পদত্যাগী মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত রাষ্ট্রপতির মর্যাদাকে অবজ্ঞা প্রদর্শন।

লিখেছেন লিখেছেন এম আয়ান মিয়া ১৬ নভেম্বর, ২০১৩, ১০:৪৪:২২ সকাল



রাষ্টের প্রধান ও সম্মানিত ব্যক্তি হচ্ছেন রাষ্ট্রপতি । রাষ্ট্রপতি হচ্ছেন কমান্ডার ইন চিপ ।

যদিও আমাদের সিস্টেম মহামান্য রাষ্ট্রপতিকে সুপার রবট হিসাবে ব্যবহার করে থাকে । তাই বলে মহামান্য রাষ্ট্রপতি নামের মর্যাদাকে অসম্মান অবজ্ঞা করার কোন স্হান নেই ।

অনেক মন্ত্রী পদত্যাগ পত্র প্রধানমন্ত্রী’র হাতে দিয়ে প্রধানমন্ত্রী’র পায়ের ধুলা মাথায় নিয়ে জীবন ধন্য করে বিদায় নিলেন ।

সরকারী ভাবে মন্ত্রনালয়ে সচিব মন্ত্রীদের পদত্যাগের পদত্যাগ পত্র দাখিলের কথা ঘোষনা করলেন ।

এখন পদত্যাগী মন্ত্রীরা তাহাদের পদত্যাগ নিয়ে একেক জন একেক কথা বলেতেছেন । তাহাদের ইচ্ছা মত তাহাদের পদত্যাগের ব্যাখ্যা দিতেছেন ।

পদত্যাগী দপ্তরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত বললেন, “সংবিধানের নির্দেশনা অনুযায়ী পদত্যাগপত্র জমা হয়েছে ।

সংবিধানের ৫৮(২) অনুচ্ছেদে বলা হয়েছে, প্রধানমন্ত্রী চাইলে মন্ত্রীদের পদত্যাগের অনুরোধ করতে পারেন।

প্রধানমন্ত্রী সেটাই করেছেন। আর মন্ত্রীরাও তাঁর অনুরোধ রক্ষা করেছেন”।

কথাটা ঠিক, তবে ৫৮(২) অনুচ্ছেদের একটা লাইনের অর্ধেক ।পুরা লাইনটা হচ্ছে:

৫৮ (২) প্রধানমন্ত্রী যে কোন সময়ে কোন মন্ত্রীকে পদত্যাগ করিতে অনুরোধ করিতে পারিবেন এবং উক্ত মন্ত্রী অনুরূপ অনুরোধ পালনে অসমর্থ হইলে তিনি রাষ্ট্রপতিকে উক্ত মন্ত্রীর নিয়োগের অবসান ঘটাইবার পরামর্শ দান করিতে পারিবেন।

পদত্যাগী দপ্তরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত প্রধানমন্ত্রীর অনুরোধ রক্ষা করতে বাধ্য । নতুবা প্রধানমন্ত্রী রাষ্ট্রপতিকে বলতেন ওই অবাধ্য মন্ত্রীকে বাহির করে দেওয়ার জন্য ।

প্রধানমন্ত্রী মন্ত্রীদেরকে পদত্যাগ করতে অনুরোধ করেছেন আর সব মন্ত্রীরা প্রধানমন্ত্রীর অনুরোধ রক্ষা করে পদত্যাগ করেছেন । পদত্যাগ পত্র প্রধানমন্ত্রীর হাতে দিয়েছেন ।

পদত্যাগী দপ্তরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত আরো বলতেছেন, “এখন প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নেবেন তিনি ওই পদত্যাগপত্র রাষ্ট্রপতির কাছে পাঠাবেন, না নিজের ড্রয়ারে রেখে দেবেন”।

পদত্যাগী দপ্তরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত যখন পদত্যাগ পত্র দাখিল করেছিলেন, তখন তো সংবিধানের নির্দেশনা অনুযায়ী পদত্যাগপত্র জমা দিয়েছলেন ।

পদত্যাগ পত্র তো রাষ্ট্রপতির বরাবরে লিখেছিলেন, প্রধানমন্ত্রী কোন ক্ষমতা বলে নিজের ইচ্ছামতো নিজের ড্রয়ারে রেখে দেবেন?

৫৮। (১) প্রধানমন্ত্রী ব্যতীত অন্য কোন মন্ত্রীর পদ শূন্য হইবে, যদি- (ক) তিনি রাষ্ট্রপতির নিকট পেশ করিবার জন্য প্রধানমন্ত্রীর নিকট পদত্যাগপত্র প্রদান করেন;

পদত্যাগ পত্র রাষ্ট্রপতির নিকট পেশ করিবার জন্য প্রধানমন্ত্রীর নিকট পদত্যাগপত্র প্রদান করেছেন, ৫৮। (১)’র রাষ্ট্রপতিকে অবজ্ঞা করে প্রধানমন্ত্রীর ইচ্ছা মতো ড্রয়ারে রেখে দেওয়ার জন্য নয় ।

সুত্র: Click this link

বিষয়: রাজনীতি

১৫৬২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File