প্রিয় - পেশা, Tester - (প্রতিযোগীতা) --- ছবি সহ

লিখেছেন লিখেছেন এলিট ১৬ জুন, ২০১৫, ১১:১১:২৭ সকাল



প্রিয় বই, খাবার, ব্যাক্তিত্ব ও দেশ নিয়ে লেখতে উতসাহিত করাহলেও এক পর্যায়ে বলা হয়েছে যা কিছু প্রিয় তাই নিয়ে লিখুন। কাজেই আনি প্রিয় পেশা নিয়ে লিখছি। লেখাপড়া আর চাকরী, এর চেয়ে কস্টের কাজ আর নেই। তাই পেশা বা চাকুরী আবার প্রিয় হয় কিভাবে? হ্যাঁ, তার পরেও প্রিয় পেশা নিয়ে লেখালেখি হয়। বেশিরভাগ লোকেরই প্রিয় পেশা শিক্ষকতা। এছাড়া অন্যান্য পেশাও রয়েছে। তবে আমার প্রয় পেশাটি একটু আলাদা। অনেক হয়ত জানতেনই না যে, দুনিয়াতে এমন পেশা রয়েছে। এই পেশার নাম Tester (পরীক্ষক)। না, পরীক্ষায় ছাত্রদের খাতা দেখার কাজ নয় এটি। এটা হল কোন পন্য পরীক্ষা করে দেখা। এই পরীক্ষার কাজটা পন্য ভেদে এতটা আকর্ষনীয় হয় যে, সবাই এই কাজটি করতে চাইবে। সেই সাথে মোটা অঙ্কের বেতন তো আছেই। আসুন দেখে নেই তেমনি স্বপ্নের চাকরীগুলো।



Mattress Jumper: (যারা গদির উপরে লাফায়) - এমন পেশার লোকের কাজ হল গদির উপরে লাফানো। যে সব কোম্পানী বিছানার জন্য গদি বানায় সেই গদি কতটা মুজবুত ও টেকসই সেটা পরীক্ষার জন্য Mattress Jumper রয়েছে। তার লাফালাফি করে দেখে গদিটি ঠিক আছে কিনা। এর পরে ছাড়পত্র দেয়।



Water Slide Tester: (যারা ওয়াটার পার্কে কাজ করে) - Water Slide তো সবাই চিনেন। উচু থেকে গড়িয়ে পানিতে পড়ার এক খেলা। এই Water Slide কতটা মজাদার হয়েছে, মানূষ এটা পছন্দ করবে কিনা, কি কি সমত্যা আছে ইত্যাদি পরীক্ষা করে দেখে। এজন্য ওই পেশার লোকটিকে (Tester) ওই Water Slide এ উঠা নামা করতে হয়। মানুষ যেখানে টিকিট কেটে ভিড় সহ্য করে গয়ে মজা করতে চায় সেটা ওই Water Slide ব্যাবহার করতে যায়। সেই Water Slide ব্যাবহার করে ওই Tester মাস শেষে লক্ষ টাকা বেতন পায়।



Gumologist(চুইংগাম টেস্টার) - নবীনদের মাঝে এই কাজ ব্যাপকভাবে জনপ্রিয়। এজন্য এই পেশাতে তরুন তরুনীদেরকেই বেশী দেখা যায়। বিভিন্ন ধরনেয় চুইংগাম চিবিয়ে টেস্ট করাটা তাদের কাজ। নতুন প্রোডাক্ট এর সবিধা-অসুবিধা তারাই বের করে। সেই অনুযায়ি বড় কোম্পানীগুলো পরবর্তী ব্যাবস্থা নেয়।



Ice Cream Tester: (আইসক্রিম টেস্টার) চুইংগাম পছন্দ না হলেও আইসক্রিম তো আপনার পছন্দ, না কি? এখন এমন একটি চাকরীর কথা ভাবুন যেখানে আপনি বিনামুল্যে বিভিন্ন ধরনের আইসক্রিম খাবেন আর আর কোনটা ভালো কোনটা মন্দ সেগুলো বলবেন। আর বেতন পাবেন মাসে ৫ হাজার ডলার। বাংলা টাকায় যা কিনা সাড়ে তিন লাখ টাকার উপরে।



