অন্তরে জাগাই জ্ঞানো পিপাসা......১

লিখেছেন লিখেছেন আফরোজা হাসান ০৪ ডিসেম্বর, ২০১৪, ০৯:০০:২৭ রাত



অনেকক্ষণ ধরে চেষ্টা করছে কিন্তু কিছুতেই ফিজিক্সের বাংলা কি মনে করতে পারছে না সাহিল। এক সময় হতাশ হয়ে আশা ছেড়ে দিয়ে বইয়ের দিকে তাকিয়েই আঁতকে উঠলো। ইয়া আল্লাহ! একি দেখছে?! সব দেখি সাদা! সেকি বইয়ের বদলে খাতা খুলে বসেছে নাকি? চোখ বন্ধ করে মাথাটাকে ডানে-বামে, উপরে-নীচে বার কয়েক ঝাঁকি দিয়ে তাকানোর পর দেখলো অক্ষর ফুটতে শুরু করেছে বইয়ে কিন্তু সবই ঝাপসা। কেমন যেন মাথা ঘুরতে শুরু করলো সাহিলের। সবসময় পরীক্ষার আগের দিন এমন হয় তার। মনেহয় কিছুই বোঝে না, কিছুই জানে। আগে যা পড়েছিল সেসবও মাথার ভেতর থেকে একদম হাওয়া হয়ে যায়। রিলাক্স হওয়া উচিত আসলে আমার ভাবলো সাহিল। বই বন্ধ করে ভাইবারে ঢুকে কিছুক্ষণ বন্ধুদের সাথে দুষ্টুমি করলো। ঠিক করেছিল পরীক্ষার শেষ হবার আগে ফেসবুকে যাবে না। কিন্তু অটল থাকতে পারলো না। গত দু'দিন ঢোকেনি লগিন করতেই দেখলো ইনবক্সে দশ বারো জনের ম্যাসেজ। জাস্ট একটু ঘুরে দেখেই চলে যাবে এই নিয়্যাতে ঢুকলেও কিভাবে যে পনে দুইঘন্টা পেড়িয়ে গেলো টেরই পেলো না। ঢুকেছিল রিলাক্স হতে কিন্তু ঘড়ির দিকে তাকিয়ে যখন দেখলো রাত এগারোটা বাজে। চোখের সামনে আবারো সব ধোঁয়া ধোঁয়া লাগতে লাগলো। এখনো ছয়টা চ্যাপ্টার রিভাইস দেয়া বাকি তার!

ধূর, কেন যে ঢুকতে গিয়েছিল এই সময় ফেসবুকে? নিজেই নিজেকে ধিক্কার দিলো সাহিল। নিজের সেল্ফ কন্ট্রোল পাওয়ার আরো বাড়ানো দরকার ফিল করলো। এমন না যে সে পড়তে চায় না বা পড়ার প্রতি আকর্ষণ ফিল করে না। জ্ঞানার্জন করতে হবে এটা নিয়ে কোনই দ্বিমত নেই সাহিলের। তার সমস্যা শুধু একটাই মনোযোগ ধরে রাখতে পারে না বেশিক্ষণ। পড়তে বসলে কিছুক্ষণ পরই শুধু মনেহয় যাই একটু দেখে আসি কি করছে বন্ধুরা ফেসবুকে। এভাবে করেই সময়গুলো যে কিভাবে কেটে যায় টেরই পায় না। টের পায় পরীক্ষার আগের দিন। তখন এমন চোখে মুখে আঁধার দেখে। নিজের উপরই মেজাজ খারাপ হতে শুরু করলো। এখন চেষ্টা করলেও পড়া হবে না। বই বন্ধ করে রুম থেকে বেড়িয়ে এলো সাহিল। ক্ষুধার সামান্য নড়াচড়া অনুভব করছে পেটের মধ্যে। খাবারের সন্ধানে রান্নাঘরে রওনা দিলো। ফ্রীজ খুলেই মন ভালো হয়ে গেলো। বিকেলেই অবশ্য ঘ্রান পেয়েছিল লেয়ার পুডিংয়ের। তার সবচেয়ে পছন্দের মিষ্টি খাবার এটা। প্লেটে বড় বড় দু পিস পুডিং নিয়ে রান্নাঘর থেকে বের হতেই ল্যাপটপ হাতে বিরক্ত মুখে রুম থেকে বড় আপাকে বেড়িয়ে আসতে দেখলো সাহিল। বোনের দিকে তাকিয়ে হাসতে হাসতে বলল, তোমার বেয়াদ্দব লেপুকে কি আবারো বোবায় ধরেছে আপা?

