এক ফোঁটা সুখের বৃষ্টি

লিখেছেন লিখেছেন ধ্রুব নীল ১৯ জানুয়ারি, ২০১৪, ১২:৩০:০৮ রাত

*



মাঝে মাঝে ঐ দূরের আকাশটাকে অনেক কাছের মনে হয়। সব ছেড়ে সেখানে হারিয়ে যেতে ইচ্ছা করে। মেঘের ভাঁজে ভাঁজে যদি ছোট্ট ঘর থাকত তবে ঐ ঘরে বাসা বাঁধতাম আমি। আকাশের বিশালতা নিশ্চয় স্বার্থপরের মত আচরন করতো না।

ও আচ্ছা আমার পরিচয় দেয়াই হয়নি। আমি তানজিম। একটি ব্যাংকে কর্মরত আছি। পরিবারের বড় ছেলে বলে বাড়ি থেকে বারবার চাপ দিচ্ছে বিয়ের জন্য। মেয়েও খোঁজা হচ্ছে। জীবন সঙ্গীনি বেছে নিতে এত বিড়ম্বনায় পড়তে হবে আগে বুঝিনি। মেয়ে খোঁজা অনেকটা মরিচীকার মত। পানি মনে করে কাছে গেলেই বালি হয়ে যায়।

একজন আধুনিক মেয়ে খুঁজছি আমি। যে মেয়ে তার পারিবারিক ও ধর্মীয় শিক্ষাকে প্রকৃতরূপে ব্যবহার করতে শেখেনি, বাবা মা ভালবাসার সবটুকু নিংড়ে দিয়ে বড় করার পর যে মেয়টি নিজের পছন্দের ছেলের সাথে বাড়ি ছেড়ে চলে যায়, আমার সঙ্গায় সে মেয়ে আধুনিক নয়। বড়জোর তাকে অবাধ্য ও বেয়ারা মেয়ে বলা যেতে পারে।

আমি যেহেতু অবাধ মেলামেশায় নিজেকে জড়াতে পারিনি, ছোটবেলা থেকে আমার পরিবার এভাবে মিশতে শেখায়নি, ইসলাম আমাকে প্রেম ভালবাসা থেকে দূরে সরিয়ে রেখেছে তাই একমাত্র ঐ মহানুভবতার কাছে ভরসা করা ছাড়া আমার তেমন কোন উপায় নেই।

মনের আকাশের সাথে ঐ দূরের আকাশের বেশ মিল খুঁজে পাই। দূরের আকাশে যেমন রঙ বদলায়, আলো অন্ধকার আসে ঠিক মনের আকাশেও এরূপ ঘটে। এ কারনেই বোধ হয় সুবিশাল আকাশের প্রতি আমার মায়ার হাহাকার।

**

অফিসে যাওয়ার জন্য বের হয়েছি এমন সময় বাড়ি থেকে আব্বার ফোন এল। তিনি যা বললেন তার সরমর্ম হল- 'আমাদের পাশের গ্রামের এক মেয়েকে গতকাল তিনি দেখে এসেছেন। মেয়েকে আব্বার খুবি পছন্দ হয়েছে। তাই আমাকে বৃহশ্পতিবার রাতের বাসে বাড়ি যেতে বললেন। শুক্রবার সকালে মেয়ে দেখতে যাব। যদি পছন্দ হয়, তবে বিকালেই বিয়ে হবে"।

আপনারা হয়তো ভাবছেন এত তাড়াহুরোর কি আছে। বাবার যুক্তি হচ্ছে যেহেতু আর এক সপ্তাহ পরেই রমাদ্বান মাস শুরু হবে তাই তিনি চাচ্ছেন এর আগেই বিয়ে দিতে। অফিস করে এসে ইফতার তৈরী ও রান্না করা সত্যিই অনেক পরিশ্রমের।

