করি পুষ্প রে বিকশিত-৪

লিখেছেন লিখেছেন আফরোজা হাসান ৩০ মার্চ, ২০১৪, ০৫:৪৬:৫১ বিকাল



ফুটবল নিয়ে ছুটোছুটি করতে থাকা বাচ্চাদেরকে দেখে নায়লারও ইচ্ছে করছিল ওদের সাথে গিয়ে যোগ দিতে। এরআগেও খেয়াল করেছে বাচ্চাদেরকে হাসি আনন্দে মেতে থাকতে দেখলে তারও ইচ্ছে করে বাচ্চা হয়ে যেতে। নিজের ছোটবেলার কথা মনে পড়তেই একটা দীর্ঘশ্বাস গোপন করলো নায়লা। এত বেশি রক্ষনশীল ছিল তাদের পরিবার যে শৈশবের কোন রঙকেই ছুঁয়ে দেখতে পারেনি সে। মনটা শুঁয়োপোকা থেকে প্রজাপতি হয়েছিল ঠিকই কিন্তু কোনদিনও ডানা মেলা হয়নি। এমন আত্নমগ্ন হয়ে কি ভাবছো? প্রশ্ন শুনে অন্তরার দিকে তাকিয়ে হাসলো নায়লা। মনের ভাবনা গোপন করে বলল, তোমার কখনো বাচ্চা হয়ে যেতে ইচ্ছে করে অন্তরা?

অন্তরা হেসে বলল, ইচ্ছে করুক বা না করুক প্রত্যেকটা মানুষের মনের মধ্যে এক খন্ড শৈশব লুকায়িত থাকে। জীবনের সফরে একজন মানুষ যতই এগিয়ে যাক না কেন, ঐ এক খন্ড শৈশব গাট হয়ে বসে থাকে নিজের জায়গাতে। আর যখনই কোথাও খুঁজে পায় তার মনের মত পরিবেশ আড়মোড়া ভেঙ্গে জেগে উঠে। তোমার মনে কি এখন শৈশব আড়মোড়া ভেঙ্গেছে?

নায়লা হেসে বলল, আমি ভাবতাম যে আমি আমার শৈশবকালকে তেমন ভাবে উপভোগ করতে পারিনি বলেই হয়তো এমন ইচ্ছে জাগে মনে।

অন্তরা বলল, এটাও একটা কারণ। আসলে কি জানো ভাবী যারা জীবনের প্রতিটি স্তরকে যথাযথ উপভোগ করে তাদের মনে অতৃপ্তি থাকে না। তারা অনেক বেশি শক্তিশালী মন ও মননের অধিকারী হয়। জীবনের প্রতি তাদের দৃষ্টিভঙ্গী ইতিবাচক থাকে। তাই শিশুদেরকে বয়স অনুযায়ী মনের খোঁড়াক দিতে পারাটা খুব বেশি গুরুত্ব বহন করে। আর যে কলিটিকে পৃথিবীতে এনেছেন তাকে যথাযথ বিকশিত করার জন্য প্রয়োজনীয় আলো, বাতাস, পানি ও সূর্য কিরণের ব্যবস্থা বাবা-মাকেই করতে হয়।

নায়লা হেসে বলল, তোমাদের ছেলেবেলাটা অনেক সুন্দর ছিল তাই না অন্তরা? সেজন্যই হয়তো তোমরা সব ভাইবোনেরা এত সুন্দর করে ভাবতে পারো।

হেসে, আলহামদুলিল্লাহ। আমাদের ছেলেবেলাটা সত্যিই ভীষণ মজার ছিল। এখন বুঝি বাবা কত যত্ন করে আমাদের মনের মাঝে বুনে দিয়েছিলেন কল্যাণকামীতার বীজ। ছয় বছর বয়স ছিল আমার তখন। দুষ্টুমি করার জন্য বাবা আদ্রিতাকে বিশবার কান ধরে উঠবোস করার শাস্তি দিয়েছিলেন। তারপর আমার পাশে বসে বলেছিলেন, আদ্রিতাকে শাস্তি দিয়েছি বলে কি তোমার খুব কষ্ট হচ্ছে? অবশ্য তোমার জায়গায় থাকলে আমারো কষ্ট হতো। আর আমার বোনকে কষ্ট পেতে দেখলে আমি চেষ্টা করতাম সেটা ভাগ করে নিতে। আমি তখন ছুটে গিয়েছিলাম আদ্রিতার কষ্টকে ভাগ করে নিতে। এভাবে আরো কিছুদিন চেষ্টার পর বাবাকে আর বলতে হতো না আমরা নিজ থেকেই ছুটে যেতাম ভাইবোনদের দুঃখ-কষ্ট-শাস্তি সব ভাগ করে নেবার জন্য। যে অভ্যাসটা এখনো আমাদের মধ্যে বিদ্যমান।

