বাংলা তোমার মায়ের ভাষা

লিখেছেন লিখেছেন গন্ধসুধা ১৬ ডিসেম্বর, ২০১৪, ০১:৩২:১০ রাত

ইজিপশিয়ান ওয়ালা আমার ‘ঈদের দিন তোমার ফেভরিট জিনিস কি’ প্রশ্নের জবাবে যখন বার বার ‘ঈদ বেয়ার’ ‘ঈদ বেয়ার’ বলছিল আর আমি কিছুতেই বুঝতে পারছিলাম না তখন অভিনয় করে হাত উঠিয়ে আল্লাহু আকবার তাকবীর দিয়ে অবশেষে বুঝাতে সক্ষম হল উহা হচ্ছে ‘ঈদ প্রেয়ার’ অর্থাৎ ঈদের সালাত!আরবি স্পিকারের মুখে ‘P’ উচ্চারণ ‘B’তে কনভার্ট হয়ে আমার কানে ধাক্কা খাচ্ছে!যেহেতু আরবি বর্ণমালায় ‘p’ উচ্চারণের কোন অক্ষর নেই।আবার সোমালিয়ান মোনা যখন museum কে মুছিয়াম বলে তখনো ঝাড়া কয়েক সেকেন্ড লাগে উদ্ধার করতে!সন্দেহ নেই আমার বাংলায় অভ্যস্হ মুখও ইংলিশ বলতে গেলে উচ্চারনে এরকম অনেক গড়বড় করে!যেহেতু ইংলিশের ইন্টারন্যাশনাল ফোনেটিক আলফাবেটের (IPA) অনেক সাউন্ড বাংলা ভাষায় নেই।

ভাষা আল্লাহ রব্বুল আলামিনের বিশেষ নিয়ামাহ।আর সেটা আরো নিগুঢ়ভাবে উপলদ্ধি করা যায় বিজাতিয় ভাষার মধ্যে এসে পরলে।বাংলা আমার ভাষা,আমার মায়ের ভাষা,আমি বাংলাদেশী।বাংলায় কথা বলতে বলতে আমার বেড়ে উঠা,বড় হওয়া।পাকিস্হানের সাথে ঝগড়া হওয়ার প্রথম কারনটাই ছিল এটা, আমরা আমাদের বাংলাভাষায় কথা বলতে চাচ্ছিলাম!আমরা স্বপ্ন দেখতে চাচ্ছিলাম বাংলায়!সবই হল!অনেক রক্তপাত হল!আজো হচ্ছে!বাংলার নামে একটা দেশও হল কিন্তু বাংলাভাষাটাই যেন সরে যাচ্ছে দুর থেকে বহুদুর!বাংলা আজ জীর্ণ-শীর্ণ ঘরে-বাহিরে সর্বত্র!দেশের শিশুরা বাংলা নয় শিখছে হিন্দী ভাষা!দাদাবাবুরা দেখিয়ে দিল গায়ের জোরের চেয়ে কুটবুদ্ধির জোর বেশী শক্তিশালী!!প্রবাসি শিশুরাও বাংলাকে অবলোকন করে দুর আকাশের তারার মতোই!হিন্দী সিরিয়াল আছড়ে পরেছে এই বিলেতেও!যতটুকু তারা শিখতে পারতো হিন্দীর প্রভাবে ততটুকুও ভেসে গেছে!বেশীরভাগ পরিবারে বাবা-মা কথা বলে বাংলায় আর বাচ্চারা উত্তর দেয় ইংলিশে!অর্থাৎ তাদের লিসেনিং ভালো কিন্তু চর্চার অভাবে স্পিকিং খারাপ,কেউ কেউ তাও পারেনা!!

