা, জামায়াত বিরোধী কাফিরসহ অন্য নাস্তিক, কমুনিস্ট আওয়ামীলীগের সাথে আপনার ফারাক থাকলেও আপনার কথা মানলে বলতে হয়, অন্য নবী-রাসুলরাও ক্ষমতায় না যেতে পেরে ভুল করেছেন এবং তাদের জীবন বৃথা। আপনার ধারণা ইসলামী হুকুমত কায়েমই ছিল নবী ও আল্লাহর ইচ্ছা। এর ব্যতিক্রম হওয়া মানেই বিফলতা।

তাই জামায়াত যতই ইসলামের কাজ করুক এবং আমার মত লাখ লাখ মানুষকে ইসলামের দিকে আনুক--তার মূল্য নেই।

অনেক নবীর স্ত্রীরাও কাফির ছিলেন বা সন্তানরাও কাফির ছিলেন বলে বা নবীরা সাধারান মানুষ হওয়ায় কাফেররা যে তাদের নবুয়ত মানতে চাইতো না এ বলে যে, এ আবার কেমন নবী যে আমাদের মত খায় ইত্যাদি; এজন্যও কি নবীরাই অপরাধী যেহেতু তারা তাদের মনঃপূত নবী হলেন না, তাইকি?? য়াপনার আর বাতিলদের মাঝে কী ফারাক তা আমার বোধগম্যই হলোনা আজকের আপনার বক্তব্যে।

আপনার ও পোস্টদাতার কথামত, ইসলামবিরোধীরা নবীদের আন্দোলনের বিরোধী থাকায় নবীদের কর্মপন্থাও যেমন বদল করা উচিত ছিলো যাতে তারা সফল হন কী ইসলামী রাষ্ট্র কায়েমে কিংবা দলে দলে লোকদের তাদের দলে ভিড়াতে?? এটা হয়নি বলে মানে আপনারদের ভাষায় অনেক নবীর ২/৪ জনের বেশি সমর্থকও ছিলো না বলে তার সফল হননি এবং বিফল ছিলেন, তাইকি??

তাহলে জামাতের কারণে আমাদের মত লাখ লাখ মানুষের কী হবে--আমরা কি বিফল এবং দোজখে যাবো? আশা করি জবাব দেবেন--আমার কঠিন কথাগুলোর।
১৭ মে ২০১৪ সকাল ০৬:০১
169804
শেখের পোলা লিখেছেন : আমিয় দুঃখীত যে বলতে হচ্ছে শুধু কুকুর পাগল হলেই তার লেজ সোজা হয়৷
১৯ মে ২০১৪ রাত ১০:৫৪
170849
থার্ড আই লিখেছেন : জনাব , জুলকারনাইন, আপনি লিখেছেন, ''ইসলামবিরোধীরা নবীদের আন্দোলনের বিরোধী থাকায় নবীদের কর্মপন্থাও যেমন বদল করা উচিত ছিলো যাতে তারা সফল হন কী ইসলামী রাষ্ট্র কায়েমে কিংবা দলে দলে লোকদের তাদের দলে ভিড়াতে?? ''

কোন কোন নবী(রাHappy ইসলামী রাস্ট্র প্রতিস্ঠা করতে চেয়েছিলেন বলবেন কি?
আমার জানা মতে কোন নবী(রাHappy ই তো ক্ষমতার প্রতি আকৃস্ট ছিলেন না। হাজার হাজার নবী(আHappy র মধ্যে একমাত্র সোলাইমান (আ Happy কে রাজা হিসাবে দেখা যায়।
222310
১৬ মে ২০১৪ বিকাল ০৫:৩৪
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : জামাতকে ক্ষমতায় আসতে আরো হাজার বছর অপেক্ষা করা লাগতে পারে।
222319
১৬ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৫২
মেঘ ভাঙা রোদ লিখেছেন : জামাত আবার ক্ষমতারও স্বাদও পেতে চায়। হাহাহাহাহাহাহাহাহাহাহাহা Rolling on the Floor
222342
১৬ মে ২০১৪ রাত ০৮:৫০
শাহ আলম বাদশা লিখেছেন : কিন্তু বর্তমান ফরম্যাটে জামাতের ক্ষমতায় যাবার কোন সম্ভাবনা নাই। বলে আপনি সরাসরি আল্লাহর অবস্থান নিয়েছেন সর্বজ্ঞ অন্তর্যামী হিসেবে। আপনি সরাসরি কুফরি করেছেন।

