রাজনীতি হোক সমাজমুখী

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ১৭ অক্টোবর, ২০১৭, ১২:৩৮:৪৮ দুপুর

মানুষ মাত্রই সামাজিক জীব। আর আমাদের ক্ষেত্রে মানুষ মাত্রই রাজনৈতিক জীব। সবসময় এমন একটা উৎকন্ঠায় দিন কাটে এইতো সব গেল, দেশ গেলো, ঈমাণ গেলো, ধর্ম গেল, অর্থনীতি গেল, নৈতিকতা গেল। গেল আর গেল নিয়ে একটা রাজনৈতিক মোহ এর উপর দিয়ে যেন যাচ্ছে দেশ। সবার মুখে একই কথা গেল আর গেল উদ্ধার করতে হলে আমার দলে ভিড় করো।

আমাদের চারপাশের সমাজটাইতো বদলাতে পারছিনা বা চাইনা, পুরো দেশ বদলিয়ে দেবার প্রতিশ্রুতির ভ্রান্তিজাল। রাস্তায় রাস্তায় ডাক্তার বসে, চিকিৎসা করে পথচারীদের। গতবার দেশে গেলাম, চট্টগ্রাম ইডিজেড এর মোড়ে এক ডাক্তার বসল মেইন রোডেই, সে ইনজেকশান পুশ করছে এক রোগীকে, সিরিজের ভেতর লাল পানি, অনেক্ষণ খেয়াল করলাম সুঁই ঢুকিয়ে বসে আছে, পুশও করছেনা বেরও করছেনা, কারণ রোগিটাই তার লোক, উদ্দেশ্য পথচারীদের দৃষ্টি আকর্ষণ করা।

এভাবে কতো সামাজিক অসংগতির বেড়াজালে নিয়ত ঘোরপাক খায় আমাদের জীবন। কই এটা নিয়েতো কেউ স্বোচ্ছার হয়না, সব দলের শাখা প্রশাখা আছে প্রতিটা সমাজে, তাদের মুখেতো শুনিনা আমার সমাজে এটা চলতে পারেনা। আমার সহপাঠি এসএসসি শেষ করে আর পড়ালেখা করেনি সে এখন দাতের ডাক্তার, রীতিমত চেম্বার খুলে বসে আছে, আরেক সহপাঠী ইন্টার পর্যন্ত পড়ে এখন ইউনানী ডাক্তার। এগুলো কি আমাদের জন্য সামাজিক বা জাতীয় সমস্যা নয়? এগুলো নিয়ে কাজ হয়না। আমরা আছি চেতনার ফেরী করে দলান্ধ হয়ে।

হুম কাজটা রাষ্ট্রের, কিন্তু রাষ্ট্র করছেনা বলেইতো রাজনীতিতে হুলুস্থুল। রাজনীতি সব ঠিক করে দেবে। তাই প্রতিশ্রুতি যখন দিচ্ছে সমাজটা ঠিক করে দেখিয়ে দিকনা কেন? নিজের চারপাশ পরিষ্কার করার কথা যে বলেনা, সেই রাজনীতিকে না বলুন। পরিবর্তনটা চারপাশ থেকেই শুরু হোক, আমার সমাজের পরিবর্তন হলে পাশের সমাজ হবে, এভাবে পুরো দেশ হবে, যে রাজনীতি সমাজ পরিবর্তন করতে পারবেনা তাকে না বলুন, পুরো দেশ পরিবর্তন করার আগে সমজটা পরিবর্তন করে দেখিয়ে দিক সে পুরো দেশ পরিবর্তন করতে পারবে।

বিষয়: বিবিধ

৫৯০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384240
১৮ অক্টোবর ২০১৭ রাত ১০:০৮
মামুন আব্দুল্লাহ লিখেছেন : সমাজ পরিবর্তন করতে হলে আগে নিজেকে পরিবর্তন করতে হবে । একজন নয় দুইজন নয় বদলাতে হবে সবাইকে । তাহলেই বদলাবে দেশ বদলাবে সমাজ ।
১৯ অক্টোবর ২০১৭ দুপুর ১২:০৯
316960
বাকপ্রবাস লিখেছেন : ধন্যবাদ, আরো মাইক্রো লেভেলে গেছেন, সেই সূত্র ধরেও এগুনো যায়

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File