বিয়ে নিয়ে ইয়ে

লিখেছেন লিখেছেন মোঃ ওহিদুল ইসলাম ১৬ জানুয়ারি, ২০১৪, ০৫:০৮:৩৫ বিকাল

ব্লগ পাড়ায় বিয়ে নিয়ে অনেক ইয়ে হচ্ছে। অনেক হৈ চৈ মাতামাতি পড়ে গিয়েছে ব্যাচেলর আর বিবাহিত সকলের মাঝে। দিল্লীকা লাড্ডু বলে কথা! খেলেও পস্তাতে হয়, না খেলেও। এ নিয়ে তাই ব্লগারদের মাঝে আগ্রহের কমতি নেই ।কিছু বিন্দু বিন্দু গল্প নিয়ে আমারও ক্ষুদ্র প্রচেষ্টা।





সিক্স টু টেন - আই মেরী ইউ

অনেক আগের ঘটনা। তখন ক্লাস সিক্সে পড়তাম। অতশত বুঝতামনা। আমার তখন নাক টিপলে দুধ বের হওয়ার মত ম্যাচুরিটি। কিন্তু মেয়েদের অনেকেই ছিল ইঁচড়ে পাকা। একদিন খবর বেরুল- ক্লাস সিক্সের এক ইঁচড়ে পাকা মেয়েকে নিয়ে পালিয়ে ক্লাস টেনের এক বিচ্ছু ছেলে বিয়ে করে ফেলেছে। সে বিয়েটা টিকেছিল কিনা জানিনা। তবে তখন হতেই আমাদের স্কুলে মুখে মুখে রটে গেল- সিক্স টু টেন, আই মেরী ইউ।

মিটিলনা আঁশ, ফ্যানের সাথে ফাঁস

অপরিণত আবেগ এর এক নির্মম পরিণতি! কলেজপড়ুয়া হাসান প্রেম করতো তার সহপাঠী তণ্বীর সাথে। মেয়ের প্রণয়ের কথা জানতে পেরে অভিভাবক মহল অন্যত্র বিয়ে দেয়ার প্রস্তুতি নেয়। হাসান বিয়ের প্রস্তাব নিয়ে যায়। কিন্তু প্রস্তাব প্রত্যাখ্যাত হয় নানাবিদ কারণে। একেতো সমবয়সী, এরপর বেকার ছেলে। অন্যত্র বিয়ে হয়ে যায় তণ্বীর। হাসান আবেগ, রাগ, ক্ষোভ, বিচ্ছেদ যন্ত্রণার শোক নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়। ফ্যানের সাথে ফাঁস নিয়ে আত্মহত্যার পথ বেছে নেয়। ধ্বংস হয় সম্ভাবনাময় একটি জীবন। কে দায়ী? তণ্বী? অপরিণত আবেগ? নাকি বিয়েপূর্ব অনৈতিক সম্পর্ক?

নয় সিঁদেল চোর, মেয়ের হবু বর

একদিন রাতে অনেক হৈ চৈ আর চেঁচামেচিতে ঘুম ভাঙলো। পাশের বাড়ি হতে আওয়াজ হচ্ছে। চোর ভেবে লাঠি সোটা হাতে গ্রামের সবাই দৌড়াচ্ছে সে বাড়ি লক্ষ্য করে। চোর ধরা পড়েছে। গৃহকর্তা চোরকে জাপটে ধরে তারস্বরে চিৎকার করছেন। আলো পড়তেই সবার চক্ষু ছানাবড়া। আরে এতো চোর নয়, পাশের বাড়ির ছেলে। তবে? ঘটনা উদঘাটিত হতে দেরী হলনা। গৃহকর্তার সোমত্ত মেয়ের সাথে অবৈধ প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েছে এই ছেলে। সবার অগোচরে রাতের বেলায় আগমন ঘটতো নিয়মিতই। এবার ধরা পড়লেন মেয়ের বাবার হাতে। সামাজিক চাপে ছেলে মেয়েতে বিয়ে হল যথারীতি। কিন্তু কলঙ্ক লজ্জা কি ঢাকা পড়েছে?

গীটার বাজানো টিচার, ধরা পড়ে বেকার,

ছাত্রী পেলনা বিচার।


শিরোনাম ছন্দময় হলেও ঘটনাটি বেশ নোংরাই বটে! এক তরুণ স্কুল শিক্ষক লজিং থাকতেন আমাদের পাশের এক গ্রামে। নিজেকে বেশ প্রগতিশীল দাবি করা এই টিচার এর সঙ্গী ছিল একটি গীটার। লজিং বাড়ির ক্লাস নাইনের ছাত্রীর অপরিণত আবেগকে পুঁজি করে পটিয়ে ফেললেন। একদিন বৃষ্টিস্নাত সন্ধ্যায় কাছারী ঘরে মহা আপত্তিকর অবস্থায় ছাত্রীর সাথে ধরা পড়লেন হাতে নাতে। মুহুর্তেই অনেক লোকজন জড়ো হয়ে গেল। সবাই ছাত্রীর সাথে বিয়ে পড়ানোর পক্ষে মত দিলেন। বিয়ে হবে, সব ঠিক ঠাক। কৌশলে পালিয়ে বাঁচলো সে শিক্ষক। তবে জানাজানি হওয়াতে স্কুলের চাকরিটি হারালো সে। আর মেয়েটি? মেয়েটিকে নিজ বাড়িতে আর কেউ কখনো দেখেনি। এ কলঙ্ক ঢাকতে লোকলজ্জা এড়াতে মেয়েটিকে সবার অগোচরে নানার বাড়ি পাঠিয়ে দেয়া হল। চাইলেও কি এ কলঙ্ক ঢাকা যায়? এ কলঙ্কের ক্ষত সারাজীবনই কি বয়ে বেড়াতে হবেনা মেয়েটিকে? দায়ী কি শুধুই শিক্ষক? নাকি মেয়েটির পরিবারের উদাসীনতা, প্রশ্রয় ও নৈতিক শিক্ষার ঘাটতি?

