এস বি’র চেয়ে টুডে কম কিসে? উঁ?

লিখেছেন লিখেছেন হাবিবুল্লাহ ২৫ মার্চ, ২০১৪, ০৫:৪৬:৫৪ বিকাল



সোনার বাংলাদেশ ব্লগ ইসলাম ও জাতীয়তাবাদী পক্ষের লেখকদের একটি মিলন মেলা ছিল। ব্লগটিতে খুব অল্প দিনেই অনেক বেশি ব্লগারের সমাগম ঘটেছিল, তাও দেশ ও জাতির পক্ষে অবস্থানের কারণে। অনেক নতুন লেখক সেখানে লিখে নিজের অবস্থান করে নিয়েছেন লেখকদের সারিতে। অনেকের মধ্যে জাতীয় দৈনিকগুলোতে লিখার মত যোগ্যতা সৃষ্টি হয়েছে। সুযোগও পেয়েছেন অনেকে।

দেশ বিরোধী জালিম শক্তির চোখ রাঙ্গানীকে অনেকটাই ভয় করে চলতেন সেখানে মডারেটরগণ। এমনকি যেই সময় এস বি বন্ধ হয়ে যাচ্ছে ঠিক সেই সময়েও গণজাগরণ (মতান্তরে যৌন জাগরণ) মঞ্চের পক্ষে একটি পোষ্ট স্টিকি করে রেখেছিলেন মডুরা। তারপরেও জালিমদের কাছে এস বি সহ্য হলো না। বন্ধ করে দিলো তারা দেশের পক্ষের একটি ব্লগ।

এতে অনেক ব্লগার ভেঙ্গে পড়েছেন। যারা এই এস বি’তে সারাক্ষণ পড়ে থাকতেন তারা হঠাৎ হারিয়ে গেলেন। নতুনদের মধ্যে অনেকেই লেখার আগ্রহই হারিয়ে ফেলেছেন। যা একজন লেখকের জন্য একেবারেই শোভনীয় নয়। এরই মধ্যে আবির্ভাব ঘটেছে টুডে ব্লগের। নীতি অনেকটাই এস বি’র মত, দেশ ও জাতির পক্ষে। পুরাতন অনেক ব্লগারের দেখা মিললো এখানে, কিন্তু অনেকেই আসছে না। আসলেও লগইন না করে চুপে চুপে একটু আধটু ব্লগে চোখ বুলিয়ে চলে যাচ্ছেন। কারণ ঐ যে বললাম আগ্রহ হারিয়ে ফেলেছেন। যেটা উচিৎ না। আমিও অনেকটা সেরকম হয়ে গিয়েছি। এই লেখাটির মাধ্যমে হয়ত নিজেকেই আবার উজ্জীবিত করার চেষ্টা করছি ব্লগে।

খেয়াল করলে দেখা যাবে এস বি’র চেয়ে অনেক শক্ত অবস্থানে রয়েছেন টুডে ব্লগের বিজ্ঞ মডারেটরগণ। এস বি’তে যেভাবে ব্লগ মুছে দেয়া হতো এখানে সেরকম মুছে দেয়া হয় না। এমনকি জালিমদের চৌদ্দ গোষ্ঠী উদ্ধার করলেও না। টুডের সাথেও জালিমদের ধন্ধ চলছে। তবে আল্লাহর রহমতে জালিমরা বার বার পরাজিত হয়েছে। সামনেও জালিম পরাজিত হবে ইনশা আল্লাহ্‌। সেই হিসেবে যেসব ব্লগার তাদের ব্লগ মুছে দেয়ার কারণে খুব রেগে যেতেন তারা এখানে ইচ্ছে মত লিখতে পারেন।

