রোহিঙ্গা কথন (২)

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ১৪ মে, ২০১৮, ০১:৩৭:২৬ রাত

ছোটদের কোলাহল বেড়ে গেছে, কারণ মাদ্রাসা (স্কুল) বন্ধ হয়ে গেছে সওদি আরবে। রমজান এর পূর্বেই পরীক্ষা নেয়া হয়ে গেছে, খুলবে কোরবানের পরে। অবাক লাগে চারটা মাস পড়ালেখা ছেড়ে কী করে থাকা যায়। আমি সমাজের যে চিত্রটা তুলে ধরতে চাইছি এটা সওদি আরবের পুরো চিত্র নয়, একটা খন্ড চিত্র। সওদি আরব এর একটা বিরাট শ্রেণী এখনও পড়ালেখাকে সিরিয়াসভাবে নেয়নি আর হুকুমাতও (সরকার ব্যবস্থা) বিষয়টা কতো সিরিয়াসলি ভাবছে সেটাও ভাবার বিষয়। এমনও হতে পারে জোর করে পড়াতে গেলে হীতে বিপরীত হবে এমন ধারণায় হেসে খেলে ষ্টুডেন্টদের মাদ্রাসামূখী করে রাখা। আর তাদের সাথে মিশে যাবার চেষ্টা রোহিঙ্গাদের প্রজন্ম।

রোহিঙ্গারা কোথাও পোক্ত হতে পারেনি, সেটা বার্মা বা আরাকানে হোক কিংবা প্রবাসে। সওদি আরবে বেশ পোক্ত অবস্থানে থাকার মত অবস্থা হলেও পুরোপুুরো মিশে যেতে পারেনি আরব সমাজের সাথে। কেননা আরব দেশে নাগরিকত্ব পাবার কোন পথ খোলা নেই। তবুও কেউ কেউ পথ খুঁজে নিয়েছে সেটা কন্যা সূত্রে। প্রবাসীরা সওদি নারী বিয়ে করবে সেটা কল্পনাতীত, কিন্তু যেসব রোহিঙ্গারা অনেক আগে সওদি আরব পাড়ি দিয়ে এখানেই ঘরসংসার শুরু করে দিয়েছে তাদের ছেলেমেয়েরা সওদীআরব কালচারে বড় হবার দরুণ তাদের কন্যাদের বিয়ে দেবার সুযোগ হয়েছে স্থানীয় সওদি পাত্রদের সাথে। একজন রোহিঙ্গা স্থিতি হবার পর বাংলাদেশী বা পাকিস্তানি পাসপোর্ট দিয়ে তাদের পরিবারও নিয়ে আসতে লাগল, তাদের কন্যাদের সওদী পাত্রস্থ করার সুুবাদে একটা পথ খুলে যেতে থাকল এখানে স্থায়ীভাবে থাকার। এভাবে একটা প্রজন্ম এখানে আছে, যারা শুনেছে তাদের নানুবাড়ী বার্মায়। তায় রোহিঙ্গাদের প্রতি একটা টানও অনুভব করে, যদিও টানটা খুব গভীরের নয়, কেননা গল্প শুনা আর পরিস্থিতির ভেতর দিয়ে বেড়ে উঠা দু'টোর মধ্যে পার্থক্যতো আকাশ পাতাল।

এতদিন যাবৎ সওদি হুকুমাতও বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে রোহিঙ্গাদের থাকার একটা ব্যবস্থা করে দিয়ে আসলেও এখন পট পরিবর্ত হতে শুরু করেছে। সবাইতো দেখছেন সওদি আরব আর প্রবাসীদের জন্য সুখকর নয়। রোহিঙ্গাদের সর্বশেষ সুবিধা চার বছরের রেসিডেন্ট পারমিট দিয়ে বিনা ব্যায়ে থাকার যে সুযোগ করে দিয়েছিল সেটা এবার এসে ঝুলে আছে। সবাই উৎকন্ঠায় আছে কী হতে পারে, তাদেরতো আর যাবার জায়গা নেই, এদিকে বিনা খরচে থাকার সুবিধাও না থাকলে তাদের অবস্থা খুবই নাজুক হবে স্বাভাবিক।

চলবে.... ...................

বিষয়: বিবিধ

৬৬৯ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385350
১৫ মে ২০১৮ রাত ০১:১২
কুয়েত থেকে লিখেছেন : চালিয়ে যান খুবই ভালো লাগলো অনেক অনেক ধন্যবাদ
১৫ মে ২০১৮ সকাল ১০:৫১
317683
বাকপ্রবাস লিখেছেন : আপনার প্রতিও ধন্যবাদ রইল
385359
১৫ মে ২০১৮ রাত ১১:২১
আমি আল বদর বলছি লিখেছেন : দেরিতে মন্তব্যে করলাম ইদানীং খুবই ব্যস্ত সময় যাচ্ছে ব্লগে ঠিক মতো আসা হয় না, খুবই ভাল লিখেছেন চালিয়ে জান সাথে আছি
১৭ মে ২০১৮ বিকাল ০৪:৪৯
317691
বাকপ্রবাস লিখেছেন : হুম, ব্যস্ত থাকা ভাল
১৭ মে ২০১৮ সন্ধ্যা ০৬:২০
317692
আমি আল বদর বলছি লিখেছেন : আপনার রিপ্লে কবিতা হয়ে গেলো<:-P Tongue Tongue Rolling on the Floor
১৮ মে ২০১৮ রাত ০২:১২
317698
বাকপ্রবাস লিখেছেন : Surprised Tongue Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File