ছোট ভাইয়ের প্রশ্ন শুনে হেসে ফেললো রাহমা। বলল, কবে দেখবি এইটারে ধরে একটা আছাড় দিয়ে ভেঙে গুড়া গুড়া করে দেব আমি।

সাহিল হাসতে হাসতে বলল, তোমাকে কষ্ট করে আছাড় দেয়া লাগবে না আপা। তুমি এভাবে তোমার লেপুকে হাতে করে দু'চারদিন ঘরের এদিক সেদিক ঘোরো। দেখবে ও নিজ থেকেই জাম্প দিয়ে পড়ে গিয়েছে তোমার হাত থেকে।

কপট রাগ দেখিয়ে রাহমা বলল, বেশি ফাজলামো শিখেছিল তাই না? ধোলাই খেতে না চাইলে সামনে থেকে যা। এই দাঁড়া তোর এগজামের প্রিপারেশনের কি অবস্থা সেটা বলে যা?

আপা তোমাকে হান্ডেড পার্সেন্ট গ্যারান্টি দিচ্ছি পাশ করবো ইনশাআল্লাহ।

তুই কি শুধু পাশ করার জন্য পড়িস নাকি?

আপারে দুঃখের কথা কি বলবো। আমি পড়তে তো জ্ঞানার্জন করার জন্যই চাই। কিন্তু শেষ মেষ শুধু কোন মতে পাশ করাটাকেই বিশাল বড় অর্জন মনেহয়।

চিন্তা ও কর্মের ভারসাম্য না থাকলে এমনই হয়। যা তুই সামনে থেকে আমার। এমনিতেই নানান যন্ত্রণায় আছি। ফাঁকিবাজ টাইপ বাচ্চাকাচ্চা আশেপাশে থাকলে সেই সমস্যা আরো ঘনীভূত হবে।

সাহিল হেসে বলল, আপা তুমি সমস্যা মোকাবিলা করো কিভাবে?

সমস্যা দিয়ে।

সাহিল অবাক হয়ে বলল, মানে?

মানে কাঁটা দিয়ে কাঁটা তোলার কথা শুনিসনি? আমি তেমন সমস্যা দিয়ে সমস্যার মোকাবিলা করি। পরে তোকে বুঝিয়ে বলবো। এখন তুই যা তো। আচ্ছা শোন আমাদের কম্পু বিশেষজ্ঞ কোথায় বলতে পারবি?

সাহিল হেসে বলল, ভাইয়া না তোমাকে নতুন ল্যাপটপ এনে দিলো। তারপরও এটা ব্যবহার করার দরকার কি?

রাহমা বলল, সেটা তুই বুঝবি না। চার বছর ধরে সুখে দুঃখে আমার সাথে সাথে থেকেছে। আমার কত অত্যাচার সহ্য করেছে রাত-দিন। শুধুমাত্র মাঝে মাঝে শব্দ বন্ধ হয়ে যায় বলে আমি মুহুর্তেই তাকে বিদায় করে নতুন একটাকে কোলে তুলে নেবো? বিপদেই বন্ধুর পরিচয়। আমি তাই ততক্ষণ পর্যন্ত ওকে আমার জীবন থেকে বের করে ফেলে দেবো না যতক্ষণ পর্যন্ত না ওকে সুস্থ্য করার শেষ চেষ্টাটাও ব্যর্থ হয়ে যাবে।