কিন্তু মেয়েকে দেখে যদি আমার পছন্দ না হয় তাহলে বাবা খুব কষ্ট পাবেন। কারন মেয়েকে তিনি নিজে পছন্দ করে এসেছেন। ছোটবেলা থেকে বাবার কথায় কখনো দ্বিমত পোষণ করিনি, করার প্রোয়োজনও পড়েনি। তিনি যেভাবে চেয়েছেন সেভাবেই বেড়ে উঠেছি, সাজিয়েছি নিজেদের জীবনকে। কারন আদর্শ ও মনুষ্যত্বের যে শিক্ষা দিয়ে তিনি আমাদের বড় করেছেন সেখানে প্রশ্ন উঠার কোন সুযোগ ছিলনা। একটি ঘটনা বলি-

"ছোটবেলায় একবার স্কুল মাঠে ৫০০টাকা কুড়িয়ে পেয়েছিলাম। বাড়িতে আসলে আব্বা মাথায় হাত দিয়ে বললেন 'এ টাকায় তোমার হক নেই বাবা। আল্লাহ তায়ালা মাঝে মাঝে তোমার সততার পরীক্ষা নেবেন। যদি নিজের লোভকে সংবরন করতে না পারো তবে পরীক্ষায় ফেল করবে। তখন তোমার ঠিকানা হবে আজাবের স্থান জাহান্নাম। তুমি কি সেটা চাও"?

আমি সেটা চাইনি। আর তাই পরদিন খুঁজে খুঁজে টাকার মালিক আমাদের বাংলা স্যারকে টাকাটা ফিরিয়ে দিয়েছিলাম। স্যার ছোট্ট একটা ছেলের এমন সততায় কি পরিমান অবাক আর খুশি হয়েছিলেন তা মনে হলে আজও আনন্দে মনটা ভরে ওঠে।

এমন সততার শিক্ষা যার কাছে পেয়েছি তার পছন্দকে আমি কোনভাবেই এড়িয়ে যেতে পারিনা। অনেক ভেবেচিন্তে আব্বার কাছ থেকে মেয়ের বাড়ির ফোন নম্বর নিলাম। রুমে ফিরে ফোন দিয়ে শুধু জানতে চাইলাম "সে এমন জীবন যাপন করতে আগ্রহী কিনা যে জীবনে কুরআনের বিধান রয়েছে, নবীর আদর্শ রয়েছে"। উত্তরে যখন শুনলাম সেও মনে মনে একজন ধর্মীয়মনা ছেলেকে চাইছিল, তখন আর ভাবনার অবকাশ রইল না।

আব্বাকে ফোন দিয়ে বললাম "আমাকে মেয়ে দেখতে হবেনা। আপনি বিয়ের আয়োজন করুন। আপনার যেহেতু পছন্দ হয়েছে ইনশাল্লাহ আমারো পছন্দ হবে। আব্বা "তা কি করে হয়" বলতে যাচ্ছিল; আমি শুনিনি। নির্ভার চিত্তে অফিসে গেলাম। মনের আকাশ থেকে কালো মেঘের খন্ডটি যেন ধীরে ধীরে সরে যাচ্ছে। প্রশান্তি পাচ্ছি মনে।

***



আজ শুক্রবার। আমার বিয়ের দিন। রাতের বাসে বাড়িতে এসে ঘুমিয়ে পড়েছিলাম। এখনো তেমন কাউকে বিয়ের কথা জানানো হয়নি। পরিচিত কয়েক জনকে জানানোর পর জুম্মার সালাহ আদায় করলাম।

ভাবছি মেয়ের মনটাকে কোন ক্যাটাগরিতে ফেলব। এখনকার মেয়েরা যেখানে মনের মত ছেলেকে খুঁজে পাওয়ার আগে বিয়ে করতে নারাজ সেখানে এমন উচ্চ শিক্ষিতা মেয়ে (রাবি,মার্স্টাস) ছেলেকে না দেখেই বিয়ে করার সিদ্ধান্ত নিল? তবে কি আমার মতই আরেকজনকে পেতে যাচ্ছি....।

