স্ববিরোধিতায় নিমজ্জিত বাঙ্গালী সমাজ ।

লিখেছেন লিখেছেন বিদ্রোহী রণক্লান্ত ১৯ জুলাই, ২০১৩, ১০:৩৪:২৬ রাত

শুনলাম আপনার নেয়ের জন্য পাত্র খুঁজছেন?

- হ্যাঁ, আছে নাকি ভাল কোন ছেলে? দ্বীনদার, চরিত্রবান ছেলে চাই কিন্তু।

- জি, খুউব ভাল ছেলে, চরিত্রবান, কুরআনের হাফেয, দেখতেও ভাল, স্বাবলম্বী। যদিও তাঁর পরিবার একটু অসচ্ছল।

- পরিবারের সচ্ছলতা বড় কথা নয়, ছেলের যোগ্যতাই আসল। তা কি করে ছেলে?

- জি আপনি ছেলেকে চিনেন? আপনি যে মসজিদের সভাপতি , সেখানেই সে ইমামতি করে?

-- কিইইই? আপনার এতো বড় আস্পর্ধা, আমার মেয়ের জন্য আপনি এই ধরনের প্রস্তাব দিলেন। আমি এতো বড় ব্যবসায়ি, আমার সমাজে এতো নাম ডাক, আমার মেয়ে এতো হাইলি কোয়ালিফাইড, আর তাঁকে আমি বিয়ে দিবো সামান্য এক মসজিদের ইমামের সাথে? ......

---

কিছুদিন আগে খবরে দেখলাম একজন রাজনৈতিক নেতার অনুষ্ঠানসূচি। রামাদানের প্রথম দিন ইয়াতিম ও আলেমদের সাথে ইফতার। দ্বিতীয় দিন ব্যবসায়ি ও সমাজের বিশিষ্টজনদের সাথে।

কেন ভাই, আলেমরা কি সমাজের বিশিষ্ট জন নয়? নাকি রবীন্দ্রসঙ্গীত শুনে চোখ ঢুলুঢুলু না হলে বিশিষ্টজন হওয়া যায়না। নাকি আপনাদের ভাষায় বিশিষ্টজনদের সাথে বসে একসাথে ইফতার করার যোগ্যতা নেই আলেমদের?

---

আমাদের সমাজে অনেক ধরনের বিভাজন আছে। তবে মাদ্রাসা শিক্ষিত শ্রেণির সাথে একটা অদ্ভুত রকম উন্নাসিকতা কাজ করে আমাদের 'সো কলড' সেকুলার শিক্ষায় শিক্ষিতদের। মসজিদের ইমামদের তারা হুজুর বলে সম্মান দেয়, আবার নিজের ছেলেটা অথবা বন্ধুটা একটু দাড়ি রাখলে অথবা নামাজ পড়া শুরু করলে "সে হুজুর হয়ে গেসে, তাঁকে দিয়ে কিচ্ছু হবেনা" এই ধরনের কথা বলে।

হুজুর শব্দটি কিন্তু এখানে ব্যবহার হচ্ছে অবজ্ঞার সুরে। হুজুরদের প্রতি তাদের মানসিকতা হোল তুমি মসজিদে থাকো, নামায কালাম পড়ো, মাঝে মাঝে বাসায় এসে একটু দোয়া দরুদ পড়ে যাবা, যাবার সময় খামে ভরে কিছু টাকা ধরিয়ে দিবো। এর বাইরে এসোনা। হ্যাঁ আর মরলে জানাজা পড়াতে এসো। ব্যাস।

হুজুররা একটা আলাদা শ্রেণি, ঠিক ওদের মত মানুষ নয়, তাই ওদের সাথে বন্ধুত্ব, আত্মীয়তা হতে পারেনা। একজন হুজুরের সন্তান যদি কোন ইংলিশ মিডিয়ামে পড়ে সবাই কেমন জানি বিচলিত হয়ে যায়। যেন ভিনগ্রহের এক প্রানি তার সামনে দাড়িয়ে আছে।

এবং আরও দুঃখজনক হোল একটা ইংলিশ/বাংলা মিডিয়ামে পড়া ছেলে। জ্ঞান, শিক্ষা, নৈতিকতা সবদিক থেকে সে অনেক উন্নত। যদি সে ইসলাম মানা শুরু করে সেও হুজুর হয়ে যায়। তাঁর সাথে আর মেয়ের বিয়ে দেয়া যায়না, ইন ফ্যাক্ট তাঁকে দিয়ে আর কিচ্ছুইই হয়না।

বিষয়: বিবিধ

২০৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File