সাহিল হাসতে হাসতে বলল, তুমি তো এমন ভাবে বলছো যেন এটা কোন যন্ত্র না বরং মানুষ।

আজ যন্ত্রের সাথে এমন নির্দয় হতে পারলে, কাল মানুষের সাথেও যে হয়ে যাবো না সেই গ্যারান্টি কে দেবে? তাই আজ যন্ত্রের সাথে দরদী হবার চেষ্টা করছি। যাতে ভবিষ্যতে মানুষের ব্যাপারেও হতে পারি।

সাহিল হেসে বলল, তোমার কথা আমাকে খুব মুগ্ধ করে আপা।

রাহমা বলল, আর তোর রেজাল্ট আমাকে খুব বেশি বিমর্ষ করে। প্রতিবার এভাবে টেনেটুনে কোন মতে পাশ করলে হবে? কেন তুই মন দিয়ে একটু পড়াশোনা করিস না বল তো? আমাদের পুরো ফ্যামেলিতে তোর মত এত্তো খারাপ রেজাল্ট আর কেউ করেনি কোনদিন।

সাহিলের হাস্যেজ্জল চেহারাটি সাথে সাথে আঁধারে ঢেকে গেলো। ভাইয়ের চেহারার এই পরিবর্তন রাহমা চোখ এড়িয়ে গেলো না। সাহিল ঘুরে চলে যাচ্ছিলো রাহমা টেনে ধরে বলল, সরি ভাইয়া আমি তোকে কষ্ট দেবার জন্য এমন বলিনি।

সাহিল অভিমানী কন্ঠে বলল, আমার আসলে এই পরিবারে জন্মগ্রহণ করাটাই ঠিক হয়নি।

ছিঃ সাহিল এটা কি ধরণের কথা? তুই জানিস এমন কথা বললে আল্লাহ নারাজ হন?

ক্ষোভের স্বরে সাহিল বলল, তোমরা সবাই মিলে আমাকে বাধ্য করেছো এমন বলতে। যেখানেই যাই সবাই সারাক্ষণ বিভিন্ন ভাবে আকার ইঙ্গিতে একথাই মনে করিয়ে দেবার চেষ্টায় করে আমাকে। আমি পরিবারের সম্মান নষ্ট করে দিচ্ছি। বাইরে সারাক্ষণই বড় ভাইয়াদের আর তোমাদের বোনদের গুনগান শুনতে হয় আমাকে।

কিন্তু শুধুমাত্র জ্ঞানার্জন কেন করা উচিত সেই বিষয়ে বোঝানো ছাড়া আমরা কি তোকে কখনো অন্য কিছু বলেছি?

কিন্তু মানুষ তো বলে। আর একথা তো আসলেই সত্যই। তোমরা দেশে বিদেশে যে যেখানেই পড়াশোনা করেছো সেরা স্টুডেন্ট এর খেতাব অর্জন করে নিয়ে এসেছো। বড় ভাইয়ার রুমে ঢুকে মুগ্ধ হয়ে যাই সেলফে রাখা নানা ধরণের মেডেল, গোল্ড মেডেল আর ট্রফি দেখে। কিন্তু আমার নিজের কোন অর্জনই তো নেই। আমি তো কোনদিন দৌড় প্রতিযোগিতাতেও ফাস্ট, সেকেন্ড না থার্ড হতে পারিনি। আমাদের উইনারে ভরা পরিবারে আমিই একমাত্র লুজার।

হেসে ভাইয়ের মাথায় হাত বুলিয়ে দিলো রাহমা। আচ্ছা সত্যি করে বল তো তোর ক্ষোভটা আসলে কোথায়? আমরা উইনার এটাতে নাকি তুই লুজার সেটাতে?

