বিটিআরসি’র অনুরোধে আর ফেসবুক আইডি বন্ধ হবে না

লিখেছেন লিখেছেন মাতৃভূমি ০৫ মার্চ, ২০১৩, ১২:০৮:২৭ দুপুর



টেলিযোগযোগ নিয়ন্ত্রন কমিশন-বিটিআরসি’র অনুরোধে আর কোন আইডি বন্ধ করা সম্ভব নাও হতে পারে বলে ফেসবুক কর্তৃপক্ষ পরিস্কার জানিয়ে দিয়েছে। সাম্প্রতিক সময়ে বিটিআরসি’র দিক থেকে হাজার হাজার আইডি বন্ধ করার অনুরোধের পরিপ্রেক্ষিতে গত রোববার ফেসবুক কর্তৃপক্ষ বিটিআরসিকে এক চিঠিতে তাদের এই অবস্থান জানিয়েছে।

একই সঙ্গে তারা জানতে চেয়েছে, বাংলাদেশের প্রচলিত কোন আইন এবং বিধি-বিধানের বলে বিটিআরসি একের পর এক ফেসবুক কর্তৃপক্ষের কাছে এমন অনুরোধ করছে। এ সংক্রান্ত পরিস্কার ব্যাখ্যা না দিলে পরবর্তীতে বিটিআরসি’র অনুরোধ তারা নাও রাখতে পারে বলে জানিয়েছে চিঠিতে।

গত রোববার এ সংক্রান্ত চিঠি বিটিআরসি’র বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপন্স টিমের (বিডি-সিএসআইআরটি) কাছে আসে। এ বিষয়ে বিডি-সিএসআইআরটি’র আহবায়ক এবং বিটিআরসি’র ভাইস চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ জানান, ফেসবুক কর্তৃপক্ষ তাদের কাছে একটি চিঠি পাঠিয়েছে। কিন্তু এতে ফেসবুকের সঙ্গে সম্পর্কের কোনো অবনতি হবে না বলেও দাবি করেন তিনি। এর আগে তিনি বলেন, রাজনৈতিক দল বিবেচনায় নয়, বরং প্রচলিত আইনে কিছু ব্লগ এবং ফেইসবুক আইডি ও পেইজ বন্ধ করে দেওয়া হয়। তিনি এর সংখ্যা উল্লেখ না করলেও সূত্র নিশ্চিত করেছে যে, সব মিলে ছয় হাজারের মতো ফেসবুক আইডি সহ বেশ কিছু ব্লগ এসময়ে বন্ধ করা হয়েছে।

পর্যায়ক্রমে বন্ধ হওয়া আইডি'র সংখ্যা অনেক বেড়ে গেলে ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে আপত্তি তোলে বলে জানিয়েছে বিটিআরসি সূত্র।

বিষয়: বিবিধ

১৪৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File