আমাদের পররাষ্ট্রনীতি ও সক্ষমতা

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ০১:৪৫:৫৫ দুপুর



মায়ানমার এর সাথে বাংলাদেশের বর্তমান সম্পর্ক এবং কূটনীতি কি সেটা বোঝার জন্য দু'টো সংবাদ এর সমন্বয় করা হল। একটা হলো মার্কিন মনোভাব সম্পর্কে আমাদের শ্রদ্ধেয় প্রধানমন্ত্রীর মন্তব্য আর চাল আমদানি।

সবাই যেখানে যুদ্ধাবস্থার সম্ভবনা দেখছেন, আমাদের আকাশ সীমায় ১৮বার সীমালঙ্ঘন সেখানে আমরা যখন চাল আমদানির চুক্তি করছি, তাহলে বুঝতে হবে ঘটনা স্বাভাবিক। স্বাভাবিক আছে বলেই সরকারীভাবে লেনদেন, আমাদানি রপ্তানী হচ্ছে।

শুতরাং আমাদের আন্তার্জাতিক ও পররাষ্ট্রীয় নীতির মনোভাব এবং সক্ষমতা নিজ তাগিদেই বুঝে নেবেন এবং রোহিঙ্গা ইস্যুর সমাধান আর আপাতত হচ্ছেনা সেটা নিশ্চিত। শুধু খাতা কলমে বলা হবে মায়ানমারকে তার রোহিঙ্গা নিয়ে যেতে হবে, কিন্তু কার্যত কোন কাজই হবেনা।

-----------------------------------------

শেখ হাসিনা বলেন, "তিনি (ডোনাল্ড ট্রাম্প) শুধু জিজ্ঞেস করেছিলেন, বাংলাদেশ কেমন আছে? আমি বলেছিলাম, 'ভালো, তবে আমাদের একমাত্র সমস্যা মিয়ানমার থেকে আসা শরণার্থীরা। কিন্তু শরণার্থীদের নিয়ে তিনি কোন মন্তব্য করেননি।"

শেখ হাসিনা মন্তব্য করেন, শরণার্থীদের বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের অবস্থান পরিষ্কার। সেজন্য রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের বিসয়ে ট্রাম্পের সহায়তা চাওয়া কোনও কাজ হবে না।

"আমেরিকা ঘোষণা করেছে যে, তারা শরণার্থীদের গ্রহণ করবে না। আমি তার কাছ থেকে কী আশা করতে পারি? বিশেষ করে প্রেসিডেন্টের কাছ থেকে। তিনি এরই মধ্যে তার মনোভাব প্রকাশ করেছেন। সুতরাং আমি তাকে কেন জিজ্ঞেস করতে যাব?" রয়টার্সকে বলছিলেন শেখ হাসিনা।

উৎসঃ বিবিসি

--------------------------------------

মিয়ানমার থেকে এক লাখ টন আতপ চাল আমদানি করবে বাংলাদেশ। এ বিষয়ে দুই দেশের মধ্যে একটি প্রাথমিক চুক্তি সই হয়েছে। রবিবার সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে দুই দেশের মধ্যে এক বৈঠকে এ চুক্তি সই হয়। চুক্তিতে বাংলাদেশের পক্ষে সই করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. কায়কোবাদ এবং মিয়ানমারের পক্ষে দেশটির রাইস ফেডারেশনের (এমআরএফ) ভাইস প্রেসিডেন্ট মি. অং থান উ।

সোমবার বিকেলে সচিবালয়ে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

উৎসঃ banglatribune

বিষয়: বিবিধ

৫০৫ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384013
১৯ সেপ্টেম্বর ২০১৭ দুপুর ০২:২০
হতভাগা লিখেছেন : ১৬ কোটি লোকের লোড যখন সামাল দিছ্ছে তখন ১৬ লাখ কি এত বেশী ?

রোহিঙ্গাদেরকে ফোকাসে রাখতে হবে যাতে কোন নুইসেন্সীর সৃষ্টি করতে না পারে।
১৯ সেপ্টেম্বর ২০১৭ সন্ধ্যা ০৭:২৯
316836
বাকপ্রবাস লিখেছেন : পরাজয় মেনে নেয়া, ফেরত পাঠানোর উদযোগে ভাটা পড়েছে, পুরাই ভারতীয় নীতি নিচ্ছে মনে হয়

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File