পঞ্চ ইন্দ্রিয় ও আমার পুত্র......

লিখেছেন লিখেছেন আফরোজা হাসান ১১ জানুয়ারি, ২০১৪, ০৩:৩৯:২৯ দুপুর



আমরা সবাই জানি প্রতিটি স্বাভাবিক মানুষের পাঁচটি ইন্দ্রীয় রয়েছে। চোখ, কান, নাক, জিহবা, ত্বক। আরেকটি ইন্দ্রিয়ও আছে যাকে ষষ্ট ইন্দ্রিয় বলা হয়। বলা হয় ষষ্ট ইন্দ্রিয় সবার থাকে না। কারো কারো থাকে। যাদের মধ্যে থাকে তাদের ভেতরও এটা সুপ্ত অবস্থায় থাকে। বিশেষ বিশেষ মুহুর্তে সেটা তার অস্তিত্ব জানান দেয়। পঞ্চ ইন্দ্রিয়ের প্রত্যেকটির নিজস্ব কার্যাবলী আছে। চোখ দিয়ে আমরা দেখি, কান দিয়ে শুনি, নাক দিয়ে ঘ্রাণ অনুভব করি, জিহ্বা দিয়ে স্বাদ গ্রহন করি, ত্বকও অনুভবের একটি মাধ্যম। এই প্রত্যেকটিই জ্ঞানার্জনেরও একেকটি মাধ্যম। চোখ দিয়ে দেখে আমরা বিভিন্ন বিষয়ে জ্ঞানার্জন করি। নাক দিয়ে ঘ্রাণ অনুভবের মাধ্যমে অনেক কিছু বুঝতে বা অনুধাবন করতে পারি। জিহ্বা দ্বারা স্বাদ গ্রহণের মাধ্যমেও জ্ঞানার্জন করি। কান দিয়ে শুনেও জ্ঞানার্জন করি। কিন্তু নির্দিষ্ট একটা স্তরে গিয়ে এই প্রত্যেকটি হারিয়ে ফেলে নিজ নিজ কার্যক্ষমতা। আর সেইসব মুহুর্তে জ্ঞানার্জনের জন্য আল্লাহ তায়ালা যে মাধ্যমটি আমাদেরকে দিয়েছেন সেটিই হচ্ছে ষষ্ট ইন্দ্রিয় বা বিবেক। যেখানে গিয়ে থমকে দাঁড়িয়ে যায় পঞ্চ ইন্দ্রিয়, সেখান থেকেই সচল হয় ষষ্ট ইন্দ্রিয়। সেই হিসেবে আমাদের সবার মাঝেই ষষ্ট ইন্দ্রিয় বর্তমান।

জন্মের পরই একটি শিশুর দৃষ্টি, শ্রবণ, ঘ্রাণ, স্বাদ,স্পর্শ অর্থাৎ পঞ্চ ইন্দ্রিয় কাজ করতে শুরু করে। এগুলোর সাহায্যেই শিশু নানা ধরণের নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করে। এবং সেই সঞ্চিত অভিজ্ঞতার দ্বারাই ধীরে ধীরে ঘটতে থাকে তার মানসিক বিকাশ। নাকীবের বয়স যখন সাড়ে তিন বছর আমি একদিন সামান্য সাজগোজ করেছিলাম। যেহেতু সাধারণত আমি কখনোই সাজি না তাই নাকীবও সেদিনের আগে আমাকে এমন রূপে দেখেনি। তাই আমার চেহারার দিকে কিছুক্ষণ সে বড় বড় চোখ করে তাকিয়ে রইলো তারপর দিলো বিকট এক চিৎকার। আমি যে ওকে বোঝাবো সেই উপায়ও ছিল না। ঘর ভরে ছুটছিল আর চিৎকার করে আমাকে ডাকছিল। কিন্তু আমার কাছে কিছুতেই আসছিলো না। সবকিছু ধুয়ে মুছে যখন সামনে এলাম ছুটে এসে আমাকে জড়িয়ে ধরে ফোঁপাতে লাগলো। পরে ওর কথা থেকে বুঝেছিলাম যে সে ধারণা করেছিলো এটা তার আম্মু না। তার আম্মুর চেহারাতে তো রঙ নেই। কানে কিছু ঝোলে না পোকার মত। বেশ অবাক হয়েছিলাম সামান্য কিছু রঙের ছোঁয়া একটা শিশুর মনে এমন ধারণার জন্ম দিয়েছিল যে, সে তার মাকে নিয়ে সংশয়ে পড়ে গিয়েছিলো।

