“এ বার বসলে ওরা আর নামবে না।” জনগণ জানতে চায় ওরা কারা?

লিখেছেন লিখেছেন থার্ড পারসন ২০ জুন, ২০১৩, ১০:২৯:০০ সকাল

সাড়ে চার বছর ক্ষমতায় থাকার পর হাসিনা সরকারের জনপ্রিয়তা ক্রমশ তলানিতে গিয়ে ঠেকছে। দুর্নীতি থেকে অপশাসন, আইনশৃঙ্খলার অবনতি থেকে মূল্যবৃদ্ধিবিভিন্ন বিষয় নিয়ে শুধু বিরোধীরাই যে স্বর চড়িয়েছেন তা নয়, দেশের মধ্যে সার্বিক জনরোষও তৈরি হয়েছে।

রাজশাহি, সিলেট, খুলনা, বরিশাল এই চারটি শহরেই মুখ থুবড়ে পড়ার পর হাসিনা সরকারের সামনে অগ্নিপরীক্ষা, ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচন। কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে ভোটের নির্ধারিত সময় এসে যাওয়া সত্ত্বেও এই দু’টি নির্বাচন ঝুলিয়ে রাখা হয়েছে। নীরব বাংলাদেশের নির্বাচন কমিশনও। বিএনপি -জামাতে ইসলামি জোটের অভিযোগ, এই অবস্থায় ঢাকা কর্পোরেশনে ভোট করতে ভয় পাচ্ছে আওয়ামি লিগ। কারণ রাজধানীর কর্পোরেশন হাতছাড়া হলে, তার প্রভাব জাতীয় নির্বাচনে পড়তে পারে।

গোটা বাংলাদেশ জুড়ে চলছে প্রবল বিদ্যুৎ সমস্যা। বিএনপি -র পক্ষ থেকে পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগ উঠেছে সরাসরি হাসিনার পরিবার এবং তাঁর মন্ত্রিসভার সদস্যদের দিকে। শুধু বিরোধীরাই নন, গত কাল খোদ বিশ্বব্যাঙ্ক এই দুর্নীতি নিয়ে তাদের ওয়েবসাইটে একটি রিপোর্ট পেশ করেছে। সেখানে বলা হয়েছে ২০১১ এবং ২০১২ পর পর দু’বছর দু’বার বাংলাদেশ সরকারকে চিঠি দিয়ে এই দুর্নীতি নিয়ে তদন্ত করার অনুরোধ জানানো হয়। চুক্তি বাতিল না করে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হাসিনা সরকারকে অনুরোধও করা হয়। কিন্তু সরকার কিছুই করেনি।

এই অবস্থায়, ভোটের জন্য নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা ছাড়তে রাজি নন শেখ হাসিনা। তাঁর কথায়, ২০০১ -এ তত্ত্বাবধায়ক সরকার যে ভাবে সেনাবাহিনীর সহযোগিতায় ক্ষমতা দখল করে গেড়ে বসেছিল, তার পরে আর কোনও অনির্বাচিত সরকারকে ক্ষমতায় বসানো যায় না। আমেরিকা বা ভারতের মতো ধারাবাহিক গণতন্ত্রের দেশেও শাসক দলকে ক্ষমতায় রেখেই নির্বাচন হয়, বাংলাদেশেও তাই হবে। অন্য দেশের মতো বাংলাদেশেও নির্বাচন কমিশনের পরিচালনায় নির্বাচন হবে। এ দিনও সংসদে হাসিনা বলেন, “এ বার বসলে ওরা আর নামবে না।”

তাহলে কি ঊনি জানেন কারা ক্ষমতায় আসছে? ওদের সাথে আগেও উনাদের সাথে যে পিরিত ছিল তা এখনও বলবৎ আছে। নয়তো একজন চৌকিদারেরও বিচার হলোনা কেন?

জনতার জিজ্ঞাসা মাননীয় প্রধানমন্ত্রী ওরা কারা? ওদের সম্পর্কে একটু বলবেন?

বিষয়: বিবিধ

১৫৭০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File