ছোট বেলায় দেখা কয়েকটি বিয়ে

ক্লাস টুয়ে পড়ি তখন। একদিন বেড়াতে গেলাম বড় ফুফুদের বাড়ি। পরদিন এসে দেখি বাড়িতে হাসি কান্না, রান্না বান্না। কি ঘটনা? জানলাম- মেজ ফুফুর বিয়ে হচ্ছে। বরের বাড়ি পাশের গ্রামে। সে বিয়ের ঘটনা খুব মনে নেই। তবে মনে আছে বরের বাড়িতে চলে যাওয়ার সময়- দাদী ও মেজফুফুর হৃদয়বিদারক কান্না। আমিও সে আবেগে যোগ দিয়ে অনেক কেঁদেছিলাম।

ক্লাস ফোরে পড়ি। হঠাৎ শুনি নজীর কাকার বিয়ে। তিনি আব্বার চাচাতো ভাই। দাদা যাচ্ছেন বরযাত্রী হিসেবে। আমিও গোঁ ধরলাম। শীতের রাত তাই বৃদ্ধ দাদার হাতে ছেড়ে দিতে আম্মা ভরসা পাচ্ছিলেননা। কিন্তু আমি নাছোড়বান্দা, কান্নাকাটি জুড়ে দিলাম। অবশেষে অনুমতি মিলল। রাতে ব্যাপক খাওয়া দাওয়া হল। তখন মূল খাবার দেয়ার আগে অনেক ধরণের শরবত, পিঠাপুলি ও নাস্তা দেয়া হতো। এরপর আসতো পোলাও, মুরগী, গরু, মাছ, ডিম এসব। সবশেষে আবার দই দেয়া হতো। অত কি আর খেতে পারি? খাওয়ার চেয়ে নষ্ট করেছি বেশি। তখন বোধহয় বরযাত্রীদের বিয়েবাড়িতে একরাত থাকার প্রচলন ছিল। সকালে আবার পিঠা পুলি ও রকমারি খাবার দিয়ে আপ্যায়ন। এরপর বউ নিয়ে বরযাত্রীরা ফিরে আসলাম।

বছর না ঘুরতেই আর এক চাচাতো ফুফুর বিয়ে। সে বিয়েতে কনেপক্ষ হতে আমরা গিয়েছিলাম ৫০-৬০ জন। সে বিয়েটির মূল আকর্ষণ ছিল পালকী। বর কনেকে পালকীতে করে বহন করে নিয়ে যাচ্ছে ৪ জন । এ চমৎকার দৃশ্য এই যান্ত্রিক যুগে আর দেখা যায়না। পালকী বহন ও খাওয়া দাওয়ার মাঝে যে অবসর থাকে সে অবসরে পালকীর বেহারারা জাল বুনে। আবার তারা দারুণ নৃত্য করতে পারে। বিয়ের পর তাদের দর্শনীয় নৃত্যে খুশি হয়ে অনেকে বখশিশ দিয়েছে।



বড় চাচার বিয়ে

তিনি একটু খুঁতখুঁতে স্বভাবের ছিলেন। পাত্রী পছন্দ করতে দেরী হওয়ায় বিয়েতে অনাকাঙ্খিত দেরী। ১৯৮৭ সাল হতে পাত্রী দেখা শুরু, ১৯৯২ সালে সফল হলেন। কোন পাত্রী খাটতো কোনটি অধিক লম্বা, কোনটির নাক মোটা, নাক খাড়াতো চোখ ছোট, সব মিলেতো বংশ মর্যাদা পছন্দ হয়না। অবশেষে মিলে গেল-সোনায় সোহাগা। বিয়ের কবুল বলার পর পাত্রীর চেহারা দেখে চাচা ভ্যাবাচ্যাকা খেলেন। এ তো সে পাত্রী নয় যাকে পছন্দ করে গিয়েছিলেন। পাত্রীর বাবা আমার দাদা ও চাচাকে আড়ালে ঢেকে নিলেন। হাতে পায়ে ধরে কান্নাকাটি, মেনে নিতে বললেন। আমার দাদা বড়ই সহজ সরল। ছেলেকে বুঝালেন। চাচা আর উচ্চবাচ্য করলেননা, নিয়তির লেখা মেনে নিলেন। ফেরার পথে ছোট একটি দূর্ঘটনা ঘটেছিল। ডাকাত দল গাড়িবহরের গতিরোধ করলো। চাচার এক বন্ধুর তাৎক্ষণিক বুদ্ধিতে ডাকাত দলকে বোকা বানিয়ে পার পাওয়া গেল। চাচীকে সীটের আড়ালে লুকিয়ে চাচার পাগড়ী খুলে একটি চাদর দিয়ে চাচাকে ঢেকে দেয়া হল। ডাকাত দল কোন গাড়িতে বর কনেকে দেখতে না পেয়ে ভুল টার্গেট মনে করে গাড়ি ছেড়ে দিল।