বিকালের মধ্যে সবাই মেয়ের বাড়ি পৌছিঁলাম। বিয়ে রেজিস্ট্রি হল। ধর্মীয় সব বিধান মেনে বিয়েও হল। অচেনা মেয়েটি আমার জীবন সঙ্গিনী হওয়ার পরও তাকে দেখার সুযোগ পাচ্ছিনা। মনের আকুলতাকে কতক্ষণ আর অবজ্ঞা করা যায়? প্রতিক্ষার বৃষ্টি অবশেষে নামল, যখন রাতের প্রথম প্রহরে দুজনকে একত্রিত করা হল। আড়চোখে তার পানে একবার চাইতেই মন থেকে বেড়িয়ে এল 'আলহামদুলিল্লাহ'। প্রতিমার বদনখানি থেকে চোখ সরাতে পারছিনা। তবে কি 'পাইলাম, আমি উহাকে পাইলাম'!

আব্বা কখন যেন এসে কাঁধে হাত রেখেছেন। দরদভরা কন্ঠে বললেন "বাবা, মানুষের কাছে আমার যতখানি সম্মান ছিল, তোমার কারনে আমার সেই সম্মান দ্বিগুন হয়ে গেল"।

আমি আকাশের দিকে তাকিয়ে আছি। ভরাট পূর্ণিমা আকাশকে যেন তারার মালা দিয়ে সাজিয়ে রেখেছে। তারই একটি তারা আজ আমার পাশে এসে বসেছে। হাতে হাত রেখে কথা দিয়েছে বাকি জীবন পাশে থাকার।

দূরের মাঠে জোনাকগুলো খেলায় মেতেছে ঘাসফুলের উপর। মনের আকাশে আজ সুখের মেঘ করেছে। মেঘমালা থেকে এক ফোঁটা বৃষ্টি সুখ হয়ে ঝড়ছে আমার জীবনে...।।



[গল্পের উত্‍স: গল্পের ঘটনাটি আমার এক ভাইয়ার জীবনে ঘটেছে। আমি শুধু নিজের মত করে রঙ ছড়িয়েছি। বিয়ের প্রায় মাস খানিক পর (রমাদ্বানের শেষের দিকে) ভাইয়ার বাসায় গিয়েছিলাম। বললাম- 'এমন করে বিয়ে করলেন, সংসার জীবন যাচ্ছে কেমন? উনি বললেন- 'যদি এক কথায় উত্তর চাও তাহলে বলব, আলহামদুলিল্লাহ। আমি সত্যিই ভাগ্যবান]

