পতিত মানবের চিৎকার দানবের নিস্তব্দ প্রস্থান।

লিখেছেন লিখেছেন মিছবাহ ২৭ এপ্রিল, ২০১৩, ১১:১৯:৪২ রাত



আহত মানবতার চিৎকার আর দানবের নিস্তব্দ প্রস্থান। তারপর একসময় বুকফাটা চিৎকার থেমে যায়! বাতাস হালকা হয়ে যায়,চোখভরা জলের স্রোতে দীর্ঘ এক দ্গদগে গভির রাত কেটে যায়,রক্ত মাখা দুখের সূর্য আরেকবার পূর্বের আকাশে উদিত হয়। বক্তার পর বক্তা ,ছবির উপর ক্রমাগত দারুণ ছবি ,হতাশা আর ঘেন্নায় ভরা বক্ত্যব্য। সবকিছু লাথি মেরে আবার সেই প্রতিদিন একদিন।

আজো গড়ে উঠেনি জবাবদিহিতা,একজন দানবকেও কাঠগড়ায় টেনে আনা হয়নি।রক্তের শোষণে সম্পদের অবৈধ পাহাড় আর বেহায়ীপনার দলীয় সন্ত্রাসে প্রশাসনি গোপন বোতাম টিপার প্রতিযোগীতায় আস্থা আর ভরসার প্রতিষ্ঠান। বিয়াল্লিশ বছর পর এখনো দুর্যোগ মোকাবিলার হাতুড়ি শাবল নাই,তড়িত কোন উদ্ধার সৈনিক নাই ,পর্যাপ্ত কোন শিক্ষা নাই, যানবাহন নাই,বিপদকালিন অবকাঠামো নাই। প্রশংসার পর প্রশংসা, বুক চাপড়ে ভেঙ্গে ফেলতেছি ,কারাগার ভরে ফেলা হয়েছে প্রতিপক্ষ রঙিন সন্ত্রাসী দিয়ে, দেশটাকে উন্নতির সোপানে নিয়ে যেতে পেরে নিজেকে ধন্য মনে করছি।সাবাস বাঙালি যত দুষ নন্দঘোষ অবলা ওই ডাইনীর।

যুদ্ধজাহাজ,বোমারু মিগ,আধুনিক ট্যাংক,আধুনিক র‍্যাব-পুলিশ,বলবান বিক্রম, সিকান্দার, বাহাদুর, সোরাব-রুস্তুম ,চেঙ্গিস খান,কোবলাই খান, ছাত্রলীগ ,যুবলীগ,নাস্তিক ত্রিশূল খড়গ সব রয়েছে এবং সবকিছু মাশাল্লাহ প্রতিপক্ষ বিরোধী দল দমন পীড়নে দারুণ প্রশংসার কাজ করছে। শান্তির নোবেল পুরস্কার না দিলে বড়ই অন্যায় হয়।

সরকারি দল না কোটি পতির সরাইখানা, এটা যে নামে সম্বোধন করা, যাচাই বাছাই করা আজকাল রীতিমত বড়ই ভাবার বিষয়।আলিজা বাঈ, মীর্জা বাঈ,পদ্ম বাঈ,পিয়ারী বাঈদের নিয়মিত অনুষ্ঠান মন্দ নয়,পুলকিত হওয়া যায়,ওরাই ধনবান বাকী সব কাঙাল।

যে মরে গেছে সে বেঁচে গেছে, জগতের পালকের দরজা তার জন্য অবাধ প্রসারিত চির শান্তির ঘন ছায়ায়। দানবের শ্রম দাশ থেকে মুক্তি পেয়ে,এত স্বাদের ধরণী থেকে,আবার আসিবনা ফিরে, চির বিদায়।আমিযে বেঁচে গেলামগো, জন্মই আজন্মের পাপ হয়ে,দুটো অকর্মণ্য হাত আর গগন ব্যাপী হা করে মানচিত্র খাব বলে। বলীর পাঠা না হয় বলীতে চড়ে,পতিত পথিক,আমার কি হবে ?

বিষয়: বিবিধ

১৫২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File