কিছুটা কারিগরি সমস্যা হয়ত এখনো আছে। তাও ধীরে ধীরে ঠিক হয়ে যাবে বলে আশা করি। বিশেষ করে বার্তা দেয়ার ব্যবস্থা না থাকার কারণে অনেকের সাথেই যোগাযোগ করতে পারছি না। অনেকেই হয়ত বলবেন ফেসবুকে যোগাযোগ হবে। আরে ভাই ফেসবুকে গেলে তো সহজে আর এখানে আসাই যাচ্ছে না। ঐ যে দেখেন না .... ভাই আগে ব্লগে বেশি সময় দিতেন এখন ফেসবুকে বেশি দিচ্ছেন। তবে ব্লগের মজাই আলাদা। যা ফেসবুকে নাই। আমি ইচ্ছে করলে শত খানেক প্রিয় ব্লগারের নাম নিতে পারতাম এই লেখায়। কিন্তু নিলাম না। কারণ হয়ত একজন প্রিয় ব্লগারের নাম নিতে মনে থাকলো না আর তিনি রাগ করলেন। আর কেও ভাববেন তিনি আমার প্রিয় নয় কেন। তাই কারো নাম নিলাম না। সব বন্ধু খুব ভাল ভাবেই লিখতে থাকুন। এক সময় লেখক হয়ে যাবেন ইনশা আল্লাহ্‌।

পুরাতন নামে অর্থাৎ বিডি টুডে নামেই ডাকলাম ব্লগকে। এখন আবার অনেকেই অন্য নামে ডাকছেন। হয়ত জালিমদের কারণে বার বার নাম পরিবর্তন করতে হচ্ছে। তারপরেও আমার কথা হলো যে নামেই লিখা হোক না কন, তবে ডাকনাম ঐ একটাই টুডে ব্লগ হওয়া উচিৎ। এই বিষয়ে আমার ধারণা নাই। এখানে ব্লগার ভাইয়েরা বা মডারেটরগণ বলে দিতে পারেন যে এখন কি নামে ডাকা উচিত ব্লগকে।