নিজেই যখন বর

জীবনের নানা চড়াই উতরাই পেরিয়ে বিয়ের পিঁড়িতে বসতে বসতে একটু দেরীই হয়ে গিয়েছিল। ২৭ বছরে কর্মজীবনে প্রবেশ করলাম। পরিবার হতে কোন উদ্যোগ দেখছিলামনা বিয়ের। একবছর পর জড়তা ভেঙ্গে নিজেই উদ্যোগ নিলাম। আব্বা নিমরাজি হলেও আম্মা ভালভাবে সম্মতি দিলেন। ইতিমধ্যে বন্ধু বান্ধবদের উদ্যোগে বেশ কয়েকটি পাত্রীও দেখা হয়ে গেল। রূপসমৃদ্ধ পাত্রীর অভাব না থাকলেও কাঙ্খিত গুণসমৃদ্ধ কাউকেই পাওয়া যাচ্ছিলনা। অনেক মেয়েকেই দেখলাম কথাবার্তায় অনেক ওভারস্মার্ট। অনেক পাত্রী আমাকে প্রশ্নবাণে জর্জরিত করেছে। তবে বেশিরভাগই তাদের স্বার্থসংশ্লিষ্ট। আমার ব্যক্তিত্ব, রুচিবোধ, ধর্মীয় আনুগত্য, নৈতিকতা এসবের চেয়ে বেশির ভাগ মেয়েই ব্যাংক ব্যালেন্স, চাকুরী এসব নিয়ে অযাচিত প্রশ্ন করেছে। এক সেনা কর্মকর্তার মেয়েকে বেশ পছন্দ হয়েছিল। মেয়েটির সৌন্দর্য্য, রুচিবোধ, ব্যক্তিত্ব, শালীনতা, ধর্মপরায়ণতা, পারিবারিক স্ট্যাটাস সবই পছন্দ হলো। কিন্তু তীরে এসে তরী ডুবল। অনেক আলাপ আলোচনা ও আপ্যায়ন পর্ব শেষে মেয়েটি আমাকে আচমকা প্রশ্ন করে- আচ্ছা, আপনি কি খুব মা ভক্ত ছেলে?

-অবশ্যই কেন নয়।

-বেশি মা ভক্ত ছেলেরা মেরুদন্ডবিহীন হয়।


ভীষণ ক্ষুব্ধ ও হতাশ হলাম। কোন কথা আর বাড়াইনি। নিঃশব্দে চলে এসেছিলাম। মেয়েটি সরি বলেছিল। তবে আমি তাকে ক্ষমা করতে পারিনি।

আরো এক বছর গত হলো। বিয়েটা যখন সারা জীবনের বিষয় আরো ধীরে সুস্থে এগুনো শ্রেয় মনে করলাম। ইতিমধ্যে ভর্তি হলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমবিএ প্রোগ্রামে। চাকরি আর পড়াশোনার ব্যস্ততায় দিন চলে যাচ্ছিল। বিয়ের বিষয়টা মাথা হতে ঝেড়ে ফেললাম। কিন্তু শুভাকাঙ্খীরা নিয়মিতই বিভিন্ন পাত্রীর খোঁজ দিতে থাকে। ব্যস্ততার অজুহাতে এড়িয়ে চলি।

একবার এক বড় ভাই জোর করেই নিয়ে গেলেন। কথা বলে আমার সব দিক দিয়ে তাকে পছন্দ হল। একটি সমস্যা বয়সে আমার ৮ থেকে ৯ বছরের জুনিয়র। বয়স নিয়ে অবশ্য মেয়ে পক্ষের আপত্তি নেই। এবার পারিবারিকভাবে এগুনোর পালা। আম্মা সম্মতি দিলেও চরম আপত্তি করলেন আব্বা। তিনি অন্যত্র মেয়ে দেখবেন বললেন। নিজ জেলার বাইরে যাবেননা। আমি চুপ থাকলাম। সুযোগের অপেক্ষায় রইলাম কিভাবে আব্বাকে ম্যানেজ করা যায়।

আরো তিন বছর গেল। এমবিএ শেষ হয়েছে আরো এক বছর আগে। পাশাপাশি প্রফেশনাল ডিগ্রী চার্টার্ড একাউন্ট্যান্সির একটা লেভেল পর্যন্ত কমপ্লিট করলাম। এর মাঝে ক্যারিয়ারেও অনেক পরিবর্তন এসেছে, চাকুরী পরিবর্তন করেছি ২ বার। আব্বা অনেক পাত্রীর সন্ধান দিলেন। নানা অজুহাতে এড়িয়েছি। অবশেষে অনেক কাঠখড় পুড়িয়ে আমার পছন্দের পাত্রীর ব্যাপারে আব্বাকে রাজি করাতে সক্ষম হয়েছি। ভাগ্যিস ততদিনে সে পাত্রীর অন্যত্র বিয়ে হয়নি, সে যে ছিল আমার ভাগ্যে। হবু বউ তখন বিশ্ববিদ্যালয়ের পাঠের মাঝামাঝি পর্যায়ে। ২০১০ সালের মে মাসের এক সন্ধ্যায় তেজগাঁও এর নভো কনভেনশন সেন্টারে মোটামুটি এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বরণ করে নিলাম আমার প্রেয়সী নববধূকে। উচ্চশিক্ষা নিয়ে আমার খুব উচ্চাকাঙ্খা ছিল। কিন্তু বিয়ের পর বাস্তবতার চাপে পড়ে আমাকে চাটার্ড একাউট্যান্সি পড়াশোনা হতে ছিটকে পড়তে হলো। অবশ্য তুলনামূলক সহজ আরেকটি প্রফেশনাল ডিগ্রী অর্জন করেছি- আইটিপি। অবশ্য নিজেকে বঞ্চিত করলেও বউয়ের উচ্চশিক্ষা চলমান রেখেছিলাম। সামান্য একটু বিরতি দিয়ে হলেও অনার্স শেষ করে উনি এখন ইংরেজী সাহিত্যে মাস্টার্স কমপ্লিট এর পথে। শিক্ষা নিয়ে নিজের বঞ্চনার কথা তুলে মাঝে মাঝে বউকে খোঁটা দিই-তোমার জন্যই আমাকে পড়াশোনা ছাড়তে হল। তখন বউ খুব রহস্যময় হাসি দিয়ে বলে-ছেলে বড় হোক, বাপ ছেলে আবার একসাথে পড়বে। ২০১১ সালের ডিসেম্বরে আমাদের ঘর আলো করে এসেছে আবীর। ছেলে আবীরকে নিয়ে সুখ দুঃখ মান অভিমান হাসি কান্নাকে সাথী করে জীবনের স্বাভাবিক নিয়মে বহমান আমাদের পারিবারিক জীবন।