বিষয়: বিবিধ

২২২৪ বার পঠিত, ৪২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

164151
১৯ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪১
ভিশু লিখেছেন : যাক, এভাবে বিভিন্ন ভাইয়াদের ঘটনা ঘটতে ঘটতে একদিন লেখকের জীবনেও তার চেয়েও উত্তম কিছু একটা ঘটুক - ফোঁটা ফোঁটা কেন, অঝর ধারায় বর্ষিত হতে থাকুক আল্লাহর করুণার বরিষণ - সে কামনাই রইলো...Praying খুব ভালো লাগ্লো শেয়ারটি...Happy Good Luck
১৯ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
118692
ধ্রুব নীল লিখেছেন : আপনার প্রতিটি কথায় আমিন। আল্লাহ কবুল করে নিন। ভাল থাকবেন। Good Luck
164154
১৯ জানুয়ারি ২০১৪ রাত ০১:০১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : গল্প পড়তে পড়তে আমি এক কল্পনার রাজ্যে চলে গেছিলাম ,মজা পেলাম ধন্যবাদ। Rose Rose
১৯ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
118693
ধ্রুব নীল লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ
164165
১৯ জানুয়ারি ২০১৪ রাত ০২:২১
গন্ধসুধা লিখেছেন : ভালো লাগল।যে আল্লাহর উপর ভরসা করেন আল্লাহ তাকে ফেরাননা!বিয়ের গল্পে যে কত রং আর কত রুপ!
১৯ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৩
118694
ধ্রুব নীল লিখেছেন : অসংখ্য ধন্যবাদ আপু। গল্পের মত বিয়েতেও কিন্তু অনেক রঙ ।
164190
১৯ জানুয়ারি ২০১৪ সকাল ০৫:২৮
রাইয়ান লিখেছেন : আলহামদুলিল্লাহ ! দারুন সুন্দর গল্প ৷ যদিও ফেসবুকে আগেই পড়েছি , তবুও , নতুন করে মুগ্ধ হলাম আবারও ৷
মহান রবের উপর ভরসাকারীদের তিনি যে বিমুখ করেননা , তার প্রমান অগণন ৷ দোয়া রইলো প্রিয় নীল ভাইয়ার জন্য , আল্লাহ যেন তার কল্পনার চেয়েও সুন্দর এক বাস্তবের সাথে ভাইয়ার পরিচয় ঘটিয়ে দেন ! Happy
১৯ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৪
118695
ধ্রুব নীল লিখেছেন : প্রিয় রাইয়ান আপুর চমৎকার মন্তব্যে চমৎকার একটি ধন্যবাদ। Happy
164199
১৯ জানুয়ারি ২০১৪ সকাল ০৫:৫৮
শেখের পোলা লিখেছেন : অবাক কাণ্ড! মিষ্টি চাইবার ঠিক আগে জানলাম ঘটনাটি অন্যের৷ যাক, যাইহোক সত্য হোক৷ ধন্যবাদ৷
১৯ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৪
118696
ধ্রুব নীল লিখেছেন : হাহাহা। নিজের গল্প লেখার প্রহর আসবে যে কবে? Love Struck
164208
১৯ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:৪০
আওণ রাহ'বার লিখেছেন : বাহ্ বেশ মিস্টি Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck ভাইজান আরো একটা মিস্টি গল্প চাই। Happy Happy Happy
আলহামদুলিল্লাহ আপনার শব্দভাণ্ডার বেশ শক্তিশালী Good Luck Good LuckHappy
এগিয়ে চলুন ইসলামিক সাহিত্য নিয়ে।
অনেক ধন্যবাদ ভাইয়া Happy Happy Good Luck Good Luck
+++++++++++++
১৯ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৬
118699
ধ্রুব নীল লিখেছেন : আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।
আপনি নিয়মিত লিখতে থাকুন। আমি মাঝে মাঝে চেষ্টা করব। দুয়া করতে ভূলবেননা কিন্তু।
164278
১৯ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৫৬
ফাতিমা মারিয়াম লিখেছেন : চমৎকার কাহিনীটাকে গল্পের আকারে প্রকাশ করার জন্য ধ্রুবনীলকে ধন্যবাদ Happy Rose Rose Rose
১৯ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৭
118700
ধ্রুব নীল লিখেছেন : আপুকেও অনেক ধন্যবাদ।
164289
১৯ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:১১
শফিক সোহাগ লিখেছেন : দারুন সুন্দর গল্প... এটা কি আগের লেখা । অনেক ধন্যবাদ আপনাকে
১৯ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
118701
ধ্রুব নীল লিখেছেন : জি ভাই। অনেকদিন লেখালেখি করিনা। দুয়া করবেন।
164311
১৯ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:০২
ইমরান ভাই লিখেছেন : দারুন Thumbs Up কি কমেন্টস করবো ভাবছি Thinking Thinking
১৯ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৯
118703
ধ্রুব নীল লিখেছেন : আমিতো কমেন্টস পেয়ে গেছি প্রিয় ইমরান ভাই। অনেক ধন্যবাদ আপনাকে।
১০
164581
১৯ জানুয়ারি ২০১৪ রাত ১০:৫৫
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : কুইক কমেন্টঃ
ভালো লাগলো || ধন্যবাদ || পিলাচ || মাইনাস || অনেক ধন্যবাদ || স্বাগতম ||

কুইক কমেন্ট তৈরি করুন
১১
164585
১৯ জানুয়ারি ২০১৪ রাত ১০:৫৭
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : বেশি ভালো লাগলো তাই ৯নং কমেন্টকারীর মতো কি লিখবো বুঝতে না পেরে ১০নং কমেন্ট খানা করেছিলুম I Don't Want To See I Don't Want To See