Chocolate Taster: (চকলেট টেস্টার) আইসক্রিম খেলে ঠান্ডা লেগে যায়, কোন সমস্যা নয়। আপনার জন্য চকলেট টেস্টার এর কাজ আছে। কাজটা একই । ফ্রী চকলেট খাবেন আর তার দোষগুন বর্ননা করবেন। বেতন আইসক্রিম টেস্টার এর প্রায় সমান বা সামান্য কম পাবেন।



Tea Taster(চা টেস্টার) আপনার বয়স হয়েছে। চকলেট, আইস্ক্রিম ইত্যাদি খেতে পারেন না। অসুবিধা নেই আপনার জন্য ভালো চাকরী রয়েছে - চা টেস্টার। কাজটা ক করতে হবে সেটা বালার দরকার আছে বলে মনে হয় না।



Personal Shopper (শপিং টেস্টার) - আমার ধারনা দুনিয়ার সব মেয়েরাই এই কাজটা করতে চাইবে। কাজটা হল কেনাকাটা করা। অমুক তমুক শপিং সেন্টারে ঘুরে ইচ্ছে মতন জামা, কাপড় কসমেটিকস ইত্যাদি কেনাকাটা করা। সাধারনত আপনাকে কোন তারকা বা অত্যাধিক ধনী কোন মহিলার জন্য কেনাকাটা করতে হয়। যেমন, একজন ফিল্ম তারকার কেনাকাটা করার সময় নেই। তার হয়েই আপনাকে পছন্দসই কেনাকাটা করতে হবে। যা কিনবেন তার কিছুই আপনি নিতে পারবেন না। তবে আপনি মোটা অঙ্কের বেতন পাবেন যেটা দিয়ে আপনার ইচ্ছে মতন অনেক কিছুই (নিজের জন্য) কিনতে পারবেন। মোটা অংক বলতে, মাসে ৭-৮ হাজার ডলার কোন ঘটনাই নয়। আর একবারে কত টাকার কেনাকাটা করবেন? সেটা হতে পারে মিলিয়ন ডলারের উপরে। হ্যাঁ, তারকাদের একটা সাধারন জামার দাম এক হাজার ডলারের উপরে।



Professional Sleeper (বিছানা টেস্টার) এই চাকরীটা আমার সবচেয়ে প্রিয়। কারো জানা থাকলে আমাকে খবর দিবেন। ঘুষ দিয়ে হলেও এমন চাকরী চাই। যদিও বেতন খুব বেশী না। মাসে তিন হাজার ডলার। বাংলা টাকায় দুই লাখ টাকার উপরে। তবে কাজটি কি করতে হবে জানেন? কোম্পানীর দেওয়া বিভিন্ন বিছানাতে সারা রাত আরাম করে ঘুমাতে হব। সকাল বেলায় উঠে সেই বিছানাটি কেমন তার উপরে আপনার মতামত লিখতে হবে। কি ভাই, এমন চাকরী কি কেউ করবেন ?

এ ছাড়াও আর অনেক রকমের টেস্টার আছে। বন্দুক, সিগারেট, মদ, গাড়ী, এমনকি "যৌণকর্মী" টেস্টার পর্যন্তও আছে। কাজটা কি করতে হবে সেটা আর বিস্তারিত নাইবা বললাম। আমি কিছুদিন আগে, কয়েকমাস সফটওয়্যার টেস্টারের কাজ করেছিলাম। এছাড়া, যৌবনে একবার সেচ্ছাসেবী হয়ে দুই সপ্তাহ সিগারেট টেস্টারের কাজ করেছি। আমার একটা স্বপ্ন Professional Sleeper এর কাজটা পাওয়া। দোয়া করবেন।

আমার ফেসবুক ---------- এখানে



বিষয়: Contest_priyo

১৫৮১ বার পঠিত, ১৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

326125
১৬ জুন ২০১৫ দুপুর ০১:০৪
আবু জান্নাত লিখেছেন : কি মন্তব্য করবো বুঝতে পারছিনা। আপনার আইডিয়া ও শখগুলো চমৎকার।
১৭ জুন ২০১৫ রাত ০৩:৪৪
268629
এলিট লিখেছেন : আপনাকে ধন্যবাদ
326138
১৬ জুন ২০১৫ দুপুর ০২:২০
হতভাগা লিখেছেন : আমাদের দেশের গুলিস্তানে টোটকা মলম বিক্রেতাদের চামচাদের মত ।

বিক্রেতা : আমার এই ঔষধ খেয়ে কে কে উপকার পাইছেন ?