বিষয়: বিয়ের গল্প

৫২৮৯ বার পঠিত, ১২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

163200
১৬ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৩
সিটিজি৪বিডি লিখেছেন : ওহিদ ভাই, মডু ভাইদের ফান্দে পড়ে আমরা বিবাহিতরা সব কিছু ফাঁস করে দিচ্ছি। আমাদের পোষ্টগুলো অবিবাহিতরা চুপিচুপি পড়ে কোন মন্তব্য না করেই পালিয়ে যাচ্ছে। ব্যাপারটা আমার কাছে অন্যরকম লাগছে। নাকি আমাদের পোষ্ট পড়ে ওরাও পাত্রীর সন্ধানে মাঠে নেমেছে? আগার্মী পর্ব হতে হবে....পাত্রী দেখা..
১৬ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৪
117479
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : হাহাহা। নিজের হাঁড়ির খবর ভেবেছিলাম দিবনা। শেষে দিয়ে দিলাম। সবার কৌতুহল মিটুক।Happy Happy Happy
১৭ জানুয়ারি ২০১৪ সকাল ১০:১৭
117734
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সবার কৌতুহল মিটুক Crying Angel Talk to the hand Rolling on the Floor Broken Heart Surprised Surprised Surprised Rolling Eyes Rolling Eyes Rolling Eyes
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৪৮
118009
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : পাত্রি দেখা নিয়ে আমি পোস্ট করেছি
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:১৭
118065
আহমদ মুসা লিখেছেন : বিয়ে নিয়ে মজার, তিক্ত, হাসি-কান্না ও আফসোসের বেশ কিছু অভিজ্ঞতা আমার কাছে আছে। ভাবছি নিজের জীবনের কথা অন্যদের সাথে শেয়ার করবো কিনা। এখনো বুঝতে পারছি না আসলে এই নিয়ে কিছু লিখবো কি না।
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৩৫
118084
প্রেসিডেন্ট লিখেছেন : আপনার চমৎকার অভিজ্ঞতা না শুনলে অতৃপ্তি থেকে যাবে আহমদ মুসা ভাই। প্লিজ প্লিজ শেয়ার।
১৮ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩০
118372
নকীব কম্পিউটার লিখেছেন : নিজের বিয়ে নিয়ে ব্যক্তিগত কথা সকলের কাছে প্রকাশ করতে চাই না।
১৯ জানুয়ারি ২০১৪ সকাল ১১:১৬
118498
সিটিজি৪বিডি লিখেছেন : মডু মামা মডু মামা
বেশী চালাকী করো না
আব্বুদের বিয়ের গল্প শুনে
মুচকি হাসি দিওনা।

মডু মামা মডু মামা
বিয়ে কেন করছ না
ব্লগে আছে অনেক আন্টি
বাইরে খুজতে হবে না।

বিয়ের গল্প শুনাতে গিয়ে সবাই ধরা খাইছে
সব কিছু ফাঁস করে দিয়ে এখন টেনশনে থাকছে

মডু মামা মডু মামা
প্লিজ একটা চকলেট দাওনা
চকলেট না পাইলে
তোমার বিয়েতে আসব না।
১৯ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৩০
118505
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Applause Applause Applause Applause Applause Applause Praying Praying Praying
163201
১৬ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৫
ইকুইকবাল লিখেছেন : পড়তেছি কিন্তু
১৬ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৭
117480
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : খালি পড়লে হবেনা, লাড্ডু খাওয়ার প্রস্তুতি নিন। Happy Happy
১৬ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৪৬
117483
সিটিজি৪বিডি লিখেছেন : ওরা পরিস্থিতি পর্যবেক্ষন করছেন ওহিদ ভাই.
163202
১৬ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৬
সিটিজি৪বিডি লিখেছেন :
রাজপুত্র আবিরের জন্য অনেক অনেক দুআ,ভালবাসা রইল।
১৬ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৭
117481
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ। Love Struck Love Struck Love Struck Good Luck Good Luck
১৬ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
117496
ইকুইকবাল লিখেছেন : আমাদের কাজ সবে মাত্র শুরু গুরু!
163205
১৬ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৪৫
১৬ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৫
117488
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : পড়ে বেশ মজা পেয়েছি। Happy Happy Happy
163212
১৬ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৭
সিটিজি৪বিডি লিখেছেন :
১৭ জানুয়ারি ২০১৪ সকাল ১০:১৯
117735
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : এ সপ্তাহে আপনিই হবেন সবেচেয়ে বেশি মন্তব্যকারী Tongue Tongue
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৪৯
118010
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : আমি হব- ইনশাল্লাহ-
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২১
118073
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : জামাল ভাইকে খুবই উৎসাহী মনে হচ্ছে। আবার কি বিয়ে করার ইচ্ছা আছে নাকি? ভাবীর সাথে যোগাযোগের একটু সুযোগ দেন। তবে দেখবেন আপনার এতো উৎসাহে কিভাবে কাচাঁ মরিচের রস ফেলানো যায়।
১৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫৮
118237
সিটিজি৪বিডি লিখেছেন : গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন/ ভাই আমাকে বেশী বিপদে ফেলার চেষ্টা করিয়েন না....এমনিতেই বিপদে আছি..ফেইসবুকে/ব্লগে লিখালিখি করে মাঝে মধ্যে বকা খাইতে হয়।
163215
১৬ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৯
সিটিজি৪বিডি লিখেছেন :
♥♥♥ স্বামী-স্ত্রী পরস্পরের প্রেম-ভালবাসার বন্ধনে আবদ্ধ হয়ে একে অপরের সুখ-দুঃখের সমভাগী হয়ে বসবাস করার নামই দাম্পত্য জীবন ♥♥♥

