আসুন, ভালোবাসি

লিখেছেন লিখেছেন ঈগল ১৯ জুন, ২০১৪, ০৩:৪৮:০৪ দুপুর



ভালবাসার আজ বড় আকাল। সব কিছুতেই ফরমালিটি। আন্তরিকতা যেন কোথায় হারিয়ে গেছে। দুঃখের কথা সবাই বলে সুখ যেন দূরের পাখি। কাব্যিক ঢঙের ভালবাসায়, দাম শোধরাতে হয় তবু কেন জানি পতঙ্গের মত মোমবাতির আগুনে পুরতে চাই শত তরুণী।

আকাশ আজও গোধূলীর রঙে রঙিন হয় কিন্তু বাবুই পাখিরা আগের মত আর ডাকে না। ডাহুক পাখির কণ্ঠ কতকাল শুনি না। ঘুঘু সে তো অধরা। আসলেই ভালোবাসা আজ সোনার হরিণ। সভ্যতার মারপ্যাচে, যান্ত্রিক সুবিধার এই যুগে বিত্তহীন, অক্ষম মানুষ ও প্রাণীকুলের জীবন আজ অসহায়।

মানষ্য জাতির এই সমস্যাকুল সময়ে প্রাণীকুল নিয়ে কি লেখা উচিত হবে? না, হবে না। যান্ত্রিক এই সভ্যতায় বিত্তহীন ও আশ্রহীন মানুষেরা যে অসহায়ত্বের মধ্য দিয়ে যাচ্ছে সেখানে প্রাণিকুল নিয়ে ভাবনা, হাস্যকরই বটে।

কেন বৃদ্ধাশ্রম তৈরি হবে? ইসলাম যেখানে মাকে দিয়েছে আকাশচুম্বী মযার্দা, পিতাকেও কিছু কম দেয় নি। তবুও কেন তারা বৃদ্ধাশ্রমে। চলতি সভ্যতার মানুষেরা এ কোন শিক্ষায় শিক্ষিত হচ্ছে যে শিক্ষা মাকে বৃদ্ধাশ্রমে পাঠায়! একি শিক্ষা নাকি শিক্ষার নামে পুঁজিতান্ত্রিক সমাজ গড়ার চেষ্টা?

অর্থের পিছনে ছুটতে ছুটতে আজ মানুষ অমানুষে পরিণত হয়েছে। মহা ব্যস্ততায় অন্যের দিকে তাকানোর সুযোগ নেই। যুবতী মায়ের আন্তরিকতায় বেড়ে উঠা সন্তান আজ বৃদ্ধ মায়ের খোঁজ নেওয়ার সময় পাই না। সন্তানের সোনার মুখখানি দেখার জন্য মায়ের আকুলি মহান আল্লাহ ছাড়া কে বুঝবে। একাকি অন্ধকার ঘরে বিছানায় শুয়ে থাকা মায়ের জলের তৃষ্ণা মিটাবার কেউ নেই। তখন কি মায়ের মনে পড়ে না কত আদর, বুকভরা স্নেহ দিয়ে তিনি সন্তানকে মানুষ করেছেন। আজ সেই মাতা পিতাকে দেখার কেউ নেই। বেশি হলে ফরমালিটি রক্ষা!!

না আর লিখবো না। সকলেই অনুরোধ করছি, আসুন, আমরা পিতা মাতাসহ মহান আল্লাহ যাদেরকে ভালবাসতে বলেছেন তাদেরকে ভালোবাসি। কাব্যিক ঢঙের ভালোবাসা নয়, সত্যিকার ভালোবাসার রঙে নিজেকে রাঙান অন্যকে রাঙিয়ে তুলুন। সন্তানকে পুঁজিবাদী শিক্ষা নয়, ইসলামী শিক্ষায় শিক্ষিত করুন। তাহলে দেখবেন এই যান্ত্রিক সভ্যতাও হয়ে উঠবে সবুজময়।

বিষয়: বিবিধ

১০২৬ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

236571
১৯ জুন ২০১৪ রাত ০৮:২৩
পুস্পিতা লিখেছেন : নৈতিক শিক্ষা দিতে হবে, চালু রাখতে হবে পরিবার থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠান, সমাজ সর্বস্তরে, সবসময়। আর নৈতিকতার নামে যা কিছু আছে তার সবকিছুই এসেছে ধর্ম থেকে। কিন্তু বর্তমানে ধর্মনিরপেক্ষতার নামে ধর্মকে বলতে গেলে নির্বাসনে পাঠানো হয়েছে। ধর্মকে নির্বাসনে পাঠিয়ে এখন তথাকথিত দায়িত্ববোধ সৃষ্টির চেষ্ঠা মাঝে মাঝে করা হচ্ছে কনসার্ট, নাটক, সিনেমা ইত্যাদি দিয়ে। তাই সময় যত এগোচ্ছে পরিবার, পিতা-মাতা, সমাজের প্রতি দায়িত্ববোধ সম্পন্ন মানুষের সংখ্যা কমে যাচ্ছে এবং সবাই হয়ে যাচ্ছে আত্মকেন্দ্রীক।
২১ জুন ২০১৪ রাত ০১:১১
183569
ঈগল লিখেছেন : সুন্দর মন্তব্য। জাযাকাল্লাহ খায়রান।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File