‘মনের জানালা খুলে’ দেখলাম বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বের ধরন - আনু মুহাম্মদ

লিখেছেন লিখেছেন নেওয়াজ ২২ ফেব্রুয়ারি, ২০১৫, ১০:২১:২৬ সকাল



‘মনের জানালা খুলে’ দেখলাম বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বের ধরন। দুদেশের সরকারগুলো যেভাবে বন্ধুত্ব জারি রেখেছে তা সারসংক্ষেপ করা যায় এভাবে।

বাংলাদেশের দিক থেকে: (১) ভারত সরকারের সাথে কন্ঠ মিলিয়ে ‘টিপাইমুখ বাঁধে কোন ক্ষতি হবে না’, ‘রামপাল বিদ্যুৎ কেন্দ্রে সুন্দরবনের কোন ক্ষতি হবে না’ বলতে থাকা। (২) ফারাক্কার ক্ষতি ও নদী সংযোগ পরিকল্পনার ভবিষ্যৎ ভয়াবহতা সম্পর্কে নীরব থাকা। (৩) অভিন্ন নদী গুলোর ওপর বাংলাদেশের অধিকার নিশ্চিত করতে জাতিসংঘের কনভেনশন নিয়ে অগ্রসর হওয়ার প্রয়োজনীয় কাজ থেকে বিরত থাকা। (৪) ‘মানবিক কারণে’ বাংলাদেশের ভেতর দিয়ে ভারতের চাল নিতে ট্রানজিট অধিকার দেওয়া। বিদ্যুৎ প্লান্টের জিনিষপত্র ভারতে নিতে নদী আড়াআড়ি বন্ধ করা। জনগণকে লাভক্ষতি কিছু না জানিয়ে ধীরে ধীরে ট্রানজিট চূড়ান্ত করা। (৫) সীমান্ত হত্যা নিয়ে নরম থাকা। কাঁটাতার সরানোর বিষয়ে কথা না বলা (৬) বাংলাদেশে ভারতের বিনিয়োগ, কর্ম সংস্থান, পণ্যের বাজার সম্প্রসারণ করতে নানা প্রণোদনা। ইত্যাদি।

ভারতের দিক থেকে: (১) মাঝেমধ্যে পিঠ চাপড়ে দেয়া। (২) নদী, সীমান্ত, অসম বাণিজ্য সবকিছুই বছরের পর বছর ঝুলিয়ে রাখা। বেশিরভাগ নদীতে একতরফা বাঁধ দেয়া। (৩) ফেনসিডিলসহ সবরকম চোরাই পণ্য আনতে সীমান্তে উদার নীতি। অন্যদিকে নিয়মিতভাবে গুলি করে বাংলাদেশের নাগরিক এমনকি ভেতরে এসে কৃষক হত্যা। (৪) ভারতে বাংলাদেশের বিনিয়োগ, পণ্য বাজারে নানা বাধা দেয়া। (৫) নেপাল ও ভূটানের সাথে সড়ক যোগাযোগ দশক দশক ধরে ঝুলিয়ে রাখা। (৬) নিজেদের ট্রানজিট পথের উন্নয়নে ঋণ প্রদান। (৭) সুন্দরবনধ্বংসী বিদ্যুৎ কেন্দ্র তৎপরতা, নির্মাণকাজ ভারতীয় কোম্পানিকে দেয়া নিশ্চিত করবার জন্য দরপত্র সংশোধনের চাপ। (৮) কাঁটাতার দিয়ে ঘিরে রেখে বন্ধুত্বের আহবান। ইত্যাদি।

আমরা এই অপমানজনক অবস্থার পরিবর্তন চাই। আমরা দুদেশের মানুষের মধ্যে প্রকৃত বন্ধুত্ব চাই, যোগাযোগ চাই, গণতান্ত্রিক অসাম্প্রদায়িক আধিপত্যমুক্ত দক্ষিণ এশিয়া চাই।

বিষয়: বিবিধ

১০৯৫ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

305544
২২ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১১:৫১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমরা বোধহয় শ্রিঘ্রই তাদের জন্য কাপড় ও খুলে দেব!!
305547
২২ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:০২
আব্দুল গাফফার লিখেছেন : এত কিছু পরেও কি ভাবতে পারি এই দেশটা স্বাধীন ?? ভাদা মুক্ত দেশ চাই , এর জন্য তরুণ সমাজকে আবার গর্জে উঠতে হবে । ধন্যবাদ
305549
২২ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:১৭
হতভাগা লিখেছেন : যে কোন দেশের সাথে দ্বি-পাক্ষিক চুক্তিতে বাংলাদেশ সবস সময় লুজার সাইডে থাকে ।

স্বাধীন হতে সাহায্য করেছিল বলে সব কিছু তো উজাড় করে দেওয়া ! এটা ঠিক না ।

এতটা যদি উজাড় করে দিতে মন চায় তাহলে ভারতের সাথে যুক্ত হয়ে গেলেই হয় !

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File