'স্বামী পরিত্যক্তা' একটি উপাধী!

লিখেছেন লিখেছেন শুকনোপাতা ১১ জুন, ২০১৫, ০৩:১৭:১৯ দুপুর



বাংলায় একটা শব্দ আছে ‘স্বামী পরিত্যক্তা’ খুব সাবলীল ভাষায় এর মানে হচ্ছে,যে মহিলা কে তার মহান স্বামী নামক ইনসান তার প্রতি দায়িত্ব পালন করতে অপারগতা জানিয়ে,সন্তানদের প্রতি কোন রকম দায়িত্ব পালন কে অস্বীকার করে অন্য কোন নারীর সাথেই আবার দিব্য সুখে বিভোর হন,তাকে আমাদের সমাজ ‘স্বামী পরিত্যক্তা’ বলে উপাধি দেয়!

আচ্ছা,’স্ত্রী পরিত্যক্ত’ বলে কি কোন শব্দ আছে ডিকশনারীতে?! !

‘স্বামী পরিত্যক্তা’ শব্দটা শুনলে কেন জানিনা,মেজাজটা লাফ দিয়ে উঠে!কি বুঝায় এই শব্দটা দিয়ে?একটা মানুষের অসহায়ত্ব নাকি তার দুর্ভাগ্য?নাকী এটা নিছকই ‘উপাধী’?

বাস্তবতা হচ্ছে, এই শব্দটা দিয়ে বেশির ভাগ সময় একজন নারীর দিকে সমাজ খুব তাচ্ছিল্যের সাথে আঙ্গুল তোলে! এই তাচ্ছিল্যের প্রকাশ ভঙ্গিটা আবার নানান রঙ্গে রাঙ্গা! যেমন ভদ্র সমাজ এক ভাবে প্রকাশ করে,আর অশিক্ষিত সমাজ এক ভাবে!

অশিক্ষিত সমাজ একদম সোজা ভাষায় বলে,

-তুই যদি ভালা হইতি তাইলি আর তোর জামাই তোরে থুইয়া যাইতো?

-জামাইর ঘর ছাইড়া আইছোস ক্যা?মারুক-কাডুক যাই করুক মরলে জামাইর ঘরেই মরতি!এহহ কি দেমাগরে?আইয়া পড়ছে সংসার থুইয়া!

আর শিক্ষিত সমাজ? এই কথা গুলোই প্রকাশ করবে নানান রকম ভঙ্গিতে! মেয়ের ডিভোর্স হয়েছে মানে,সে আর সামাজিক কোন অনুষ্ঠানে অংশ নিতে পারবে না!

-আল্লাহ ছি! কেমন করে সবার সামনে যাবে?সবাই যখন জিজ্ঞেস করবে,বাচ্চার বাবা কোথায়?তখন কি আর মুখ থাকবে?

- এক মেয়ের সংসার ভেঙ্গেছে সে কথা লোকে জানলে বাকী ছেলে-মেয়েদের কি ভালো বিয়ে হবে?না না মেয়েকে কিছুতেই সবার সামনে আনা যাবে না!কেউ জিজ্ঞেস করলে বলবো ‘বেড়াতে এসেছে’!

তার কাজ হবে নিজেকে একটা ঘরে বা নির্দিষ্ট একটা গন্ডিতে আবদ্ধ করে ফেলা,দিন-রাত তার যাবে রঙহীন,কোন রকমে কাটবে সময় আর তাকে বাঁচতে হবে এই অপরাধ বোধের সাথে যে,সে একজন স্বামী পরিত্যক্তা!

যখন ডিভোর্স কেন হয়েছে এই খবর ব্রেকিং নিউজ আকারে ঘরে ঘরে যাবে তখন সব জানা-দেখা সত্ত্বেও লোকের মন্তব্য হবে,

- আরে ভাই শোনেন,সংসার করতে হলে মেয়ে মানুষ কে হতে হয় গন্ডারের চামড়ার! যত্ত রকম ঝড় আসুক ঘর ছাড়া যাবে না,দরকার হলে জামাই চলে যাবে তবুও বউ থাকতে হবে ঘরেই! স্বামী ছাড়া মেয়ে মানুষের কি কোন দাম আছে??

