বিখ্যাত ভুল ভবিশ্যত বানী

লিখেছেন লিখেছেন এলিট ২৯ মার্চ, ২০১৩, ০৪:৫২:৪৮ রাত

কেউই ভবিশ্যত জানে না। তাই ভবিশ্যাত বিষয়ে ভুল বলাটাই স্বাভাবিক। কিন্তু কিছু ভবিশ্যত বানী রয়েছে, যেগুলো এত বড় ভুল, যে সেগুলো বিখ্যাত হয়ে গেছে। এসব বানী আমাদের এখন বিনোদন দেয়। এরকম কিছু বানী নিয়েই এই লেখা।

১। বিমান আবিস্কারের আগের কথা। ১৮৭৫ সালে একবার এক গীর্জার পাদ্রী (প্রধান উপাসক) এক কলেজের শিক্ষক এর সঙ্গে আলাপ করছিলেন। পাদ্রী বললেন, বিজ্ঞানের যা কিছু আবিস্কার হওয়ার তা ইতিমধ্যে হয়ে গেছে। আর নতুন কিছু হবে না। শিক্ষক এটা মেনে নিলেন না। তিনি বললেন যে আগামী ৫০ বছরের মধ্যে মানুষকে আকাশে উড়তে দেখা যাবে। পাদ্রী তো রেগেই অস্থির। "আকাশে উড়া দেবতার কাজ। মানুষের এই চিন্তা করাও পাপ।" ওই পাদ্রীর নাম ছিল মিল্টন রাইট। তার দুই ছেলে রাইট ভ্রাতদ্বয়, ৩০ বছরের মধ্যেই (১৯০৩ সালে) বিমান আবিস্কার করেন।

২। নেপলিয়ন তখন যুদ্ধ জয়ের শীর্ষে। ১৮৮০ সালে রবার্ট ফুলটন নামক এক ব্যাক্তি তাকে প্রস্তাব দিল যে সে নেপোলিয়ন এর নৌবাহিনীর সব জাহাজ বাস্পচালিত ইঞ্জিন দিয়ে সজ্জিত করে দিবে। এতে জাহাজ অনেক দ্রুতগতি পাবে। নেপোলিয়ন তাকে বলেছিলেন "সেদিন আমার কাছে এক লোক প্রস্তাব দিল - আমার নৌ-সেনাদের ডলফিনের পিঠে চড়িয়ে যুদ্ধ করাবে। আর তুমি বলছ - জাহাজের ডেকের নীচে আগুন জ্বলবে, আর তার বাস্পে জাহাজ বাতাসের ও স্রোতের বীপরীতে দ্রুতগতিতে চলবে। এটা অসম্ভব। তুমি ওই ডলফিন ওয়ালার মতন একজন পাগল। আমার এসব ফালতু কথা শোনার সময় নাই"। এর পরে এই প্রযুক্তি আমেরিকা গ্রহন করে এবং সবচেয়ে দ্রুতগামী নৌ-বহরের মালিক হয়। ফুলটন হলেন বাস্পচালিত জাহাজ ইঞ্জিন এর আবিস্কারক।

৩। ১৮৯৫ সালে, আলবার্ট আইনেস্টাইন তখন স্কুলের ছাত্র। তিনি পড়াশোনায় তেমন ভাল ছিলেন না। স্কুলের শিক্ষক আইনেস্টাইনের বাবাকে বলেছিলেন "যতই চেস্টা করুক না কেন, আপনার ছেলে কখনো কিছু শিখবে না"



চিত্রঃ এই অদ্ভুত দেখতে যন্ত্রটি আসলে ৪০ বছর আগের একটি কম্পিউটার হার্ড ডিস্ক। এর মেমরী মাত্র ১ গিগা বাইট।

৪। এইডস ভাইরাস একটা নগন্য ভাইরাস। এর তেমন মারাত্মক ক্ষমতা নেই। (ডঃ পিটার ডিউসবার্গ - ১৯৮৮ সাল)

৫। কেউ যদি মনে করে পরমানু থেকে শক্তি উতপাদন করা যায়, তবে সে ফালতু চিন্তা করছে। - (আর্নেস্ট রাদারফোর্ড, পারমানবিক শক্তির অন্যতম আবিস্কারক)

