"মমতাময়ী মা"

লিখেছেন লিখেছেন সাদিয়া মুকিম ০৫ মে, ২০১৬, ০৭:৫৮:৪৪ সন্ধ্যা



সারা দিন খুব ব্যস্ততায় কেটেছিলো, ক্লান্ত থাকায় এশার পর পরই শুয়ে পড়েছিলাম। গভীর ঘুমে মাঝেই পুত্রের কথা বলার শব্দে চোখ মেলে চাইলাম। অনুমতি চাইছিলো আমার পাশে ঘুমোতে পারবে কি না? ইশারা করতেই মমতার গভীর সাগরে ঝাঁপ দিয়ে, মায়ের গলা জড়িয়ে ধরে শুয়ে পড়লো পরম নির্ভরতায়।

ঘুমের ঘোর কেটে গেলো,তন্দ্রালু আচ্ছন্নতার পর্দা কোথায় জানি নিমিষেই হারিয়ে গেলো ! চোখ মেলে ভালোভাবে পুত্রের ঘুমন্ত মুখখানির দিকে তাকালাম । হৃদয়ের গহীন থেকে উৎসরিত হলো শুকরিয়ার উত্তম বাণী আলহামদুলিল্লাহ । যেদিন পুত্রের রাতে একা ঘুমোতে ভয় লাগে বা ইচ্ছা করে না, সেদিন এসে এভাবে কোমল স্বরে আবদার করবে, আম্মু আমি কি তোমার পাশে একটু শুতে পারি? ঠিক আজ যেভাবে করেছে।

বিকেলে যে অসুস্থ বোনটিকে হাসপাতালে দেখতে গিয়েছিলাম, উনি অন্য এক শহর থেকে আমাদের শহরে ট্রান্সফার হয়েছেন (মেরুদণ্ড জনিত সমস্যা) আজ সপ্তাহ পূর্ণ হলো প্রায়। এই বোন মাস দুয়েক আগেও চার মাস হাসপাতালে ছিলেন এক জটিল অপারশেন এর জন্য। দু মাস বাসায় থাকার পর আবার আরেকটি অসুখ ধরা পড়ায় আরো ভালো ট্রিট্মেন্ট এর জন্য উনাকে আমাদের শহরে পাঠানো হয়েছে । এবারো উনাকে দীর্ঘ মেয়াদের জন্যই হাসপাতালে থাকতে হবে।

উনার দুটি ছেলে,তাদের কে রেখে আসতে হয়েছে সঙ্গত কারণেই। ছোট ছেলেটির বয়স আমার ছেলের থেকে একটু বেশি। আমার ছেলেটি আজ যেভাবে মায়ের কোলে নির্ভরতা,মমতা, আদর আর ভালবাসা খুঁজতে এসেছে , ঐ বোনটির ছেলের ও তো মাকে এভাবেই পেতে ইচ্ছে করে নিশ্চয়ই! সে যে আজ হাত বাড়ালেই পাচ্ছে না তার মমতাময়ী মা কে ! ভাবতেই অজান্তে চোখ ভিজে এলো !

কে ই বা জানে এরকম কতো শত শিশু-সন্তানেরা তাঁদের মায়েদের খুঁজে বেড়াচ্ছে! মাতৃত্বের এই অভাব কি দুনিয়ার অন্য কোনো বৈষয়িক বা জাগতিক বিষয়ের মাধ্যমে পূরণ করা সম্ভব?

মায়ের ভালবাসা আল্লাহ সুবহানাহু তায়ালার দেয়া কী এক অপার রহমাহ, নিয়ামাহ- সুবহানাল্লাহ! পৃথিবীর সকল ভয় থেকে মুহূর্তেই নিরাপত্তা দেয় যে আঁচল সেটাই মায়ের আঁচল । যার কোলে এসে পরম নির্ভরতায় ঘুমের রাজ্যে পাড়ি দেয়া যায় সেটাই মায়ের কোল। যার মুখের কথা শুনলে সকল ব্যথা ভুলে যাওয়া যায় সেই মমতাময়ী নারী হচ্ছেন মা । আমরা সবাই কী পরিমান এই মমতাময়ী মায়ের কাঙ্গাল তা নিজেদের দিয়েও বুঝতে পারি! মহান রবের নিকট শুকরিয়ার শেষ নেই যারা আজো হাত বাড়ালেই মাকে ছুঁতে পাই, আঁচলের ঘ্রান পাই, মায়ের মুখের হাসি দেখতে পারি! আলহামদুলিল্লাহ!