-ঝামেলা আমাদের ও থাকে গো ভাবি,আমাদের জামাইরা কি ধোঁয়া তুলসী পাতা? তো কি হয়েছে?আমরা করছি না সংসার! বুঝলেন ভাবী,সংসারে মেয়ে মানুষ কে হতে হয় জোঁকের মতোন! বুক ফাঁটবে কিন্তু মুখ খুলবে না!

যে স্বামী তার স্ত্রী-সন্তানের প্রতি কোন রকম দায়িত্ব পালন করতে পারে না,তার প্রতি কোন সূস্থ মানুষের মতো আচরন করতে পারে না,অন্য নারী দেখলে নিজের চরিত্রকে ঠিক রাখতে পারে না সেই অমানুষ যদি জীবন থেকে চলে যায় তাহলে কেন ঐ যে সে ছেড়ে চলে গেছে তার জন্য ‘স্বামী পরিত্যক্তা’ উপাধী নিয়ে বাঁচতে হবে? কেন জীবনের এই অবস্থান আসলেই চারপাশ তার পথ চলায় ফুল স্টপ দিয়ে দিবে?

সংসার টিকিয়ে রাখার দায় কি কেবল একজন নারীর? সন্তানদের ভবিষত কি হবে তা নিয়ে চিন্তা করার দায় কি কেবল মায়ের? অন্যের হস্তক্ষেপ থেকে কি করে সংসারে স্বামী-স্ত্রীর সম্পর্ক মজবুত রাখতে হয় তার দায় কি সব সময়ই একজন স্ত্রীর?

এইসব প্রশ্নের উত্তর সবার কাছেই আছে কিন্তু দৈনন্দিন আচরনের ক্ষেত্রে আমরা বেমালুম ভুলে যাই,আমার আচরন গুলো দিয়ে ঐ মেয়েটা কতো কষ্ট পাচ্ছে! স্বামী থেকেও নেই,বাচ্চাদের ‘বাবা কোথায়?’ প্রশ্নের কোন জবাব নেই,তাদের ভরণ-পোষন কি করে হচ্ছে,হবে তার কোন নিশ্চয়তা নেই,একটা সুন্দর সংসার থাকার কথা থাকলেও নেই এইরকম কষ্ট গুলো প্রতিনিয়ত মেয়েটা কে কুঁড়ে কুঁড়ে খায়,চোখের ভাষায় সারাটা ক্ষন একাকীত্ব আর দুশ্চিন্তারা বোবা কান্নায় ভাসে,এই সবই আমরা দেখি বুঝি কিন্তু আচরনের বেলায়?

ঐ অশিক্ষিত সমাজ আর আমরা শিক্ষিতদের মাঝে কোনওওও পার্থক্য নেই!

অথচ সবার না হলেও শিক্ষিত সমাজের মাঝে একটু হলেও কিন্তু ভয় থাকা উচিত,অসহায়দের দোয়া,তাদের মনের কষ্ট আল্লাহ শোনেন এবং তাদের অন্তরের আকুতিতে আল্লাহ দ্রুত সাড়া দেন! তাই তাদের সাথে বেইনসাফ করার দায়ে নিজেকে দোষীর কাঠগড়ায় দাড় করালে কি ভয়ংকর হতে পারে জীবনটা?? চিন্তা গুলোকে আচরণে প্রকাশ করতে হয়,না হলে অন্তর আর মুখের দ্বৈততার জন্য জবাবদিহিটাও কঠিন ই হবে!