নাকীবের একটা ভীষণ রকম বদভ্যাস হচ্ছে যে কোন খাবার মুখে দেবার আগে সে শুঁকে দেখে। দেখতে সুন্দর তো হতেই হবে সাথে সাথে ঘ্রাণও তার পছন্দ হতে হবে। নয়তো কিছুতেই খাবে না। যেদিন প্রথম মাছ খাওয়াতে গেলাম ওকে সেকি কান্না। কান্না করতে করতে হেঁচকি উঠে গেলো একদম। কিন্তু যেহেতু খাওয়াতে হবে আমি অটল রইলাম। গন্ধে বমি করে দেবো বলার পরও আমি মুখে দিলাম। কিছুক্ষণ মুখের মধ্যে নিয়ে বসে রইলো পরে ধীরে ধীরে খেয়ে নিলো। আরো কয়েকবার খেয়ে বলল, আম্মু মাছ তো খেতে মজা। গন্ধ বাজে তো তাই আমি ভেবেছিলাম খেতেও অনেক বাজে। অর্থাৎ, ঘ্রাণ থেকেই সে খাবারের স্বাদের ব্যাপারে ভালো-মন্দের ধারণা করে নিয়েছিলো। ঘ্রাণ সুন্দর মানেই ভালো আর ঘ্রাণ অস্বস্তিকর মানেই মন্দ। অর্থাৎ, যাচাই বাছাই ছাড়াই আনুমানিক ধারনা।

কথা বলা শিখার আগেই একটি শিশু ভাষা বোঝার ক্ষমতা অর্জন করে। তাই দেখা যায় যে একটা শিশু কথা বলতে পারে না কিন্তু তাকে যদি শেখানো হয় হাত কোনটা, পেট কোনটা, মাথা কোনটা। সে ঠিকই সুন্দর ও নির্ভুল ভাবে সেটা দেখিয়ে দিতে পারে। শ্রবণ শক্তির সাহায্য সে এই ধারণা করতে শেখে। শুনে শুনে অনেক কিছুই শিখে ফেলে শিশুরা। নাকীবকে একদিন শুনলাম খেলতে খেলতে সূরা ফাজর তিলাওয়াত করছে। আমি যে যে সূরাগুলোর তিলাওয়াত সবচেয়ে বেশি শুনি সূরা ফাজর তারমধ্যে একটি। অর্থাৎ, শ্রবণ শক্তির দ্বারা সে জ্ঞানার্জন করছে অনেকটা নিজের অজান্তেই। আবার যেমন আমার কণ্ঠস্বর শুনেই নাকীব বুঝে ফেলে আমার মেজাজ এখন কেমন। কয়েকদিন আগে একটা কাজ বলার সাথে সাথেই করে ফেললো। এমনিতে সে অনেক সময় লাগায় তাই কারণ জানতে চাইলাম। বলল, আম্মু তোমার অদ্ভুত কণ্ঠ শুনেই বুঝেছি তোমার মন ভালো না তাই আমি ঝামেলা করিনি। হুমম...এটা তার অভিজ্ঞতা লব্ধ ধারণা।

আমি মাঝে মাঝে বেশ অবাক হই পুত্রের কর্মকান্ড ও কথাবার্তায়। নতুন কিছু বললেই সে প্রশ্নের ঝুড়ি খুলে বসে। যে পর্যন্ত তার মন মোটামুটি সন্তুষ্ট না হয় সে প্রশ্ন করতেই থাকে। যেমন ডাইনোসরের উপর প্রচুর ডকুমেন্টারি সে দেখেছে, ছোটদের বইয়ের পাশাপাশি বড়দের কিছু বইও সে পড়ে ফেলেছে ডাইনোসরের উপর। নিয়মিত একটা কার্টুন দেখে ডাইনোসর নিয়ে। কিন্তু তারপরও তার ইচ্ছে বড় হয়ে সে ডাইনোসরের ফসিল খুঁজে বের করবে। সেটা যদি সম্ভব না হয় তাহলে সে যেসব জায়গায় ডাইনোসরের ফসিল আছে সেখানে গিয়ে দেখে আসবে। আমি ওর চিন্তাতে কখনোই বাঁধা দেই না। ভালো লাগে ওর সবকিছুকে যাচাই করে দেখার এই স্পৃহা। গল্পের বই পড়ছে হয়তো একটা শব্দ বুঝতে পারছে না। এতে পুরো বাক্যটা বুঝতে তেমন কোন সমস্যা হচ্ছে না কিন্তু তারপরও নাকীব বই পাশে রেখে ডিকশনারি খুলে সেই শব্দের অর্থ খুঁজে বের করে তারপর আবার পড়া কন্টিনিউ করে। অর্থাৎ, সুযোগ থাকলে জ্ঞানার্জনের ক্ষেত্রে সে ধারণা করতে নারাজ। কারণ তার মস্তিষ্ক জানে ধারণা সঠিক নাও হতে পারে।