কেন এমন করলাম তা বুঝানোর জন্য এই ১১নং কমেন্টটা দিলুম Straight Face Straight Face
২০ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪৬
119054
ধ্রুব নীল লিখেছেন : আপনাদের ভালবাসায় সিক্ত হয়ে রইলাম। হারিয়ে যাবেননা।
১২
164617
১৯ জানুয়ারি ২০১৪ রাত ১১:৫৫
অজানা পথিক লিখেছেন : অসাধারন পোষ্ট
২০ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫৫
119056
ধ্রুব নীল লিখেছেন : ধন্যবাদ পথিক। এগিয়ে যাও।
১৩
164635
২০ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩৪
প্যারিস থেকে আমি লিখেছেন : চমৎকার হয়েছে।
২০ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:১৪
119060
ধ্রুব নীল লিখেছেন : অসংখ্য ধন্যবাদ প্রিয় প্যারিস ভাই
১৪
164768
২০ জানুয়ারি ২০১৪ সকাল ১০:১৫
আলোকিত ভোর লিখেছেন : ভালো লাগলো Happy ধন্যবাদ Rose
২০ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:১৫
119061
ধ্রুব নীল লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ
১৫
164776
২০ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪২
জোছনার আলো লিখেছেন : গল্পটি একদম সিমপ্লি মিষ্টিময় হয়েছে! Happy
২০ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:১৫
119063
ধ্রুব নীল লিখেছেন : মন্তব্যটাও অন্নেক সুইট হয়েছে।
১৬
164951
২০ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২৭
আফরোজা হাসান লিখেছেন : অনেক ভালো লাগলো। বিয়ের গল্পের আয়োজন করাতে বেশ ভালোই হয়েছে। নানারঙের বিয়ের গল্প পড়া হচ্ছে, জানা হচ্ছে। Happy
তোমার জন্য দোয়া ও শুভকামনা রইলো। Praying Good Luck Rose
২১ জানুয়ারি ২০১৪ রাত ০১:০৬
119282
ধ্রুব নীল লিখেছেন : আমার জন্য কই দুয়া করলেন তাতো বললেন না। Smug Smug
থ্যাঙ্কু আপু।
১৭
165153
২১ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:০০
রেহনুমা বিনত আনিস লিখেছেন : কেন যেন মনে হচ্ছে গল্পটি আপনি এস বি তে দিয়েছিলেন, কারণ গল্পটা স্পষ্ট মনে আছে। আপনার লেখনীর ধার ব্যাক্তির অনেক পদ্ধতিগত ত্রুটিকে আড়াল করে দিয়েছে, এটা লেখক হিসেবে আপনার কৃতিত্ব। কিন্তু মেয়ে না দেখে বাবার পছন্দে বিয়ে করায় কোন কৃতিত্ব নেই, কেননা বিয়ে ঠিক হয়ে যাবার পরেও রাসূল (সা) পাত্রকে insist করেছেন মেয়ে দেখে নিতে এবং বিয়ের আগ মূহূর্তে বিয়ে ভেঙ্গে গেছিল যেহেতু পরিবারের পছন্দের মেয়েটি পাত্রের দেখার পর ভাল লাগেনি। ইসলামের শর্ত হোল ছেলে এবং মেয়ে পরস্পরকে দেখতে এবং পছন্দ করতে হবে, বাবার দেখার ব্যাপারে কোন মাসয়ালা আমি পাইনি যেটা অস্বাভাবিক নয় যেহেতু মেয়ের সাথে সংসার বাবা করবেন না, ছেলে করবে। সুতরাং বাবার ওপর বিশ্বাস ভাল হলেও মেয়ে না দেখা কোন প্রশংসনীয় ব্যাপার হতে পারেনা। সৌভাগ্যক্রমে এখানে কোন দুর্ঘটনা ঘটেনি। কিন্তু ধরুন যদি ছেলের মেয়ে পছন্দ না হত তাহলে ব্যাপারটা কেমন দাঁড়াত? সেটাও আমাদের মাথায় রাখা দরকার। বাবাই বা সন্তানের আনুগত্যকে এভাবে exploit করবেন কেন বা এটাকে তাঁর সম্মান বৃদ্ধির মাপকাঠি ধরে নিয়ে অহংবোধ করবেন কেন? যে ব্যাপারগুলো ইসলাম আমাদের কাছে দাবী করেনি সেগুলোকে glorify করে আমরা আসলে কি প্রমাণ করতে চাই? এই ব্যাপারগুলোতে আমাদের কন্সেপ্ট সম্ভবত আরো ক্লিয়ার হওয়া উচিত। স্বল্পজ্ঞানে অনেক কথা বলে ফেললাম। পছন্দ না হলে মুছে দেবেন।
২২ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:১০
119804
ধ্রুব নীল লিখেছেন : জি আপা। আপনি ঠিকই ধরেছেন। এসবিতে দিয়েছিলাম। এসবি বন্ধ হবার পর ধ্রুব নীল নিকে এখানে খুলেছি।
আপা আমকে তুমি সম্বোধন করবেন।