বিষয়: বিবিধ

১৫৭১ বার পঠিত, ২৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

325193
১১ জুন ২০১৫ বিকাল ০৫:১৮
ছালসাবিল লিখেছেন : দখল Smug হুহুহাহা Smug
১১ জুন ২০১৫ রাত ০৯:৪৪
267303
এ,এস,ওসমান লিখেছেন : হরতাল দিমু Waiting Waiting Waiting Waiting
325194
১১ জুন ২০১৫ বিকাল ০৫:১৯
ছালসাবিল লিখেছেন : একটু পরে পড়তে যাচ্ছি ঝুনঝুনপাতাপপিপি Catch Catch
১১ জুন ২০১৫ রাত ০৮:৫৩
267298
আবু জান্নাত লিখেছেন : এই দুষ্টু ভাইয়াঃ ঝুনঝুনপাতাপপিপি কি? Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১২ জুন ২০১৫ সকাল ০৯:০৯
267363
ছালসাবিল লিখেছেন : শুকনোপাতা = চোখের সামনে পড়ে থাকা এরখম একটি কিছু
পাতা চোখে ভাসে Liar আর এর উপর দিয়ে হাটলে ঝুনঝুন শব্দ হয় তাই ঝুনঝুনপাতাপিপি Love Struck Big Grin Big Grin Time Out
325196
১১ জুন ২০১৫ বিকাল ০৫:৩২
মনসুর আহামেদ লিখেছেন : আপু,চমৎকার লেখা। পরিবারের পুরুষ হলো
হেড অব দ্যা ফেমিলি। আর মেয়ে মানুষ হলো,
হেড অব দ্যা হাউজ। স্বামী যেহেতু সংসারের জন্য মেজর অবদান রাখে, তার প্রতি শ্রদ্ধাবোধ থাকতে হবে। দুজনের আলোচনার ভিত্তিতে সংসার এগিয়ে যাবে। সেটা হতে হবে
কোরান ও সূন্নার ভিত্তিতে।
১১ জুন ২০১৫ রাত ১০:০০
267316
শুকনোপাতা লিখেছেন : ধন্যবাদ আপনাকে,সুন্দর মন্তব্যের জন্য Happy
325197
১১ জুন ২০১৫ বিকাল ০৫:৩৪
ছালসাবিল লিখেছেন : ঝুনঝুনআপপি,
আচ্ছা,’স্ত্রী পরিত্যক্ত’ বলে কি কোন শব্দ আছে ডিকশনারীতে?! !

একদম নেই তবে স্ত্রীরাতো স্বামী ছাড়েনা তাই মনেহয় এটি ডিকশনারিতে যায়গা পায়নি। Broken Heart

