টাকা দিয়ে ভাতার ধরেছি কারও তলে থাকবার নয়

লিখেছেন লিখেছেন মোস্তাফা দেওয়ান ১১ সেপ্টেম্বর, ২০১৪, ০৮:২১:৩০ রাত



উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার বললেন সময় মত স্কুলে শিক্ষক উপস্থিত থাকেনা।

আজ মঙ্গলবার সন্ন্যাস বাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশ উপলক্ষে উপস্থিত মা অভিভাবক ও সম্ম্যনিত অতিথিগণের মধ্যে মতবিনিময় আলোচনা সভা শুরু হয়েছে। এর মধ্যে আমাদের মাঝে থানা শিক্ষা অফিসার এস উপস্থিত হলেন। আমরা দেখে খুশি হলাম। সভার উদ্দ্যেশে তিনি বক্তব্য রাখছিলেন।

এমতবস্থায় তিনি বললেন যে গ্রামের সকল প্রাথমিক বিদ্যালয়ে নাকি সময় মত স্কুলে শিক্ষক উপস্থিত থাকেনা। ছুটি ছাড়া নাকি তারা স্কুলে আসেনা। তাই টি, এন, ও সকল শিক্ষা অফিসারদের মাঠ পর্যায়ে থাকতে নির্দেশ দিয়েছেন। শিক্ষা অফিসার বললেন সত্যি তাই, আমি প্রথম দিনে দরগা পাড়া প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করতে এসে দেখলাম স্কুলে শিক্ষক উপম্থিত নাই।তিনি একথাগুলো আমাদের মাঝে বলছিলেন। যাহোক আমি সন্ন্যাস বাড়ী গ্রামের একজন অধিবাসী অতি দ্বিনহীন। আমার যত বুদ্ধি হচ্ছে তত আমি জটিলতা অনুভব করছি। সেটা আমার ব্যক্তিগত ক্ষেত্রে এবং সামাজিক ক্ষেত্রেও। আমি গরিব মানুষ । আমার অবস্থান থেকে যতটুকু পারি শিক্ষাক্ষেত্রে ততটুকু ব্যায় করার চেষ্টা করি। কিন্তু এক্ষেত্রে যাদের যথেষ্ঠ শ্রম দেওয়া উচিত তারা কেমন যানি উদাসীন। আমি তেমন বুঝে উঠতে পারিনা কারণটা কি। যাদের দায়িত্ব শিক্ষা প্রদানের ক্ষেত্রে আন্তরিক হওয়া তারাই মধ্য ভুমিকা পালন করে। যারা বিষয়টি তদারকি করবে তারাই চুপ করে থাকে। যাদেরকে সংশ্লিষ্ট বিষয়ের ফেরেস্তা মনে করে বিচার দিতে চাই তারা আবার অন্য প্রসাশনের হুমকি দেয়।এ যেন এক জটিল অবস্থা সারা বাংলা জুড়ে পা থেকে মাথা পযর্ন্ত।

আসলে সত্য কথা হলো টাকা দিয়ে স্বামী ধরেছি,কারও থাকার নিচে থাকবার নয়।

বিষয়: বিবিধ

১৩৪২ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

264100
১১ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৪৬
হতভাগা লিখেছেন : ঠিকই বলেছেন । এসব অনুপস্থিত থাকা শিক্ষকদের ব্যাক আপ ঐ শিক্ষা অফিসারের চেয়ে বড় । শিক্ষা অফিসার এসেছে পড়াশুনা করে আর উনারা এসেছে টাকা ঢেলে ।

উপরে উপরে চোটপাট নিলেও ভেতরে ভেতরে এদের সমঝে চলতে হয় ।
264165
১২ সেপ্টেম্বর ২০১৪ রাত ০২:১৫
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : এটা বাংলার আনাচকানাচে ব্যাধিতে পরিনত! দৃষ্টিভঙ্গি বদলানো দরকার।
264179
১২ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৫:৪৫
শেখের পোলা লিখেছেন : জাতির পিতার স্বপ্নই এমন ছিল৷ যারা বাস্তবে এনেছে তাদের সাধুবাদ দিন৷৷
330676
১৯ জুলাই ২০১৫ রাত ০৮:৩৩
মোস্তাফা দেওয়ান লিখেছেন : Khob valo

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File