নেতাদের কেউ কেউ আশঙ্কা প্রকাশ করে বলেছেন, যদি তারা জামায়াতের মতো হরতাল করতে না পারেন তাহলে দল হিসেবে বিএনপি জনগণের সামনে বড় ধরনের প্রশ্নের সম্মুখীন হবে।

লিখেছেন লিখেছেন জ্ঞানী বালক ০৪ মার্চ, ২০১৩, ০৮:১৬:০৪ রাত

ঢাকা: বিএনপির হরতালে জামায়াত মাঠে নামছে না। ফলে মঙ্গলবারের হরতালে বিএনপিকে একাই তার ‘যোগ্যতা’ প্রমাণ করতে হবে।

মঙ্গলবারের হরতালকে বিএনপির জন্য একটি বড় ধরনের পরীক্ষা্ হিসেবে দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা বলছেন, মঙ্গলবারের হরতালেই প্রমাণিত হবে, বিএনপি সরকারবিরোধী আন্দোলনে কী করতে পারবে।

এ বিষয়টিও বিএনপির মাথায় আছে। দলটির নেতারা বলছেন, জামায়াত যেখানে একাই হরতাল করে দেশ অচল করে দিয়েছে, সেখানে তাদের ব্যর্থতা দলের সমর্থকরা ভালোভাবে নেবে না।

সোমবার দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এ নিয়ে দলের নানা পর্যায়ে আলোচনা হচ্ছে। বিষয়টি নিয়ে কয়েকজন নেতাকে চিন্তিতও দেখা গেছে।

বিএনপির নেতারা বলছেন, তারা এবারের হরতালে কেবল ক্যামেরায় মুখ দেখাতে নয়, সক্রিয়ভাবেই মাঠে নামবেন। এমনটাই বললেন ঢাকা মহানগর কমিটির সদস্য সচিব আবদুস সালাম।

তিনি নতুন বার্তা ডটকমকে বলেন, “শনিবারের মামলার কারণে কিছুটা সমস্যা থাকলেও নেতাকর্মীরা এবার মাঠে থাকবেন। আগের হরতালের মতো হবে না। এবার পিকেটাররাও সক্রিয় ভূমিকা রাখবেন।”

সরকারি দলের হরতাল প্রতিহতের ঘোষণা প্রসঙ্গে বিএনপির এই নেতা বলেন, “সরকারি দল বরাবরই এমনটা বলে। কিন্তু ঠিকই হরতাল হয়। আর এবার প্রেক্ষাপট আরো ভিন্ন। কারণ জনগণ ইতিমধ্যেই মাঠে নেমে এসেছে।”

ঢাকা মহানগর দক্ষিণের ছাত্রদলের এক নেতার কথায় আবার অন্য সুর লক্ষ করা গেছে। নাম না প্রকাশের শর্তে নতুন বার্তা ডটকমকে তিনি বলেন, “সব তো ঠিকই ছিল। কিন্তু মামলাটায় একটু জটিলতার ফেলে দিয়েছে।”

তবে এবারের হরতালে যুবদলের নেতারা সক্রিয় থাকবেন বলে জানা গেছে। তারা বলছেন, “আমাদের মাঠে থাকতেই হবে। আর সেভাবেই বলা হয়েছে। পিছু হটার আর সুযোগ নেই।”

এদিকে, জামায়াতের হরতাল নিয়ে বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে সোমবার দিনভর আলোচনা হয়। নেতাদের কেউ কেউ আশঙ্কা প্রকাশ করে বলেছেন, যদি তারা জামায়াতের মতো হরতাল করতে না পারেন তাহলে দল হিসেবে বিএনপি জনগণের সামনে বড় ধরনের প্রশ্নের সম্মুখীন হবে।

বিএনপির দলীয় সূত্রের খবর হলো, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কড়া নির্দেশ, সবাইকে মাঠে নামতে হবে। এখন কেন্দ্রীয় নেতারা কতটুকু মাঠে নামেন সেটাই দেখার বিষয়- এই মতামত দিয়েছেন মাঠ পর্যায়ের নেতাকর্মীরা।

জামায়াত কী করবে

বিএনপির হরতালে জামায়াত কী করবে- এ প্রশ্ন অনেকের। তবে জামায়াত স্পষ্ট বলে দিয়েছে, তারা বিএনপির হরতালে মাঠে থাকবে না। জামায়াতের বক্তব্য হলো, বিএনপি তাদের হরতালে নৈতিক সমর্থনও দেয়নি। কাজেই বিএনপির হরতালে তাদের মাঠে নামার প্রশ্নই ওঠে না।

ছাত্রশিবিরের একজন কেন্দ্রীয় নেতা নাম না প্রকাশের শর্তে নতুন বার্তা ডটকমকে বলেন, “মঙ্গলবারের হরতাল তো ওদের। আমরা কেন মাঠে নামব? আমরা একাই হরতাল করতে পারি তা দেখিয়ে দিয়েছি।”

বিষয়: রাজনীতি

১১৬০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File