"এ কেমন ধর্ম"

লিখেছেন লিখেছেন বঙ্গ বাবা ২৪ ডিসেম্বর, ২০১৩, ০৪:৩৩:২৭ বিকাল

[ইসলাম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান।

এই মূল ৪ টি ধর্মের পাশাপাশি বাংলাদেশে এখন খুব সূক্ষ্ম ভাবে একটি নতুন ধর্ম "বাঙ্গালিত্ত" পালন হয়। সূক্ষ্মভাবে বলার কারণ, এই ধর্মের অধিকাংশ চর্চাকারী জানে না সে এই ধর্মের একটি অংশ হয়ে গেছে। বিশেষ করে টিনেজার আর ভার্সিটি তে নূতন ভর্তি হওয়া স্টুডেন্টদের ক্রেইজ থেকে এই ধর্মের উৎপত্তি। ঢেউয়ের মত আসা আবেগ আর রোমান্সিজম, মন মানসিকতায় দোল লাগা হঠাৎ সেই মুহূর্ত তাদের কে পথচ্যুত করে সেই ধর্মের দিকে।

আর এর বিভিন্ন রিচুয়াল হিসেবে গন্য হয়, মোমবাতি প্রজ্বলন, বেদিতে ফুল দেয়া, ভাস্কর্য দেখে টলোমলো চোখে সম্মান জানাতে মাথা নুইয়ে দাঁড়ানো, মাথায় বড় টিপ। সময়ের সাথেই পাল্লা দিয়ে হিন্দুয়ানি আরো নানা রিচুয়াল এতে যুক্ত হচ্ছে।

আর এই ধর্মের ধর্মযাজক হিসেবে কাজ করছেন দেশবরেণ্য কিছু লেখক, গায়ক, বুদ্ধিজীবী, নাট্যকার, সেলেব্রিটি আর মিডিয়া পারসোনালিটিরা।

তাদের একজন হলেন জাফর ইকবাল স্যার। আজকে ছিল তার জম্মদিন। ৬০ তম জম্মদিনে আজ ইংলিশে ৬০ লেখা আকৃতির কেইক কাটা হয় যাতে ছিল ৬০ টি মোম বাতি। তার সারা বাড়িটি মোম বাতি দিয়ে ঢেকে ফেলা হয়। আর এসব কর্মকাণ্ডে আনন্দিত হয়ে সারা দেশের অজস্র ছেলে বুড়ো তাঁকে শ্রদ্ধা জানাচ্ছে, করছে প্রার্থনা।





কার জন্য তারা আল্লাহর কাছে প্রার্থনা করছে? যেই লোক আল্লাহর অস্তিত্তেই বিশ্বাস করে না?? কি কারণে এতো আয়োজন?? শীতের রাত্রিতে তার ক্যাম্পাসের পাশেই যেখানে শীতে কাপছে বাচ্চা বুড়ো রাস্তার কুকুরের মত?? কোথায় সেই ধর্মের মহত্ত্ব??

অথচ, অবাক করা (দুঃখের) ব্যাপার হল, এরাই সেই লোক যারা কিনা কোন ধার্মিক ব্যাক্তি টাকা খরচ করে হজ- ওমরা করতে গেলে চোখ কপালে তুলে যুক্তি দেখায়, এতো টাকা নাকি বরং গরিব দুখীদের পেছনে খরচ করা উচিৎ, ধর্মের নামে নিজেরজন্য এতো খরচ করার পেছনে নাকি কোন যুক্তি নাই!!!

বিষয়: বিবিধ

১৫৭৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File