মানুষের জীবনের মূল অংশ যৌবনকাল বা দাম্পত্য জীবন। এই দাম্পত্য জীবনের সুখ-শান্তির একমাত্র চাবিকাঠি স্বামী-স্ত্রী উভয়ের সাহায্য, সহযোগিতা, সহানুভূতি, প্রেম-প্রীতি। স্বামী বা স্ত্রীর কারও একার পক্ষে এই সুখ-শান্তি আনায়ন করা সম্ভব নয়। এই জন্য উভয়ের যৌথ প্রচেষ্টা থাকতে হবে।
163228
১৬ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪৪
আজব মানুষ লিখেছেন : িবয়ে খায় না গলায় দেয়? Winking
১৬ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৭
117505
সিটিজি৪বিডি লিখেছেন : নানী কিছু বলে নি?
১৬ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৭
117507
সিটিজি৪বিডি লিখেছেন : নানী কিছু বলে নি?
১৬ জানুয়ারি ২০১৪ রাত ০৯:০২
117543
আলোর আভা লিখেছেন : যার বিয়ে সে গলায় দেয় অন্যরা খায় ।আজব মানুষ@
১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২২
117761
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : নানীরে গলায় ঝুলিয়েও বুঝলেননা? Winking
১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৩২
117771
বাকপ্রবাস লিখেছেন : তার আগে যাবে ছাল
শুনলে এসব গোলমাল
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২৫
118075
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ব্যাচেলর লাইফ জিন্দাবাদ। বিয়ে করা মানে নতুনভাবে গ্যাঞ্জাম সৃষ্টি করা আর কি!
১৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫৬
118235
সিটিজি৪বিডি লিখেছেন : গ্যাঞ্জামের মধ্যে ভাইটামিন আছেরে ভাইসকল।
163230
১৬ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
ইকুইকবাল লিখেছেন : আহারে গোবেচারা চুটিয়ে প্রেম তারপর বিয়ে। খুব মজা করে পড়লাম। লেখাটি আরেকটু সাহিত্যিক ভাষায় চালানো যায় কিনা দেখেন। খুব ভাল লাগল আমার কাছে। তবে কিছুটা অপূর্ণতা মনে হল কেন বোঝলামনা। মাসিক বিক্রমপুরে পাঠিয়ে দেন দেখি প্রকাশ করা যায় কিনা। ধন্যবাদ ধৈর্য ধরে পড়ে শেষ করলাম। অনেক শিক্ষা পেলাম কিভাবে মনের মানুষটিকে নিজের করা যায় হাহ হা
১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৪
117762
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : চুটিয়ে প্রেম তারপর বিয়ে- এটা কোথায় পেলেন?Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out
১৮ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৩
118373
নকীব কম্পিউটার লিখেছেন : বাবাকে অনেক দেরীতে রাজী করানোর ফাঁকে কি জুনিয়রের সাথে যোগাযোগ হয়নি!
১৯ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫৯
118606
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : হাই হ্যালোতো হয়েছেই। এর বেশি কিছু না। Shame On You Shame On You Shame On You Shame On You
163250
১৬ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩২
বাকপ্রবাস লিখেছেন : বিয়া করতে মন চাই
সেই উপায় আরতে নাই
১৬ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৫
117559
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : দাড়ান, উমামা'র মারে খবর দিচ্ছি ;Winking Frustrated Worried Rolling Eyes Yawn phbbbbt
১৬ জানুয়ারি ২০১৪ রাত ১০:২১
117572
বাকপ্রবাস লিখেছেন : দেখ দেখি করে কি
আমি ঠিক তাই বলেছি?
বলেছিতো মন চায়
তাই বলেকি করা যায়?
মনের কথা মনেই থাক তবে
চাইনা মনে উথাল হাওয়া দেবে
পিঠটা বাঁচুক বিয়েশাদি পরে
দোহায় লাগে বলনা ফোন করে
১৭ জানুয়ারি ২০১৪ সকাল ১০:১৫
117733
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Love Struck ;Winking Surprised Tongue
১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৫
117763
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : মনের কথা মনেই থাক,
উমামার মা রক্ষা পাক।
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২৭
118077
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আমি কিছু একটা করতে চাই। বলুন কি করা যায়?
১০
163281
১৬ জানুয়ারি ২০১৪ রাত ০৯:০৪
আলোর আভা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ ।
১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৫
117764
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : আপনাকেও ধন্যবাদ। Good Luck Good Luck Good Luck
১১
163304
১৬ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৮
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : একের ভিতর সাত Day Dreaming
অনেক রকমের স্বাদ উপভোগ করলাম। শেষে আপনার নিজেরটাতো অন্য রকম ভালো লাগলো Rose Rose Bee Bee Thumbs Up Thumbs Up
১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৫
117765
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : Happy Happy Happy Happy Happy Happy
১২
163308
১৬ জানুয়ারি ২০১৪ রাত ১০:০০
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আচ্ছা ভাইয়া, বয়সের গ্যাপটা নাকি ১০, ১২ বছর হলে বেশি ভালো হয় I Don't Want To See কোন দিকথেকে ভালো তা আমি ঠিক বুঝিনা Not Listening At Wits' End
১৭ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৩৩
117730
আওণ রাহ'বার লিখেছেন : Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out At Wits' End At Wits' End At Wits' End At Wits' End At Wits' End At Wits' End Time Out Time Out Time Out Time Out Time Out Time Out
১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৬
117766
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : ১০ বছরের মধ্যে সীমাবদ্ধ থাকলেই ভাল। সমবয়সী হলে অনেক সমস্যা আছে।
১৩
163377
১৭ জানুয়ারি ২০১৪ রাত ১২:১২
শিকারিমন লিখেছেন : এত্ত ঝামেলা করে বিয়ে ? দরকার নাই , দিলাম বাদ। ও হা আপনাদের দাম্পত্য জীবন এর জন্য শুভ কামনা।
১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৭
117767
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : না খেলেও যে পস্তাতে হবে। বরং খেয়েই পস্তান।
আপনাকে ধন্যবাদ।
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৫০
118011
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : আপনার বউ এর খবর কি?
১৪
163391
১৭ জানুয়ারি ২০১৪ রাত ১২:৫৯
বৃত্তের বাইরে লিখেছেন : অবশেষে অনেক কাঠখড় পুড়িয়ে আমার পছন্দের পাত্রীর ব্যাপারে আব্বাকে রাজি করাতে সক্ষম হয়েছি। ভাগ্যিস ততদিনে সে পাত্রীর অন্যত্র বিয়ে হয়নি---আপনাদের কি তাহলে ইয়ে করে বিয়ে
১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৮
117768
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : জ্বিনা, ইয়ে করে বিয়ের কথা কোথাও বলিনি। পারিবারিকভাবেই বিয়ে হয়েছে। পাত্রী নিজে পছন্দ করেছি, এই যা!
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৫০
118012
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : =Happy
১৫
163483
১৭ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:২২
রেহনুমা বিনত আনিস লিখেছেন : বিশাল উপাখ্যান মাশাল্লাহ, অনেক অভিজ্ঞতার সম্ভার! আপনার বিবাহের চমকপ্রদ কাহিনীটাও জানা হয়ে গেল এই সু্যোগে। অনেক ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য। বাবাটার জন্য আদর রইল Happy