বিষয়: বিবিধ

১৪৭১ বার পঠিত, ৩৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

197776
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০০
নানা ভাই লিখেছেন : ধন্যবাদ।ভালো লাগলো।
ইনশাল্লাহ আমাদের এই টুডে ব্লগ ও এগিয়ে যাবে।
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০১
147739
হাবিবুল্লাহ লিখেছেন : না না ভাই চেনা চেনা লাগছে কিন্তু। হা হা হা আপনিও অনেক ঝিমিয়ে পড়েছেন মনে হয়।
197780
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০৬
নীল জোছনা লিখেছেন : সুন্দর বিশ্লেষণমূলক লেখা। খুব ভালো পরামর্শ দিলেন। অনেক ধন্যবাদ
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১২
147745
হাবিবুল্লাহ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
197782
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১১
সাফওয়ান লিখেছেন : এসবিকে উপহাস করে টুডেকে তেল মেরে কী পেলেন ভাই? এইসব নোংরা নীচুতা ছাড়লে নিজের কিছু লাভ হতে পারে হবে। নইলে এমন ব্লগিং করে তো আর লাভ নাই। এসবি মডারেটর আপনার পাকা ধানে মই দিয়েছিলো? আর টুডের মডারেটরের কাছে কিছু পেতে যাচ্ছেন?এসব লিখে এই দুনিয়াতেও তেমন কোন লাভ নাই। আর আখিরাতেও তাতে ফায়দা নাই।
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
147747
হাবিবুল্লাহ লিখেছেন : না ভাই, যা ভাবছেন তা নয়। আমি তো মনে করি এস বি এর টুডের মডুদের মধ্যে কোনো পার্থক্য নাই। তবে এস বি যে সার্ভার দিয়ে চলতো সেটা জালিমদের হাতের নাগাড়ে ছিল। যে কারণে বন্ধ করতে পেরেছে জালিমেরা এবং একই কারণে মডুদেরকেও জালিমের চোখ রাঙ্গানীকে ভয় করে চলতে হতো। তবে টুডে ব্লগের সার্ভার আমার মনে হয় জালিমদের নাগালের বাইরে। এই যা অবস্থা। এখানে কারো পক্ষে বা বিপক্ষে লেখা হয় নি। বাস্তব অবস্থা লিখেছি। আমি অনেক নতুন ব্লগারের সাথে কথা বলে জেনেছি যে তারা এখন লিখেন না। তারা নাকি আগ্রহ হারিয়ে ফেলেছেন। সেটাই লিখেছি। ধন্যবাদ আপনাকে।
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪৮
147757
দুষ্টু পোলা লিখেছেন : এখানে বাশের কি দেখলেন, যা সত্যই তাই তো হাবিব সাব লিখেছেন/ আপনি কি কোন গ্রুপের ধামা ধরা নাকি?Straight Face Straight Face Straight Face
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
147766
নিউজ ওয়াচ লিখেছেন : এখানে টুডেকে তেল মারা কি পাইলেন, আমি বুঝলাম না @ সাফওয়ানWorried Worried
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
147767
বেদনা মধুর লিখেছেন : সাফওয়ান সাহেব মনে হয় লেখাটা ভাল মতে পড়েন নি। অথবা মেয়েদের মত সব কিছুতেই ঝগড়া করার চেষ্টা আপনার মধ্যে আছে হয়ত। লেখক ভাল বলেছেন। এখানে পক্ষে আর বিপক্ষের কি দেখলেন?
197807
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪২
দুষ্টু পোলা লিখেছেন : টুডে ব্লগ নতুন নতুন প্রতিযোগিতা চালু করছে যেটা আপনার কথিত পুরান কোন ব্লগে আছে বা ছিল?
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
147756
হাবিবুল্লাহ লিখেছেন : ও আচ্ছা, তাই? তাহলে ভালই।
197810
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪৫
হাবিবুল্লাহ লিখেছেন : ব্লগে লিখার মাধ্যমে অনেকে নতুন লেখক যেমন ভাল লেখক হতে পেরেছেন তেমনি অনেক ব্লগারের বইও বের হয়েছে। এর জন্য মডারেটরগণ এবং সকল ব্লগারকে ধন্যবাদ দিতেই হয়। এখানে এস বি মডুদেরও অবশ্যই অবদান আছে। তাদেরকে পোষ্টে হেয় করা হয়নি।
197823
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমাদের ভালোবাসার ব্লগ
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০৩
147770
হাবিবুল্লাহ লিখেছেন : হ্যাঁ ভাই, আমাদের ভালবাসার ব্লগ। লেখালেখি হলো বাচ্চাদের খেলনার মত। কাওকে দেখাতে ইচ্ছে করে। ব্লগগুলো আমাদেরকে সেই সুযোগ দিয়ে থাকে। তাই ব্লগ আমাদের অনেক প্রিয়। ধন্যবাদ আপনাকে।
197836
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৭
নিউজ ওয়াচ লিখেছেন : প্রত্যের উদ্দগের একটা স্বকীয়তা থাকে । টুডেরও তাই আছে বলে মনে হয়।
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০৫
147773
হাবিবুল্লাহ লিখেছেন : ধন্যবাদ আপনাকে।
197840