নায়লা হেসে বলল, বিয়ের পর তোমাদের বাড়িতে আসার এসে প্রথম প্রথম আমি খুবই অবাক হতাম তোমাদের ভাইবোনদের ভালোবাসা থেকে। এমন নিঃস্বার্থ ভালোবাসা ও ত্যাগ আমি সত্যিই এরআগে দেখিনি কোন পরিবারের সদস্যদের মধ্যে।

আলহামদুলিল্লাহ। এসবই বাবা আর মামণির অক্লান্ত পরিশ্রমের ফসল ভাবী। সুখ-আনন্দ ও জীবনের চালিকা শক্তি হচ্ছে জ্ঞান। এই জ্ঞানকেও একে অন্যের সাথে ভাগ করে নিতে বাবাই শিখিয়েছেন আমাদেরকে। সমবয়সী যে কয়েকজন ভাইবোন ছিলাম আমরা প্রত্যেককে হাতে একটি করে বই ধরিয়ে দিয়ে বাবা বলতেন, বই থেকে তোমাদের কাছে যা যা শিক্ষণীয় মনে হবে সব লিখে রাখবে। পড়া শেষ হলে আমাকে দেখাবে। আমরা সবাই তাই করতাম। বাবা তারপর সবার শিক্ষাকে একসাথে লিখে আমাদের সবাইকে এক কপি করে দিতেন। আর বলতেন, একা একা জ্ঞানার্জন করার চেয়ে যদি সম্মিলিত ভাবে করো তাহলে তোমরা অনেক দ্রুত অনেক দূর এগিয়ে যেতে পারবে জীবন সফরে। এরপর থেকে আমরা সবসময় তাই করেছি। একা একা কেউ কিছুই করতে চাইনি। আমরা একা একা কিছু করতে পারিও না কেন জানি না। একতাই বল এই বোধের বীজটা বাবা খুব শক্তভাবে বুনে দিয়েছিলেন আমাদের কচি মনে। আর যত্নের কোন কমতি বা ঘাটতি বাবা হতে দেননি। সেই বীজ এখন তাই মহীরুহতে পরিণত হয়েছে। আমরা ভাইবোনেরা একে অন্যের সাথে ঝগড়া করি, যুক্তিতর্ক করি, মারামারি করি, একে অন্যকে নানা ধরণের হুমকি ধামকি দেই কিন্তু দিন শেষে পাখীর নীড়ে ফেরার মত আবার একসাথে হয়ে যাই। আর এই বন্ধন আমাদের বাবা-মাদের সেই স্বপ্নের বাস্তবায়ন যা তারা আমাদের জন্মের সময় দেখেছিলেন।

আলহামদুলিল্লাহ তোমার কথা শুনে আমার মনোবল আরো বেড়ে যায় সবসময়ই। মনেহয় যে ইনশাআল্লাহ আমিও পারবো এমন মা হতে। যে তার কুড়ি গুলোকে ঝরে যেতে দেবে না বরং বিকশিত হতে সহায়তা করবে।

অন্তরা হেসে বলল, ইনশাআল্লাহ তুমি অবশ্যই পারবে ভাবী। তবে নিজে চেষ্টা করার সাথে সাথে বাচ্চাদের মনেও লাগিয়ে দিতে হবে ডানা। কারণ ওরা যদি ডানা না ঝাঁপটায় তাহলে অনুকূল পরিবেশ পেলেও উড়তে পারবে না।

কিভাবে লাগাবো ওদের মনে ডানা?