১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৯
117769
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : অনেক ধন্যবাদ আপু। আপনার আর হাফিজ সাহেব এর কাহিনীও শেয়ার করুন। Happy Happy Happy Happy
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:৪৪
117995
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আমরা তো বুড়োই হয়ে গেলাম, ছেলেমেয়ে বিয়ে দেয়ার বয়স হয়ে গেল! ওদের বিয়ে দিয়ে নেই, তারপর নাহয় অবসরে স্মৃতিচারণ করব আবার Happy *-Happy
১৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫৫
118234
সিটিজি৪বিডি লিখেছেন : কি যে বলেন আপা...........হাফিজভাই একটু বেশী মোট হয়ে গেছে।..ভাত কম খাইতে দিবেন....হাহাহা
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:২৫
118319
রেহনুমা বিনত আনিস লিখেছেন : মোটা হয়ে গেছে?!Surprised Surprised Surprised
ছিলই তো এমন সবসময় Tongue Tongue Tongue
১৮ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৫
118376
নকীব কম্পিউটার লিখেছেন : হাফিজ ভাই মোটাই ছিল, আর আপু তো জামা পরলে মনে হয় হ্যাঙ্গারে ঝুলানো আছে কাপড়টি। হি: হি: হি:
১৯ জানুয়ারি ২০১৪ রাত ০৩:১৪
118440
রেহনুমা বিনত আনিস লিখেছেন : হি হি হি, বুঝতেই পারছেন ভাত সব কে খায় Tongue Rolling on the Floor
১৬
163486
১৭ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৩২
আওণ রাহ'বার লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ পিলাচ পিলাচ Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৩১
117770
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : অনেক ধন্যবাদ।Happy Happy Happy Love Struck Love Struck Love Struck Love Struck
এখনো খেয়ে না থাকলে দিল্লীকা লাড্ডু খাওয়ার প্রস্তুতি নিন।
১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:১৬
117787
আওণ রাহ'বার লিখেছেন : ইন্ডিয়ান খাবারের নাম বাদে অন্য নাম কন Smug Smug Smug
ইন্ডিয়ান কোনো পন্য আর ব্যাবহার করবো না ইনশাআল্লাহ ।
১৮ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৭
118379
নকীব কম্পিউটার লিখেছেন : নেত্রকোণার বালিশ,কুমিল্লার রসমলাই,মুক্তাগাছার মন্ডা, টাঙ্গাইলের চমচম, বগুড়ার দই খাওয়ার জন্য প্রস্তুত হোন।
১৭
163635
১৭ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০৭
গেরিলা লিখেছেন : পিলাচ পিলাচ পিলাচ
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২০
118069
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : Happy Happy Happy Good Luck Good Luck Good Luck Love Struck Love Struck
১৮
163724
১৮ জানুয়ারি ২০১৪ রাত ১২:১৮
শফিক সোহাগ লিখেছেন : অভিজ্ঞার বিশাল ঝুড়ি নিয়ে হাজির হলেন আমাদের মাঝে............ Thumbs UpApplause
পড়ে অনেক ভাল লাগলো। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। Happy Good Luck Applause Thumbs Up