আমি শংকায় আছি আমার ইমামাকে নিয়ে!আমার বাবুটা ভাতকে ‘ভাট’ আর কাক কে ‘খাখ’ বলবে এটা আমি মানতে পারছিনা।মানতে পারছিনা সে কখনো বাংলা সাহিত্যের রস আস্বাদন করতে পারবেনা!চিন্তাও করতে চাইনা দেশের সমস্ত আত্নীয়-স্বজনকে/দেশকে উপলদ্ধি করা শিখবেনা শুধুমাত্র ভাষাগত বাঁধার জন্য!পশ্চিমা কালচারের স্টাইলে মেতে থাকবে শুধু বন্ধু নিয়ে! খাঁটি বাংলাদেশীর সন্তান হয়েও শেকড় আর তার মধ্যে পাহাড়সম বাঁধা হয়ে থাকবে ভাষা!Wikipedia র ভাষ্যমতে,সর্বোচ্চ নেটিভ স্পিকারের দিক থেকে বাংলা হচ্ছে পঞ্চমতম ভাষা,যে ভাষায় ৩০০ মিলিয়ন মানুষ কথা বলে,যা পৃথিবীর টোটাল জনসংখ্যার ৪.৫৭%।আর বর্তমান সময়ে একটা ভাষা বেশী জানা মানে ক্যারিয়ারে আরো একটি পয়েন্ট যোগ হওয়া।যখন আমাদের সুযোগ আছে প্রতিদিন ইঞ্চি ইঞ্চি করে একটি ভাষাকে আমাদের সন্তানের মাঝে প্রতিষ্ঠিত করার তখন আমরা সেটা কেন ছাড়ব?আমি এমন বহু মায়ের দেখা পেয়েছি যারা আমার মতোই এভাবে ভাবেন,এভাবে চান কিন্তু হঠাৎ করেই একদিন উপলদ্ধি করেছেন তারা চাইলেও বাচ্চারা আর চায়না!বাচ্চার মধ্যে বাংলার বীজ বপন করার সময়টা কখন যেন হুট করে চলে গেছে!আর এ ব্যাপারটাই আমার মতো কিছু নতুন মায়ের মাথাব্যাথার কারন হয়ে দাড়িয়েছে!

আমি কিছু কৌশল নোট করেছি।যার কিছু আমি শিখেছিলাম আমার ছোটমামির কাছ থেকে আর কিছু নিজের উপলদ্ধি।ছোটমামি টোকিওর মেয়ে।বাচ্চাদের ইসলামি শিক্ষা দেয়ার জন্য প্রায় একযুগ বাস করেছেন বাংলাদেশে।তখন আমার কাজিনদের জাপানিজ ভাষা (নিহোনগো) শিক্ষা দেয়ার জন্য অনেক কষ্ট করেছেন।আমার মতো নতুন মায়েদের জন্য কৌশলগুলো কার্যকরী হবে ইনশাআল্লাহ।

কৌশল নং ১ঃ এটাকে বলা যায় হাতেখড়ি (আসলে মুখেবুলি)।নতুন বাচ্চারা সবকিছুতেই নতুন,বড়দের মত পুরেনো অভ্যাস ত্যাগ করে তাকে নতুন কিছু ধরতে হয়না তবে একবার কোন কিছু অভ্যাস হয়ে গেলে সেটা বড়দের মতই ছাড়িয়ে নতুন কিছু করান কঠিন।তাই প্রথমেই তাদের দিয়ে বাংলা বলান আর সেটা ধরে রাখার চেষ্টা করতে হবে।কিন্তু কেন তারা দুই ভাষায় কথা শেখার কষ্ট করবে যদি তারা বুঝতে পারে একটি(হতে পারে সেটা ইংলিশ) দিয়েই ঘরেবাইরে দিব্যি কাজ চলে যায়।যদি বাবা-মা বুঝাতে সক্ষম হন ঘরের মধ্যে তারা ইংলিশ শুনতে চাননা,বুঝতে চাননা,কোন ধরনের রেসপন্সও করবেননা তাদের সাথে যোগাযোগের একমাত্র মাধ্যম বাংলা তাহলে তারা বাংলায় বাধ্য হবে বাবা-মার সাথে যোগাযোগ করতে যদিও বাকি পুরো দুনিয়ার সাথে ইংলিশে কথা বলে।আর এটা সম্ভব হয় একেবারে প্রাথমিক ধাপে যখন বাচ্চা মাত্র কথা বলা শুরু করে।একবার ইংলিশে রেসপন্স করা শুরু করলে সে অভ্যাস থেকে পরবর্তীতে তাদের বের করে আনা দুঃসাধ্য।মোট কথা ঘরে বাংলায় কথা বলার আইন জারি করতে হবে। উদাহরন স্বরুপ বলা যায় আমার এক ভাবী উজবেকিস্তানী বংশোদ্ভূত।পারিবারিকভাবে এখনও তারা নিজস্ব ভাষা (উজবেকিস্তানের ভাষা,উর্দু বা উর্দুসদৃশ একটা ভাষা) চর্চা করেন।এখন ভাতিজীও মায়ের সাথে তার মায়ের ভাষাতেই কথা বলে।