১ম জন : আমি পাইছি ভাই । ২য় জন : আমিও পাইছি ভাই ।


এরা কি কখনও বলে যে পণ্যটা ভাল না তার নিয়োগ দাতাকে ?
১৭ জুন ২০১৫ রাত ০৩:৪৩
268628
এলিট লিখেছেন : ওগুলো প্রায় সবই বিদেশী চাকরী। যে সব দেশে ওই চাকরীগুলো আছে সেই সব দেশে বসকে খুশি করে কথা বলার প্রচলন নেই। তাছাড়া, পন্যের দোষ ও গুন উভয়ই খুজে বের করতে না পারলে চাকরীটাই থাকবে না। তেল মেরে ওদের বসকে খুশী করা যায় না। বসকে খুশি করতে হয় ভালো কাজ দেখিয়ে।
১৭ জুন ২০১৫ রাত ০৩:৫১
268632
এলিট লিখেছেন : আরেকটি কথাঃ কোম্পানী টেস্টার নিয়োগ করে পন্যের প্রশংশা পাবার জন্য নয় বরং দোষ খুজে বের করার জন্য, যাতে পন্যের দোষগুলো সংশোধন করতে পারে।
২৬ জুলাই ২০১৫ বিকাল ০৪:১০
273957
আওণ রাহ'বার লিখেছেন : পণ্যের দোষ যদি টেষ্টিং ফেজে না ধরা পড়ে বরং মার্কেটে ধরা পড়ে তবে অনায়াসে টেস্টারের জব শেষ!!!!!!!!!!!
326173
১৬ জুন ২০১৫ বিকাল ০৫:৩৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : একবার ডিসকভারিতে ম্যাকডোনাল্ডস এর বার্গার টেস্টারদের দেখে খুব ইচ্ছা হয়েছিল সেই চাকরি করার!! বাংলাদেশে কিন্তু টি-টেস্টার এর পদে চাকরির সুযোগ আছে।
আমার আব্বার একজন বন্ধু ছিলেন একজন টি টেস্টার এবং সংবাদ পাঠক। উনার কাছে কিন্ত শুনেছি কাজটা সহজ নয়। টেস্ট এর আগে সপ্তাহখানেক সকল ধরনের মশলা বর্জিত খাদ্য থেকে হয়। অন্য সময়ও অনেক নিয়ম মেনে চলতে হয়।
১৭ জুন ২০১৫ রাত ০৩:৪০
268627
এলিট লিখেছেন : ভাই, এগুলো খুব কঠিন কাজ। ধরুন আপনি এক বিছানাতে সারা রাত ঘুমালেন। এবার সকালে উঠে সেই বিছানার ১০টি গুন আর ১০টি দোষ লিখতে পারবেন? এত দোষগুন তো খুজেই পাবেন না। আসলে খুব অভিজ্ঞ লোকেরা এমন কাজ করে।
326207
১৬ জুন ২০১৫ সন্ধ্যা ০৭:৪৭
শেখের পোলা লিখেছেন : বাঃ বেশ ভাল চাকরীর সন্ধান দিলেন৷
১৭ জুন ২০১৫ রাত ০৩:৩৮
268626
এলিট লিখেছেন : দেখেন Professional Sleeper এর চাকরীটা পাওয়া যায় কিনা। পাওয়া গেলে আমাকে বলবেন Rolling on the Floor
326310
১৭ জুন ২০১৫ রাত ০৩:১৮
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম! ভিন্নধর্মী মজার পেশার কথা জেনে খুব ভালো লাগলো! টেস্টার দের কোয়ালিফিকেশন কেমন থাকা লাগে?

দোআ করি পুরুস্কার আপনার ঘরে প্রবেশ করুক!

