কঠিন বাস্তবতা

লিখেছেন লিখেছেন রাবেয়া রোশনি ২৯ মার্চ, ২০১৩, ০৯:৩৫:০৯ রাত



বাসা থেকে বের হলাম ক্লাসের উদ্দেশ্য । হেঁটে বাস স্টেশনের দিকে অগ্রসর হই । স্টেশনটি আমার বাসার নিকটেই অবস্থিত । পাঁচ মিনিটের দূরত্ব । সেখানে গিয়ে অপেক্ষা করার প্রয়োজন হয় নি । সাথে সাথে বাস পেয়ে যাই । তাতে উঠে পরি । ১০মিনিটের মধ্যে ছেড়ে দিল বাসটি ।

জার্নি আমি খুব উপভোগ করি । মূলত জার্নিতে বই পড়া অথবা কুরআন তিলাওয়াত ও লেকচার শুনার চেষ্টা করি । আজও তার ব্যাতিক্রম ঘটে নি । বই খুলে পড়তে শুরু করি। পড়তে থাকি নিজের মতো করে । ঠিক তখনি আমার কানে ভেসে আসে চিরচেনা একটি আওয়াজ । মনে হচ্ছে আমার কোনো ভাইয়ের অথবা বোনের কথোপকথন । তখনো আমার মনোযোগ বইয়ের দিকে; পড়ার চেষ্টা করছি ।

একটু পরেই আমার কানে কোনো এক বাঙালীর কথার আওয়াজ ভেসে আসে। মনে হচ্ছে অনেক দূরে । তখনও আমি বইয়ের পাতা নাড়ছি আর মনোযোগ দিয়ে পড়ছি ।

কিছুক্ষণ পর কথা গুলো আরও স্পষ্ট হয়ে ভেসে আসে । এবার একটু নড়েচড়ে বসছি । এদিক ওদিক তাকিয়ে দেখছি, খুঁজতে চেষ্টা করছি । কিছু দেখছি না । আবার আমি পড়ায় মনোযোগ দিই ।

পরোক্ষণে আমি সেই আওয়াজ আরও কাছ থেকে শুনতে পাই । এবার একটু ভালভাবে লক্ষ্য করি । তখন দেখতে পাই; দরজার পাশে দাঁড়িয়ে আছে এক ভদ্র লোক। দেখে মনে হচ্ছে বাঙ্গালি। কথা শুনে আরও নিশ্চিত হই।

উনি মোবাইল ফোনে কথা বলছে আপনজনদের সাথে। স্ত্রীর সাথে প্রয়োজনীয় কথা শেষে সন্তানের সাথে কথা শুরু করে। মমতায় ভরা আদর মাখা সুরে কথাগুলো বলছে । যেন হারানো জিনিস খুঁজে পেয়েছে । কি অদ্ভুত আবেগ, ভালোলাগা, ভালোবাসার বন্ধন।

কী খেলনা লাগবে বাবা ? আব্বু তোমার জন্য পাঠিয়ে দিব ।

-না, বাবা, আব্বু এখন আসতে পারব না । আগস্টের ছুটিতে আসব । (সন্তান যখন দেশে আসার কথা জিজ্ঞাস করে)

ভদ্র লোক কথার মাঝে টিস্যু দিয়ে চোখ মুছে আর কথা বলে । পারলেন না বেশিক্ষণ কথা বলতে । কেন জানি মনের মধ্যে ঝড় বইতে শুরু করে । চোখে বিষাদের ছাপ । কোথায় যেন এক গভীর কষ্ট লুক্কায়িত।

ওই বাঙালী ভাইয়ের কথা শুনে মনের কোণে আরও একটু কষ্ট জমা হলো । কিছুক্ষণ ভাবনার অন্তরালে হারিয়ে যাই ।

কঠিন বাস্থবতার কাছে বাবা ও আদরের সন্তানের ভালোবাসা আজও পরাজিত । এমন করে আমার দেশের হাজারো সন্তান বাবার আদর, ভালোবাসা ও স্নেহ থেকে বঞ্চিত হচ্ছে । কে এই শূন্যতা পূরণ করবে ? কিভাবে পূরণ হবে মনের শত আশা ? আজও কি পেরেছে বাবা হিসেবে সন্তানের প্রতি ভালোবাসা ভরিয়ে দিতে ? এ সব প্রশ্ন থাকা সত্তেও প্রবাসী বাবা শত কষ্ট সহ্য করে দেশ ছেড়েছে। বিদেশে পাড়ি জমিয়েছে। পরবিবার পরিজন ছেড়েছে। শুধু সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে; বুকে কষ্টের পাথর বেঁধে বছরের পর বছর প্রবাসে জীবন অতিবাহিত করছে ।

বিষয়: বিবিধ

২৫৫০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File