আমার নিজের উপরই বিরক্ত আমি। কিন্তু আপা আমি কি করবো চেষ্টা করো করছি কিন্তু কেন জানি না মনোযোগ ধরেই রাখতে পারি না বেশীক্ষণ পড়ার ব্যাপারে।

এর কারণ তুই পড়তে হবে বা পড়া উচিত এই বোধ থেকে পড়াশোনা করিস। প্রয়োজন উপলব্ধি করে ভালোবাসা থেকে জ্ঞানার্জন করতে চাস না। কোন কিছু আমাদেরকে তখনই আকর্ষণ করে যখন সেই জিনিসটা মধ্যে আমরা ভালোলাগা, আনন্দ ইত্যাদি খুঁজে পাই। যেমন ধর তুই ফেসবুকে যে আনন্দটা খুঁজে পাচ্ছিস সেটা হয়তো বইয়ের ভেতর পাচ্ছিস না। তাই বই নিয়ে বসলেও তোর মন পড়ে থাকছে ফেসবুকে। ফলে যেই একটু দেখে আসি কি করছে বন্ধুরা, একটু দুষ্টুমি করে রিলাক্স হয়ে আসি। ইত্যাদি ভাবনা থেকে বার বার বই বন্ধ করে একটু উঁকি দেখতে গিয়ে হাতছাড়া করে ফেলিস সময়।

লজ্জা মেশানো হাসি দিয়ে সাহিল বলল, আসলেই তো এমন করি আমি। ভাবি বেড়িয়ে যাব একটু দেখেই কিন্তু কিভাবে সে সময় পার হয়ে যায় টেরই পাই না।

নিজের সমস্যা কোথায় এটা বুঝতে পারাটা কিন্তু অনেক বড় একটা বিষয়। সমস্যা বুঝতে পারা মানে সমাধানের পথে চলার পথ তোর জন্য তৈরি। তুই এখন যা পড়তে বোস। এগজাম শেষ হলে আমি তোকে সাহায্য করবো ইনশাআল্লাহ।

কোন ব্যাপারে সাহায্য করবে আপা?

রাহমা হেসে বলল, তোর অন্তরে জ্ঞানের পিপাসা জাগানোর ব্যাপারে।

সাহিলও হাসলো। আপার সাথে কথা বলার পর অনেক হালকা লাগছে মনের ভেতরটা। নিশ্চয়ই এখন পড়া মাথায় ঢুকবে এই আশা নিয়ে রুমের দিকে পা বাড়ালো।

