দুইটা গদি বানাইলে কেমন হয়

লিখেছেন লিখেছেন এলিট ০৯ ফেব্রুয়ারি, ২০১৫, ০১:৫৬:০৩ দুপুর



দেশের জন্মলগ্ন থেকে কতখানি গনতন্ত্র ছিল বা আছে সেটা সবাই দেখেছে। কিন্তু বেশীরভাগ মানুষ যেটা দেখেনি বা দেখেও খেয়াল করেনি, সেটা হল দেশের বড় দুটি দলের আভ্যন্তরীন গনতন্ত্র। এই দুটি দলের তৃনমূল পর্যায়ে কি আছে জানিনা। তবে দল দুটি দাঁড়িয়ে আছে পরিবারতন্ত্রের ভিত্তিতে। দল দুটির সর্বোচ্চ পর্যায়ে ওই দুই পরিবারের বাইরে আমরা কিছু চিন্তা করতে পারি না। কেউই চীরকাল বেচে থাকে না। দুই নেত্রীর অবর্তমানে তাদের স্থান দখল করে নিতে রয়েছে তাদের সন্তানেরা। এভাবেই বংশানুক্রমে এই দুই পরিবারই এই দুই দলের নেতৃত্বে থাকবে। যোগ্য নেতা বা নেত্রীর সন্তানেরাও যে যোগ্য হবে এমন কোন কথা নেই। সেই যোগ্যতার বিচারও আমরা করি না। ওই দুই বংশের হলেই তাকে আমরা নেতা মানি। আমরা গনতন্ত্রে নয়, পরিবারতন্ত্রে বিশ্বাসী।

পালাক্রমে এই দুই দল, তথা এই দুই পরিবারই দেশ শাশন করবে। আমরা চাই আর না চাই, এটাই আমাদের নিয়তি। আমরা তৃতীয় কোন ব্যাক্তি, দল বা পরিবার চাই না বা চাইলেও পাব না। এটাই যখন আমাদের নিয়তি, তখন শান্তিপুর্নভাবে থাকাতে দোষ কোথায়? দেশের চলমান সব অশান্তির মুলই হল - কেউই ছাড় দিচ্ছে না। একদল গদি আকড়ে পড়ে আছে, অন্যদল গদি ধরে টানাটানি করছে। গদিটাই যখন সব সমস্যার মুল, তখন দুইটা গদি বানালেই তো সব সমস্যা সমাধান হয়ে যায়।

না, দেশ ভাগের কথা বলছি না। বলছি ক্ষমতা ভাগের কথা। দেশের দুই অর্ধেক শাশন করার ক্ষমতা দুই দলকে, আজীবনের জন্য দেওয়া হোক। শর্ত শুধু একটাই, বাকী অর্ধেক অংশে নাক গলানো যাবে না। বিশ্বের ইতিহাসে এমন আজগুবি ব্যাবস্থার কোন নজীর নেই, এটা জানি। কিন্তু আমরাও তো নজীরবিহীন জাতি। ৪৫ বছরেও স্বাধীনতার পক্ষ-বিপক্ষ থেকে বের হতে পারিনি। দুই গদি বানানোর এই নজিরবিহীন উপায়টা বাস্তবে কাজে লাগানো গেলে এর উপকারীতাও হবে নজিরবিহীন। দাবী আদায়ের জন্য হরতাল থাকবে না। মুক্তিযুদ্ধের পক্ষে বিপক্ষে বলে কিছু থাকবে না। মরহুম দুই নেতার ইতিহাস নিয়ে ঘাটাঘাটি হবে না। দলীয়করন, আত্মীয় করন, বংশীয়করন ইত্যাদির দরকার হবে না। সবচেয়ে বড় সুবিধা হল - গদি টানা টানি হবে না। যে যার গদি নিয়ে নিজে শান্তিতে থাকবে, অন্যকেও শান্তিতে থাকতে দিবে। আর কিছু না পেলেও, জনগন অন্তত জীবনের নিরাপত্তাটুকু পাবে।