আপনার বিপরীতে কেউ যদি বলে--এরা ক
ষমতায় অবশ্যি যাবে--তাও কি ভুল বলা হবে এবং শিরক হবে নাকি??
১৬ মে ২০১৪ রাত ০৯:৩৮
169726
থার্ড আই লিখেছেন : আকাশে মেঘ দেখে আপনি যদি বলেন , বৃস্টি হবে , তাহলে কি আপনি অন্তর্যামী হয়ে যাবেন ? কুফরি করবেন ?
১৬ মে ২০১৪ রাত ১১:১৮
169772
শাহ আলম বাদশা লিখেছেন : আপনার ভাষা যে গ্যারান্টিপূর্ণ ভাই---যেমন বলেছেন''কিন্তু বর্তমান ফরম্যাটে জামাতের ক্ষমতায় যাবার কোন সম্ভাবনা নাই।''অর্থাৎ ১০০% তারা ক্ষমতায় যেতে পারবেনা আপনার কথামত না চললে!!! এমনটি কি আল্লাহ ছাড়া কেউ বলতে পারে নাকি ইসলামসম্মত? কেন আল্লাহ কি বলেননি যে, তিনি যাকে খুশি সম্মান দেন আর তিনি চাইলেই কাউকে ক্ষমতায় বসাবেন ইত্যাদি? নবীরা তাহলে ক্ষমতায় না গিয়ে ব্যর্থ ছিলেন?? তাহলে এর কি ব্যাখ্যা দেবেন ভাই?? আশা করি ইসলামসম্মত ব্যাখ্যা দেবেন।
১৭ মে ২০১৪ দুপুর ০২:০৭
169896
থার্ড আই লিখেছেন : আপনার বুঝার ভুল আছে। এটা একটা এনালিসিস মাত্র। এটা কোন ভবিষ্যত বানী নয়।
১৭ মে ২০১৪ রাত ১১:১৯
170150
জুলকারনাইন সাবাহ লিখেছেন : আপনি যে ইসলাম সম্পর্কে এবং শিরকী ো কুফরি সম্পর্কে সম্পূর্ণ অজ্ঞ, তা শাহ আলম বাদশা ভাইর প্রশ্নের উত্তর থেকে সরে যাওয়াই প্রমাণিত হলো। আপনি আল্লহ সেজেছেন এবং গ্যারান্টি দিয়েছেন যে, আপনার ফর্মুলায় না চললে জামায়াতের ক্ষমতায় যাবার সম্ভাবনাই নাই--এটা কি এনালাইসিস? শাক দিয়ে মাছ ধাকেন কেন??
১৯ মে ২০১৪ রাত ১০:৫৬
170850
থার্ড আই লিখেছেন : চিন্তা করে দেখেন আপনারা কত কট্টর। যা বুঝেন তো বুঝেন। অন্যের ভাবধারা বুঝতে চান না।
222357
১৬ মে ২০১৪ রাত ০৯:৩১
শিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
222461
১৭ মে ২০১৪ রাত ০৪:৩৬
মনসুর আহামেদ লিখেছেন : @থার্ড আই আরেক নিক হলো মোহাম্মদ ফখরুল ইসলাম । এখানে ছদ্দ নামে লিখে। তার পূর্বে
আলোচন/লেখা থেকে বুঝা যায়, যেমন
এক্ষেত্রে তুরস্কের মডেল অনুসরন করতে হবে। তুরস্কে ইসলামী দল ইসলামি নাম না নিয়ে জাস্টিস পার্টি নাম দিয়ে ক্ষমতায় গিয়েছে। জামাতের ও এধরনের পদক্ষেপ নিতে হবে। নাম পরিবর্তন করে বাংলাদেশ জাস্টিস পার্টি , বাংলাদেশ ওয়েলফেয়ার পার্টি বা অন্য কোন নাম নিতে হবে। এ কথা আগেও কতবার বলেছে।
১৭ মে ২০১৪ রাত ১১:১৫
170144
