ইটালির রাষ্ট্রদূতকে ভারত ছাড়তে নিষেধাজ্ঞা

লিখেছেন লিখেছেন ইসলামের বাংলাদেশ ১৬ মার্চ, ২০১৩, ১২:১৪:৫৯ দুপুর

বিমান বন্দরে সতর্ক বার্তা

ইত্তেফাক রিপোর্ট

ভারতের সর্বোচ্চ আদালত নয়াদিল্লিতে নিযু্ক্ত ইটালির রাষ্ট্রদূত দানিয়েল মানচিনিকে দেশ না ছাড়ার আদেশ দেয়ার পর দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশের সকল বিমান বন্দরে সতর্ক অবস্থা জারি করেছে। দানিয়েল মানচিনি যাতে বিনা অনুমতিতে (ভারত) ছাড়তে না পারেন সেজন্য ইমিগ্রেশন কর্তৃপক্ষকে সতর্ক করে ফ্যাক্স বার্তা পাঠিয়েছে।

ভারতের সুপ্রিম কোর্ট দুই ভারতীয় মত্স্যজীবীকে সমুদ্রে গুলি করে হত্যা করার দায়ে বিচারাধীন দুই ইটালীয় নৌসেনাকে এক মাসের জন্য নিজেদের দেশে ফেরার অনুমতি দিয়েছিল। ইটালীয় রাষ্ট্রদূত মানচিনি ওই দুই ইটালীয় সেনা নির্দিষ্ট সময়ের মধ্যেই ভারতে ফিরে আসবেন বলে হলফনামা দিয়েছিলেন। কিন্তু গত সোমবার ইটালি জানায়, তারা দুই সেনা সদস্যকে আর ভারতে পাঠাবে না। ফলে বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্ট ইটালির রাষ্ট্রদূতকে দেশ না ছাড়ার আদেশ দেয়। এ নিয়ে ব্যাপক রাজনৈতিক চাপের মুখে ইটালির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন ভারতের প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গত বছরের ফেব্রুয়ারিতে ইটালির একটি তেলবাহী জাহাজ যখন কোচির কাছাকাছি সমুদ্রে ছিল, তখন একটি ভারতীয় ট্রলার জাহাজটির কাছাকাছি চলে যায়। আর তখন প্রহরারত দুই নৌসেনা সদস্য মাসিমিলিয়ান লাতোরে এবং সালভাতোরে জিরোন ট্রলার লক্ষ্য করে গুলি চালান। এতে দুইজন মত্সজীবীর মৃত্যু হয়। জাহাজটিকে ভারতের বন্দরে নিয়ে আসা হয় আর গ্রেপ্তার করা হয় দুই সেনা সদস্যকে। ইতালির সরকার প্রথমে বলেছিল যে ট্রলারটিকে জলদস্যুদের নৌকা ভেবে ভুল করেছিলেন। ভারত ওই সব যুক্তি না মেনে হত্যার মামলা শুরু করে।

ডিসেম্বরে ক্রিসমাসের ছুটিতে দেশে যাওয়ার জন্য আবেদন করলে আদালত ওই দুই সেনা সদস্যকে ছুটি দেয় আর তারা ফিরেও আসেন। এরপরে ফেব্রুয়ারিতে ইটালির নির্বাচনে অংশ নেয়ার জন্য এক মাসের ছুটির আবেদন করেন তারা। রাষ্ট্রদূতের নিশ্চয়তার ভিত্তিতেই সুপ্রিম কোর্ট তাদের ছেড়ে দেয়। কিন্তু হঠাত্ই ইটালি জানায়, তারা দুই নৌসেনাকে ফেরত দেবে না। ভারত চাইলে আন্তর্জাতিক মধ্যস্থতাকারীর সাহায্য নিতে পারে।

বিষয়: বিবিধ

১২১১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File