অন্তরা হেসে বলল, আসফিন নিয়মিত কুরআন পড়লেও সূরা মুখস্ত করতে চাইতো না একদম। একদিন স্কুল থেকে ফেরার পথে কথায় কথায় ওকে বললাম, তুমি কি জানো আসফিন বাবার যে পুরো কুরআন মুখস্ত? চোখ বড় বড় বলল, বাবার পুরো কুরআন মুখস্ত? বললাম, হ্যা। ভেবে দেখো বাবার কত্তো মজা। আল্লাহ আমাদেরকে কি কি বলেছেন বাবা তার সব জানেন। প্রশ্ন করলো, আম্মুতা আমি যদি একরুমে বসে কুরআন পড়ি বাবা কি আরেক রুম থেকে না দেখে বলতে পারবে আমি ঠিক পড়ছি নাকি ভুল পড়ছি? অমি হেসে জবাব দিলাম, ইনশাআল্লাহ অবশ্যই পারবে। আসফিন ঠিক করলো ওর বাবাকে পরীক্ষা করে দেখবে। এবং সত্যি সত্যিই ওর বাবা বাসায় এলে পরীক্ষা নিলো। বাবাকে পাশ করতে দেখে অনেক আনন্দ পেলো। আর ওর বাবা যখন একজন কুরআনে হাফেজের মর্যাদা ওকে বুঝিয়ে বললো সিদ্ধান্ত নিলো সেও পুরো কুরআন মুখস্ত করবে এবং বাবার মত একজন কুরআনে হাফেজ হবে, ইনশাআল্লাহ। আল্লাহ কবুল করে নিন আমার ছোট্ট বাবাটাকে এই দু’আ করি সবসময় আমি।

আমীন। আমিও দোয়া করি আসফিনের জন্য।

হেসে, জাযাকিল্লাহ ভাবী। এখন চল আমরা উঠি। সন্ধ্যা হয়ে আসছে। আমাকে আবার আজই ফিরতে হবে বাসায়। সেই অনুমতি পাবার জন্য তো আবার মুসআব আর মাশফিয়ার সাথে মিটিংয়েও তো বসতে হবে।

নায়লা হেসে বলল, হ্যা। চলো উঠি আমরা।

বিষয়: বিবিধ

১৮৮৪ বার পঠিত, ৪৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

200378
৩০ মার্চ ২০১৪ বিকাল ০৫:৫৭
আওণ রাহ'বার লিখেছেন : আল্লাহ কবুল করে নিন আমার ছোট্ট বাবাটাকে এই দু’আ করি সবসময়। আমিন।
পিচ্চি মুখে হাত দিয়ে কি করে??
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:২৫
150134
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ছবি দেইখ্যা মন্তব্য? Worried
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৩০
150141
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : Tongue Tongue Tongue Yahoo! Fighter Yahoo! Fighter
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৩৯
150149
আফরোজা হাসান লিখেছেন : প্রকৃতিকে অবলোকন ও অনুভব করে। Happy
৩১ মার্চ ২০১৪ রাত ১২:০৩
150303
নিঝুমদ্বীপের রাজকন্যা লিখেছেন : রোজা ভাবী পোষ্টে ছবি দেয়া বন্ধ করে দাও। নয়তো ফাঁকিবাজির সুযোগ বেড়ে যায় সবার। Frustrated Frustrated Frustrated Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out

