আহমদ মুসার দ্বিতীয় বিয়েঃ নারী পাঠক মহলে সমালোচনার ঝড়

লিখেছেন লিখেছেন তরঙ্গ ১৮ মার্চ, ২০১৫, ০৯:৫১:৩৪ সকাল

৯০ কি ৯১ তে একবার মিছিল হয়েছিল বাকের ভাইয়ের ফাঁসির বিরুদ্ধে। বাকের ভাই হুমায়ন আহমদের অয়োময় নাটকের একটি জনপ্রিয় চরিত্র। আজ দেশের পরিস্থিতি স্বাভাবিক থাকলে সম্ভবত জনপ্রিয় সাইমুম সিরিজের লেখক আবুল আসাদের মগবাজারের অফিসের সামনেও আরেকটি মিছিলের খবর পেত জাতি। আর সে মিছিলের অগ্রভাগে থাকতেন হিজাব পড়া নারীরা। কারণ, সর্বশেষ খণ্ডে বহু জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে আহমদ মুসা ডোনাজোসেফাইনকে রেখেই দ্বিতীয় স্ত্রী হিসেবে গ্রহণ করলেন সারা জেফারসন কে।

অবশ্য আহমদ মূসার এটি দ্বিতীয় নয় তৃতীয় বিয়ে। তার প্রথম স্ত্রীর নাম ছিল মেইলিগুলি, সাক্ষাতের পূর্বই যে নিহত হয়েছিল শত্রুর হাতে। এ ছাড়াও ফাতিমা ফারহানার সাথে তার বিয়ে ঠিক হয়েছিল, এবং আরো বহুজনের সাথেই তার বিয়ে ঘনিয়ে এসেছিল।

বেচারা লেখক আবুল আসাদ কিছুটা বিপদেই পড়েছেন নিশ্চিত। বর্তমান স্ত্রী ডোনা জোসেফাইনকে মৃত্যুমুখে পতিত করা না হোক, এই ছিল ছেলে পাঠকদের দাবী, অন্যদিকে মেয়ে পাঠকদের মৌন দাবী ছিল দুই স্ত্রী না হোক। প্রয়োজনে প্রথম স্ত্রীর মর্মান্তিক মৃত্যু শোক মেনে নিতে তারা রাজি।

কিন্তু শেষ পর্যন্ত লেখক আবুল আসাদ দ্বিতীয় স্ত্রী বানিয়ে দিলেন সারা জেফারসনকে। সাথে সাথে নারী পাঠকদের মধ্যে সমালোচনা তুফান উঠেছে অনলাইনে। ফেসবুকের গ্রুপগুলোতে চলছে চুলচেরা বিশ্লেষণ, চলছে লেখকের প্রতি তিক্ষ্ম বাক্যবাণ।

একজন নারী পাঠক ঝাঝালো প্রতিক্রিয়ায় বলেছেন, ‘'প্রত্যেক পুরুষের মনে একটা অব্যক্ত আশা থাকে, একখানা হারেমের।' উনারা মেয়েদের কাছে এই 'উদারতা'টা চান যে, মেয়েরা সতীনকে বোন মেনে নিবেন। বাহ!! ইসলামের এই যে 'অনুমোদিত' হালালের প্রতি উনাদের যত আড় নজর, অবশ্য করণীয় ফরয, জামায়াতে নামাজ পড়ার জন্য উনাদের এই তাড়না লক্ষ্য করা যায় কম।”

কোন কোন নারী পাঠক এক কাঠি এগিয়ে সাফ জানিয়ে দিয়েছেন, “সামনে আর কোন খণ্ড পড়বোনা, এখন পর্যন্ত যতগুলো খণ্ড কিনেছি সব ফেলে দেব…”

কোন কোন নারী অবশ্য ডিফেন্ড করার চেষ্টা করেছেন যে প্রথম স্ত্রীর আগ্রহ ও অনুমতির ভিত্তিতেই তো দ্বিতীয় বিবাহ হয়েছে, কিন্তু অধিকাংশই এ যুক্তি মানতে নারাজ, তাদের বক্তব্য এ সব লেখকের কারসাজি।

তবে এখন পর্যন্ত কোন ছেলে পাঠক বিশেষ কোন প্রতিক্রিয়া জানিয়েছেন বলে আমাদের জানা নেই Winking

স্মরণ করা যেতে পারে, সাইমুম সিরিজ সেই ৮০’র দশক থেকে শুরু করে অদ্যাবধি প্রায় ৫৫টি খ্ণ্ড বের হয়েছে এবং পাঠক মহলে এর জনপ্রিয়তা আকাশচুম্বি।

বিষয়: বিবিধ

২২২৩ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

309618
১৮ মার্চ ২০১৫ সকাল ০৯:৫৬
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : স্বাগতম স্বাগতম স্বাগতম
309629
১৮ মার্চ ২০১৫ দুপুর ১২:০২
গাজী সালাউদ্দিন লিখেছেন : প্রতিক্রিয়া আমি করছি!!!!!