কৌশল নং ২ঃবই পড়া।নাহ...বাচ্চা কবে বানান করে করে বই পড়তে পারবে তার জন্য অপেক্ষা করলে চলবেনা!খেলনার পিছনে হাজার হাজার টাকা খরচ করতে আমরা এতটুকু কুন্ঠিত হইনা!অথচ বই যে বাচ্চাদেরও সর্বোৎকৃষ্ট বিনোদন হতে পারে এটা আমরা বুঝিনা!খেলনার বাজেটের এককোনা থেকেই অনায়াসে বইয়ের বাজেট তুলে আনা যায়।এটা ঠিক প্রথম কিছুদিন তারা বই ছিড়বে!কিন্তু আছাড় না খেয়ে যেমন হাটা শেখা যায়না,পানি না খেয়ে যেমন সাতাড় শেখা যায়না তেমনি দু’একটা বই না ছিড়েও বই পড়ার অভ্যাস হবেনা।ঘুম পাড়ানি গল্প শোনানোর সময় মুখে মুখে গল্প শোনানোর চেয়ে বাচ্চাদের বাংলা বই দেখে দেখে ইসলামের গৌরবময় ইতিহাসের গল্প,বিভিন্ন নবী-রাসুলদের জীবনের গল্প বলা অনেক বেশী ফলপ্রসু।এটা আসলে থ্রী ইন ওয়ান প্রযেক্ট।এক,বইয়ের সাথে পরিচয়,বই পড়ার অভ্যাস তৈরী।দুই,বাংলা ভাষা চর্চা।তিন,ইসলামের গল্প জানা। ইংলিশ বই কেনার পাশাপাশি বাংলা বইও কিনতে হবে।

যারা এমন কোন দেশে থাকেন যেখানে কম্যুনিটির অভাবে শিশুদের বাংলা বই পাওয়া যায়না সেখানকার বাবা-মাদের হতে হবে আরো সৃজনশীল!মুখে গল্প বলার পাশাপাশি অনলাইন থেকে প্রিন্ট আউট করতে পারেন নতুবা নিজেরাই বাবুদের উপযোগী গল্প টাইপ করে/ নাম সহ বিভিন্ন ছবি,রং-চঙ ইত্যাদি দিয়ে আকর্ষনীয় করে প্রিন্ট আউট করতে পারেন।

কৌশল নং ৩ঃবাংলাভাষীদের সাথে যোগাযোগ আর বন্ধুত্ব।ভাষার উন্নতির জন্য নেটিভ স্পিকারদের সাথে চর্চার বিকল্প আর কিছু হতে পারেনা।এই ইন্টারনেটের যুগে খুব সহজেই দেশে যোগাযোগ করা যায়।বাবা-মা যখন দেশে আত্নীয়-স্বজনের সাথে ফোনে/স্কাইপে কথা বলেন তখন প্রতি দশমনিটে দুইমিনিট বাচ্চাদের জন্য বরাদ্দ রাখতে পারেন খুব সহজে।বাচ্চার সমবয়সী কাজিনদের সাথে বন্ধুত্ব করিয়ে দিতে পারেন।বন্ধুত্ব ধরে রাখার জন্য কার্যকরী যোগাযোগে সাহায্য করতে পারেন,এটা খুবই ভাল একটি উদ্যোগ।শুধু ভাষা বিনিময় নয়,সংস্কৃতি বিনিময়ও হবে। এটা আসলে টু ইন ওয়ান প্রযেক্ট।এক,আত্নীয়-স্বজনকে চেনার-জানার,তাদের হক্ব আদায়,সম্পর্কের বন্ধন অটুট রাখা ইত্যাদি ব্যাপারে প্রাকটিক্যাল শিক্ষা।যেখানে পশ্চিমা কালচার বাবা-মায়ের ও আগে বন্ধুকে,বাহিরের মানুষকে,পেটকে স্হান দিয়ে একটা লেজেগোবরে অবস্হা বানিয়ে রেখেছে সেখানে এ ব্যাপারে সচেতন থাকা জরুরীও বটে! দুই,বাংলা ভাষা চর্চা।