পোশাকের ব্যাপারে আমার ছেলেটা এত আরাম প্রিয়! উফফ...কত উপহার পাওয়া ড্রেস এখনো তেমনি পরে রয়েছে। একবারও সে পড়েনি। কারণ সে কিছুতেই শার্ট পড়বে না। আর শুধু তেমন টিশার্ট পড়বে যাতে বোতাম থাকতে পারবে না, চেন থাকতে পারবে না এবং অবশ্যই খুব নরম কাপড়ের হতে হবে। প্রথম প্রথম পাত্তা না দেবার চেষ্টা করতাম কিন্তু অপছন্দনীয় কোন পোশাক পড়ালে মুখ ভোঁতা করে বসে থাকার পাশাপাশি চুলকিয়ে শরীরের চামড়া অবস্থা এমন করতো মনেহত এলার্জী উঠেছে। শরীরের মত ওর মনটাও খুব সংবেদনশীল। একটুতেই অভিমান চোখে নামে অশ্রুর বাদল, আবার স্নেহের সামান্য পরশেই জুড়ে দেয় অদম্য কোলাহল। তবে সবকিছু মিলিয়ে পুত্রটি আমার জন্য জ্ঞানার্জনের বেশ আনন্দদায়ক একটি মাধ্যম। আলহামদুলিল্লাহ।

ওর পঞ্চ ইন্দ্রিয়র প্রয়োগ দেখে আমি অনেক কিছু নতুন করে ভাবতে শিখেছি। যেমন আমরা দিব্য চোখ দেখে যেসব ধারনা করি সবসময় তা সত্যি হতে নাও পারে। ঘটনার আড়ালেও থাকতে পারে ঘটনা। বর্ণিল গল্পের আড়ালেও থাকতে পারে রঙহীন উপাখ্যান। সুতরাং পারত পক্ষে বেঁচে থাকতে চেষ্টা করি ধারণা করা থেকে। কোন কিছু যখন বার বার ছুঁয়ে যায় শ্রবণ যন্ত্রের তার একসময় সেই সুরই ধারণ ও গ্রহণ করে ফেলে সে। কিন্তু বাতাসে শুধু অক্সিজেন ভাসে না, কার্বন-ডাই-অক্সাইডও ভাসে। তাই যাচাই করে দেখা উচিত যা গ্রহণ করছি তা আমল নাশের কারণ হয়ে দাঁড়াবে নাতো? দেখতে খুব সুন্দর এমন ফুলের ঘ্রাণে অনেক সময় যেমন নাকে হাত চাপা দিয়ে হয়। তেমনি পথের ধারে ফুটে থাকা ঘাসফুলের ঘ্রাণ মনকে করে যায় শিহোরিত। আবার এমন অসংখ্য ফুল আছে যার কোন ঘ্রাণ নেই কিন্তু চোখকে করে শীতল, মনকে করে প্রশান্ত। তাই সতর্ক থাকি কারো সৌরভ যাতে বিভ্রান্ত না করে দেয় মনকে। তারপরও যে ধারণা করা থেকে বেঁচে থাকতে পারি তা কিন্তু না। আসলে কারো প্রতি ধারণা এমন একটা অনুভূতি যা খুব সহজেই মনের ভেতর তৈরি হয়ে যায়। এটা করতে কোন খরচা হয় না। এটাকে নিয়ে চলাফেরা করতে বোঝা মনেহয় না। কিন্তু এর পরিণাম অনেক ভারী...!

সেজন্যই শরীয়তে মুসলিমদেরকে ধারণা পোষণের ব্যাপারে সতর্ক করা হয়েছে। আল্লাহ তায়ালা বিশেষ ভাবে ইন্দ্রিয়ের কথা বলেছেন সূরা বনী ইস্রাইলের ৩৬ নং আয়াতে-“ তোমার যে বিষয়ে জ্ঞান নাই উহার অনুসরণ করো না । যা কিছু শুনবে, অথবা যা কিছু দেখবে, অথবা হৃদয়ে যা কিছু [অনুভব করবে] , সব কিছুর অনুসন্ধান করা হবে [ হিসাব গ্রহণের দিনে]।” এই আয়াতের তাফসীরে বলা হয়েছে-“ স্রষ্টা আমাদের জ্ঞান লাভের জন্য বিভিন্ন ইন্দ্রিয় দান করেছেন। পঞ্চ ইন্দ্রিয়ের সাহায্যে আমরা বিভিন্ন বিষয়ের জ্ঞান লাভ করি ও হৃদয়ের অনুভূতির মাধ্যমে এই জ্ঞানকে আমরা আত্মস্ত করি। ইন্দ্রিয়ের মধ্যে কর্ণ ও চক্ষু, জ্ঞান আহরণের জন্য সর্বাপেক্ষা প্রয়োজনীয় মাধ্যম। আমরা আমাদের ইন্দ্রিয়কে কিভাবে ব্যবহার করেছি পৃথিবীতে তার হিসাব আমাদের দিতে হবে পরলোকে। মানুষ অহেতুক কৌতুহলের বশবর্তী হয়েই নিষিদ্ধ জিনিষের স্বাদ গ্রহণে প্রবৃত্ত হয়। তাই অহেতুক কৌতুহল ভালো নয়। অনেক সময়ে তা ব্যক্তিকে মন্দ পথে উপণীত করে। কারণ আমরা জানি না যে কৌতুহলের শেষ প্রান্ত আমাদের কোথায় নিয়ে যাবে। আমরা সর্বদা নিজেদের এরূপ বিপদ থেকে রক্ষা করে চলবো। আমরা সেই কথাই শুনবো যা সুপথে চালিত করে, সেই জিনিষই দেখবো যা ভালো, উপদেশ পূর্ণ এবং আমাদের অনুভূতি ও মনকে তৃপ্ত করে এবং আত্মার সমৃদ্ধিতে সহায় হয়।

