থাবা আদর্শ ও মানব উন্নয়ন

লিখেছেন লিখেছেন সমীকরণ ১৮ এপ্রিল, ২০১৩, ০৭:১৫:২০ সন্ধ্যা

UNDP গত ১৫ মার্চ Human Development Report 2013 প্রকাশ করেছে। তালিকায় বাংলাদেশের অবস্থান 'নিম্ন মানব উন্নয়নে'র দেশ হিসেবে ১৪৬ এ - পাকিস্থানের সাথে যৌথভাবে। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ১৪৭-এ । এ বছর ১৪৭-এ কেউ নেই অর্থাৎ রিপোর্টে ১৪৭ তম অবস্থান ফাকা দেখানো হয়েছে। কেননা সমান পয়েন্ট নিয়ে বাংলাদেশ ও পাকিস্থান রয়েছে ১৪৬-এ (গত বছরও পাকিস্থান ১৪৬-এ ছিল)। ভারতের অবস্থান ১৩৬ এ।

ফিরে দেখা যাক, ১৯৮০ সালে বাংলাদেশের Human Development Index (HDI) value ছিল ০.৩১২ যা ১৯৯০ সালে ০.০৪৯ বেড়ে দাঁড়ায় ০.৩৬১; ২০০০ সালে ০.০৭২ বেড়ে দাঁড়ায় ০.৪৩৩ - যা গণতান্ত্রিক শাসন ব্যবস্থার সুফলকেই ইঙ্গিত করেছিল। ২০০০ থেকে ২০০৫ সাল পর্যন্ত মাত্র পাচ বছরে ০.০৩৯ প্রবৃদ্ধি এনে 'নিম্ন মানব উন্নয়নের দেশ থেকে 'মধ্যম মানব উন্নয়নে'র দেশ হিসেবে আত্মপ্রকাশ করার উজ্জল সম্ভাবনাও তৈরী করেছিল বাংলাদেশ। ২০০৫-০৬ সালে প্রবৃদ্ধি ছিল ০.০৭ - ওখানেই শেষ!!

২০০৫-০৬ সালের পর থেকে প্রবৃদ্ধি যাত্রা শুরু করে উল্টো পথে!!!! কমতে কমতে ২০১০-১১ তে প্রবৃদ্ধি রেকর্ড সর্বনিম্ন ০.০৩ এবং ২০১১-১২ তে ০.০৪। ২০১২-১৩; ২০১৩-১৪ তে স্বাধীনতার চেতনা বুকে ধারণ করে প্রবৃদ্ধির মান ঋণাত্বকে নামিয়ে আনলেও আপনারা নিশ্চয়ই অখুশি হবেন না। চলুন, সে খুশিতেই সমুদ্রকন্যার তরীকায় 'শহীদ' থাবা কে বাবা মেনে শাহবাগে জিকির তুলি - ধর ধর, জবাই কর...........

তথ্য সূত্রঃ http://on.undp.org/iW6U1

বিষয়: রাজনীতি

১৬৩৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File