হাদিসটি সঠিক কি না, জানতে চাই

লিখেছেন লিখেছেন মাহমুদ চৌধুরী ৩০ মার্চ, ২০১৪, ০৪:২৪:২১ বিকাল

সালাতের বৈশিষ্ট্যসমূহ ::

সহিহ বুখারী :: খন্ড ১ :: অধ্যায় ১২ :: হাদিস ৭০৩

মুহাম্মদ ইবনে মুকাতিল (রঃ) .... আবদুল্লাহ্ ইবনে উমর (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ্ (সাঃ) কে দেখেছি, তিনি যখন সালাতের জন্য দাঁড়াতেন তখন উভয় হাত কাঁধ বরাবর উঠাতেন। এবং যখন তিনি রুকূ’র জন্য তাকবীর বলতেন তখনও এরুপ করতেন। আবার যখন রূকূ’ থেকে মাথা উঠাতেন তখনও এরূপ করতেন এবং ‘সামিআল্লাহুলিমান হামিদা’ বলতেন। তবে সিজদার সময় এরূপ করতেন না।

বিষয়: বিবিধ

১৩৬৮ বার পঠিত, ২০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

200343
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৮
সুমাইয়া হাবীবা লিখেছেন : অবশ্যই সত্য। একে রফইয়াদাইন বলে। তবে পরবর্তীতে আর এরুপ করতেননা। এটি প্রথম যুগে হতো। এক্ষেত্রে শরীয়াহর নিয়ম হলো পরেরটি মানে শেষের বিধান গ্রহন করতে হয়। তাই সহীহ মত হলো এখন আর আমরা বারবার হাত উঠাইনা।
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩১
150081
ভিশু লিখেছেন : Surprised
মাশাআল্লাহ...Praying Praying Praying
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৬
150084
সুমাইয়া হাবীবা লিখেছেন : ভাই মাদরাসার মাইয়া! ভুইলা গেসেন বুধহয়!Smug
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫৬
150093
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আরে আপনে যে এক্কান মস্তবড় হুজুরনী হেইডা আগে কইবেন না!!!
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৫:২৯
150119
সুমাইয়া হাবীবা লিখেছেন : Tongue Tongue
৩০ মার্চ ২০১৪ রাত ১০:০২
150266
সালাম আজাদী লিখেছেন : সুমাইয়া হাবীবা এ তথ্য কোথায় পেলেন?!
জীবনেও শুনি নাই কিংবা পড়ি নাই।
৩১ মার্চ ২০১৪ সকাল ১০:৪২
150409
মাহমুদ চৌধুরী লিখেছেন : আমি নিশ্চিত ছিলাম এই ব্লগে পোস্ট করলে সঠিক উত্তরটি পেয়ে যাব। সুমাইয়া হাবীবা, আপনি সে সহযোগিতাটি প্রদান করেছেন বলে আপনাকে অনেক ধন্যবাদ।
ব্যস্ততার কারণে সকলের মন্তব্যের জবাব দিতে পারছি না বলে অত্যন্ত দুঃখিত; কিন্তু সকলের মন্তব্য-ই আমি দেখেছি। অনেক ভাল লেগেছে, সবাইকে ধন্যবাদ।
200345
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৯
সুমাইয়া হাবীবা লিখেছেন : আপনি আপনার অধ্যয়ন অব্যাহত রাখুন। সামনের দিকে হাত না তোলার হাদীসও পেয়ে যাবেন।
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫৭
150094
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : মা'শায়াল্লাহ, বারাকাল্লাহু ফি হায়াতুকে।
200357
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৪:৫৮
আহমদ মুসা লিখেছেন : সুমাইয়া হাবীবা লিখেছেন : আপনি আপনার অধ্যয়ন অব্যাহত রাখুন। সামনের দিকে হাত না তোলার হাদীসও পেয়ে যাবেন।
200363
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৫:১৯
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : এসব বিষয় নিয়ে বহস করতে করতেই জীবন সাংগ হয়ে যায় অনেক মুসলমানের । বিশেষ করে মাদ্রাসায় পড়ুয়া এক জাতীয় আলেমের । মহান আল্লাহ তার সৃষ্টিজগত নিয়ে চিন্তা করতে বলেছেন । আর হেরা ফিকিরে আছে ছোটখাট মাসায়েল নিয়ে সাথে খামাখা বহসতো আছেই ।