বিষয়: বিবিধ

১২৯২ বার পঠিত, ২৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

303650
০৯ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০২:৩৮
হতভাগা লিখেছেন : তখন দুই দলের কেউ কাজ করবে না । এ বলবে এটা আমার কাজ না , ওর কাজ । আবার ও বলবে আমার এখানে আসছেন কেন ? এটা তো ওদের কাজ ।
০৯ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:০৪
245621
এলিট লিখেছেন : আপনাকে মন্তব্যের জন্য ধন্যবাদ। খুব অল্প কথায় লিখেছি, তাই ধরনাটা তেমন স্পস্ট হয়নি। দেশের যেই অর্ধেকে যে দল থাকবে তারাই সেই অর্ধেকের সব কাজ করবে। অপর দলও বাকী অর্ধেকের সব কাজ করবে। একে অপরের কাছে ঠেলে কাজ পাঠানোর কোন সুযোগই নেই।
০৯ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:২৪
245622
হতভাগা লিখেছেন : এক অন্চল থেকে আরেক অন্চলে অস্থায়ীভাবে গেলে সমস্যা হবে ।

বিএনপি - আওয়ামী লীগ উভয়েই হল মধ্যান্চল থেকে নিচের দিকের ।

তাই এদের কারও আমলে উত্তরান্চলের কোন উন্নতি হয় নি , এমনকি দক্ষিন পশ্চিমান্চলেরও না ।

তাই খুলনা , যশোহর বা রাজশাহী , দিনাজপুরকে যতটা না বাংলাদেশ মনে হয় তার চেয়ে বেশী মনে হয় পশ্চিম বাংলার মত ।

আর যতসব ফ্যাসিলিটিজ এই মধ্য ও দক্ষিন পূর্বাংশেই । এটা নিয়ে তো কঠিন ক্যাচাল শুরুতেই বেঁধে যাবে।
১৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:১৫
246068
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


@হতভাগা : উত্তর-দক্ষিণাঞ্চল নিয়ে কথা বলায় আপনাকে বিশেষ ধন্যবাদ- জাযাকাল্লাহ
303671
০৯ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:৩৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এত সহজ সমাধান এর চিন্তার কারনেই আমাদের দেশের কোন সমস্যার সমাধান হয়না!!
সমস্যাটা কি শুধু দুই দলের ক্ষমতার লোভ নাকি এর পিছনে আরো কিছু আছে সেটা ভাবা বা জানা জরুরি নয়কি?
303746
১০ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৪:২০
শেখের পোলা লিখেছেন : সদ্য গিয়ে ওঠা রওশন এরশাদ, তার কি গদিতে বসার শখ নেই? তার চেয়ে সবাইকেই একটা করে গদি দেওয়া হোক৷ জঙ্গলের পশুর মত মার কাট খাও৷
১০ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৯:৫৬
245729
দ্য স্লেভ লিখেছেন : উত্তম প্রস্তাব
303747
১০ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৪:৪৩
কাহাফ লিখেছেন :
