নকল জিনিস চিনতে হলে আগে আসল চিনতে হয়।

লিখেছেন লিখেছেন নিমু মাহবুব ০৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:৫৬:২০ সকাল



ফরিদ সাহেব শহরে থাকেন। বন্ধু - বান্ধব, পরিচিত - অপরিচিত অনেকের কাছে ইলিশ মাছের অনেক নাম- ডাক শুনে ইলিশ খাওয়ার খুব শখ হলো। পকেটে কচকচে টাকা নিয়ে তিনি গেলেন সায়দাবাদে মাছের আড়তে। সেখানে গিয়ে তো তার চক্ষু চড়ক গাছ! ইলিশের এতো বিক্রেতা!! তিনি ভাবছেন কার কাছ থেকে কিনবেন। কয়েকজনের কাছে দাম জিজ্ঞেস করে এক দোকান থেকে সস্তায় বড় সাইজের ইলিশ কিনে বাড়ি গেলেন। আর মনে মনে অন্য ইলিশ ব্যবসায়ীদের চৌদ্দ গোষ্ঠী উদ্ধার করলেন। ইলিশ কিনে পাশের বাসার তার বন্ধু রহিম মিয়াকে দুপুরবেলা দাওয়াত দিলেন। বউকে ফরিদ সাহেব বললেন ইলিশ মাছ ভাজি করার জন্য।শুনেছেন ইলিশ ভাজি করলে নাকি মৌ মৌ ঘ্রাণ ছড়ায়। তিনি বারবার কিচেনের দিকে নাক উঁচু করে শ্বাস নেন। বিশেষ কিছু টের পান না।যা'ই হোক রহিম মিয়া সময় মত আসলেন। ফরিদ সাব তাকে নিয়ে খেতে বসলেন। ইলিশভাজা আনা হলো। খেতে গিয়ে ফরিদ সাবের কাছে ইলিশ মাছ বিশেষ কিছু মনে হলোনা। মনে মনে ইলিশের উপর তার রাগ হলো। যারা ইলিশের সুনাম ছড়ায় তাদের উপরও রাগ হলো। কিন্তু রহিম মিয়া মাছ মুখে দিয়েই টের পেলেন এ ইলিশ নয়, দেখতে অনেকটা ইলিশের মতো কলম্বো মাছ!

আজকে আমাদের সমাজে ও রাষ্ট্রে ইসলামকে না জেনে না চিনে অনেকে গালি দেন। কারণ তারা আসল ইসলামকে চিনে না জানে না। কারণ আমাদের দেশে অনেকেই ইসলামের নামে ঠিকাদারি নিয়ে বসে আছে।পীর- মুরিদি, মাজার- খানকা, দরগা- বাবার দরবারে দিয়ে ইসলামের নামে নিজের আখের গোছানোর কাজে মশগুল আছে। ফরিদ সাবের মত সস্তায় কলম্বো মাছ কিনে ইলিশের বদনামী করা যেমন বোকামি, তেমনি হুজুরদের তেহাত্তর দল দেখে ইসলাম থেকে দূরে থাকাও নিজেরই ক্ষতি। সব হুজুর বা পীরই নিজেদের কে আসল বলে জাহির করবে। তবে আসল ইসলাম কোনাটা তা আপনাকেই খুঁজে নিতে হবে। আপনি হয়তো বলবেন, আসল ইসলাম কিভাবে চিনবো। আসল ইসলাম চিনে নেয়ার জন্য দু'টো মানদণ্ড আছে। ১. কুরআন ২. রাসূলের সুন্নাহ। ইসলামের বেশধারী কারো কথা বা কাজে প্রতারিত না হয়ে নিজ দায়িত্বে সত্যটা জেনে নিতে হবে। রাসূল সাঃ বলেছেন, "প্রত্যেক মুসলিমের উপর জ্ঞান অর্জন ফরজ"। আর আল্লাহ তো কুরআনে অসংখ্য বার বলেছেন, " জ্ঞানীদের জন্য নিদর্শন", "চক্ষুষ্মানদের জন্য নিদর্শন", "চিন্তাশীলদের জন্য নিদর্শন " বিজ্ঞানীদের জন্য নিদর্শন ", গবেষকদের জন্য নিদর্শন "। তারপরও আমরা পড়তে চাই না , চিন্তা করতে চাইনা, কুরআনে কিংবা সহীহ হাদিসের পাতা একটু উল্টিয়ে দেখতে চাইনা। উল্টো ফরিদ মিয়ার ধোকায় পড়ে ইসলামের উপর রাগ করি।

.

.

.

নকল জিনিস চিনতে হলে

আগে আসল চিনতে হয়,

আগে আসল না চিনিলে

ফলে মাশুল গুনতে হয়।

বিষয়: বিবিধ

৭২৮ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386406
০৪ ফেব্রুয়ারি ২০১৯ দুপুর ১২:৫২
বাংলার দামাল সন্তান লিখেছেন : আল্লাহ আমাদের সঠিক ইসলাম বুঝার এবং মানার তওফিক দান করুক।
০৪ ফেব্রুয়ারি ২০১৯ দুপুর ১২:৫৫
318258
নিমু মাহবুব লিখেছেন : মন্তব্যের জন্য মুবারাকবাদ। Hope to see you at another post. Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose
০৪ ফেব্রুয়ারি ২০১৯ দুপুর ০১:১০
318260
বাংলার দামাল সন্তান লিখেছেন : ইনশাআল্লাহ!
386424
০৯ ফেব্রুয়ারি ২০১৯ দুপুর ০৩:৩১
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

কপি করলাম
১০ ফেব্রুয়ারি ২০১৯ দুপুর ০২:৪৯
318269
নিমু মাহবুব লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়ারাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File