আল্লাহ সবাইকে হক বুঝার তৌফিক দিন ।
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৫:২২
150109
সুমাইয়া হাবীবা লিখেছেন : ভাই আপনি বোধহয় ভুল বুঝছেন। বাহাস যাতে না হয় সেজন্যই একজন প্রশ্নকারীকে সঠিক পথটি দেখিয়ে দেয়া হয়েছে।
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৫:২৭
150116
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : দেখুন না - কতটাকা ব্যালেন্স থাকলে বা কি পরিমান সম্পদ থাকলে যাকাত ফরজ হবে এবং কিভাবে দিতে হবে, এসব কেউ জানতে চায়না । শুধু এসব নিয়েই আছে ।
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৫:২৮
150117
সুমাইয়া হাবীবা লিখেছেন : আর ভাই কিছু মনে না করলে একটা ছোট্ট পরামর্শ ভাষার ব্যবহারে আরেকটু সংযত হলে আমাদের সবারই কল্যান।কাউকে ছোট না করতে তুচ্ছ তাচ্ছিল্য না করতে বিদ্রুপ না করতে আল্লাহর কঠিন আদেশ আছে। বিশ্বাস না হয় সুরা হুজরাত পড়ে দেখুন। স্পেসিফিকেলি আয়াত-১১।
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩১
150120
সুমাইয়া হাবীবা লিখেছেন : আমি এখন বুঝতে পেরেছি আপনার বক্তব্য। তবুও আমরা যারা দায়ীর কাজ করতে চাই আমাদের উচিত হবে মাথা ঠান্ডা রাখা। আপনাকে কষ্ট দিয়ে থাকলে মাফ করবেন।Praying
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩৬
150121
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : এ জাতীয় মুসলমানদের সাথে ভাষার ব্যবহার রুক্ষ করার চেষ্টা করছি । চেংগিস খান মুসলিম সাম্রাজ্য দখল করছিল আর আমীর ওমরা ও মুসলমানরা ছিল ফ্যসাদ ও তাসাউফ নিয়ে । সারাবিশ্বে মুসলমান মার খেতে খেতে অতিষ্ট আর খাটি ঈমানদারেরা আছে দ্বীনি মাসায়েলের ফিকির নিয়ে !!!
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪৫
150154
মুক্ত কন্ঠ লিখেছেন : ভাই নুর উদ্দিন এর সাথে একমত না হয়ে পারলাম না। আক্ষরিক অর্থে দ্বীনের নূর হিসেবে আল্লাহ আপনাকে বিকশিত করুন।
200404
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:২৪
মেঘ ভাঙা রোদ লিখেছেন : আমি কৈতে পারি না ভাই It Wasn't Me! It Wasn't Me!
200443
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১২
মুক্ত কন্ঠ লিখেছেন : শুধুমাত্র হাদিস অধ্যয়ন করলে বিভ্রান্ত বা ভূলের শিকার হওয়ার সম্ভাবনা খুব বেশি। কারণ, হাদিস গ্রন্থ গুলোতে অসংখ্য সাংঘর্ষিক হাদিস রয়েছে যে গুলোর সমন্বয়কৃত সমাধান রয়েছে ফিক্বাহ গ্রন্থ সমুহে। মনে রাখতে হবে, শরিয়তের মুলনীতি ৪ টি ভিত্তির উপর- কুরআন, সুন্নাহ, ইজমায়ে উম্মত, ক্বিয়াস।
সুতরাং যাদের কাছে শরিয়তের প্রাতিষ্ঠানিক জ্ঞান নেই তারা মাসাইল জানার জন্য ফিক্বাহ এর কিতাব পড়াটাই সর্বোত্তম।
200494
৩০ মার্চ ২০১৪ রাত ০৯:০১
মোহাম্মদ লোকমান লিখেছেন : প্রথম দিকের এবং শেষের দিকের দু’টো মিলিয়ে যদি বলা হয় দু’টিই সুন্নাত, যেটি আপনার মন চায় সেটিই করুন।-এটিই হবে সুন্নাতকে ফরজ না বানানোর্ ঈঙ্গিত, আমি মনে করি। এতে কোন সন্দেহ নেই যে, বর্তমানে আমাদের মুসলিম সমাজ সুন্নাতের হের ফের নিয়ে যতটা সিরিয়াসন্যাস দেখানো হয় ফরজের ব্যাপারে তার কাছাকাছিও করেননা অনেক সময়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File