হাদিসে এসেছে আল্লাহ সুবহানাহু তায়ালা উনার রহমতের ৯৯ ভাগ উনার কাছে রেখে দিয়েছেন, আর মাত্র ১ ভাগ সমস্ত মাখলুকের মধ্যে ভাগ করে দিয়েছেন , এই এক ভাগ রহমতের কারণেই মা সন্তানের প্রতি দয়া করে, ভালোবাসে এবং বন্য পশু ও পাখীরা পরস্পরে অনুগ্রহ,ভালবাসা প্রদর্শন করে। উফফ! মাত্র ১ ভাগ ! এই ১ ভাগ ভালবাসার ক্ষুদ্রাতিক্ষুদ্র অংশের কারনেই মায়ের তাঁর সন্তানের জন্য বুক ছিঁড়ে যায়, আর সন্তানের বুক চিড়ে কত হাহাকার বেড়িয়ে আসে ! সুবহানাল্লাহ!আর যে ৯৯ ভাগ রহমত দিয়ে আল্লাহ সুবহানাহু তায়ালা কিয়ামতের দিন নিজের বান্দাদের প্রতি অনুগ্রহ করবেন সেদিন টি কেমন হবে? আমরা কী সেই রহমতের প্রত্যাশী হবো না ? আল্লাহ সুবহানাহু তায়ালা আমাদের উনার রহমত দ্বারা ভালবাসবেন, পূর্ণ করবেন সেই ভালোবাসা, সেই রহমত পাওয়ার আকাংখী হবো না? যেই কথা, কাজ ও আমল প্রভুর নিকটগামী করে নেয়, সেই সব কল্যাণকর কাজে অগ্রগামী হবো না?

اَللَّهُمَّ رَحْمَتَكَ أَرْجُو، فَلاَ تَكِلْنِي إِلَى نَفْسِي طَرْفَةَ عَيْنٍ، وَأَصْلِحْ لِي شَأْنِي كُلَّهُ لاَ إِلَهَ إِلاَّ أَنْتَ».

হে আল্লাহ! তোমারই রহমতের আকাঙ্ক্ষী আমি। সুতরাং এক পলকের জন্যও তুমি আমাকে আমার নিজের ওপর ছেড়ে দিয়ো না। তুমি আমার সমস্ত বিষয় সুন্দর করে দাও। তুমি ভিন্ন প্রকৃত কোনো মা‘বুদ নেই।[আবূ দাউদ]

হে প্রভু, সকল বাবা-মায়েদের তুমি সুস্থ রাখো, নিরাপদে রাখো । যে সকল পরিবারের সদস্যগণ আজ আপনজন দের ছেড়ে কঠিন পরীক্ষা দিচ্ছেন তাদের সকলের জন্য পরিস্থিতি সহজ করে দাও। বালা- মুসীবতে সবরুন জামীল দান করো । আমীন।



বিষয়: বিবিধ

২২৫৪ বার পঠিত, ২৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

368081
০৫ মে ২০১৬ রাত ০৮:৪৮
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু প্রাণপ্রিয় ছোট বোন। দীর্ঘদিন পর তোমার মত একজন মমতাময়ী মা ও তোমার সোনার ছেলের হৃদয়স্পর্শী মুগ্ধ করা লিখাটি পড়ে আবারো জননীর কথা নাড়িয়ে দিয়ে গেলো মনে।
Rose Rose Rose Rose Rose Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Winking)
হাদীসের মর্মবাণী আমাদের সকলের হৃদয়কে নরম ও কোমল করে দিক এটাই প্রত্যাশা।
০৬ মে ২০১৬ রাত ০৪:৫০
305505
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ আপুজ্বী Love Struck

সত্যি কথা বলতে কি আপু, এর মাঝে যখনি আমি কিছুটা অবসর হয়েছিলাম, আমি বেশ কিছু লিখা রেডি করেছিলাম কিন্তু কোনো ভাবেই শেষ করতে পারছিলাম না! লিখা আসতোই না মন থেকে!

আর এই লিখাটি বসতেই হয়ে গেলো , কোনো ঝামেলা ছাড়া কারণ আমার মনে বিষয়টি বেশ নাড়া দিয়েছিলো!

অনেক অনেক শুকরিয়া আপনার প্রণোচ্ছল উপস্থিতি এবং প্রথম মন্তব্যের জন্য , জাযাকিল্লাহ Love Struck Praying
368088
০৫ মে ২০১৬ রাত ০৯:১১
বিবর্ন সন্ধা লিখেছেন : আসসালামু আলাইকুম

আমিন আমিন সুম্মা আমিন

আমাদের সমাজে বিবাহ বিচ্ছেদের কারনে অনেক মা ও সন্তান একে অপরের কাছ থেকে বিচ্ছিন্ন থাকে, কিন্তু তাদের ভিতরের হাহাকার শুধু তারা ই বুঝে, যদি ও সমাজের সামনে তারা হাসি মুখ দেখিয়ে দুক্ষ টা কে লুকিয়ে রাখে। Crying
০৬ মে ২০১৬ রাত ০৪:৫২
305506
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।

পরিস্থিতির কারণে কতো শিশু মায়ের আদর হতে বঞ্চিত হচ্ছে ভাবতেই খারাপ লাগে!

আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন। আমিন। Praying
জাযাকিল্লাহ আপু Love Struck
368090
০৫ মে ২০১৬ রাত ০৯:৩৯
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসান লামু আলাইকুম আমার প্রিয় বড় আপি । বুঝতে পারছিনা তুমি এতদিন ছিলেনা নাকি আমি? অসম্ভব সুন্দর লেখা এসব লেখা পড়ে অবশ্য় মনের মাঝে কিছু অপ্রাপ্তির জন্য় মন নাড়া দেয় যা ভাবতে চাইনা। খুব অবাক হই এই মায়েরাই কিভাবে নিজের আপন সন্তানকে হত্যা করে? গতকালও পত্রিকায় মায়ের হাতে সন্তান হত্যার একটা খবর ছিল। আপি এই মা- ই কিন্তু কিয়ামতের দিন তার আপন সন্তানকে অস্বীকার করবে এবং এই সন্তানের বিনিময়ে হলেও জাহান্নাম থেকে বাচতে চাইবে। সন্তান আসলেই আল্লাহর নিয়ামাহ কিন্তু তাকে সঠিক রাস্তায় হাটতে শেখানো অনেক কঠিন। আল্লাহ যেন তোমাদের চলার পথ সহজ করে দেন।
০৬ মে ২০১৬ রাত ০৪:৫৫
305507
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ ।

বাচ্চাদের এক্সাম, নিজের শারীরিক কিছু অসুস্থতা সব মিলিয়ে বসার মতোন অবকাশ পাচ্ছিলাম না! Crying

জবাবদিহিতা অনেক বড় পরীক্ষা! আল্লাহ আমাদের হিসাব সহজ করে দিন। আমীন।
আন্তরিক শুকরিয়া Praying
368094
০৫ মে ২০১৬ রাত ০৯:৫৩
পললব লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু
হে আল্লাহ! তোমারই রহমতের আকাঙ্ক্ষী আমি। সুতরাং এক পলকের জন্যও তুমি আমাকে আমার নিজের ওপর ছেড়ে দিয়ো না। তুমি আমার সমস্ত বিষয় সুন্দর করে দাও। তুমি ভিন্ন প্রকৃত কোনো মা‘বুদ নেই।[আবূ দাউদ]
ধন্যবাদ।
০৬ মে ২০১৬ রাত ০৪:৫৬
305508
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।

উপস্থিতির জন্য আন্তরিক শুকরিয়া জানবেন ।জাযাকাল্লাহ খাইরPraying
368097
০৫ মে ২০১৬ রাত ১০:৩৮
তবুওআশাবা্দী লিখেছেন : প্রিয় ব্লগার আর একজন চমত্কার মা (শুধু এই লেখা না অন্য আরো লেখার ভিত্তিতে বুঝেছি) সাদিয়া মুকিম,অনেক ধন্যবাদ|আম্মা নেই অনেক দিন|আপনার লেখা পড়ে অনেক কথা মনে পড়ে গেল আম্মাকে নিয়ে|আম্মা বেঁচে থাকলে আপনার লেখাটা পড়ে আম্মাকে নিয়ে আমারও খুবই লিখতে ইচ্ছে করত|সেটা আর কখনো হবে না|আপনার লেখা তাই খুব মনোযোগ দিয়ে পড়লাম|ভালো লেগেছে খুবই |
০৬ মে ২০১৬ সকাল ০৫:০১
305509
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ ।

আল্লাহ আপনার আম্মাকে বারযাখের জিন্দেগীতে অতি উত্তম ভাবে গ্রহণ করুন, সহজতা দান করুণ এবং চিরস্থায়ী নিয়ামাহ জান্নাতুল ফেরদৌসে দাখিল করুণ আমীন।

ক্ষনস্থায়ী এই দুনিয়ায় মায়বী নিয়ামতগুলো কেউ ই বেশিদিন পাবো না ,পাই না! সবাইকেই যেতে হবে ! প্রস্তুতি নিয়ে যেতে পারি এই দোআই কাম্য সবার নিকট ।
আন্তরিক উপস্থিতি এবং চমৎকার মন্তব্যের জন্য অনেক শুকরিয়া জানবেন। জাযাকাল্লাহ Praying
368106
০৬ মে ২০১৬ রাত ০১:৩৭
আফরা লিখেছেন :
মা মমতাময়ী , মা স্নেহময়ী মা শুধু মা মায়ের তুলনা হয় না ।