কৌশল নং ৪ঃপ্রযুক্তির ব্যবহার।বাচ্চাকে বিভিন্ন বাংলা ছড়া-কবিতা/বাংলা অক্ষর,শব্দমালা সমৃদ্ধ ট্যাব বা মোবাইল দেয়া যায় ।এতে খেলার ছলেই অনেক কিছু শেখা হয়ে যাবে।এমনকি এভাবে কুরআনুল কারিমের ছোট ছোট সুরাগুলোও তার শেখা হয়ে যাবে।আমাদের মারিয়া (চার বছর বয়স)এভাবে সুরা আর রহমানের প্রায় অর্ধেক মুখস্হ করে ফেলেছে।আলহামদুলিল্লাহ।

কৌশল নং ৫ঃচিঠি লেখা/মেইলিং।এটা আসলে সবচেয়ে কঠিন কাজ।যেসব বাবা-মা চান বাচ্চা বাংলায় লেখা শিখুক তারা এটা করাতে পারেন।তবে হাতের লেখা অর্থাৎ চিঠি এ যুগে আর সম্ভব হওয়ার আশা দেখছিনা!কিন্তু টাইপিং শেখানো যায় অনায়াসে।বাংলাভাষী প্রবাসিরা এ ব্যাপারে উদ্যোগ নিয়ে বাচ্চাদের উপযোগী বাংলা ব্লগ/ওয়েবসাইট ওপেন করেত পারেন।শব্দমালার সম্ভার বাড়াতে পড়া আর লেখা দুটিই উপকারী।

কৌশল নং ৫ঃভালবাসা।যদিও সবার শেষে লিখেছি কিন্তু এটাই আসলে প্রথম কথা।যেকোন ভাষার উন্নতির মূলমন্ত্র হচ্ছে শব্দমালার সম্ভার, চর্চা ও ভালবাসার সমন্বয় সাধন।এই ভালবাসাটাই যদি বাবা-মা সন্তানের মনে প্রোথিত করে দিতে পারেন,তাহলে বিভিন্ন রকম দুর্বলতা থাকলেও একসময় নিজেরাই তারা সেসব থেকে বের হয়ে আসতে পারবে,ইনশাআল্লাহ।

প্রবাসে সন্তানের ভাষা শেখার ব্যাপারে আমার কোন অভিজ্ঞতা নেই।আমার তিনমাস বয়সী বাচ্চার ভাষা শুধুমাত্র মেম,মেম্মে,এম্মে,ম্যা,ম্যাউ,মাম।এভাবেই সে ডাকে আমাকে।তবে আমি আমার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করব,ইনশাআল্লাহ।এটা স্কুলের হোমওয়ার্কের মতো কোন বাধাধরা সময় নয়, শুধুমাত্র দৈনন্দিন জীবনে ফোকাসটা যদি ধরে রাখা যায় তাহলেই অনেক উন্নতি সম্ভব বলে আমার বিশ্বাস।

আমার ইমামাসোনা আর তার মতো সব প্রবাসি বাচ্চাদের উদ্দেশ্যে বলতে চাই-

বাংলা তোমার মায়ের ভাষা

এই ভাষাতে স্বপ্ন দেখো

জগতময় ছড়াও আশা।


সৌজন্যেঃআমার মেয়ে মুত্ত্বাকীনা ইমামা।

____________________________

আসসালামু আলাইকুম।কেমন আছেন সবাই?বহুদিন পরে এলাম Happy

বিষয়: বিবিধ

১৭৪৬ বার পঠিত, ৩০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

294730
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ০১:৫৮
আফরোজা হাসান লিখেছেন : মাশাআল্লাহ! তোমার কৌশল গুলো অনেক ভালো লাগলো! নাকীবকে নিয়েও আমারও এই একই সমস্যা! দেখা যায় আমি বাংলা বলছি আর নাকীব স্প্যানিশে জবাব দিচ্ছে! আমাদের মাঝে কথাবার্তা, ভাবের আদান-প্রদান সবই হচ্ছে কিন্তু দুটি ভিন্ন ভাষাতে!

মাঝে মাঝে অনুভব করি যে, আমি ঠিক ওকে বোঝাতে পারছি না ঠিক বোঝাতে চাইছি! অর্থাৎ, নাকীব বুঝতে পারছে ঠিকই কিন্তু যে গভীরতা থেকে আমি বলছি সেই গভীরতাটিকে ছুঁতে পারছে না! আমাদের ভাবের আদান-প্রদান হলেও আবেগের তারতাম্য থেকেই যাচ্ছে!