(কৃতজ্ঞতাঃ সাদিয়া মুকিম আপুনিকে। বিবেক নিয়ে পোষ্টটি লেখার পর সাদিয়া আপু ইন্দ্রিয় সম্পর্কে জানতে চেয়েছিলেন। নয়তো এই পোষ্টটি হয়তো লেখা হত না। আলহামদুলিল্লাহ।)



বিষয়: বিবিধ

৪৫৫০ বার পঠিত, ৮০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

161369
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:০৭
মাটিরলাঠি লিখেছেন : খুবই ভালো লাগলো। জাজাকাল্লাহু খাইরান।
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:২৮
115812
আফরোজা হাসান লিখেছেন : অনেক অনেক শুকরিয়া। Happy Good Luck Good Luck
বারাকাল্লাহু ফীক। Praying Praying
161382
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:২৭
ভিশু লিখেছেন : আত্মসংস্কার ও গঠনমূলক ক্ল্যাসিক পোস্ট!
এগুলোর কোনো তুলনা নেই!
অনেক অন্নেক ধন্যবাদ আপনাকে!
Happy Good Luck Angel Rose
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:২৯
115815
আফরোজা হাসান লিখেছেন : আলহামদুলিল্লাহ! অসংখ্য ধন্যবাদ আপনাকে। Happy Good Luck Good Luck Happy
161383
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:২৭
আলোর আভা লিখেছেন : মানুষ অহেতুক কৌতুহলের বশবর্তী হয়েই নিষিদ্ধ জিনিষের স্বাদ গ্রহণে প্রবৃত্ত হয়। তাই অহেতুক কৌতুহল ভালো নয়। অনেক সময়ে তা ব্যক্তিকে মন্দ পথে উপণীত করে। কারণ আমরা জানি না যে কৌতুহলের শেষ প্রান্ত আমাদের কোথায় নিয়ে যাবে। আমরা সর্বদা নিজেদের এরূপ বিপদ থেকে রক্ষা করে চলবো। আমরা সেই কথাই শুনবো যা সুপথে চালিত করে, সেই জিনিষই দেখবো যা ভালো, উপদেশ পূর্ণ এবং আমাদের অনুভূতি ও মনকে তৃপ্ত করে এবং আত্মার সমৃদ্ধিতে সহায় হয়।আল্লাহ আমাদের সাহায্য করুন ।

