শিক্ষক-১

লিখেছেন লিখেছেন টাংসু ফকীর ১৩ মার্চ, ২০১৩, ০৩:০৩:৫৬ রাত

১৯৯০ সালে সবে মাত্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে। ক্লাশে যাই সবার আগে। এদিক ও দিক ঘুরি, ফিরি। জারুল তলা, কলা ভবন,ক্যাফেটিরিয়া, লাইব্রেরী, মেরিন সাইন্স ভবন আরো কত খানে। বিশ্ববিদ্যালয়ে পরিবেশ সাক্ষাত বেহেশত।শিক্ষকদের ক্লাশ তেমন একটা পাইনি তখনো। মাঝে মাঝে বন্ধুদের সাথে অন্যান্য বিভাগেও ক্লাশ করি। একদিন বাংলা বিভাগে ক্লাশ করতে গিয়েছি। ড. সৌরেন বিশ্বাসের স্যারের ক্লাশ।আমি হলাম ইসলামের ইতিহাস বিভাগের ছাত্র। ক্লাশ করতে গিয়েছি বাংলা বিভাগে। স্যার প্রথমে সবার পরিচিতি নিলেন। আর নানান উপদেশ দিলেন। স্যার বললেন এই যে, তোমরা বাংলা বিভাগে ভর্তি হয়েছ, তা কেউ ইচ্ছে করে ভর্তি হওনি এটা আমি দিব্যি করে বলেতে পারি। অন্য কোন বিভাগে চান্স পাওনি তাই বাধ্য হয়েই বাংলা বিভাগে ভর্তি হয়েছ। আমিও বিজ্ঞান বিভাগের ছাত্র ছিলাম। বাবা মায়ের ইচ্ছা ছিল ডাক্তার হওয়ার।কিন্তু ডাক্তার হতে পারিনি। ডঃ হয়েছি। তবে ইচ্ছা ছিল শিক্ষক হওয়ার। কেন? জানতে চাও? স্যার একটু একটু করে হেটে কথা বলছেন, বললেন,

দেখ তুমি যদি ডাক্তার হও, তবে সারা জীবন পুঁজ, রক্ত, কাটা ছেড়া, অসুখ বিসুখ নিয়ে সারা জীবন থাকতে হবে।যদি পুলিশ অফিসার হও তবে সারা জীবন চোর, ছেচ্ছর, বদমাশ, ডাকাত, ছিনতাইকারী আর খারাপ মানুষদের সঙ্গে কাটাতে হবে। যদি ব্যাংকার হও তবে তোমার ছেলে মেয়েরা তোমাকে চিনবেনা। কারণ একবার ঘুমে রেখে ব্যাংকে যাবে, আবার এসে দেখবে ঘুমিয়ে পড়েছে। অন্য যে পেশায় যাও না কেন, শুধু ঝামেলা, মনকষাকষি, বিরক্ত, নচ্ছার নচ্ছার ভাব।

কিন্তু তুমি যদি শিক্ষক হও, তবে সারা জীবন এক বয়সের ছেলে মেয়েদের সাথে কাটাতে পারবে। তুমি চির সবুজের সাথে থাকবে। তোমার বয়স বাড়বেনা। বেহেশতে যেমন বয়স বাড়েনা ঠিক তেমনি।একটি বর্ষের শিক্ষার্থী চলে গেলে, আরেকটি ঠিক একই রকম বর্ষের শিক্ষার্থী আসবে। তুমি বুঝতেই পারবেনা এই রঙ্গীন স্বপ্ন গুলি কোথায় যাচ্ছে? আর কোথা হতে আসছে? চির সুবজের সমারোহ তোমাকে ঘিরে রাখবে বার মাস। এ যেন কাশ্মীর। কাশ্মীরে গিয়েছো কেউ? দেখতে পারবে বার মাস কিভাবে বসন্ত থাকে। ঝিলাম নদীর তীরে যেমন বসন্তের সমারোহ, জারুল তলার সবুজও থাকবে চির দিন। তাহলে ভেবে দেখ শিক্ষক হবে কি না? শিক্ষকরা শুধুই সবুজ, চির সবুজ। তাদের বয়স স্থির থাকে। কখনোই বাড়েনা। স্যারের কথা শুনে বিমুগ্ধ চিত্তে সম্মোহিত হয়ে রয়েছে সবাই। এ যেন এক সম্মোহনী ভাষণে মন ভরপুর হয়ে আছে।মনে মনে পণ করলাম আমি শিক্ষকই হব।

বিষয়: বিবিধ

১২৩৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File