বিষয়: বিবিধ

২১০৯ বার পঠিত, ৪৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

291295
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:০১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ । ওনেক দিন পো যে আপু? Love Struck Love Struck
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:০৮
234935
আফরোজা হাসান লিখেছেন : একটু ব্যস্ততা যাচ্ছে তো ভাইয়া সেজন্য। Happy দোয়া ও শুভকামনা রইলো আপনার জন্য। Good Luck Praying Good Luck
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:১৯
234939
আওণ রাহ'বার লিখেছেন : অনেকদিন পর যে আপুHappy Happy
291298
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:০২
লজিকাল ভাইছা লিখেছেন : ইশ -------------। --- দখল ----।
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:০৮
234936
আফরোজা হাসান লিখেছেন : ওক্কে ডান! Happy
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:২০
234940
আওণ রাহ'বার লিখেছেন : ভাইছতা ভাই Time Out Time Out Time Out
০৫ ডিসেম্বর ২০১৪ রাত ১২:৫৬
235002
লজিকাল ভাইছা লিখেছেন : আওণ রাহ'বার কাকা/চাচা, এতদিন পর উদয় হইলেন !! চাচা চা চায়,চা চায়। চা চড়াতে চায়না চাচি------ !!Good Luck Good Luck
০৫ ডিসেম্বর ২০১৪ সকাল ০৮:১৭
235044
আওণ রাহ'বার লিখেছেন : ইশশশ আমার খুউব প্রিয় বস্তু চা Thumbs Up Thumbs Up
ভাইছতা ভাই আপনার চাচী ভাবি কখন আসবে?
Rolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the Floor
কখন এভাবে চা চাবো?Tongue Tongue
291308
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:১৭
আওণ রাহ'বার লিখেছেন : Happy Happy Happy এটা আওণের।Happy Happy Happy
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:১৯
234938
আফরোজা হাসান লিখেছেন : হাহাহা...এই গল্পটাও আওণের জন্যই। Happy
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:২৪
234941
আওণ রাহ'বার লিখেছেন : জাজাকিল্লাহ খুব শুকরিয়া আপু।
291310
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:১৭
আওণ রাহ'বার লিখেছেন : এইটা ফাঁকিবাজ হারিকেনের নামে Happy Time Out Time OutHappy
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ১০:০৪
234967
আফরোজা হাসান লিখেছেন : হারিকেনকে আজকাল বেশ নীরব দেখা যাচ্ছে। ভালো লাগে খুব আপনাদের সবার সরব দুষ্টুমিগুলো। Happy
০৫ ডিসেম্বর ২০১৪ রাত ০১:২০
235004
লজিকাল ভাইছা লিখেছেন : মনেহয় হ্যারিকেনের তেল শেষ!!!! চিন্তার কোন কারন নাই আমার জিসিসি সাথে একটা মীটিং দিমুনে !! তেলের দাম কমানোর সাথে সাথে যেন কিছু ফ্রী ও দেয়।
০৫ ডিসেম্বর ২০১৪ সকাল ০৮:১৮
235045
আওণ রাহ'বার লিখেছেন : হারিকেনরে তেল দিচ্ছি ওয়েট প্লীজ Happy Happy Rolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the Floor
০৫ ডিসেম্বর ২০১৪ রাত ১০:২৭
235178
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : thank you very much .Good Luck Good Luck
291311
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:১৮
আওণ রাহ'বার লিখেছেন : এটা জবর দখল আপু আসছি ইকটু ওয়েট প্লীজ Happy Happy
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৫০
234990
আওণ রাহ'বার লিখেছেন : হারিকেন লিখেছেনঃ কই তোমার কমেন্ট Time Out Time Out ওয়েট করতে করতে তো Time Out Time Out Time Out ফাকিবাজ কোথাকার।