গনতন্ত্রের নামে পরিবারতন্ত্র চলছে বাংলাদেশে!
একমাত্র 'জামাতে ইসলামী' ছাড়া অন্য সব দলের অবস্থা পরিবারতন্ত্রে আক্রান্ত!
শ্রদ্ধেয় শেখের পোলা ভাইয়ের সাথে সহমত-সবাই কে আলাদা আলাদা গদি দেয়া হোক!!
303756
১০ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৮:২৭
মায়াবন বিহারিণী হরিণী লিখেছেন : দুই গদি হলে মন্দ হয় না। বগুড়া সহ উত্তর বঙ্গ এবং নোয়াখালি থাকবে বেগম জিয়ার হাতে। অন্য দিকে ফরিদপুর সহ দেশের বাদবাকি অঞ্চল থাকবে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে।
দুই গদির ইতিহাস ইসলাম ধর্মেও আছে। সিফফিন যুদ্ধের পর খলিফা হজরত আলী তার বৈরি প্রতিপক্ষ সিরিয়ার শাসনকর্তা আমীর মোয়াবিয়াকে খেলাফত বিভক্ত করার প্রস্তাব দেন। সেই শর্তে হজরত আলীর হাতে চলে আসে মক্কার শাসন ক্ষমতা। আর আমীর মোয়াবিয়াকে দেয়া হয় সিরিয়ার শাসন ক্ষমতা।
303759
১০ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৯:৩৩
মাটিরলাঠি লিখেছেন :
গদি দুটো করলে পরে চারটার দাবী উঠতে পারে।
303761
১০ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১০:০০
দ্য স্লেভ লিখেছেন : গদি নিয়েই যত টানাটানি,তবে সকলকে একটি করে গদি উপহার দিয়ে সুন্দরবনের শ্মরনখোলা পয়েন্টে বসিয়ে দিন। শুনেছি বাঘের সংখ্যা কমে যাচ্ছে,তারা নাকি ভারতের দিকে চলে যাচ্ছে। গদির নেশা বাঘের থাক বা না থাক ঘটনার পর তারা উক্ত স্থান বরাবর রওনা হবে,আশা করা যায়। বিশ্ব মিডিয়া মানুষ মরলে তেমন উত্তেজিত হয়না যেভাবে পশু,পাখি মরলে হয়। তাই অন্তত বাঘের স্বার্থে হলেও গদির সংখ্যা বাড়িয়ে তাদেরকে উক্ত স্থানে নিয়ে যাওয়া হোক। বাকীটা বনের রাজাই দেখভাল করবেন,তিনিই অভিজ্ঞ
303765
১০ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১১:৫১
আবু জান্নাত লিখেছেন : আমার মনে হয় সমস্যা গদি নয়, মতাদর্শ। সবাই তাদের পূর্ব পুরুষদের মতাদর্শকে বাস্তবায়ন করতে চায়। কেই চায় ইসলামের ১২টা বাজিয়ে হলেও ইন্ডিয়াকে খুশি করতে,আবার কেউ চায় আরব বিশ্ব কে খুশি করতে। একদল ক্ষমতায় এলে অন্য দলকে পিষিয়ে ফেলতে চায়। এখানে যত সমস্যার মূল।
303766
১০ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১১:৫২
সজল আহমেদ লিখেছেন :
পালাক্রমে এই দুই দল, তথা এই দুই পরিবারই দেশ শাশন করবে।
আমরা চাই আর না চাই, এটাই আমাদের নিয়তি। আমরা তৃতীয় কোন ব্যাক্তি, দল বা পরিবার চাই না বা চাইলেও পাব না।