@আওণের জন্য
৩১ মার্চ ২০১৪ সকাল ০৮:২৩
150347
আওণ রাহ'বার লিখেছেন : আওণ ফাকিবাজ রোজাপু এটা কখনও বিশ্বাষ করবেনা হুমমমম। Happy Happy
@হাতুড়ি কন্যা Good Luck Good Luck Good Luck
200382
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১০
সিটিজি৪বিডি লিখেছেন : আমার জারিফা সোনার হোম শিক্ষক তার মা....দেশে গিয়ে মা-মেয়ের পড়াশুনা কেমন চলছে দেখে আসব.......চলতে থাকুক.................ব্যস্ত থাকি অনেক সময় আপনার গুরত্বপুর্ণ লিখাগুলো পড়তে পারি না।
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪২
150151
আফরোজা হাসান লিখেছেন : মার কাছেই আসলে বাচ্চারা জীবনের প্রয়োজনীয় শিক্ষাগুলো বেশি শেখে। বাচ্চাদেরকে শেখানোও অনেক সহজ মায়েদের জন্য। Happy
জারিফা ও আফরাজের জন্য দোয়া রইলো। Praying Praying Praying
200395
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১৯
মেঘ ভাঙা রোদ লিখেছেন : জাযাকাল্লাহ খায়রান অনেক সুন্দর হয়েছে ... চালিয়ে যান। আরো বেশী বেশী লিখুন
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪৩
150153
আফরোজা হাসান লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকে। বারাকাল্লাহু ফীক। Happy Good Luck Good Luck Happy
200415
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:২৭
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমি এখনও আগের পর্বগুলো পড়তে পারিনাই। তো এখানে কি মন্তব্য করবো? ......... আমি একটা জিনিস লক্ষ করলাম লেখিকার মধ্যে........ থাক বলতে ইচ্ছে হচ্ছে না।
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
150144
আফরোজা হাসান লিখেছেন : বলে ফেলুন। কথা বলতে চেয়ে না বলাটাও এক ধরণের মানসিক প্রতিবন্ধকতা। এভাবেই মানুষ এক্সময় নিজের কাছে নিজের মনোভাব গোপন করতে শুরু করে। যার পরিণতি ভয়াবহ। আমার ব্লগে আমি যেই গল্পগুলো দেই এগুলো মূলত গল্প হিসেবে লেখি না আমি। কিছু ম্যাসেজ দিতে চেষ্টা করি। কোন ভুল বা ঘাটতি দেখলে নিশ্চিন্তে পরামর্শ দিতে পারেন। সমালোচনা করতে চাইলে সেটাও করতে পারেন। Happy
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৭
150179
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপনি লাইটহাউসে বার্তা চেক করুন, ওখানে বলেছি সব। @প্রিয় রোজা আপু
200423
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪৩
সাদিয়া মুকিম লিখেছেন : আলহামদুলিল্লাহ ভালো লাগলো পড়ে। আপনি যে অবশষে আড়মোড়া ভংগ করে আমাদের লিখাটি উপহার দিয়েছেন তার জন্য জাঝাকিল্লাহু খাইর।

আমাদের সকল পুষ্পরা বিকশিত হোক, আল্লাহ আমাদের সাহায্য করুন।আর বিকশিত করার জন্য যে প্রয়োজনীয় আলো, বাতাস, পানি ও সূর্য কিরণের প্রয়োজন তা যেন আমরা শরীয়তের আলোকে ঢেলে দিয়ে ব্যবস্হা করতে পারি। আমিন।

Good Luck Good Luck Good Luck Love Struck Rose
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪৯
150156
আফরোজা হাসান লিখেছেন : গত রাত্রে একজনের প্রতীক্ষায় সময় কচ্ছপের বেশে আমার সামনে হাজির হইয়াছিল। সময়কে খরগোশের গতিতে ফিরিয়া পাইবার জন্য লিখিতে বসিয়াছিলাম। চড়ুইভাতির পরের পর্বও দেয়া হইয়াছে। Tongue

আমাদের সকল পুষ্পরা বিকশিত হোক, আল্লাহ আমাদের সাহায্য করুন।আর বিকশিত করার জন্য যে প্রয়োজনীয় আলো, বাতাস, পানি ও সূর্য কিরণের প্রয়োজন তা যেন আমরা শরীয়তের আলোকে ঢেলে দিতে পারি। আমিন। সুম্মা আমিন। Praying Praying Praying
200432
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০০
ভিশু লিখেছেন : ও আল্লাহ! Surprised এটা কি ছবি দিলেন... Rolling Eyes
আমি তো শুধু ছবিটায়ই আটকে গেছি...Angel সুবহানআল্লাহ... Praying পড়ে পরে কথা বলবো আরো...ইনশাআল্লাহ!
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪৩
150187
নিঝুমদ্বীপের রাজকন্যা লিখেছেন : রোজা ভাবী পোষ্টে ছবি দেয়া বন্ধ করে দাও। নয়তো ফাঁকিবাজির সুযোগ বেড়ে যায় সবার। Frustrated Frustrated Frustrated Time Out Time Out Time Out Waiting Waiting Waiting
৩১ মার্চ ২০১৪ রাত ১২:৪৫
150316
ভিশু লিখেছেন : আদ্রিতাটা কি অন্তরার টুইন? খুব দুষ্টু ও তাই না?!Smug আসফিনকে কুরআন মুখস্ত করতে আগ্রহী করার টেকনিকটা খুব ভালো লাগ্লো! কিন্তু সেজন্য তো আবার বাবাকে হাফেজ হতে হবে! অ্যানিওয়ে, তারপরও এটি সম্ভব মনে হয়!