ধন্যবাদ আপু।
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:২৯
115816
আফরোজা হাসান লিখেছেন : আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আপু। Happy Good Luck Good Luck Happy
161392
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫৪
ফাতিমা মারিয়াম লিখেছেন : চমৎকার লেখা। Thumbs Up Rose Rose Rose আল্লাহ তোমার লিখায় আরও বারাকাহ দান করুন। আমীন Praying Praying Praying
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩০
115817
আফরোজা হাসান লিখেছেন : অনেক অনেক শুকরিয়া আপুজ্বী। Love Struck Love Struck Love Struck
161402
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩১
চোথাবাজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩০
115818
আফরোজা হাসান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ। Happy Good Luck Good Luck
161406
১১ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫১
আলোর কাছে বাঁধা আমি লিখেছেন : আবারও আপনার কাছ থেকে কিছু শিক্ষা নিয়ে ঋণী হয়ে থাকলাম -- লেখাটির জন্য আপনাকে ধন্যবাদ --
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩০
115819
আফরোজা হাসান লিখেছেন : আলহামদুলিল্লাহ! আপনাকেও অনেক ধন্যবাদ। Happy Good Luck Good Luck
161423
১১ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৭
সিটিজি৪বিডি লিখেছেন : আমি আমার একমাত্র পুত্র আফরাজকে শুধুমাত্র ছবিতে আদর করে চলেছি। কবে যে ওকে কোলে নিয়ে একটু আদর করব। জারিফা খেলনা নিয়ে ব্যস্ত থাকে বলে আমার সাথে কথায় বলে না। তাই আমার মন খারাপ.......মনযোগসহকারে পোষ্ট পড়েছি। আপনাদের জন্য দুৎআ রইল।
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩২
115820
আফরোজা হাসান লিখেছেন : আপনার কথা শুনে আমারো মনখারাপ লাগছে। দোয়া রইলো আফরাজ ও জারিফার জন্য। শুকরিয়া ভাইয়া। Happy Good Luck Good Luck Happy
161449
১১ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪৬
গুমড়া লিখেছেন : বড়ই মনস্তাত্বিক এবং দার্শনিক উপলব্ধি। আল্লাহ আপনার ছেলেকে আপনার মত স্নেহশীল মায়ের মমতার ছায়ায় উন্নত এবং ইসলামী স্কলার হিসেবে গড়ে তুলুন। আমিন।
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩৩
115821
আফরোজা হাসান লিখেছেন : আপনার দোয়ায় আমীন। Praying Praying
জাযাকাল্লাহু খাইরান। Praying Praying
161460
১১ জানুয়ারি ২০১৪ রাত ০৯:২১
সিকদারর লিখেছেন : বিশ্লেষন ধার্মিক লেখা । ভাল লাগল । আপনার লেখা পড়ে বুঝতে পারলাম কেন সন্তানের কাছে মায়ের অধিকার পিতার চেয়ে বেশি। মা যে ভাবে প্রতি পলে পলে সন্তানকে অনুভব করে ও সন্তানের প্রতিটি ক্ষনকে অবলোকন ও উপলদ্ধি করে তা সত্যিই অতুলনীয় ।
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩৬
115824
আফরোজা হাসান লিখেছেন : মা কেন এত স্পেশ্যাল সেটা মেয়েরাও নিজে মা হবার আগে প্রকৃত অর্থে উপলব্ধি করতে পারে না বলেই মনেহয়। মায়ের তুলনা শুধুই মা। Happy
জাযাকাল্লাহু খাইরান। Praying Praying
১০
161467
১১ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৪৩
ইমরান ভাই লিখেছেন :



খাবার পর প্রতিক্রিয়া........

১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩৭
115826
আফরোজা হাসান লিখেছেন : আমি আবার টক খেতে পারি না একদমই। তাই বাচ্চাটার প্রতিক্রিয়া অনুভব করতে পারছি। Happy
অনেক ধন্যবাদ। Good Luck Good Luck
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:২০
115866
ইমরান ভাই লিখেছেন : টক না খেলেও হোচট খেতে ভুলবেন না Tongue Tongue
১১
161471
১১ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৪৮
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : খুব সুন্দর পোস্ট Rose Rose অনেক অনেক ধন্যবাদ Good Luck Good Luck আল্লাহ যেন আপনার লেখায় আরও বারাকাহ দান করুন। আমীন Praying Praying
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩৭
115827
আফরোজা হাসান লিখেছেন : অনেক অনেক শুকরিয়া হারিকেনকে।Happy Good Luck Good Luck Happy
১২
161477
১১ জানুয়ারি ২০১৪ রাত ১০:০৮
শুকনোপাতা লিখেছেন : মানুষ অহেতুক কৌতুহলের বশবর্তী হয়েই নিষিদ্ধ জিনিষের স্বাদ গ্রহণে প্রবৃত্ত হয়। তাই অহেতুক কৌতুহল ভালো নয়। অনেক সময়ে তা ব্যক্তিকে মন্দ পথে উপণীত করে।
একমত Happy অনেক সুন্দর লেখা আপু Happy
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪১
115829
আফরোজা হাসান লিখেছেন : অসংখ্য ধন্যবাদ শুকনোপাতা।Happy Good Luck Good Luck Happy
গতকাল তোমার সুন্দর একখানা গল্প পড়িয়াছিলাম! আজ মন্তব্য করিবার জন্য তাহাকে খুঁজিতেছিলাম কিন্তু সন্ধান মেলে নাই।Worried Rolling Eyes
১৩
161500
১১ জানুয়ারি ২০১৪ রাত ১০:৫০
শিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ ,অনেক সুন্দর লেখা আপু Applause Applause
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪১
115830
আফরোজা হাসান লিখেছেন : অসংখ্য ধন্যবাদ।Happy অনেকদিন পর দেখলাম আপনাকে।Good Luck Good Luck
১৪
161519
১১ জানুয়ারি ২০১৪ রাত ১১:৫৯
রুবেল আহমদ জুবের লিখেছেন : আল্লাহ আপনার লেখনী শক্তিকে আরো বাড়িয়ে দিন যাতে আমাদের আরো বেশি করে শেখার সুযোগ হয়। Praying Praying Praying
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪২
115831
আফরোজা হাসান লিখেছেন : আপনার দোয়ায় আমীন। Praying Praying
জাযাকাল্লাহু খাইরান। Happy Good Luck Good Luck
১৫
161524
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪০
বিদ্যালো১ লিখেছেন : MashaAllah