আলহামদুলিল্লাহ! এবার দেশে যাবার পর যথেষ্ট আগ্রহ সৃষ্টি হয়েছে নাকীবের বাংলার প্রতি! গাড়ি দিয়ে চলার সময় সাইনবোর্ড থেকে নিয়ে শুরু করে রাস্তায় যা লেখা থাকে সবকিছু ওকে পড়ানোর অভ্যাস করেছিল ওর বাবা! দেশে গিয়ে যখন পড়তে পারতো না খুবই মনখারাপ করতো! এই মন খারাপের মাত্রা বাড়িয়ে দিয়েছিল যখন আমার বইটা হাতে পেয়েও পড়তে পারছিল না তখন!

এখন নিজ থেকেই খুব আনন্দ নিয়ে বাংলা লিখছে, পড়ছে এবং বলছেও। সেদিন যেমন বলছিল, আম্মুতা আমার পেট খালি! অর্থাৎ, তার ক্ষুধা লেগেছে! এত্তো মজা পাচ্ছি দেশ থেকে আসার পর নাকীবের নিত্যনতুন বাংলা শুনে!

তবে আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভালোবাসাটাকেই মনেহয়! সন্তানদের সামনে যদি আমরা দেশের প্রতি, আমাদের ভাষার প্রতি ভালোবাসা, আবেগকে ফুটিয়ে তুলতে পারি! সেটা ওদের মনকে ছুঁয়ে যাবেই ইনশাআল্লাহ! আমরা নিজেরাই আসলে এই ব্যাপারে তেমন একটা আগ্রহী নই!

কয়েকদিন আগে আমি নাকীবকে বলছিলাম যে, জানো বাংলাতে কথা বলতে, বাংলাতে লিখতে যে আনন্দ, মজা আর তৃপ্তি পাই... যেভাবে প্রকাশ করতে পারি আমার মনের ছড়িয়ে থাকা ভাবনাগুলোকে অন্য কোন ভাষায় তেমনটা পারি না! নাকীব আহ্লাদ মেশানো গলায় বলেছিল, এজন্যই তো আমি বাংলা শিখছি আম্মুতা! যাতে তোমার সাথে তোমার ভাষাতে গল্প করতে পারি। আলহামদুলিল্লাহ!

আসলে আমরা সচেতন ভাবে চাইলে, আন্তরিক ভাবে চেষ্টা করলেও আমাদের সন্তানরাও ইনশাআল্লাহ আমাদের মত করেই বাংলাতে মনের ভাব প্রকাশ করতে পারবে! সুন্দর লেখাটির জন্য জাযাকিল্লাহ আপুনি! ইমামার জন্য এত্তো এত্তো আদর, দোয়া ও ভালোবাসা! Big Hug Love Struck Praying Angel

১৮ ডিসেম্বর ২০১৪ রাত ১২:৪৬
238803
গন্ধসুধা লিখেছেন : আমার পোষ্টের চেয়েও তোমার মন্তব্যে আবেগ ও আবেদন বেশী ফুটে উঠেছেHappy
তোমার মন্তব্য থেকে আমি আরো একটা কৌশল খুঁজে পেলাম Big Hugআমাদের জানতে হবে বাচ্চাদের দুর্বলতা,তারপর সেটা দিয়ে তাদের আকর্ষণ করতে হবে।যেমন নাকীবের দুর্বলতা হল তোমার বাংলায় লেখালেখিLove Struck
আসলে বড়দের মতো প্রতিটি বাচ্চার ব্যক্তিত্বও আলাদা আলাদা।একজনের উপর যা প্রয়োগে সফলতা পাওয়া যাবে আরেকজনের উপর তার প্রভাব নাও পরতে পারে।
নাকীববাবাটার জন্যও এত্তো এত্তো আদর ও দোয়া রইল। Praying Angel
294733
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ০২:১৪
আফরা লিখেছেন : ওয়াআলাইকোম আসসালাম !আপু আপনার বাংলাভাষার প্রতি আবেগ ,ভালবাসা ভাল লাগল ।আলহামদুল্লিলাহ !আমি ভাল আছি ।