@রোজা ভাবীর উল্টো...কি যেন বলে ওটাকে...: জি ন্নাহ...আম্রা ফাঁকিবাজ না, আসলে এই লেখাগুলো আমি খুব মনোযোগ দিয়ে সময় নিয়ে পড়ি, মজা/শিক্ষা পাই অন্নেক! তাই কোনো কোনো সময় দেরি হয়ে যায়...বুচ্ছেন এব্বার...Happy Good Luck Rose আর এছবিটা আসলেই অন্যরকম...Rolling Eyes Angel
৩১ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪১
150579
আফরোজা হাসান লিখেছেন : বাচ্চাদের মনে কুরআনের প্রতি ভালোবাসা তৈরি করাটা আসলে মোটেই কঠিন কিছু নয়। বাচ্চারা তো যুক্তিতর্ক করে না। শুধু আকর্ষনীয় করে কোন কিছু উপস্থাপন করতে পারলেই আনন্দিত মনে মেনে নেয়। এবং উৎসাহ যুগিয়ে যেতে পারলে ওরাও প্রাণ পণে চেষ্টা জারি রাখে।
এটা আমাদের ব্যর্থতা যে আমাদের এই পুষ্পদের বিকশিত করার জন্য যথাযথ উদ্যোগ নিতে পারি না।
ছবিটা আসলেই অনেক বেশি সুইট। অনেক অনেক শুকরিয়া আপনাকে। Happy Good Luck Good Luck Happy
200464
৩০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর পোষ্টটির জন্য। শিশূদের মানসিক বিকাশে আমাদের অনেক পিতামাতাই সচেতন নন। মনে করেন কেবল স্কুলের পড়াশুনায় ভাল করাই ভাল লক্ষন।
৩১ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৪
150580
আফরোজা হাসান লিখেছেন : এটাই আসলে সমস্যা। এক পরিচিতকে দেখেছি তার ছেলেটি ভুল পথে চলছে কিন্তু তবুও তারা আনন্দিত কারণ ছেলেটি খুব ভালো পড়াশোনায়। আল্লাহ সবাইকে সঠিক পথের সন্ধান করে, সেই পথে চলায় তাওফীক দিন, আমীন। Praying Praying
অনেক অনেক শুকরিয়া আপনাকে। Happy Good Luck Good Luck Happy
200488
৩০ মার্চ ২০১৪ রাত ০৮:৪১
মেঘ ভাঙা রোদ লিখেছেন : ইনশাআল্লাহ তুমি অবশ্যই পারবে ভাবী। তবে নিজে চেষ্টা করার সাথে সাথে বাচ্চাদের মনেও লাগিয়ে দিতে হবে ডানা। কারণ ওরা যদি ডানা না ঝাঁপটায় তাহলে অনুকূল পরিবেশ পেলেও উড়তে পারবে না।

চমৎকার কথাবার্তা সব
৩১ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৪
150581
আফরোজা হাসান লিখেছেন : অনেক অনেক শুকরিয়া আপনাকে। Happy Good Luck Good Luck Happy
200489
৩০ মার্চ ২০১৪ রাত ০৮:৪১
নীল জোছনা লিখেছেন : অনেক ভালো লাগলো আপু চমৎকার লিখেন আপনি
৩১ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৫
150582
আফরোজা হাসান লিখেছেন : আলহামদুলিল্লাহ। অনেক ধন্যবাদ। Happy Good Luck Good Luck Happy
১০
200536
৩০ মার্চ ২০১৪ রাত ১১:৩৯
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
৩১ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৫
150583
আফরোজা হাসান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ। Happy Good Luck Good Luck Happy
১১
200575
৩১ মার্চ ২০১৪ রাত ০৩:৪৭
আবু তাহের মিয়াজী লিখেছেন : ভালো লাগ্লো Good Luck Good Luck Good Luck
৩১ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৫
150584
আফরোজা হাসান লিখেছেন : অনেক অনেক শুকরিয়া আপনাকে। Happy Good Luck Good Luck Happy
১২
200747
৩১ মার্চ ২০১৪ দুপুর ০১:৪৩
রুপকথা লিখেছেন : আপু কতদিন পরে তোমার লিখায় কমেন্ট করি না ।সরি আপু ।তোমার চিন্তাপু দোয়ার সাথে আমীন সুম্মা আমীন ।ভাল থেক আপুনি।
৩১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১৭
150598
আফরোজা হাসান লিখেছেন : কোন সমস্যা নেই আপুনি। জানি তো কত ব্যস্ততা থাকে সংসারে। Happy অনেক অনেক ভালোবাসা রইলো আপুনি। Love Struck Love Struck Love Struck
১৩
200758
৩১ মার্চ ২০১৪ দুপুর ০২:১৯
ইমরান ভাই লিখেছেন : অনেনননক সুন্দরে একটা ম্যাসেজ ভালো লাগলো।