Allah amader Shokol Keo shobgulo indrior jothartho bebohar korar taufiq dao.
১২ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪৩
115832
আফরোজা হাসান লিখেছেন : আমীন। Praying Praying
অনেক অনেক ধন্যবাদ আপনাকে।
১৬
161536
১২ জানুয়ারি ২০১৪ রাত ০১:৪৮
বড়মামা লিখেছেন : খুব ভালো আপনাকে অনেক ধন্যবাদ।
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৫:২২
115840
আফরোজা হাসান লিখেছেন : আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। Happy Good Luck Good Luck
১৭
161538
১২ জানুয়ারি ২০১৪ রাত ০২:৩৫
এক্টিভিষ্ট লিখেছেন : আপনার লেখা একজন ভক্ত বলতে পারেন Tongue
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৫:২৪
115841
আফরোজা হাসান লিখেছেন : জানিয়া প্রীত হইলাম। Smug
আলহামদুলিল্লাহ। Happy
অনেক অনেক ধন্যবাদ।Good Luck Good Luck
১৮
161546
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৩:২৮
রাবেয়া রোশনি লিখেছেন : চমৎকার এবং উপযোগী লেখা। ভীষণ ভালো লাগলো আপুমণি Love Struck Love Struck Love Struck Love Struck
জাযাকাল্লাহু খাইরান Praying
পঞ্চ ইন্দ্রিয়ের সাহায্যে আল্লাহ্‌ আমাদের উওম জ্ঞান লাভের তাওফিক দিন । এবং অহেতুক ধারণা থেকে দূরে রাখুন আমিন ।