এখন গল্পের কথায় আসি। ভাইয়ার বাবা একটি ইসলামী রাজনৈতিক দলের জেলা আমির এবং এলাকায় অত্যন্ত সম্মানিত ব্যক্তি।। উনি নিজেও চাননি ছেলে না দেখে বিয়ে করুক। কিন্তু ছেলে নিজেই জোর করে বিয়ের ব্যবস্থা করেছে। বিয়ের আগে মেয়ের পক্ষ থেকে মেয়ের বড় ভাই এসে ভাইয়াকে দেখে গিয়েছিলেন।
এভাবেই বিয়ে হয়েছিল।

আপা আমি নিজেও জানি, ইসলাম যেসব অনুমতি দিয়েছে তা না মানাটাও এক ধরনের বাড়াবাড়ি। তাছাড়া রমাদ্বানের সময় ব্যস্ততাও অনেক বেশি ছিল। যাই হোক সবকিছুর উপর ওনারা সুখে আছেন আমার গল্প লেখার সাহস হয়েছিল। দুয়া করবেন ভাইয়াদের জন্য।

আর আমাকেও তুমি'র স্নেহে বাঁধবেন। জাজাকিল্লাহ আপা।
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:০১
119809
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Happy Good Luck
১৮
165202
২১ জানুয়ারি ২০১৪ সকাল ১০:১৬
বৃত্তের বাইরে লিখেছেন : আমি তো আপনার বিয়ের গল্প মনে করে শুভেচ্ছা জানাতে গিয়ে দেখি ভাইয়ের বিয়ে। যাই হোক আপনার জন্যও শুভকামনা রইলো Good Luck Rose
২২ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:১৩
119805
ধ্রুব নীল লিখেছেন : হুম। নিজের গল্প লেখার সৌভাগ্য হবে কিনা, জানিনা। আপনার গল্প কই?
২২ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৩
120117
বৃত্তের বাইরে লিখেছেন : লিখেছিতো। এখানে ক্লিক করলে পাবেন। আমিও আপনার মতো অন্যদের নিয়ে লিখলাম।
http://www.bdtomorrow.org/blog/blogdetail/detail/6229/Zurich/36728
ভাইয়াদের মত আপনার জীবনেও খুব শীঘ্রই উত্তম কিছু ঘটুক সেই শুভকামনা রইলো Good Luck RoseHappy
১৯
169287
২৯ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪৬
নোমান সাইফুল্লাহ লিখেছেন : সু্ন্দর লেখা সুন্দর হোক আগামী...
১৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৬
142697
ধ্রুব নীল লিখেছেন : thank u noman vai
২০
189955
১০ মার্চ ২০১৪ দুপুর ০২:১৬
নিভৃত চারিণী লিখেছেন : শব্দের গাঁথুনি দেখে মোহিত হলাম। Rose গল্পটিও বেশ লেগেছে। Good Luck ধন্যবাদ নীল ভাইয়া। Straight Face
১৩ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৭
142698
ধ্রুব নীল লিখেছেন : apnakeo onek dhonnobad
২১
194560
১৯ মার্চ ২০১৪ সকাল ১০:০২
ক্যরিয়ার স্পেশালিস্ট লিখেছেন : অনেক দিন পর ফিরলাম । লেখাটা ভালো লাগল । পিলাচ দিলাম Winking Winking

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File