অনেক ভাল লাগল ধন্যবাদ আপু ।
০৬ মে ২০১৬ সকাল ০৫:০২
305510
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ।
ভালো আছো তুমি আপু? অনেক শুকরিয়া তোমাকে আপু Happy Love Struck Praying Angel Good Luck Love Struck
368114
০৬ মে ২০১৬ রাত ০৩:২৫
দ্য স্লেভ লিখেছেন : সুবহানাল্লাহ!আর যে ৯৯ ভাগ রহমত দিয়ে আল্লাহ সুবহানাহু তায়ালা কিয়ামতের দিন নিজের বান্দাদের প্রতি অনুগ্রহ করবেন সেদিন টি কেমন হবে? আমরা কী সেই রহমতের প্রত্যাশী হবো না ? আল্লাহ সুবহানাহু তায়ালা আমাদের উনার রহমত দ্বারা ভালবাসবেন, পূর্ণ করবেন সেই ভালোবাসা, সেই রহমত পাওয়ার আকাংখী হবো না? যেই কথা, কাজ ও আমল প্রভুর নিকটগামী করে নেয়, সেই সব কল্যাণকর কাজে অগ্রগামী হবো না?
০৬ মে ২০১৬ সকাল ০৫:০৩
305511
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ।

আন্তরিক উপস্থিতি এবং মন্তব্যের জন্য অনেক শুকরিয়া জানবেন। জাযাকাল্লাহ ভাই Praying
০৬ মে ২০১৬ সকাল ০৫:৩৯
305512
দ্য স্লেভ লিখেছেন : ওয়া আলাইকুম আস সালাম। জাজাকাল্লাহ
368135
০৬ মে ২০১৬ সকাল ০৭:২৩
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ছুম্মা আমিন, আজ প্রায় সাথ বছর মায়ের মুখ দেখিনি। মাকে খুব খুব মিছ করতেছি, ধন্যবাদ আপনাকে, অনেকদিন পর আপনাকে ব্লগে পেলাম!!!
০৭ মে ২০১৬ রাত ০৪:১৯
305611
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম।
দোআ করি মায়ের সাথে সুন্দর সময় কাটানোর ব্যবস্থা হওয়ার জন্য। আমীন।
দোআ করবেন, চেস্টা করছি তবু হার মেনে যাই ........পেরে উঠছি না নিয়মিত হতে! Crying
368147
০৬ মে ২০১৬ সকাল ০৮:৫২
জ্ঞানের কথা লিখেছেন : মমতাময়ী মা হয়, বাবা হয় না?
০৭ মে ২০১৬ রাত ০৪:২১
305612
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ।
অবশ্যই হয়। সংসার নামক বিমানযানে মা-বাবা দুজনেই পাইলটের ভূমিকা পালন করেন, দুজনেই ভালোবাসেন, কল্যান কামনা করেন নিজ নিজ সন্তানদের ।
শুকরিয়া ভাই।
১০
368167
০৬ মে ২০১৬ দুপুর ০৩:০৭
ধ্রুব নীল লিখেছেন : আসসালামু আলাইকুম আপু।
আমিন। মহান আল্লাহ রাব্বুল আলামিন সেই বোনটিকে সুস্থতা দান করুক এবং সন্তানকে তার মায়ের নির্ভরতার নীড়ে ফিরে আসার তাওফিক দান করুক। ভাল থাকুক সমস্ত মা।
০৭ মে ২০১৬ রাত ০৪:২৩
305613
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ ।

আশাকরি ভালও আছো ছোট ভাই নীল । অনেক দিন পর এলে! আমি ও নিয়মিত নই অবশ্য Crying

চমৎকার দোআয় আমীন। সুন্দর মন্তব্যটির জন্য একরাশ শুভেচ্ছা রইলো ।

জাযাকাল্লাহ খাইর। Praying
০৭ মে ২০১৬ রাত ১১:২৭
305719
ধ্রুব নীল লিখেছেন : আলহামদুলিল্লাহ্‌। বোনের দু'আয় ছোট ভাই ভাল আছে। নিয়মিত থাকুন আপু। তাছাড়া তো হুট করে এসে খুজে পাবো না।
১১
368289
০৭ মে ২০১৬ দুপুর ০১:১৭
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
কেমন আছেন আপি?
মায়ের ছোঁয়া থেকে অনেক দূরে গো, প্রবাসটাই যেন আযাব।
১৭ মে ২০১৬ রাত ০৩:৫৪
306552
সাদিয়া মুকিম লিখেছেন : ওয়ালাইকুম সালাম ওয়া রহমাতুল্লাহ ।
আলহামদুলিল্লাহ ভালো আছি সবাই।
Praying Praying Praying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File