১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৫:২৪
115842
আফরোজা হাসান লিখেছেন : আমীন।Praying Praying
অনেক অনেক ভালোবাসা রোশনি মণির জন্য। Love Struck Love Struck Love Struck
১৯
161565
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৫:৫২
শর্থহীন লিখেছেন : আপা লেখটির গভিরতা এত বেশি এক অন্যরকম অনুভুতি কাজ করল লেখাটি পড়তে গিয়ে -- আপনাকে ধন্যবাদ
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১১
115886
আফরোজা হাসান লিখেছেন : আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। Happy Good Luck Good Luck
২০
161612
১২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:২৬
আওণ রাহ'বার লিখেছেন : আলহামদুলিল্লাহ বেশ ভালো লাগলো আপু।
নাকীব বাবুর জন্য অনেক দোয়া রইলো। যখন লিখাটি পড়েছিলাম তখন কেমন যেনো আধ্যাত্মিকতায় পড়ে গিয়েছিলাম।
জাজাকাল্লাহু খাইরান।
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১৩
115887
আফরোজা হাসান লিখেছেন : অনেক শুকরিয়া।Happy ভালো থাকুন।Good Luck বারাকাল্লাহু ফীক।Praying
২১
161626
১২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২৩
লুকোচুরি লিখেছেন : আসসালামুয়ালাইকুম আপু
আমার প্রথম কমেন্ট এই ব্লগে। এবং সেটা তোমার লেখাতেই Big Grin পড়ে অনেক কিছু শিখলাম। বরাবরের মত এটাও শিক্ষণীয় একটা লেখা। আল্লাহ্‌ তোমাকে উত্তম প্রতিদান দান করুন। আমীন। Praying
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১৬
115889
আফরোজা হাসান লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম। তোমার কমেন্ট দেখে লগইন করলাম। অনেক ভালো লাগছে তোমাকে পেয়ে। কথা হবে ইনশাআল্লাহ।Love Struck Love Struck Love Struck
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৩৩
115891
ভিশু লিখেছেন : ওয়েলকাম টু লুকোচুরি...Happy Good Luck Rose
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৪৪
115896
লুকোচুরি লিখেছেন : Happy ধন্যবাদ ভিশু
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৪৫
115897
লুকোচুরি লিখেছেন : ইন শা আল্লাহ্‌ আপু কথা হবে। Love Struck Angel
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৮:১৩
116040
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : মানে কিছুই বুঝলাম না Surprised Surprised "তুমি" করে বলতেছে, আবার "কথা হবে" ও বলতেছে Frustrated
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৯:১৭
116063
লুকোচুরি লিখেছেন : সূর্যের পাশে হারিকেন, আপু আমার পূর্বপরিচিত। আপু বলায় এই ব্লগে একটা অ্যাকাউন্ট করলাম। আর আপুর লেখায় প্রথম কমেন্ট করলাম। Happy
২২
161646
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৩৮
তমাল কুচিঁ লিখেছেন : ভালো লাগলো
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৪০
116134
আফরোজা হাসান লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকে।Happy Good Luck Good Luck
২৩
161709
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৫৩
ডক্টর সালেহ মতীন লিখেছেন : আপনার লেখাটি অত্যন্ত গুরুত্বের সাথে পড়েছি। শুধু পড়েছি বললে যথার্থ হবে না পেশাগত জীবনে যেহেতু আমি একজন গবেষক সেহেতু গবেষণার দৃষ্টিতে আপনার লেখাটি অবধান করেছি। আপনার অনুভূতি এবং অভিজ্ঞতা আসলেই চমৎকার। পৃথিবীতে যত জ্ঞান বিদ্যমান তা প্রথম ও প্রধানত দু’ ভাগে বিভক্ত। প্রফেটিক নলেজ ও ২ নন্-প্রফেটিক নলেজ। প্রফেটিক নলেজ সম্পূর্ণরূপে নবী-রাসূলদের মাধ্যমে আল্লাহ দুনিয়াতে প্রেরণ করেছেন। আর নন-প্রফেটিক নলেজ শুধূমাত্র ইন্দ্রিয় দ্বারাই অর্জন করতে হয়। সুতরাং ইন্দ্রিয়গ্রাহ্য নলেজই মূলত পৃথিবীতে বিস্তরভাবে বিরাজ করছে। আপনার প্রিয় সন্তানের ইন্দ্রিয়লব্ধ জ্ঞানের বিষয়ে আপনার যে অনুসন্ধানী অনুভূতি তাকে সুস্বাগত জানাই। তার ও আপনার জন্য দোয়া করি। সুন্দর লেখার জন্য আপনাকে সাধুবাদ। দোয়া চাই।
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৪১
116135
আফরোজা হাসান লিখেছেন : আন্তরিক ধন্যবাদ আপনাকে। অনেক অনেক দোয়া ও শুভকামনা রইলো।HappyHappy Good Luck Good Luck Praying Praying
২৪
161739
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:১০
তৌহিদুল ইসলাম তানিন লিখেছেন : আল্লাহ্‌ নাকীব মামাকে দুনিয়া ও আখিয়ারতের বাদশাহী দান করুন। আমীন Happy
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৪২
116136
আফরোজা হাসান লিখেছেন : আমীন। Praying Praying
অনেক শুকরিয়া তোমাকে।Happy Good Luck Good Luck Happy
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ১১:১৬
116229
তৌহিদুল ইসলাম তানিন লিখেছেন : এটাতে আখিরাত বানান ভুল হয়েছিল তাই পরে আরেকটা কমেন্ট করেছিলাম। আপনি ভুলটা রেখে সঠিকটা ডিলিট করে দিয়েছেন। Worried
২৫
161750
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৫
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৪৩
116137
আফরোজা হাসান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।Happy Good Luck Good Luck Happy
২৬
161755
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৯
পলাশ৭৫ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৪৩
116138
আফরোজা হাসান লিখেছেন : আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।Happy Good Luck Good Luck Happy
২৭
161780
১২ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৪৪
জেদ্দাবাসী লিখেছেন : প্রথমে সম্পাদক সাহেবকে অনেক ধন্যবাদ আসাধারন লেখাটা স্টিকি করে পড়ার সুযোগ করে দেওয়ার জন্য।
আলহামদুলিল্লাহ। আপনার জন্য যেমন পুত্রটি জ্ঞানার্জনের আনন্দদায়ক একটি মাধ্যম; ঠিক আমাদের জন্যও এই লেখাটি জ্ঞানার্জনের আনন্দদায়ক শিক্ষনিয় মাধ্যম হয়ে রইলো ।


এবার ষষ্ট ইন্দ্রিয় নিয়ে লেখা চাই
যাজ্জাকাল্লাহ খায়ের
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৪৭
116139
আফরোজা হাসান লিখেছেন : ষষ্ট ইন্দ্রিয় বা বিবেক নিয়ে আমার ব্লগে ছোট্ট একটা পোষ্ট আছে। আপনি চাইলে দেখতে পারেন। আর ইনশাআল্লাহ আমি চেষ্টা করবো পরবর্তিতে বিস্তারিত লিখতে। অনেক অনেক শুকরিয়া আপনাকে। Happy Good Luck Good Luck Happy
২৮
161788
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০৪
লুকোচুরি লিখেছেন :