আবীরের জন্য দোয়া ও শুভকামনা রইল। Praying Praying
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২১
118071
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : অনেক ধন্যবাদ। আপনারটাও শেয়ার করুন। Happy Happy Happy
১৯
163729
১৮ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩৩
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অনেক ভালো লেগেছে , অনেক ধন্যবাদ Rose Rose Rose
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২১
118072
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : জেনে প্রীত হলুম। আপনাকেও ধন্যবাদ।Good Luck Good Luck Good Luck
২০
163731
১৮ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩৫
গন্ধসুধা লিখেছেন : ভালো লাগল Rose Rose Rose
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২১
118074
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : জেনে প্রীত হলুম। আপনাকেও ধন্যবাদ।Good Luck Good Luck Good Luck
২১
163739
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০১:০৬
চেয়ারম্যান লিখেছেন : হে হে , দারুন
গোপন খবর জেনেই নিলাম।
ভাবি , পিচ্চিকে সালাম দিবেন।
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:১৯
118067
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : হুমমম। কেমন চলছে চেয়ারম্যান সাব? পরাধীন দেশে আসছেন কবে?
২২
163749
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০২:২৯
রাইয়ান লিখেছেন : খুব ভালো লেগেছে .... অনেক ধন্যবাদ ।
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২০
118068
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : আপনাকেও Good Luck Good Luck Good Luck
২৩
163796
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:৪৫
ধ্রুব নীল লিখেছেন : ওহ গ্রেট পোস্ট। শুকরান।।
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০২
118052
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : জাযাকাল্লাহ খায়ের
২৪
163809
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:৩২
চোরাবালি লিখেছেন : যত যাই হউক হাড়ির খবর আই ন কইত্তাম
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০২
118053
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : সামনে যেদিন পাবো, হাঁড়ির খবর বের করেই ছাড়বো। Happy Happy
২৫
163818
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৫০
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : ভালো লাগলো
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০১
118051
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : অনেক ধন্যবাদ।Good Luck Good Luck
২৬
163819
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৫৭
এনামুল মামুন১৩০৫ লিখেছেন :
গীটার বাজানো টিচার, ধরা পড়ে বেকার,

ছাত্রী পেলনা বিচার।
ধন্যবাদ
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০১
118050
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : হুমমমমমমমমম Winking Winking
২৭
163839
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৩৪
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : বৃত্তের বাইরে লিখেছেন : অবশেষে অনেক কাঠখড় পুড়িয়ে আমার পছন্দের পাত্রীর ব্যাপারে আব্বাকে রাজি করাতে সক্ষম হয়েছি। ভাগ্যিস ততদিনে সে পাত্রীর অন্যত্র বিয়ে হয়নি---আপনাদের কি তাহলে ইয়ে করে বিয়ে
মনে হচ্ছে বিয়ের আগে আপনাকেও প্রেমালাইসিস রোগের ভাইরাসে এ্যাটাক করেছিল। তবে তেমন বেশী আক্রান্ত করতে পারেনি। যাইহোক আপনাকে অভিনন্দন জানাচ্ছি এ কারনেই যে, প্রিয়সীর পক্ষ থেকে কোন ধরনের পাল্টা সেকামাইসিন ডোজ খাওয়ায়ে আপনার বেহাল দশা সৃষ্টি করেনি।
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৫১
118174
লোকমান বিন ইউসুপ লিখেছেন : কাহিনী কি? দুইটা কি একটা ?
১৮ জানুয়ারি ২০১৪ রাত ১০:৪১
118385
নকীব কম্পিউটার লিখেছেন : লোকমান ভাই ধরে ফেলেছেন। মাল্টি।
২৮
163881
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:২০
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৭
118182
প্রেসিডেন্ট লিখেছেন : স্বাগতম
২৯
163894
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:৫২
ইক্লিপ্স লিখেছেন : আপনার লেখাটা গতকালই পড়েছি। জীবনী সব সময়ই এট্রাক্টিভ। আরো এট্রাক্টিভ হয়েছে আপনার সুন্দর লেখনীতে।
বয়সের ব্যাপারে আমার কি মনে হয় জানেন? বিয়ের ক্ষেত্রে বয়স মুখ্য না। ভালোবাসাটাই মুখ্য। আমাদের প্রিয় নবী(সা) ২৫ বছর বয়সে ৪০ বছর বয়সের নারীকে বিয়ে করে সুখী দাম্পত্য জীবন পার করেছেন।
ঠিক তেমনি ২৫ বছরের মেয়ে ৪০ বছরের লোককে বিয়ে করেও সুখী হতে পারে যদি তাদের মধ্য ভালোবাসা থাকে।

