কুদরতী এক দেশ

লিখেছেন লিখেছেন এলিট ২৫ ফেব্রুয়ারি, ২০১৩, ০৯:৪০:১৩ সকাল

আমার লেখা নিয়ে একটি বদনাম রয়েছে। তা হলো আমি সব সময় দোষ ত্রুটি নিয়ে লেখা লেখি করি। কোন ভাল জিনিস আমার চোখেই পড়ে না। হয়ত সেই বদনাম ঘোচাতে আজ কিছু ভাল কথা লিখব। বাংলাদেশ আমাদের প্রিয় মাতৃভুমি। কবি বলেছেন "এমন দেশটি কোথাও খুজে পাবে নাকো তুমি"। কবি বেচে থাকলে তাকে গিয়ে স্যালুট দিয়ে আসতাম। তিনি যথার্ত বলেছেন, যদিও তিনি কথাটাকে অন্য অর্থে ব্যাবহার করেছেন। এবার ভনিতা না করে আসল কথায় আসি।

হাজারো সমস্যায় জর্জরিত আমাদের এই দেশ। তবুও আমরা টিকে আছি। এটি আল্লাহর অশেষ করুনা। সবচেয়ে বড় সমস্যা হল আমাদের জনসংখা। এ তো আমরা সবাই জানি। কিন্তু যেটা বুঝি না কিংবা ধারনা করতে পারি না সেটা হল এই জনসংখা আসলেই কত বেশি। ছোট একটি দেশে এত জনসংখা আর কোথাও নেই। অন্য কিছু দেশের সঙ্গে তুলনা করলে ব্যাপারটি আমাদের কাছে পানির মতন সহজ হবে।

নীচে বিভিন্ন দেশের আয়তন ও লোক সংখা দেওয়া হল। (প্রায়)

বাংলাদেশ - দেড় লক্ষ বর্গ কিলোমিটার(প্রায়) - ১৫ কোটি

ভারত - ৩২ লক্ষ বর্গ কিলোমিটার - ১২০ কোটি

চীন - ৯৭ লক্ষ বর্গ কিলোমিটার - ১৫০ কোটি

যুক্তরাস্ট্র - ৯৬ লক্ষ বর্গ কিলোমিটার - ৩০ কোটি

কানাডা- ৯৮ লক্ষ বর্গ কিলোমিটার - ৩ কোটি

অস্ট্রেলিয়া - ৭৬ লক্ষ বর্গ কিলোমিটার - ২ কোটি

সবচেয়ে কাছে দেশ ভারতের সঙ্গেই তুলনা করি। ভারত বাংলাদেশের চেয়ে প্রায় ২২ গুন বড়। ভারতের জনসংখার ঘনত্ব বাংলাদেশের সমান হতে হলে সেই দেশে জনসংখা ১৫x২২ = ৩৩০ কোটি হতে হবে যা কিনা সারা পৃথিবীর অর্ধেক জনসংখার চেয়েও বেশি। সহজ কথায়, অর্ধেক পৃথিবী ভারতে বসবাস করলেও তাদের জনসংখার ঘনত্ব বাংলাদেশের চেয়ে কম হবে। আবার উল্টোটা হিসাব করি। বাংলাদেশের জনসংখার ঘনত্ব ভারতের মতন করতে হলে আমাদের জনসংখা ১২০/২২ = ৫.৪ কোটি হতে হবে। ৫০-৬০ এর দশকে বাংলাদেশের জনসংখার সাড়ে ৫ কোটি ছিল। অনেক মুরব্বীর হয়ত মনে আছে যে সেই সময়ে টাকা নয়, পয়সা দিয়ে গরুর মাংশ কেনা যেত। সেই তুলনায়, একই ঘনবসতি নিয়ে এখন ভারত কিন্তু অনেক পিছিয়ে আছে।

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন। বাংলাদেশের ঘনবসতি সেই চীনের চেয়েও প্রায় ৭ গুন বেশী। আমরা একই তুলনা যদি অস্ট্রেলিয়ার সঙ্গে করি, তাহলে দেখব যে সারা পৃথিবীর লোক সেদেশে বাস করলেও তাদের বাংলাদেশের মতন ঘনবসতি হবে না। ওদিকে আমাদের ঘনবসতি তাদের মতন করতে হলে আমাদের জনসংখা হতে হবে মাত্র ৪ লক্ষ। হয়ত সায়েস্তা খানের আমলে এমন ঘনবসতি ছিল। তখন এক টাকায় ৮ মন চাল পাওয়া যেত। অস্ট্রেলিয়ায় এক মন চালের দাম এখন ৬৫ ডলার। ওরাও তো আমাদের চেয়ে পিছিয়ে আছে। আমাদের ঘনবসতি যদি সত্যই অস্ট্রেলিয়ার মতন (৪ লক্ষ) হত। তাহলে আমরা উন্নত বিশ্বে ডলার আয় করতে যেতাম না। বরং তারা টাকা আয় করতে আমাদের দেশে আসত। হয়ত তখন আপনার ফাই ফরমাস খাটার জন্য সাদা চামড়ার চাকর থাকত।

বাংলাদেশের জনসংখার ব্যাপারে ইউরোপ - আমেরিকার অনেকের সঙ্গেই আমার কথা হয়েছে। এত ছোট দেশে এত বড় জনসংখা ওদের চিন্তার বাইরে। একজন তো এও বলেছে, ১৫ কোটি লোক পাশাপাশি দাড়ালেই তো দেশটি ভরে যাবার কথা। মানুষ ঘুমানোর যায়গা কিভাবে পায়। আল্লাহর অশেষ রহমত, অনেক সমস্যা নিয়েও দেশটি টিকে আছে। আমরা এ নিয়ে গর্ব করতে পারি। এমন অবস্থায় পড়লে অনেক উন্নত দেশই ধংশ হয়ে যেত।

বিষয়: বিবিধ

১৩০৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File