এভাবে সারাজীবন হেটে যদি ভুল পথেই গেলেন?

লিখেছেন লিখেছেন নাইস ২০ মার্চ, ২০১৩, ০৯:০৫:২৩ রাত



এভাবে সারা জীবন হাঁটলেন; কিন্তু যদি আপনার হাঁটাটা কাজেই না লাগল, তবে কি লাভ? আর যে পথে হাঁটছেন, সে পথটা যদি জান্নাতের দিকে না যায় তাহলে তো সারা জীবনের কষ্ট করে হাঁটাটা আপনার পীড়াদায়ক যন্ত্রণার কারণ হবে!

আমি তাবলীগের সমালোচনা করছি না!

তাবলীগ শুধু দাওয়াতী কাজের উপর আর আমলের উপর গুরুত্ব দেয়া হয়। কিন্তু দাওয়াত পেয়ে যা যা করতে হবে তা তাদের জানা নেই। তারা কুরআন অধ্যয়ন না করে বরং ফাজায়েলে আমল একটা মুখস্ত বই নিয়ে ব্যস্ত। এই আমলের বইয়ে কুরআন হাদীসে উদৃতি খুব বিরল। আর কুরআন শুধু তিলাওয়াত করার পরামর্শ দেওয়া হয়। পরামর্শদাতারা নিজেরাও শুধু তিলাওয়াত করতেই জানে। এমন কি নামাজ পড়ার পদ্ধতিও তাবলীগের একজন লীডার জানে না। সত্যিকার সমস্যা হল; তারা কুরআন, হাদিস সরাসরি পড়ে না। কুরআনের কোন তাফসীর বা বুখারী শরীফ, মুসলিম শরীফ অথবা ইসলামী সাহিত্য জাতীয় কোন বইয়ের সামনে তাবলীগের ভাইদেরকে আমি আমার চোখে আজও দেখিনি। তাদের কাছে সর্বোচ্চ গ্রহণযোগ্য গ্রন্থ্য হল ফাজায়েলে আমাল নামে এক (ভুল পথ দেখানে ওয়ালা) বই।



এই যে উপরের ছবির মত বইটি!

যখন ইসলাম একটি পূর্ণ জীবনবিধানের নাম। তখন-

@ এক মসজিদ থেকে অন্য মসজিদে ভ্রমণ করে

@ এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণ করে

@ নিজ সংসার, সমাজ, দেশের খবর নাই

@ আর বাড়ি-ঘর বিক্রি করে শুধু হাটে আর হাটে

@ ছেলে-সন্তানদের অনাদরে অযত্নে বাড়িতে ফেলে রাখে

@ দ্বীন-দুনিয়ার খেয়াল নাই

@ স্ত্রী-সংসারের দায়িত্ব নাই

@ দেশের বিরোদ্ধে ইসলামের বিরোদ্ধে মুসলিমের বিরোদ্ধে আল্লাহর বিরোদ্ধে রাসূলের বিরোদ্ধে দেশে কত কিছু হচ্ছে তার খেয়াল নাই

ইসলাম ও রাসূলের আদর্শের বিরুদ্ধে গিয়ে

এ কোন ইসলামী জিন্দেগী??????????????


ধরুন, আপনি এভাবে করে মৃত্যুর আগ পর্যন্ত জ্ঞানহীন অজানাভাবেই আমল করে গেলেন, কিন্তু আপনার কাছে কুরআন আর হাদীসের জ্ঞান না থাকায় আপনি কোন্ পথেই সারা জীবন চললেন, সেটাই আপনি জানলেন না। অথচ জান্নাতুল ফেরদৌস কামনা করতে করতে করতে করতে মারাই গেলেন। কিন্তু জীবনে কোন দিন সমাজ, রাষ্ট্রের সবাইকে নিয়ে রাসূল (সাঃ), সাহাবায়ে কেরামদের মত ইসলামী হুকুমত কায়েম করার চিন্তা করেন নি; শুধু শুধু নিজেই নিজের নাম না জানা অজানা নিয়মে আমল করে গেলন। তাহলে আমার মতে; সারা জীবনের (শাহবাগী, আওয়ামীলীগের মত) মজা পাওয়া থেকেও বঞ্চিত হবেন। আবার আল্লাহর নৈকট্য পাওয়া থেকেও বঞ্চিত হবেন! তাই আসুন, কুরআন নাযিলের সঠিক উদ্দেশ্য জেনে জীবনকে সঠিক পথে পরিচালনা করার চেষ্টা করি। আর আল্লাহর কাছে সাহায্য কামনা করি!

ইসলাম শুধু দাওয়াত আর বসে বসে জিকির করার নাম না। রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি, রাষ্ট্রনীতি ইত্যাদি সব বিষয় মিলেই ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবনবিধান। আর ইসলামকে আল্লাহ আমাদের মানুষদের জন্য পরিপূর্ণ করেই নাযিল করেছেন। আর আল্লাহ বলেছেন, তোমরা পরিপূণ ভাবে ইসলামে দাখিল হও! মানে প্রবেশ করো। আরো বলেছেন, তোমরা মুসলমান না হয়ে মৃত্যুবরণ করো না! সুতরাং মুসলিম হতে হলে আগে পড়তে হবে। এসব বই না। ফাজায়েল টাজায়েলের ভ্যেলু নাই। কুরআন, হাদীস পড়তে হবে। মুক্তি পেতে জানতেই হবে। এসব জেনে, বুঝে, আমল করেই মুসলিম হতে হবে। অন্য যত অজানা নিয়ম সব বাদ দিতে হবে। এটাই ইসলামের চূড়ান্ত কথা। অন্যথায় মাফ পাবেন না মনে রাখবেন!

আপনি যদি না-ই জানেন, তো আমল করবেন কি? এই ফাজায়েলে আমল আপনাকে জান্নাতে নিতে পারবে না মনে রাখবেন। জান্নাত পেতে হলে কুরআন লাগবে, হাদীস লাগবে। আশা করি বুঝাতে পেরেছি। আমি আমার দায়িত্ব বলে দিয়েছি, এখন আপনি ভাবেন সত্য আর মিথ্যা কোন টা! আল্লাহ আমাদের বুঝার তৌফিক দিন। আমিন!

বিষয়: বিবিধ

১৬৫৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File