শুভকামনা।
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩৩
118187
প্রেসিডেন্ট লিখেছেন : জীবনটাকে শুধু্ সাহিত্যের কাব্যে বিচার করলে হবেনা সিস্টার। নাটক উপন্যাসে ভালবাসার জোরে রাখাল ছেলে রাজরাণীকে বিয়ে করতে পারলেও বাস্তবতা একটু ভিন্নই বটে। বয়স অবশ্যই একটি ফ্যাক্টর। সমবয়সী কিংবা মেয়ের বয়স বেশি হলে পরবর্তীতে অনেক সমস্যা হতে পারে। ছেলের বয়সও মেয়ের তুলনায় ৮-১০ বছরের এর অধিক না হওয়াই ভাল। I think, we are perfect.
৩০
163920
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৫০
লোকমান বিন ইউসুপ লিখেছেন : আমি সাধারনত রসকষহীন টাইপ লেখা বেশী পড়ি। নাম দেখেই ঢুকে পড়ি পড়তে।
বলতে দ্বিধা নেই খুব খুব খুব ভাল লেগেছে।
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৭
118181
প্রেসিডেন্ট লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ। আপনার লাড্ডু খাওয়ার খবর শোনার অপেক্ষায় আছি। Happy Happy Happy Good Luck Good Luck Good Luck
৩১
163924
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:০০
মোঃজুলফিকার আলী লিখেছেন : অনেক সুন্দর লিখেছেন। ধন্যবাদ।
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩৭
118191
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
৩২
163952
১৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:০৯
আবু তাহের মিয়াজী লিখেছেন : অনেক অভিজ্ঞতার কথা একটানে পড়েনিলাম। খুব----খুব ----- ভালো লাগলো।----
১৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:০৯
118243
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : অনেক অনে----ক ধন্যবাদ।Good Luck Good Luck Good Luck Good Luck
৩৩
163954
১৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:১০
এম এম ওবায়দুর রহমান লিখেছেন : অনেক ধন্যবাদ
১৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:০৮
118241
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : স্বাগতম ওবায়দুর ভাইGood Luck Good Luck Good Luck
৩৪
163980
১৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৪
মোহাম্মদ লোকমান লিখেছেন : খুব ভাল লাগলো। বিশেষ করে আপনার অপেক্ষা এবং শেষতক অপেক্ষার ‘মেওয়া’ফলার সংবাদ শুনে।
১৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৪৪
118251
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : Happy Happy Happy Happy Happy
৩৫
163982
১৮ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৪৮
জেদ্দাবাসী লিখেছেন : খুঁতখুঁতে স্বভাবের চাচার পাত্রী বদলের অনাকাঙ্খিত সেই গঠনা আরও বিস্তারিত জানতে ইচ্ছা করে, কেন এমন হল? কি তাদের মজবুরি? ওনারা এখন কেমন আছে?

দোয়া করি আপনার সংসারটাকে আল্লাহ সুখ শান্তিতে ভরে দিন,বাচ্চাটাকে ইসলামের মুজাহিদ বানিয়ে দিন, আমীন ।



১৯ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:২৮
118465
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : আমীন ।
৩৬
164002
১৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪৬
প্যারিস থেকে আমি লিখেছেন : ভাই সবুরে মেওয়া ফলে লি বলে´।
১৯ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:২৬
118464
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : হুমমমমমHappy Happy
৩৭
164079
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০৯:১২
ভিশু লিখেছেন : খুব ভালো লাগ্লো আপনার অভিজ্ঞতাগুলো! পরিবেশনাটিও অনেক উন্নতমানের! বেশ গোছানো সুখের একটি নীড় আরো আনন্দ, সাফল্য ও সমৃদ্ধির দিকে এগিয়ে যাক, সে কামনাই রইলো! ভাবীকে সালাম! আদর আবীর আংকেলকে! ধন্যবাদ আপনাকে!
১৯ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:২৬
118462
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : শুধু লজ্জা দিচ্ছেন। আপনার মত অত ভাল কি আর লিখতে পারি? আপনাদের পদচারণা পেলে লেখা স্বার্থক মনে হয়। অনেক অনেক ধন্যবাদ প্রিয় ভিশু ভাই।
৩৮
164126
১৮ জানুয়ারি ২০১৪ রাত ১০:৪২
নকীব কম্পিউটার লিখেছেন : ভালো লাগলো
১৯ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:২৬
118463
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : অনেক ধন্যবাদ।Good Luck Good Luck
৩৯
164262
১৯ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৮
ফাতিমা মারিয়াম লিখেছেন : বেশ ভালো লেগেছে আপনার কাহিনীসম্ভার Rose Rose Rose
১৯ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫৬
118604
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : ধন্যবাদ আপু। আমার কাহিনীতো মোটে একটা। বাকীগুলোতো অন্যদের কাহিনী বর্ণনা করলাম। এ নিয়ে আপনিও লিখুন। আমাদের কৌতুহল মিটুক।Happy Happy Happy
৪০
164339
১৯ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৫২
সালাহ লিখেছেন : ভালো লিখনী উপহার দেয়ার জন্য ধন্যবাদ ।
১৯ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:২৮
118616
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : আপনাকেও ধন্যবাদ। Happy Happy Happy Happy Happy
৪১
164375
১৯ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৭
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : অনেকক্ষন ছিলাম আপনার সাথে, সব ঠিক আছে তবে যদি আপনার বিয়ের একখান ছবি দিতেন । দেখে পরানডা জুড়াইতাম আরকি ।
১৯ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫৫
118602
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : হাহাহা। ধন্যবাদ বাহার ভাই। বিয়ের ছবি আপনাকে দেব চুপি চুপি। ব্লগে দেয়া যাবেনা। Happy Happy Happy
৪২
166445
২৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:০৮
ইকুইকবাল লিখেছেন : পুরাই হিট
২৪ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫৩
134452
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : Happy Happy Happy Happy
৪৩
181848
২৪ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:১৭
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : অনেক তথ্য পাওয়া গেল। অবশেষে আপনার নিজের ও....। ধন্যবাদ ও শুভ কামনা রইলো।
২৪ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫৩
134451
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : অনেক ধন্যবাদ।
তবে আমার বিয়ে কিন্তু ইয়ে করে নয়, রীতিমত পাত্রী দেখে পছন্দ করে বিয়ে। Happy Happy Happy
৪৪
385907
০৯ অক্টোবর ২০১৮ দুপুর ১২:৩০
দ্য স্লেভ লিখেছেন : ওর কাহিনী রে.....আবারও অনেক অনেক ভালো লাগল ভাই...Happy
৪৫
385908
০৯ অক্টোবর ২০১৮ দুপুর ১২:৩৯
সত্যলিখন লিখেছেন : অবশেষে নাতির ধলের বিড়ালটা বেরিয়ে আসলো। সুন্দর লিখার জন্য নাতিকে আন্তরিক মোবারকবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File