আমরা চাইলেই পেতে পারি ।ভোট আসলেই বাঙ্গালী শুধু দুইটা দলই চিনে , বিএনপি আর আওয়ামিলীগ ।তাই "চাইলেই পাবনা না বলে ঐ চাইনা বহাল থাউকগা ।
১০
303767
১০ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৩০
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : উত্তম প্রস্তাব। তবে দুইটা না হয়ে তিনটি হলেও মন্দ হয় না।

মানে তৃতীয়টি আমার জন্য। হাহাহা। Tongue
১১
303768
১০ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৩৮
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : দুই গদি চার গাদি....না সম্ভব না তার পরও ঝগড়া থামিবেনা তাই বলিবে হেতির গদিটা নতুন আমারটায় উলুস আইমিন ছারপোকা...আসলে ভাই ক্ষমতারটারে বিরোধিটার মতো টেনসন থেরাপি দিতে পারলে কিছুটা সংযত হতো...নতুবা তার অহংকার মিথ্যে মিথ্যেই আকাশ ছুঁয়ে যাবে,পুলিশ টুলিশ কিচ্ছু না সেয়ানা-বাহিনি একটু টাইট দিলেই হেতির ছুইট্টা যাইতো আরকি...আর বন্ধ হইতোনা।কিন্তু সেয়ানা-বাহিনি যে কি মজা পাইছে যে পেছন ফিরার সময়ই পাচ্ছেনা,বেশি বেহুশ ভাবে খাইলে সময় ক্ষমা করিবেনা সব খানা হজম হয়না।
১২
303801
১০ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০৩:১৭
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৩
303823
১০ ফেব্রুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৭:১৫
আনিসুর রহমান লিখেছেন : গদী বানাইয়া গদী লভীদের ফায়দা হইলেও
জনগণের কী লাভ হইবে বরং এর ফলে বিপদ শুধু বারতেই থাকবে। বলদাঁ আর কারে কয়?
১৪
303843
১০ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:৪১
যা বলতে চাই লিখেছেন : জনতাকে তারা এতই হতাশ করেছে যে, জনতা আজ দুই গদি, তিন গদি ও অসংখ্য গদির প্রস্তাব দিচ্ছে। তারপরও কি তাদের হুঁশ বা লজ্জা কিছুই হবে না?
১১ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৪:৩৩
245796
আনিসুর রহমান লিখেছেন : লজ্জা ও ভয় থাকলে লোভী হওয়া যায় না। মাথা থাকলে যেমন মাথা বেথা থাকবে সেরূপ গনতন্ত্র থাকলেও সমস্যা থাকবে। বুঝে হোওক অথবা না বুঝে হোওক গনতন্ত্রের চর্চাই আমাদের পরিবার তন্ত্র সহ সকল প্রকারের সমস্যার সমাধান দিবে। সম্প্রতি ভারতের দীল্লীর নির্বাচন তার বড় প্রমান। তাই উলটা পাল্টা চিন্তা না করে, ফ্যাসিইজমের কবরের উপর গনতন্ত্রের পতাকা উড়াতে চেষ্টা করি।
১৫
303874
১১ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:১৪
গাজী সালাউদ্দিন লিখেছেন : গদি টানা টানি হবে না ঠিক তবে গদি বড় ছোট হওয়া নিয়ে বাকবিতন্ডা চলবেই।
১৬
303877
১১ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:৫৫
আবু জারীর লিখেছেন : একটা বাস্তব ঘটনা বলি। আমাদের এলাকায় একটা গরু মারা গেলে সেটা নদীর তীরে ফেলে দেয়া হয়। একটা কুত্তা গরুটা খেতে থাকে। কুত্তাটা যদি একমাস বসেও গরুটা খায় তাও শেষ হবেনা কিন্তু অন্য একটা কুত্তা যেইনা কাছে এসেছে অমনি আগে থেকে খেতে থাকা কুত্তাটা পরের কুত্তাটাকে তাড়িয়ে দিচ্ছিল। মোরাল অব দ্যা স্টোরি হল উভয়েরই সবটা চাই তাই দুই কুরসিতেও সমাধান নাই।
১৭
303916
১১ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:২২
নেওয়াজ লিখেছেন : দেশের যা অবস্থা হচ্ছে দিন দিন তাতে আপনার পক্ষে রায না দিয়ে পারছি না। দেশটাকে আমাদের রাজনীতিবিদরা কারও বাবার সম্পত্তি আবার কেউ তার স্বামীর সম্পত্তি মনে করছে তাই হয়তো এত আযাব এই দেশটার উপর।
১৮
303917
১১ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:৪২
মুসা বিন মোস্তফা লিখেছেন : যাক এবার যদি গদির ব্যবসায় একটু উন্নতি আসে :P
১৯
304130
১২ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:২১
আবু ফারিহা লিখেছেন : জাতি এমন এক অবস্হায় এসে দাঁড়িয়েছে অাপনার প্রস্তাব না মেনে উপায় কি বলুন। তবে @অাবু জারীর ভাইয়ের গল্পের মতো দুই গদির মালিকদের অবস্হা হওয়ার কারণে হাজারো গদি হলেও কোনো লাভ নেই।
২০
304228
১৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:১৪
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


এতো হাল্কা কথা তো আপনার বলার কথা নয়!
কিন্তু
আমি কিছুতেই আপনার কথার ভিতরে ঢুকতে পারছিনা! Whew!

রম্য হলেও তো কিছুটা বোধগম্য হতো!! Sleepy

সম্ভবতঃ আমার মাথাটাই কাজ করছেনা!! At Wits' End


২১
304231
১৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:২৬
আব্দুল্লাহ লিখেছেন : ভালো লাগলো
২২
304376
১৪ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০১:৪০
আবু তাহের মিয়াজী লিখেছেন : শ্রদ্ধেয় শেখের পোলা ভাইয়ের সাথে সহমত-সবাই কে আলাদা আলাদা গদি দেয়া হোক!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File