নিজে চর্চা না করিলেও অন্যকে উপদেশ দিতে লজ্জা পাইনা। লজ্জা থাকিলে রাজনীতি করা যায়না।

লিখেছেন লিখেছেন শাজিদ ০৯ জানুয়ারি, ২০১৩, ০৭:১৩:৩৪ সন্ধ্যা



জনাব নাসিম সাহেব ১০০% সঠিক বলেছেন। আমরা ভোট দিয়ে সবাইকে নির্বাচিত করেছি যাতে সংসদের গিয়ে আমাদের সমস্যাদি নিয়ে কথা বলেন, সমাধানের উপায় বাহির করেন এবং যথা সময়ে সিদ্দান্ত কার্যকর করে জনগনকে সন্তোষ্ট করেন। সরকার দলীয় এবং বিরোধী দলীয় সবাই আমাদের দ্ধারা নির্বাচিত তাদের একমাত্র প্রধান কাজ হচ্ছে জনগনের সমস্যা লঘবে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া। বিজ্ঞ রাজনীতিকের সন্তান তখা পারিবারিক সূত্রে রাজনীতিতে আসলেও তিনি নিজেও বর্তমানের জন্য বিজ্ঞ রাজনীতিক। তিনি বর্তমানে বড় ও সরকারী দলের প্রেসিডিয়াম সদস্য এবং সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী। একজন নাগরীক হিসাবে এই বিজ্ঞ রাজনীতিকের কাছে কিছু জানার অধীকার অবশ্যই আমার আছে তাই আমার ২/৪ টি জিজ্ঞাসা।

১. উনারাও যখন বিরোধী দলে ছিলেন তখন আজকে যাহা বলছেন (বাণী) তাহা স্বরন ছিল কিনা এবং কিভাবে বিরোধী দলীয় দায়ীত্ব পালন করেছিলেন তাহা স্বরন আছে কিনা। ২. নিজেদের অতীতকে ভূলে যাওয়া সঠিক বা লজ্জাজনক কিনা। ৩. ক্ষমতায় থাকিলে এই ধরনের আহ্বান দায়সারা, গতানুগতিক কিনা। ৪. বিরোধী দলকে সংসদে ফিরিয়ে আনা সরকারী দলের দায়ীত্ব কিনা। ৫. আজকের বিরোধী দল যাহা করতেছে তাহা যদি অরাজগতা হয় তাহলে উনারা বিরোধী দলে থাকা অবস্থায় যাহা করেছিলেন তার নাম কি হবে? ৬. কোনো রাজনীতিকের কথা ও কাজের মিল না থাকিলে সেই রাজনীতিকের পরিচয় কি হাওয়া উচিত? ৭. আদালতের বিরোদ্ধে লাঠি মিছিল করার নাম অরাজগতা কিনা। ৮. সরকার পতনের জন্য লগি বৈঠার আন্দোলন, ঢাকা বিচ্ছন্ন এবং দেশ অচল করে দেয়ার ঘোষনার নাম অরাজগতা কিনা। ৯. বর্তমান বিরোধী দল উনাদের মত কোনো কর্মসূঁচি দিয়েছে কিনা। ১০. বর্তমান বিরোধী দল ও উনাদের দল আওয়ামী লীগের রাজনৈতিক কর্মসূঁচিতে আসমান জমিন পার্থক্য আছেন কিনা। ১১. যদি পার্থক্য থাকে তাহলে কাদের কর্মসূঁচি সহসশীল ও জনবান্ধব? ১২. কোনো দল ক্ষমতায় গিয়ে বিরোধী দলকে দমন করার নাম রাজনীতি কিনা। ১৩. দেশ শাসনের জন্য সংসদের সকল বিরোধী দলের সহযোগীতা দরকার কিনা এবং বিরোধী দলের সহযোগীতা চাওয়া সরকারী দলের দায়ীত্ব কিনা। ১৪. ক্ষমতায় থাকিলে রাষ্ট্র ক্ষমতাকে পৈতৃক সম্পত্তি মনেকরা যায় কিনা এবং ক্ষমতার জোড়ে গোটা জাতীর উপর কোনো সিদ্দান্ত চাপিয়ে দিলে তাহা স্থায়ী হয় কিনা। ১৫. দেশ ও জাতীর কল্যাণে সংসদে সকল বিরোধী দলের সম্মতিক্রমে যেই কোনো সিদ্দান্ত গ্রহনে জাতীর কল্যাণ বয়ে আনে কিনা। ১৬. বিরোধী দলের সম্মতিক্রমে সংসদে কোনো সিদ্দান্ত গৃহীত হইলে তাহা পরবর্তীতে পরিবর্তন, রত কিংবা বাতিলের সম্ভাবনা থাকে কিনা।

-----

পাঠক ও ব্লগার বন্ধুদের কাছে বিনিত জিজ্ঞাসা যে, জনাব নাসিম সাহেবেরে কাছে আমার ছাওয়াল গুলি উনার উপদেশের আলেকে যথাযত কি? সম্মানিত নেতা যদি উল্লেখিত ছাওয়ালের জবাব দেন নাগরীক হিসাবে খুশি হইব।

বিষয়: বিবিধ

১০৯৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File