৬। পেটে, বুকে ও মস্তিস্কে কখনোই অস্ত্রপচার করা যাবে না। (স্যার জন এরিক্সন - ১৮৭৩ সাল)

৭। কয়েক মাসের মধ্যেই সনি কোম্পানী আপেলকে কিনে নিবে। (গ্যাস্টন বাস্তিয়ান, এপেল কম্পিউটার কোম্পানীর কর্মকর্তা -১৯৯৬ সাল)

৮। আমাদের কম্পিউটার এ কখনো মাউস থাকবে না। (আই বি এম কম্পিউটার কোম্পনী, মাউস আবিস্কার হওয়ার পরে)

৯। তেল উত্তোলন? তার মানে মাটি খুড়ে তেল উত্তোলন? পাগল নাকি, এও কি সম্ভব? (এডুইন ড্রেক - ১৯৫৯ সাল)

১০। টেলিফোন একটি ভাল আবিস্কার, কিন্তু এটা কার প্রয়োজন হবে? (প্রেসিডেন্ট রাদারফোর্ড -১৮৭৬ সাল)

১১। কোন রকেট কখনো পৃথিবীর বাইরে যেতে পারবা না (নিউ ইয়র্ক টাইমস পত্রিকা - ১৯৩৬ সাল)

১২। নির্বাক চলচিত্রই ভাল। সিনেমার পাত্র পাত্রীদের কথা কে শুনতে চাইবে? (এইচ এম ওয়ার্নার - ১৯২৭)

১৩। টেলিফোন বা টেলিভিশন এর জন্য স্যাটালাইট ব্যাবহার হওয়ার কোন সম্ভবনা নেই (টি ক্রাভেন - ১৯৬১) উল্লেখ্য - স্যাটালাইটের এরূপ ব্যাবহার শুরু হয় ১৯৬৫ সালে ।

১৪। এর চেয়ে বড় বিমান আর কখনোই তৈরি হবে না। (ইঞ্জিনিয়ার - বোয়িং ২৪৭) উল্লেখ্য - এই বিমানে মাত্র ১০ জন যাত্রী বহন করা যেত।

১৫। কম্পিউটার ভাইরাস বিলুপ্ত হবে - বিল গেটস।

১৬। জাপানী গাড়ী কোম্পানীর আন্তঃজাতিক বাজার দখল করার কোন সম্ভাবনা নেই (বিজনেস টাইমস ম্যাগাজিন - ১৯৬৮ সাল)

১৭। ব্রিটেনে কোন মহিলা প্রধান মন্ত্রী আমি দেখে যেতে পারব না (মার্গারেট থ্যাচার - ১৯৬৯) উল্লেখ্য - উনি নিজেই মহিলা প্রধান মন্ত্রী হন।

১৮। ভবিশ্যতে কম্পিউটার ছোট আকারে আসবে - ওজন হবে মাত্র দেড় টন। (আন্ড্রু হ্যামিলটন - ১৯৪৯ সাল) উল্লেখ্য - তখন কম্পিউটার এর ওজন ছিল ৩০ টনেরও বেশী।

১৯। টেলিভিশন বেশীদিন টিকবে না, কারন মানুষ একটা কাঠের বাক্সে তাকিয়ে থেকে ক্লান্ত হয়ে পড়বে (ড্যারিয়েল জ্যানুক - ১৯৪৬) উল্লেখ্য - তিনি, বিখ্যাত সিনেমা কোম্পানী ২০ সেঞ্চুরি ফক্স এর প্রযোজক)

২০। একজন ব্যাক্তির বাসায় ব্যাক্তিগত কম্পিউটার ব্যাবহার করার কোন কারন নেই - (কিন ওলোসন - ১৯৭৭) উল্লেখ্য - উনি ডিজিটাল ইলেক্ট্রনিক কর্পোরেশন(ডি ই সি) এর প্রতিস্টাতা চেয়ারম্যান।

সব শেষে - বিখ্যাত কম্পিউটার কোম্পানী আই বি এম থেকে বলা হয়েছিল - সারা পৃথিবীতে ৫টি কম্পিউটার এর প্রয়োজন হবে।

মাত্র ৩০-৫০ বছর আগেই যা অসম্ভব ছিল, তা এখন সম্ভব হয়েছে। কে জানে ভবিশ্যতে আরো কি সম্ভব হবে।

বিষয়: বিবিধ

২১৭৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File