মুত্ত্বাকীনা ইমামা সোনামনির জন্য আদর ও ভালবাসা রইল ।
১৮ ডিসেম্বর ২০১৪ সকাল ০৫:৫৫
238823
গন্ধসুধা লিখেছেন : এটাইতো আমাদের ভাষা।Love Struck তোমার জন্যও শুভকামনা আর জাজাকিল্লাহু খইরান আপুGood Luck Love Struck
294738
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ০২:১৯
সন্ধাতারা লিখেছেন : I am over the moon to see your post after long long time. I would wish to comment in Bengali but I am at work so no option left for me for expressing my feelings and emotions in right way apuni. It is an excellent post ...valuable as well. Plz convey my endless love..... To my sonamoni imama. Barakallahu Fik.
১৮ ডিসেম্বর ২০১৪ সকাল ০৫:৫৯
238824
গন্ধসুধা লিখেছেন : আমি জানি আপু জবে থাকাবস্হায় আপনি বাংলায় মন্তব্য করতে পারেননাHappy
জাজাকিল্লাহু খইরানLove Struck Good Luck
294739
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ০২:২১
সন্ধাতারা লিখেছেন : Thumbs Up Thumbs Up Thumbs Up Bee Bee Bee Roser Rose Bee Cheer Cheer Star Star Cheer Cheer
২১ ডিসেম্বর ২০১৪ রাত ০৩:৫৬
239566
গন্ধসুধা লিখেছেন : দোয়া চাই আপু।আর আপনার জন্যও অনেক অনেক দোয়াPraying Good Luck
294743
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ০২:৪৮
শেখের পোলা লিখেছেন : দুঃখ লাগে যখন দেখি প্রবাসী বাবা মায়েরা নিজের বাচ্চাদের সাথে বাড়িতেও ইংরাজীতেই কথাবলেন ও উৎসাহ দেন৷ ধন্যবাদ পরামর্শের জন্য৷
২১ ডিসেম্বর ২০১৪ রাত ০৩:৫৮
239568
গন্ধসুধা লিখেছেন : জ্বী ভাই।কিছুদিন পরে মিউজিয়ামেই পাঠাতে হয় কিনা ভাষাটাকেStraight Face
জাজাকাল্লহু খইরান।Good Luck
294746
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ০২:৫৪
নাছির আলী লিখেছেন : বাংলা মায়ের প্রতি ভালবাসা দেখে অনেক ভালো লাগলো।াপনার সন্তান সহ পরিবারের সকলের প্রতি শুভকামনা রইল।
২১ ডিসেম্বর ২০১৪ রাত ০৩:৫৯
239569
গন্ধসুধা লিখেছেন : আপনার এবং আপনার পরিবারের সবার প্রতিও শুভকামনাGood Luck
জাজাকাল্লহু খইরানGood Luck
294764
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ০৪:১২
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম। কেমন আছো আপু তোমারা? কত দিন পর তোমার চমৎকার লিখাটি পড়লাম! সত্যি খুব সুন্দর কিছু আইডিয়া শেয়ার করেছো! আল্লাহ আমাদের সবাইকে সাহায্য করুন!িমামার জন্য আদর ও দোআ রইলো! Good Luck Angel Praying Rose
২১ ডিসেম্বর ২০১৪ রাত ০৪:০১
239570
গন্ধসুধা লিখেছেন : ওয়ালাইকুম সালাম।আমরা আলহামদুলিল্লাহ ভাল আছি আপু।সারা আর আফনানের জন্যও অনেক অনেক দোয়া।আল্লাহ আমাদের সবাইকে সাহায্য করুনPraying
294783
১৬ ডিসেম্বর ২০১৪ সকাল ০৬:০২
কাহাফ লিখেছেন :
অনেক দিন পরে আগমন আপনার!
কেমন ছিলেন?
সুন্দর নান্দনিক উপস্হাপনায় অনেক ধন্যবাদ ও জাযাকুমুল্লাহু খাইরান জানাচ্ছি!! Rose Rose Rose
৩১ জানুয়ারি ২০১৫ রাত ১০:২৫
244541
গন্ধসুধা লিখেছেন : আলহামদুলিল্লাহ ভাল ছিলাম,আছি,ইনশাআল্লাহ থাকব।ওয়া বারাকাল্লাহুফিক সুন্দর মন্তব্যের জন্য।দেরীতে উত্তরের জন্য দুঃখিত,আমি আসলে এতোদিন ব্লগটা ওপেন করতে পারিনি!
294830
