রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত টিভি প্রতিবেদনের তথ্য : শাপলা চত্বরে চার শতাধিক হেফাজতকর্মীকে হত্যা

লিখেছেন লিখেছেন আমলক ০৯ মে, ২০১৩, ১২:৪৬:৩২ রাত

মতিঝিলের শাপলা চত্বরে ৬ মে ভোররাতে নিরাপত্তা বাহিনীর গুলিতে চার শতাধিক হেফাজতকর্মী নিহত হয় বলে এক প্রতিবেদনে তথ্য প্রকাশ করেছে রাশিয়ার সরকার নিয়ন্ত্রিত বহুভাষী আন্তর্জাতিক টিভি স্টেশন আরটি (রাশিয়া টুডে)। গতকাল এক প্রতিবেদনে চ্যানেলটি এ তথ্য প্রকাশ করে।

শাপলা চত্বরে শত শত হেফাজতকর্মীকে হত্যা করেছে বলে দেশ-বিদেশের একাধিক সংগঠন দাবি করার পর তাদের দাবির পক্ষেই রিপোর্ট প্রকাশ করল চ্যানেলটি।

রাশিয়ার বাইরে ব্রিটেন ও আমেরিকাসহ বহু দেশে ব্যাপক জনপ্রিয় এই টিভি স্টেশনের নিজস্ব প্রতিবেদনেই এ তথ্য প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বল হয়, ‘প্রত্যক্ষদর্শী, সোশ্যাল মিডিয়া এবং মোবাইল ফোনে ধারণ করা অস্পষ্ট ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে চারশ’রও বেশি লোক নিহত এবং ২৫০০ লোক আহত হয়েছে। গণহত্যায় সেনাবাহিনী নিয়োগ করা হয় এবং তারা রাস্তা পরিষ্কার করে ফেলে বলে অভিযোগ পাওয়া গেছে।

আরটি ওয়েবসাইটে ‘ডেডলি অ্যান্টি-ব্লাসফেমি প্রটেস্টস ইন বাংলাদেশ প্রম্পট ন্যাশনাল শাটডাউন’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়, ‘সহিংসতার খবর প্রকাশের কারণে দিগন্ত ও ইসলামিক টেলিভিশন চ্যালেন বন্ধ করে দেয়ার পর এখন প্রকৃত ঘটনা সম্পর্কে খবর পাওয়া দুষ্কর হয়ে পড়েছে।’ এতে বলা হয়, অভিযানের আগে সরকার বিদ্যুত্ সরবরাহ বন্ধ করে দেয় এবং অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালায়। প্রতিবেদনে বলা হয়, গণহত্যার প্রতিবাদে বিএনপি ও তার শরিকরা ২ দিনের হরতাল দিয়েছে।

উল্লেখ্য, শাপলা চত্বরে অন্তত ২৫০০ লোককে হত্যা করা হয়ে থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে হংকংভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ। নিহতের সংখ্যা অন্তত ৩০০০ এবং আহত ১০ হাজার বলে দাবি করেছে হেফাজতে ইসলাম। বাংলাদেশের শীর্ষস্থানীয় মানবাধিকার সংগঠন অধিকার বলেছে, সেদিন নির্বিচারে শত শত নিরস্ত্র হেফাজতকর্মীকে হত্যা করা হয়েছে। তাদের অনেকেই ছিলেন ঘুমন্ত।

অন্যদিকে দেশের প্রধান বিরোধী দল বলেছে, ৬ মে ভোররাতে সহস্রাধিক নিরীহ ধর্মপ্রাণ লোককে হত্যা করা হয়েছে।

http://www.amardeshonline.com/pages/details/2013/05/09/199377

বিষয়: বিবিধ

১৪৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File