Time Out Time Out Time Out
291320
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:৩৯
নিমু মাহবুব লিখেছেন : লেখাটি ভালো লেগেছে। এই রকম আরো পাবো আশা রাখি।
আচ্ছা বলেন তো মাঝে মাঝে আপনার লেখা অন্যে প্রকাশ করে কেন?? উনি আপনার কে হয়???
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ১০:০৭
234968
আফরোজা হাসান লিখেছেন : মাঝে মাঝে নাতো ভাইয়া আমার লেখা বেশির ভাগ সময়ই আরোহী প্রকাশ করে। আরোহী আমার বোন। আমি সামান্য ব্যস্ত থাকি তাই আরোহী ওর ব্যস্ততা স্বর্ত্বেও আমার লেখাগুলোকে ছড়িয়ে দেবার চেষ্টা করছে। আল্লাহ রাব্বুল আলামীন এরজন্য ওকে উত্তম প্রতিদান দিন, আমীন। Happy
ইনশাআল্লাহ চেষ্টা করবো লিখতে। দোয়া করবেন। আপনার জন্যও দোয়া ও শুভকামনা রইলো। Praying Good Luck Praying
291330
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ১০:০১
অবাক মুসাফীর লিখেছেন : Eitar o ki shoptom porbe porishomapti hobe?
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ১০:০৯
234969
আফরোজা হাসান লিখেছেন : হাহাহা...এখনো ঠিক বলতে পারছি না! Smug
অনেক অনেক দোয়া ও শুভকামনা রইলো আপনার জন্য। Praying Good Luck Praying
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৪৭
234986
আওণ রাহ'বার লিখেছেন : ১৪ পর্ব চাই আপু ৭ এর দ্বীগুন Happy Thumbs Up
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৫১
234992
আরোহী রায়হান প্রিয়ন্তি লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
291343
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৩১
আরোহী রায়হান প্রিয়ন্তি লিখেছেন : আরেকটা ঝটিকা গল্প শুরু হলো কি? Tongue তবে শুরুটা অনেক সুন্দর হয়েছে। Bee Bee
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৩৭
234980
আফরোজা হাসান লিখেছেন : আপনি এখানে কেন ভগ্নী?এখন ঘুরে বেড়ান আপনজনদের সাথে এখন। ফিরে এসে আবার ব্লগে আসবেন। Love Struck
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৪৪
234982
আরোহী রায়হান প্রিয়ন্তি লিখেছেন : ভাবলাম মন্তব্যগুলোর জবাব দিয়ে যাই। Happy
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ১০:৪৬
234985
আওণ রাহ'বার লিখেছেন : আপু আমার দেয়া Time Out Time Out Time Out
তিনটা হাতুড়ি দিয়ে বড়াপুকে শাষন করেন@ ছোটাপু রোজাপু Happy Happy
291347
০৪ ডিসেম্বর ২০১৪ রাত ১১:৪৪
ফুয়াদ সাদাত লিখেছেন : আহাহা নতুন সিরিজ!
পুরোই আমার জন্য লেখা :P
অনেক শুকরিয়া আপুজি।
০৫ ডিসেম্বর ২০১৪ সকাল ০৮:০৩
235041
আওণ রাহ'বার লিখেছেন : ফুয়াদ সাদাতলিখেছেন : আহাহা নতুন সিরিজ!
পুরোই আমার জন্য লেখা :P
অনেক শুকরিয়া আপুজি।
Thumbs Up Thumbs Up
০৫ ডিসেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৭
235104
আফরোজা হাসান লিখেছেন : হুমম...ফাঁকিবাজদের তো ছাড়াছড়ি দেখছি আমার ব্লগ আঙিনায়। দেখা যাক কিছু করা যায় কিনা ফাঁকিবাজগুলোকে কাজের কাজী বানানোর লক্ষ্যে। Happy
১০
291364
০৫ ডিসেম্বর ২০১৪ রাত ০২:০৫
নাছির আলী লিখেছেন : অনেক ধন্যবাদ ভালো লাগলো ,যাযাকাল্লাহ
০৫ ডিসেম্বর ২০১৪ সকাল ০৭:৪০
235038
আওণ রাহ'বার লিখেছেন : ফাকিবাজদের গল্প ভালো না লেগে পারেই না।
Smug Smug Smug Winking Winking Winking
০৫ ডিসেম্বর ২০১৪ দুপুর ০৩:৪৭
235105