এই ছবিটা আরোহী আপু এবং আফরোজা আপু তোমাদের দুইজনের জন্য। Rose Love Struck
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৪৮
116140
আফরোজা হাসান লিখেছেন : অনেক অনেক আন্নেক শুকরিয়া আপুমণি। Love Struck Love Struck Love Struck
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪৭
116208
লুকোচুরি লিখেছেন : Good Luck Good Luck Good Luck Love Struck Love Struck Love Struck Good Luck Good Luck Good Luck
২৯
161890
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০১:১৩
জোবাইর চৌধুরী লিখেছেন : সাবলীল সুন্দর লেখা। ভালো লেগেছে।
অনেক ধন্যবাদ।
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৪৮
116141
আফরোজা হাসান লিখেছেন : আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।Happy Good Luck Good Luck
৩০
161935
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:৫৭
রাইয়ান লিখেছেন : অসাধারণ আপনার শিশু লালন পদ্ধতি। সাথে নাকিবের মত এক অন্তর জুড়ানো বাবু আপনার ঘরে। মাশা আল্লাহ ! আল্লাহ আপনার ঘরে এই রহমত ও বরকত চিরস্থায়ী রাখুন !
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১১:০৭
116487
আফরোজা হাসান লিখেছেন : আলহামদুলিল্লাহ। আপনার দোয়ায় আমীন আপুনি। জাযাকিল্লাহু খাইরান। Happy Good Luck Good Luck Happy
৩১
161962
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ১০:১৬
বৃত্তের বাইরে লিখেছেন : চারদিকে মানুষের কর্মকান্ড দেখে বিবেককে সবচেয়ে বেশী অকার্যকর মনে হয়। জ্ঞানার্জন এর মাধ্যমে আল্লাহ আমাদের সবার বিবেক কে জাগ্রত করার তৌফিক দিন। চমত্কার শিক্ষনীয় পোস্টের জন্য দুই আপুকে ধন্যবাদ, আর নাকিবের জন্য আদর আর দোয়া রইলো জ্ঞানার্জন Love Struck Good Luck Rose
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১১:০৯
116488
আফরোজা হাসান লিখেছেন : হুমম...সত্যিই বিবেক সবচেয়ে বেশী অকার্যকর মনেহয় আমারো।
অনেক অনেক শুকরিয়া।Happy Good Luck Good Luck Happy
৩২
161972
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৩২
নকীব কম্পিউটার লিখেছেন : সূরা ‘ফাজর’ প্রথম শব্দটি ভুল লিখা হয়েছে। বানানটি ফরজ হয়ে গেছে।

অনেক ভালো লাগল আপনার পোস্টটি।
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১১:১০
116490
আফরোজা হাসান লিখেছেন : জ্বী আমি ঠিক করে দিয়েছি।
জাযাকাল্লাহু খাইরান। Happy Happy
৩৩
162081
১৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩১
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১১:১০
116491
আফরোজা হাসান লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ। Happy Good Luck Good Luck
৩৪
162338
১৪ জানুয়ারি ২০১৪ সকাল ১০:০৮
রেহনুমা বিনত আনিস লিখেছেন : যার জন্য লেখা এবং যার লেখা উভয়কে Love Struck Love Struck


যে ফুলটা আড়ালে সেটা আমি Winking
২০ জানুয়ারি ২০১৪ রাত ০৪:৫৩
118900
আফরোজা হাসান লিখেছেন : রাখতে চাই না আড়ালে আপনারে
বেড়িয়ে আসুন জলদি বাহিরে...Tongue
অনেক অনেক শুকরিয়া আপুনি। Love Struck Love Struck Love Struck
৩৫
162693
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:৩৮
সাইদ লিখেছেন : অনেক ভালোলাগলো।আপনাকে অনেক ধন্যবাদ।
২০ জানুয়ারি ২০১৪ রাত ০৪:৫৩
118901
আফরোজা হাসান লিখেছেন : আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। Happy Good Luck Good Luck
৩৬
163791
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:৩৬
ধ্রুব নীল লিখেছেন : রাইয়ান লিখেছেন : অসাধারণ আপনার শিশু লালন পদ্ধতি। সাথে নাকিবের মত এক অন্তর জুড়ানো বাবু আপনার ঘরে। মাশা আল্লাহ ! আল্লাহ আপনার ঘরে এই রহমত ও বরকত চিরস্থায়ী রাখুন !
( Happy )
২০ জানুয়ারি ২০১৪ রাত ০৪:৫৪
118902
আফরোজা হাসান লিখেছেন : আমীন আমীন আমীন। Praying Praying Praying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File