বিয়েতো, কি ক্ষতি করেছে করে? চার বিয়ের কথা বলা হয়েছে, করেছে মাত্র একটা। তাও যদি বিশেষ কারণ বশত হয়য় তাহলে কি ক্ষতি।

আজকাল এক বিয়ে করেই ঘরে টেকা যায় না, দুই বিইয়ে তিন বিয়ে চার বিয়ে করবে? মরণ আর কি!

আমি দেখেছি অনেক মানুষ কে, ৪০/৫০বছরের সংসার, সন্তান হয়য় না, তবুও সতীনের আগমনে প্রথম বউয়ের প্রতি অবহেলা জন্মাবার ভয়ে দ্বিতীয় করেন নি, অথচ বউয়ের চাপাচাপিতে বিয়ে করতে হল, এবং সন্তানের ও বাবা হল। তারপর স্বামী সতীন আর সন্তান নিয়ে কত সুন্দর সুখী পরিবার। আবার অনেক স্ত্রী দূরারোগ্য ব্যধিতে আক্রান্ত, বউ বলে দ্বিতীয় বিয়ে কর, স্বামী বলে না, অসুস্থ বউয়ের পাশে থেকে বাকী জীবন না হয়য় একটু কষ্ট করেই কাটাবে, কিন্তু না, বউয়ের জোরাজুরিতে করতেই হল।

এইরকম হাজারো উদাহরণ আছে, বউদের কথা ভেবে অতীব প্রয়োজন সত্ত্বেও পুরুষ দ্বিতীয় বিয়ে করে না।

যৌক্তিক কারণ থাকলে আমি মনে করি কোন মেয়ের তাতে বাধা দেয়া উচিত নয়। পুরুষত্বহীন স্বামীকে যেমন স্ত্রী ছেড়ে চলে যাবার অধিকার রাখে, তেমনি স্বামীও তার স্ত্রীর কোন সমস্যা থাকায় অন্য কাওকে বিয়ে করতে পারে, যদি স্বামী তাকে নিজ বাসায় সদ্ভাবে বসবাসের সুযোগ দিয়ে করে থাকে, তাহলে স্ত্রীর অসন্তুষ্টির কারণ দেখি না।

তবে, চার বিয়েকে জায়েজ ভেবে মন চাইল আর দুম দাম বিয়ে করে ফেলা নিশ্চয় রুচিবিবর্জিত কাজ।

আবুল আসাদ আপনি ঠিক করেছেন। লেখক পাঠকের চাহিদা পূরণ করতে চাইলে প্রকৃত সত্য অর্থাৎ লেখা হয়ে যায় বাস্তবতাবিবর্জিত।
309637
১৮ মার্চ ২০১৫ দুপুর ০১:২৯
নূর আল আমিন লিখেছেন : বিয়ে করেছে ভালোই হয়েছে
309650
১৮ মার্চ ২০১৫ দুপুর ০২:৪০
নিউজিল্যান্ড প্রবাসী লিখেছেন : আমি মনে করি এটা খুবই খারাপ হয়েছে.এবং এর কারণে কেউ যদি এই বইটি ইংরেজি অনুবাদ করে বিদেশর বাজারে ছাড়ে তাহলে অবশ্যই এটা খারাপ হিসেবে বিবেচিত হবে. এটা লেখকের দুরদর্শীতার পরিচয় বহন করেনা..আমি নিজেও এই বইটিকে ইংরেজিতে অনুবাদ করার চিন্তা ভাবনা করছিলাম ..কিন্তু আমি এখন এই বইটিকে নিয়ে সত্যিই আহত হয়েছি
309656
১৮ মার্চ ২০১৫ দুপুর ০৩:২৫
আফরা লিখেছেন : আমার মনে হয় লেখক এটা ঠিকই করেছেন ।যেহেতু ইসলামে এটা জায়েজ আছে । দুই সতীনের মধুর সম্পর্ক তুলে ধরা উচিত যাতে মানুষ এখান থেকে শিক্ষা নিতে পারে ।
309694
১৮ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:০০
নিরবে লিখেছেন : আমি ওনার ২য় বিয়ে সমর্থন করি, যদিও আমি নারী।
ন্যায়বিচার করতে পারলে ২ বিয়ে সমস্যা না।
309700
১৮ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:০৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এখনও পড়ে উঠতে পারিনাই।
তাই চুপ থাকলাম!!!
310813
২৪ মার্চ ২০১৫ দুপুর ০২:৫৯
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : আবুল আসাদ ভাইর সাইমুম সিরিজের অনেক ভক্ত ছিলাম সেই ৯২ সালের দিকে , সত্যি মন মাতানো লেখা

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File