স্বামী ছাড়া মেয়ে মানুষের কি কোন দাম আছে??
নাহ্ একদম নেই Big Grin Tongue
১১ জুন ২০১৫ রাত ০৯:৫৯
267315
শুকনোপাতা লিখেছেন : আমার নাম শুকনোপাতা। এ নামে ডাকলেই ভালো লাগবে। মন্তব্যের জন্য ধন্যবাদ Happy
১২ জুন ২০১৫ সকাল ০৯:০৯
267364
ছালসাবিল লিখেছেন : Broken Heart ওককককে Broken Heart
325202
১১ জুন ২০১৫ সন্ধ্যা ০৬:৪৯
রাইয়ান লিখেছেন : পা.........তা ......!!!! তুমি কি পথ ভুলে ব্লগ পাড়ায় এসে গেলে ? নাকি আমিই ভুল দেখছি !!!! Surprised Surprised Surprised Thinking? Big Hug
১১ জুন ২০১৫ রাত ০৯:৫৮
267313
শুকনোপাতা লিখেছেন : খুব খ্রাপ! phbbbbt খোঁজ খবর রাখবে না আবার দেখাবে সে কি ভাব!! Waiting
325208
১১ জুন ২০১৫ সন্ধ্যা ০৭:২৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সমস্যা হচ্ছে আমাদের সামাজিক শিক্ষায়। যে স্বামি খোজখবর নেয়না ধর্মিয় ভাবেই তার সাথে ডিভোর্স এর সুযোগ আছে। কিন্তু আমরা সামাজিক প্রথা অনুসরন করি আর ইসলাম কে দোষ দিই!
১১ জুন ২০১৫ রাত ০৯:৫৮
267312
শুকনোপাতা লিখেছেন : আপনার শেষের কথাটার সাথে একমত,ধন্যবাদ Happy
325222
১১ জুন ২০১৫ রাত ০৮:৩১
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : খুব সুন্দর ভাবে মেয়েদের একটি গুরুত্ত্বপূর্ণ ব্যাপার চোখে আঙ্গুল দিয়ে তুলে ধরেছেন। এই পোস্ট পড়ে আশাকরি যে কোন পুরুষ মেয়েদের এইদিকটা লক্ষ্য রাখবেন। মহান আল্লাহ তো নারী-পুরুষের মধ্যে কোন বৈষম্য রাখেন নি। ইনসাফপূর্ণভাবে সবকিছু বাতলে দিয়েছেন। বৈষম্য তৈরি করেছি কিচু স্বার্থবাদী মহল। ধন্যবাদ-মেয়েদের আরো সমস্যা নিয়ে লিখুন সাথে আছি..
১১ জুন ২০১৫ রাত ০৯:৫৬
267311
শুকনোপাতা লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ
১২ জুন ২০১৫ রাত ১২:১১
267329
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
325227
১১ জুন ২০১৫ রাত ০৮:৫২
আবু জান্নাত লিখেছেন : একদম সত্যি কথা, সমাজের পুরুষ ও মহিলা সবার মাঝে মানবতা জেগে উঠুক। তাহলে কেউ কাউকে পরিত্যক্ত করা লাগবে না। আজ মানবতার বড়ই অভাব, যার কারণে সমাজের আনাচে কানাচে অহরহ এসব অঘটনগুলো ঘটেই চলেছে।
আর হ্যাঁ পৃথিবীতে ঐ নারীই সবচেয়ে হতভাগা যার স্বামী নেই।
সকলের মাঝে মানবতার উদয় হোক, অনেক শুকরিয়া। ধন্যবাদ
১১ জুন ২০১৫ রাত ০৯:৫৫
267310
শুকনোপাতা লিখেছেন : যার স্বামী নেই সে ই সবচেয়ে হতভাগা!! Surprised
325228
১১ জুন ২০১৫ রাত ০৮:৫৫
অবাক মুসাফীর লিখেছেন : আবারো পৌরুষত্বের ইগোতে হিট খেলাম...
১১ জুন ২০১৫ রাত ০৯:৫৪
267309
শুকনোপাতা লিখেছেন : পৌরুষত্বে হিট খাওয়ার মতো কিছু লেখা হয়নি,লেখা হয়েছে সমাজের মানুষদের ডাবল স্ট্যান্ডার্ড মানুসিকতা নিয়ে! ইগোটা আরো মজবুত করেন।
১০
325248
১১ জুন ২০১৫ রাত ১১:৪৯
বৃত্তের বাইরে লিখেছেন : বেশিরভাগ পুরুষ যেখানে এখনো বিশ্বাস করে স্বামীর পায়ের নিচে বেহেশত সেই দেশে স্ত্রী পরিত্যক্ত! লা হাউলা ওয়ালা কুয়াতা। অশিক্ষিতদের কথা তবু মূর্খ ভেবে হজম করা যায়/ করে নেয়। কিন্তু শিক্ষিতদের!
১২ জুন ২০১৫ রাত ০১:৪০
267338