জুলকারনাইন সাবাহ লিখেছেন : আমারও তাই মনে হচ্ছে যে, এরা দু;জন একই এবং ইসলামবিরোধী শক্তির তাবেদার।
222464
১৭ মে ২০১৪ রাত ০৪:৫২
স্বপন২ লিখেছেন : হূম এখনো জামাতের ২৫-৩০ % লোক তৈরি হয়নি। এত তাড়াতাড়ি ইসলামী বিপ্লবের স্বপ্ন দেখা ঠিক না।আপাতত গণতান্ত্রিক মোড়কেই হাটতে হবে। এমন কি গণতান্ত্রিক মোড়কে রাষ্ট্রীয় ক্ষমতায় গেলেও। সেকুলার ফরমেটে থাকতে হবে একটা সময় পর্যন্ত।গণতান্ত্রিক মোড়কে কমপক্ষে ৪৫ -৫০% লোক তৈরি করতে হবে। তাই ময়দানে দাওয়াতি কাজ করতে হবে। এখনো ৩১৩ জন তৈরি হয়নি ।
১৭ মে ২০১৪ রাত ১১:১৫
170146
জুলকারনাইন সাবাহ লিখেছেন : সহমত
১৯ মে ২০১৪ রাত ১০:৫৯
170851
থার্ড আই লিখেছেন : আমিও এটাই বুঝাতে চাচ্ছি। এজন্যই তো দলকে দুভাগে ভাগ করে , একভাগ শুধু দাওয়াহ নিয়ে। অন্য ভাগ নিরপেক্ষ নাম নিয়ে রাজনীতি করুক।
222482
১৭ মে ২০১৪ সকাল ০৬:০৫
শেখের পোলা লিখেছেন : ক্ষমতায় যাওয়াই যদি জামাতের মুখ্য উদ্দেশ্য হয় তবে আপনার যুক্তি মানতে পারে৷ মনে করিয়ে দিই মিশরে ক্ষমতা পেয়েও ইসলাম পন্থীদের ফাঁসীতে যেতে হচ্ছে৷
১৭ মে ২০১৪ রাত ১১:১৫
170147
জুলকারনাইন সাবাহ লিখেছেন : সহমত
১৭ মে ২০১৪ রাত ১১:১৯
170151
জুলকারনাইন সাবাহ লিখেছেন : সহমত
১৯ মে ২০১৪ রাত ১১:০০
170852
থার্ড আই লিখেছেন : মিশরের কথা আলাদা। সেখানে দির্ঘদিনের সামরিক শাসন ছিল। তুরস্কের কথা চিন্তা করুন।
১০
225449
২৪ মে ২০১৪ দুপুর ০২:১৫
লোকমান বিন ইউসুপ লিখেছেন : পড়লাম
১১
226517
২৬ মে ২০১৪ সন্ধ্যা ০৬:২৬
আবু জারীর লিখেছেন : ক্ষমতার রাজনীতির বর্তমান প্রেক্ষাপটে কোন ইসলামী দল ক্ষমতায় যেতে পারবে বলে আমার মনে হয়না।

জামায়াতকে জামায়াতের রাজনীতি করতে দিন।

তৃতীয় ফ্রন্ট কায়েমের জন্য ইসলামী সংগঠনের মডারেট কর্মী আর অনৈস্লামিক দলের ইসলাম ও দেশ প্রেমিক অংশের সমন্বয় নতুন দল কায়েম করতে হবে।
২৭ মে ২০১৪ রাত ১২:২১
173638
থার্ড আই লিখেছেন : Good idea
১২
235509
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:১৮
মাজহার১৩ লিখেছেন : সেটাই হল থার্ড আইয়ের দ্বিতীয় গ্রুপ।
তবে কট্টর মানসিকতা থেকে বের হয়ে আসতে হবে।
জামায়াত যে অবস্থানে চলে গেছে সে অবস্থান থেকে পড়ে গেলে বাঙ্গালাদেশে ইসলামী আন্দোলনের জন্য ভয়াবহ অবস্থা তৈরী হবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File