জাযাকাল্লাহ !
১৭ জুন ২০১৫ রাত ০৩:৩৬
268624
এলিট লিখেছেন : ওয়ালাইকুম আস সালাম
আপনি বিদেশে থাকেন, আপনি তো জানেন যে, কোয়ালিফিকেশন বা শিক্ষাগত যোগ্যতার থেকে কাজে অভিজ্ঞতার মুল্য বেশী। এসব টেস্টারেরা বেশীগভাগ ক্ষেত্রেই ওই সেক্টরে অভিজ্ঞ লোক। আর কাজগুলো যেমন সহজ মনে হচ্ছে তেমন সহজ নয়। একটা চকলেট খেয়ে তার ১০টি গুন ও ১০টি দোষ সেই বলতে পারবে যে চকলেট জিনিসটার নাড়ী নক্ষেত্র ভালো করে জানে। আপনাকে ধন্যবাদ। আপনি প্রতিযোগীতাতে কিছুই লিখলেন না কেন ?
১৭ জুন ২০১৫ রাত ০৮:০২
268785
সাদিয়া মুকিম লিখেছেন : প্রথমত: শততম পোস্টের জন্য লিখা ব্যাহত হয়েছিলো। প্রিয় বই ও প্রিয় খাবার নিয়ে দুটো লিখা প্রায় অর্ধেক হয়ে ঝুলে আছে, মাঝ পথে বিনা প্রিপারেশনে অন্য একটি লিখা পোস্ট করে ফেলেছি ! এখন তো ডেট এক্সপায়ার হয়ে গেছে! আর বাচ্চাদের ছুটি চলছে তাই সময় ম্যানেজ করা নিয়ে খুব সমস্যায় পড়ে যাচ্ছি! দোআ করবেন ভাই আমাদের জন্য! স্মরনে রাখার জন্য শুকরিয়া!Good Luck
১৮ জুন ২০১৫ সকাল ০৬:০০
268896
এলিট লিখেছেন : ডেট এক্সপায়ার হয়ে গেছে তাতে কি? প্রতিযোগীতা বড় কিছু নয়, পাঠকই বড়। কাজেই সময় পেলে লেখাগুলো শেষ করে পোস্ট করুন। আমাদেরকে বঞ্চিত করবেন না। Worried অপেক্ষায় থাকলাম Yawn
328119
০১ জুলাই ২০১৫ রাত ০৩:৪৯
এ,এস,ওসমান লিখেছেন : ও তাহলে আপনি সফটওয়ার টেস্টার Surprised

এর জন্যই আপনি বিছানা টেস্টার হওয়ার চেষ্টা করছেন Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor


331700
২৬ জুলাই ২০১৫ দুপুর ০৩:৫৩
নজরুল ইসলাম টিপু লিখেছেন : শহুরে জীবনে ইউনানী পড়ার সময়, আমি একবার একটা উকুনের তেল বানিয়েছিলাম। কোথাও টেষ্টার খুঁজে পাই না। গ্রামে হলে কিছুটা সম্ভব ছিল কিন্তু আমিযে শহুরে। ব্যাপরটি ব্যাংক ম্যনেজার মামীকে বলাতে তিনি তাঁর ছোট বোন, যিনি বিশ্ববিদ্যালয় হলে থাকেন। তাঁকে দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শাসমুন্নাহার হলের অনেক ছাত্রীর উকুন বিনাশ করেছিলাম। দুর্ভাগ্য, ছয় মাস পরে আমার তেলে উকুন বিনাশের স্থায়িত্ব থাকত না। ফলে টেষ্টারেরা আমার পিছু নিলেও আমি টেষ্টারদের মন জয় করতে সক্ষম হতাম না, যতদিন না নতুন তেল বানানো হত। অনেক ধন্যবাদ
331704
২৬ জুলাই ২০১৫ বিকাল ০৪:০৮
আওণ রাহ'বার লিখেছেন : টেস্টিং জব ব্যাক্তিগত জীবনে চলে আসে তবে সেটা মারাত্মক বিপদের কারন হবে! যেমন আমার জীবনে এমনও সময় চলে গেছে আমি ঘুমের ঘোড়ে বাগ ধরেছি!
এবং এটা এমন পেশা যে যখন তখন বাগ সামনে চলে আসে!!! আবার এমনও হয় অনেক টেস্টার খুব খুব খুতখুতে স্বভাবের হয়ে যায় আস্তে আস্তে........।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File