১৬ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:৩৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার শিক্ষনিয় পোষ্টটির জন্য অনেক ধন্যবাদ।
একসময় স্কুলে নাকি বাংলা ইংরেজি ছাড়াও ফার্সি ও আরবি পড়ান হতো। কিন্তু এখন ইংরেজির উপর অধিন জোড় দিতে গিয়ে বাংলাও ঠিক মত শিখান হয়না!! আর আমরা যত ভাল ইংরেজি উচ্চারন এর চেষ্টা করি ইংরেজরাও তা করেনা!!! এটা আমার প্রত্যক্ষ অভিজ্ঞতা। ২০০২ সালের বিশ্বকাপ ফুটবলের সময় এক বাংলাদেশি সাংবাদিক বেশ গর্বের(!) সাথেই লিখেছিলেন যে কোরিয়া শিক্ষারত এক বাংলাদেশি যে ভলান্টিয়ার হিসেবে কাজ করছে কোরিয়ানদের ভুল ইংরেজির তুলনায় তা উচ্চারন নাকি সেক্সপিয়ার এর প্রতিনিধিত্ব করছে। কিন্তু সেই সাংবাদিক ভুলে গিয়েছিলেন ভুল উচ্চরনে ইংরেজি বলেও কোরিয়া সে বছর ব্শ্বিকাপ ফুটবলের আয়োজক এবং সেমিফাইনালিষ্ট!!!
৩১ জানুয়ারি ২০১৫ রাত ১০:২৯
244542
গন্ধসুধা লিখেছেন : জাজাকাল্লহু খইরান সুন্দর মন্তব্যের জন্য।দেরীতে উত্তরের জন্য দুঃখিত!
১০
295003
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ১১:০৭
লজিকাল ভাইছা লিখেছেন : ভালই লেগেছে।জ্ঞান-গর্ব বিশ্লেষণ পোষ্টটি গুরুত্ব আরো বাড়িয়ে দিয়েছে। পোষ্টের লেখিকা তাঁর দক্ষতার সাক্ষর রেখে গেছেন প্রতিটি বাক্যে। অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা।
৩১ জানুয়ারি ২০১৫ রাত ১০:৩০
244543
গন্ধসুধা লিখেছেন : আপনাকেও ধন্যবাদ এবং শুভকামনাGood Luck
১১
295008
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ১১:১৩
বৃত্তের বাইরে লিখেছেন : অনেকদিন পর আপনাকে দেখে ভালো লাগলো আপু। বাংলা ভাষার প্রতি আপনার ভালবাসা, আবেগ দেখে ভালো লাগলো। আমিও আপনার মত চিন্তা করি। বুক সেলফের বাংলা বইগুলোর দিকে তাকালে খুব কষ্ট লাগে। বাসায় বোনের ছেলেমেয়ে, জুনিয়র যারা আছে তারা এই বইগুলো আমাদের মত পড়তে পারবেনা কখনো ভাবতে খারাপ লাগে। আমাদের এখানে বাংলা স্কুলে বাচ্চারা আসে তবে সংখ্যায় খুব কম। আপনার মত দরদ দিয়ে সবাই ভাবলে দৃশ্যটা পাল্টে যেত। ধন্যবাদ আপু Love Struck নিয়মিত লিখবেন আশা করি Happy Rose
মুত্ত্বাকীনা ইমামা সোনামনির জন্য দোয়া ও আদর ও রইল Good Luck Praying Rose Love Struck
৩১ জানুয়ারি ২০১৫ রাত ১০:৪৫
244546
গন্ধসুধা লিখেছেন : আপু বাংলা স্কুল আমার কাছে বাড়তি চাপ মনে হয়!তারচেয়ে বাবা-মা যদি দৈনন্দিন জীবনে পারে সেটা বেশী ভাল মনে হয়।
ওয়াবারাকাল্লহু ফিক।আপনার জন্যও আনেক অনেক দোয়া আপু Praying
১২
295082
১৭ ডিসেম্বর ২০১৪ সকাল ০৬:০০
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আজ তুমি স্কাইপে আসার আগে আফরোজা আর আমি আমাদের পুত্রদ্বয়ের বাংলা বলতে না চাওয়ার সমস্যা নিয়ে কথা বলছিলাম। কথা শেষ করে দেখি তুমিও ইমামার আগমনের পর থেকে একই চিন্তায় নিপতিত হয়েছ। কৌশল সবই প্রয়োগ করে চেষ্টা চালাচ্ছি আপু, কিন্তু অনেক সময় পরিস্থিতির কারণে পরিকল্পনা মোতাবেক কাজ করা যায়না বা আশানুরূপ ফল পাওয়া যায়না। তবু আমরা মায়েরা চালিয়ে যাই আপ্রান প্রচেষ্শটা। হয়ত একদিন গাছে ফুল ফুটবে, কলি দুলবে, মৌমাছিরা নাচবে - সেই আশায় বীজ বুনে চলেছি Happy
অনেকদিন পরে এলেও চমৎকার লিখেছ। আরেকদিন তোমার কাছে তোমার মামীর গল্প শুনতে হবে Day Dreaming
আর এটা ইমামার জন্যঃ