দ্য স্লেভ লিখেছেন : উপরোক্ত মন্তব্যগুলো বাঙ্গালী সমাজে প্রচলিত। এটা সম্ভবপর হয়েছে একারনে যে,এ এলাকার মুসলিমরা সব হিন্দু ছিল। উক্ত ধর্মে স্বামী মানেই দেবতা। যে কোনো মূল্যে তার মনোরঞ্জনই স্ত্রীর কর্তব্য। এটাই তার পূণ্য। স্ত্রী হওয়াটাই পাপ। এখানকার মানুষ মুসলিম হলেও ভারতীয় সমাজের রীতিমুক্ত হতে পারেনি। নারী শিক্ষাও সুবিধার হয়নি। তারা ঘরে কাজ করে,এটা যে বাইরে কাজ করার চাইতেও বেশী দায়িত্বপূর্ণ ও কষ্টকর তা সমাজ কর্তৃক স্বীকৃত হয়নি। ইসলাম স্বামী স্ত্রীর মধ্যে এমন এক ভারসাম্য প্রতিষ্ঠা করেছে যে উভয়ে উভয়ের জন্যে। সুন্নাহ দেখে আচরণ করতে হবে। সমাজের লোক কি করলো তাতে আমাদের কি এসে যায় ???
১২ জুন ২০১৫ সকাল ০৯:০৫
267362
ছালসাবিল লিখেছেন : স্লেভ ভাইয়ার কথাগুলো দারররুন Love Struck
১৩ জুন ২০১৫ রাত ০২:৪১
267559
বৃত্তের বাইরে লিখেছেন : আমাদের ও এসে যায়! শুধু আমি, আপনি নিয়ে সমাজ না বুঝছেন পুটির বাপ! সবাইকে নিয়েই আগাতে হবে না হলে ইসলাম প্রচার করবেন কিভাবে? প্রত্যন্ত গ্রামে এখনো অনেক ফতোয়া হুজুররা দেয় যা তারা নিজেরাও জানেনা। বাংলাদেশের মুভিতে স্বামীর পায়ের নীচে বেহেশত এই কথাটা মাথায় আরো ঢুকানো হয়। অনেক ফ্যামিলি আছে যারা বিধবা, সন্তানহীনাদের অলুক্ষণে মনে করে। এমন অনেক নির্যাতন মেয়েরা নীরবে সহ্য করে। মিডিয়া এক্ষেত্রে ভুমিকা রাখতে পারত । কিন্তু বাংলাদেশের মিডিয়াতে ধর্মের ভালো দিক কখনো তুলে ধরা হয়না । ইসলামে যে নারী পুরুষকে ব্যালেন্স করে চলতে বলেছে অধিকাংশ সেটা জানেনা। যারা জানে তারা কোরআন সুন্নাহর আলোকে জানানোর দায়িত্ব নিতে নিলে তবে না লোকে জানবে!Smug
গঠনমূলক মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকেHappy Good Luck
১১
325272
১২ জুন ২০১৫ রাত ০১:২৭
দ্য স্লেভ লিখেছেন : উপরোক্ত মন্তব্যগুলো বাঙ্গালী সমাজে প্রচলিত। এটা সম্ভবপর হয়েছে একারনে যে,এ এলাকার মুসলিমরা সব হিন্দু ছিল। উক্ত ধর্মে স্বামী মানেই দেবতা। যে কোনো মূল্যে তার মনোরঞ্জনই স্ত্রীর কর্তব্য। এটাই তার পূণ্য। স্ত্রী হওয়াটাই পাপ। এখানকার মানুষ মুসলিম হলেও ভারতীয় সমাজের রীতিমুক্ত হতে পারেনি। নারী শিক্ষাও সুবিধার হয়নি। তারা ঘরে কাজ করে,এটা যে বাইরে কাজ করার চাইতেও বেশী দায়িত্বপূর্ণ ও কষ্টকর তা সমাজ কর্তৃক স্বীকৃত হয়নি। ইসলাম স্বামী স্ত্রীর মধ্যে এমন এক ভারসাম্য প্রতিষ্ঠা করেছে যে উভয়ে উভয়ের জন্যে। সুন্নাহ দেখে আচরণ করতে হবে। সমাজের লোক কি করলো তাতে আমাদের কি এসে যায় ???
১২
325296
১২ জুন ২০১৫ রাত ০২:১৫
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম!

আমাদের সমাজটা পুরুষশাষিত মনোভাবের কারনেই হয়তো পুরুষতান্ত্রিক বা পুরুষের কৃতিত্ব তান্ত্রিক উপাধি বা শিরোনাম গুলো বেশি ইউজ করতে দেখা যায়!

সমাজের বৈষম্যমূলক এ ধরনের আচরনগুলোর নির্মূল হোক এটাই আমাদের প্রত্যাশা!

মাঝে মাঝে কদাচিৎ এই পাড়ায় উঁকি দেয়ার জন্য শুকরিয়া Tongue! প্রায় প্রায় তোমাকে দেখতে চাই Love Struck
২৬ জুন ২০১৫ দুপুর ০২:২৯
269806
শুকনোপাতা লিখেছেন : প্রায় আমাকে দেখতে হইলে প্রায় আমার কথা মনে করতে হবে! Smug Smug

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File