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
বেদনা মধুর লিখেছেন : হ্যাঁ। খুব ভাল বলেছেন। লেখকের থেমে যাওয়া উচিৎ নয়।
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০৬
147776
হাবিবুল্লাহ লিখেছেন : ধন্যবাদ আপনাকে।
197862
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৩
মাহমুদ আরিফ লিখেছেন : মানুষের জীবনে যেমন ঝড় আসে, কিন্তু থেমে যেতে নেই; তেমনি লেখালেখির জীবনে ঝড় আসলেও থেমে যেতে নেই! কারণ, প্রতিটা ঝড় মানুষকে নতুন করে উজ্জীবিত করে তোলে। নব উদ্যমে বাঁচতে শেখায়। ধন্যবাদ হাবিব ভাই, সবাইকে নতুন করে উঠে দাঁড়ানোর আহবানের জন্য............
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৫৬
147819
হাবিবুল্লাহ লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ মাহমুদ ভাই।
১০
197869
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪২
আহমদ মুসা লিখেছেন : আমি ব্লগিংয়ে এসেছি নতুন। টুডে ব্লগেই আমার লেখালেখি সীমাবদ্ধ। মাঝে মধ্যে ফেইসবুকে দুয়েকটা পোস্ট শেয়ার করি। অতীতের সোনারবাংলা ব্লগ সাইটের ব্যাপারে আমার কোন ধারনা ছিল না। কারণ আমি তখন লেখালেখি তেমন করতাম না। শুদু আমারদেশ এবং নয়াদিগন্তের বিভিন্ন নিউজে কমেন্ট করতাম। এখন বেশ ভাল লাগছে এখানে অনেক বিখ্যাত লেখকদের লেখা পোস্ট পড়তে পারছি। আমার পড়ে মন্তব্যেও করতে পারছি। কামনা করি ভবিষ্যতে এ ব্লগ সাইট আরো ব্যায়াপক উন্নত হোক। এ ব্লগ নিয়ে গড়ে উঠুক বাংলা সাহিত্যে প্রকৃত রাজধানী আমাদের দেশেই।
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৫৮
147822
হাবিবুল্লাহ লিখেছেন : স্বাগতম আপনাকে। ব্লগে লিখতে অনেক মজা। এক সময় সত্যই লেখক হয়ে যাবেন। আমরা অনেক ব্লগার একে অপরের সাথে পরিচিত হয়েছি ব্লগের মাধ্যমে। কত আড্ডা কত মজা, কত রাগারাগি আবার সরি বলা , সব আছে এখানে। ভাল লাগবেই।
১১
197877
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আপনার লেখাটি সুন্দর ও সামঞ্জস্যপূর্ণ হয়েছে ।
আপনি হয়তো খেয়াল করেননি । ব্লগের নাম তো ব্যানারেই আছে ‘টুডে ব্লগ’ হিসেবে । সুতরাং অবস্থানের কারনে ঠিকানা পরিবর্তন হলেও টুডে ব্লগ নাম ঠিকই থাকবে। অন্তত আমার তাই ধারনা ।
২৫ মার্চ ২০১৪ রাত ০৮:১৬
147833
হাবিবুল্লাহ লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ বাহার ভাই। নাম ঠিকই থাকবে আমারও তাই মনে হয়। কাল একজন অনবাংলাদেশ বলেছিলো তাই সন্দেহ হচ্ছিলো।
১২
197895
২৫ মার্চ ২০১৪ রাত ০৮:১৬
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : খারাপ না ভালো বলেছেন। উপরে দেখলাম কয়েকজনে অযথা প্যাচাল বাঁধায়ছে---খুব খারাপ। টুডে ব্লগ উন্নত হোক।
২৫ মার্চ ২০১৪ রাত ০৮:১৯
147836
হাবিবুল্লাহ লিখেছেন : সুন্দর বলেছেন। অনেক ধন্যবাদ।
১৩
197909
২৫ মার্চ ২০১৪ রাত ০৮:৩২
বাংলার দামাল সন্তান লিখেছেন : ধন্যবাদ ভাইয়া, এসবি ব্লগের নাম অনেক শুনেছি কিন্তু এসবি যখন ছিল তখন আমি ব্লগিং বুঝতাম না, এখন টুডে ব্লগে এসে আপনাদের মত শ্রদ্ধেয়দের পেয়ে অনেক ভাল লাগে।
২৫ মার্চ ২০১৪ রাত ০৯:২৩
147880
হাবিবুল্লাহ লিখেছেন : বাংলার দামাল সন্তানেরই দরকার। সাথে থাকুন। ধন্যবাদ মন্তব্যের জন্য।
১৪
197915
২৫ মার্চ ২০১৪ রাত ০৮:৪১
মাই নেম ইজ খান লিখেছেন : অনেক ধন্যবাদ
২৫ মার্চ ২০১৪ রাত ০৯:২৩
147882
হাবিবুল্লাহ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ খান ভাই।
১৫
197934
২৫ মার্চ ২০১৪ রাত ০৯:০৫
তেপান্তর লিখেছেন : এস বি ব্লগের মতো ব্লগিং করে বিডি টুডে তে মজা পাইনা!
এস বি ব্লগের মধ্যে অন্য রকম আকর্ষণ ছিলো যা এই ব্লগে নেই।
২৫ মার্চ ২০১৪ রাত ০৯:১৯
147875
নিউজ ওয়াচ লিখেছেন : কারন আপনি বুড়ো হ্যে গেছেন। আর ফেসবুকে সময় দেন বেশী। এটা টুডের দোষ না।
২৫ মার্চ ২০১৪ রাত ০৯:২৪
147883
হাবিবুল্লাহ লিখেছেন : মন্তব্য করুন বেশি করে। মজা লাগবে। ধন্যবাদ।
১৬
198233
২৬ মার্চ ২০১৪ দুপুর ০১:৫৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ ভালো লাগলো
সহমত আপনার সাথে।
২৭ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:২৭
148758
হাবিবুল্লাহ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File