৩১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
150599
আফরোজা হাসান লিখেছেন : অনেক অনেক শুকরিয়া আপনাকে। Happy Good Luck Good Luck Happy
০১ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৪৪
150825
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ১৪নং এর জবাব দেখে এসো, তুমারে কান মলা দিছে, হারিকেন Tongue Winking Tongue
১৪
200770
৩১ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৭
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : রাজকন্যা লিখেছেন : রোজা ভাবী পোষ্টে ছবি দেয়া বন্ধ করে দাও। নয়তো ফাঁকিবাজির সুযোগ বেড়ে যায় সবার Sad Sad Crying Crying Crying
৩১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:২০
150600
আফরোজা হাসান লিখেছেন : আমি জানি আমার ভাইবোনেরা যদি কিছু সময়ের জন্য ফাঁকি দেয়ও তার পেছনে কোন কারণ থাকে। Happy তাই পোষ্টে ছবি দেয়া হবে, ইনশাআল্লাহ। Angel Angel Angel
৩১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৩৪
150602
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : থ্যাংকইউ আপু, আপনি অনেক ভালো Happy Happy রোদেলাপু আমাদেরকে দেখতে পারেনা Crying Frustrated Frustrated Crying
০১ এপ্রিল ২০১৪ সকাল ০৮:০৬
150791
ইমরান ভাই লিখেছেন : ফাকি বাজ হারিকেন Tongue Tongue Tongue আফরোজা আপুও কিন্তু তোমাকে ফাকিবাজ বলেছে তবে একটু নরম করে Rolling on the Floor Rolling on the Floor Tongue Tongue
০১ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৪২
150822
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ইমরান দাদা, তুমি আমাকে ক্ষেপায় দিতে চচ্ছো, তাইনা? পারবানা, কারন- আমিওতো সেটাই চাই, গরমকরে না দিয়ে একটু নরম করে বকাদেক, আদরমাখা শাসন করলে আমি খুশিহয়, মেনেচলার চেষ্টা করি। কিন্তু বিপরীত হলে মরেযেতে ইচ্ছে করে, এসব সহ্যকরার চেয়ে Frustrated Frustrated

যাইহোক আজকে ইমরান দাদা ফেইল
০১ এপ্রিল ২০১৪ দুপুর ০২:০৭
150966
ইমরান ভাই লিখেছেন :
হারিকেনের মাথায়....



Big Grin Big Grin Big Grin Big Grin Big Grin
১৫
201073
০১ এপ্রিল ২০১৪ রাত ০১:৪১
বৃত্তের বাইরে লিখেছেন : আপু এত্ত কিউট কিউট ফুলকলিদের ছবি দিলে পড়ায় কি আর মনযোগ থাকে! আমার যে এখন কোলে নিতে ইচ্ছে করছে। Love Struck Big Hug এরা কি সব আনন্দবাড়ির তারাগুলো! Day Dreaming

অন্তরার কোরআন মুখস্ত করানোর কৌশলটা ভাল লাগলো মাশাল্লাহ Rose Good Luck
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৪:৫৮
152506
আফরোজা হাসান লিখেছেন : সত্যি এত্তো আদর লাগে বেবীগুলোকে দেখে! সেজন্যই তো দেই ওদের ছবি। না আপুনি এরা আনন্দবাড়ির নক্ষত্র গুলো না।দোয়া করবেন আমাদের সোনামণিদের জন্য। অনেক শুকরিয়া আপু।Love Struck Love Struck Love Struck
১৬
201245
০১ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৩৫
সত্য নির্বাক কেন লিখেছেন :
যাযাকাললাহ
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৪:৫৯
152508
আফরোজা হাসান লিখেছেন : অনেক অনেক শুকরিয়া। বারাকাল্লাহু ফিক।Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File