৩১ জানুয়ারি ২০১৫ রাত ১০:৫৬
244548
গন্ধসুধা লিখেছেন : আপু এখানেইতো ভয়টা আপু,শত চেষ্টার পরও যখন কাজ হয়না,শুধু এক্ষেত্রে না আরো অনেক ক্ষেত্রেWorried আল্লাহ আমাদের সাহায্য করুনPraying
মামী নওমুসলিম।আমরা যারা জন্মসূত্রে এ সম্পদের মালিক হয়েছি তাদের অনেক কিছু শেখার আছে এদের কাছ থেকে।আর একদিন লেখব ইনশাআল্লাহ মামীর কথা।
পিংকি বিয়ারের জন্য অনেক ধন্যবাদ আপু,যদি ইমামা বুঝতো না জানি কতো খুশী হতHappy
১৩
295146
১৭ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:১৬
ফাতিমা মারিয়াম লিখেছেন : ওয়াআলাকুম আসসালাম। তুমি কেমন আছ? ময়নাটা কেমন আছে?


তোমার উৎকণ্ঠা এবং টিপসসমূহ খুবই মনোযোগ দিয়ে পড়লাম। টিপসগুলো বেশ চমৎকার। একজন মা যদি আপ্রাণ চেষ্টা করে তবেই বাচ্চাকে নিজ ধর্ম, ভাষা, সংস্কৃতি সব কিছু শেখাতে পারে। আল্লাহ তোমার এই প্রচেষ্টাকেকবুল করে নিন।আমিন।
৩১ জানুয়ারি ২০১৫ রাত ১১:৩৩
244555
গন্ধসুধা লিখেছেন : আলহামদুলিল্লাহ আমরা ভাল আছি আপুHappy আপনার দোয়ায় আমিনPraying
১৪
295330
১৭ ডিসেম্বর ২০১৪ রাত ১১:৪৮
ভিশু লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম। মাতৃভাষার প্রতি আপনার টান এবং পরবর্তী প্রজন্মে তার প্রতিস্থাপন-ভাবনাগুলো খুবি ভাল্লাগ্লো। ৫টি টেকনিকই অত্যন্ত চমৎকার, প্রায়গিক এবং ভীষণ ফলপ্রস্যু হবে বলে মনে হচ্ছে। বাংলাপ্রেমী প্রবাসী এবং অভিবাসী বাঙালী পরিবারগুলোর জন্য বড়ই উপকারী হবে। ভালো থাকবেন। সম্ভব মতো আরেকটু লেখার সময় বের করবেন দয়া করে... Happy Good Luck Praying Rose
৩১ জানুয়ারি ২০১৫ রাত ১১:৩৫
244556
গন্ধসুধা লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।আমাকে আর একটু বেশী লেখার পরামর্শ দিয়ে আপনি কোথায় উধাও হলেন?Happy Good Luck
১৫
355038
২৩ ডিসেম্বর ২০১৫ রাত ১২:৪৪
দ্য স্লেভ লিখেছেন : চমৎকার একটা পোস্টে কমেন্ট করিনি দেখে অবাক হলাম। মনে হচ্ছে এটা নিয়েই একটা পোস্ট দেওয়া উচিৎ। অনেক জরুরী বিষয় বলেছেন। ভাবছি একটা কথা যেটা পেটের মধ্যে ঘুরঘুর করছে সেটা ডেলিভারী দেব,জাজাকাল্লাহ
২৮ ডিসেম্বর ২০১৫ রাত ০৪:০৯
295167
গন্ধসুধা লিখেছেন : ওয়াবারাকাল্লহু ফিহি।দিন ডেলিভারি,এ সংক্রান্ত হলে বলতে হবে খুব প্রয়োজন।আমার মেয়ে এখন কথা বলে খুব যদিও কিছুই বুঝিনা!শংকায় আছি খুব!দোয়াপ্রার্থী।ইচ্ছে পূরনের মালিক আল্লাহ সুবহানাহু তায়ালা,আমরা শুধু চেষ্টা আর দোয়া করতে পারি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File