আফরোজা হাসান লিখেছেন : অনেক অনেক শুভকামনা ও দোয়া রইলো আপনার জন্য। বারাকাল্লাহু ফীক। Praying Good Luck Praying
১১
291386
০৫ ডিসেম্বর ২০১৪ রাত ০৪:১২
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম! Love Struck
বেশ মজা করে পড়েছি আপু Music! তবে মনে হচ্ছিলো সাহিলের জায়গায় একটা মেয়ে চরিত্র হলে বেশি কমফোর্ট লাগত Don't Tell Anyone যাই হোক সুন্দর টপিক Rose, কিন্ত আপু পিপাসা ধরে রাখার উপায় নিয়ে কিছু লিখো কেমন?
জাযাকিল্লাহু খাইর Rose Love Struck Thumbs Up
০৫ ডিসেম্বর ২০১৪ সকাল ০৭:৩৬
235035
আওণ রাহ'বার লিখেছেন : ভাইয়েরাইতো ফাকিবাজ হয়।
বোনেরা শুধু মুখে মুখে ফাকিবাজির কথা বলে কিন্তু সময় মতো ঠিকই পড়ে।
গুড গুড আপুরা Happy Happy Happy
০৫ ডিসেম্বর ২০১৪ সকাল ১০:২০
235059
নিমু মাহবুব লিখেছেন : সাদিয়াপু কি পুরুষ বিদ্বেষী নাকি :Thinking :Thinking :Thinking :Thinking
০৫ ডিসেম্বর ২০১৪ সকাল ১০:২০
235060
নিমু মাহবুব লিখেছেন : সাদিয়াপু কি পুরুষ বিদ্বেষী নাকি :Thinking :Thinking :Thinking :Thinking
০৫ ডিসেম্বর ২০১৪ দুপুর ০৩:৫২
235107
আফরোজা হাসান লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ..Happy
আপু ভাইদের অনুরোধে লিখছি তো গল্পটা তাই চরিত্রও ভাই'ই নিলাম। Tongue ইনশাআল্লাহ চেষ্টা করবো। লাভ ইউ আপ্পি। Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck
০৫ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৭
235123
সাদিয়া মুকিম লিখেছেন : প্লিজ আমাকে কেউ ব্লেইম করবেন না! আনি কিন্তু খুব লখ্খী মেয়েDon't Tell Anyone Tongue Happy Praying
১২
291387
০৫ ডিসেম্বর ২০১৪ রাত ০৪:২০
কাহাফ লিখেছেন :
'একনিষ্ঠতা হাজার কারামাতের চেয়েও উত্তম'
যে কোন বিষয়েই একনিষ্ঠতা সাফল্যের পুর্বশর্ত!
দরদময়ী এমন উপস্হাপনায় অনেক ধন্যবাদ ও জাযাকাল্লাহু খাইরান! Thumbs Up Thumbs Up Rose
০৫ ডিসেম্বর ২০১৪ সকাল ০৭:৩৯
235037
আওণ রাহ'বার লিখেছেন : বুঝেছি আপনে মহাফাকিবাজ ছিলেন না আমার মত Winking WinkingTime Out Time Out
০৫ ডিসেম্বর ২০১৪ সকাল ০৭:৪৯
235039
কাহাফ লিখেছেন :
ফাকিবাজের শিরোমনি ছিলাম বলেই আজকের এই অনুভূতি আমার...... ব্লগার আওণ রাহ'বার মিয়া!!!Praying Praying Praying
০৫ ডিসেম্বর ২০১৪ সকাল ০৮:১৪
235042
আওণ রাহ'বার লিখেছেন : তাইতো বললাম মহাফাকিবাজ ছিলেন না মানে বড় ধরনের ফাকিবাজ হয়ে গিয়েছিলেনRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the FloorRolling on the Floor
তবে এস্তেকামাত থাকলে অবশ্যই মহাফাকিবাজ হয়ে যেতেনRolling on the FloorRolling on the Floor
ইশশশশশ একটুর জন্য Sad Sad
০৫ ডিসেম্বর ২০১৪ সকাল ০৮:২৩
235046
কাহাফ লিখেছেন :
'এস্তেক্বামাত' এখনো আকড়ে থাকতে পারি না!
এস্তেক্বামতের দৈন্যতায় আতরাফ হয়ে জীবন কাটাচ্ছি!!!Praying Praying Praying
০৫ ডিসেম্বর ২০১৪ দুপুর ০৩:৫৩
235108
আফরোজা হাসান লিখেছেন : হুমম...মনোযোগ ভয়াবহ জরুরী। অনেক শুকরিয়া আপনাকে। দোয়া ও শুভকামনা রইলো অনেক অন্নেক। Praying Good Luck Praying
১৩
291547
০৫ ডিসেম্বর ২০১৪ রাত ১০:২৮
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সুন্দর সিরিজ। যাজাকিল্লাহু খাইর।
০৬ ডিসেম্বর ২০১৪ রাত ০২:৫৩
235209
আফরোজা হাসান লিখেছেন : দোয়া ও শুভকামনা রইলো অনেক অন্নেক হারিকেনের জন্য। Praying Praying Good Luck Praying Praying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File