ভাবনার দোর জানালা

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ০৯ সেপ্টেম্বর, ২০১৭, ০৬:৩৯:২১ সন্ধ্যা

ফেইসবুক এখন এমন সাবলীল আর প্রয়োজনীয় হয়ে পড়েছে যে, ব্লগ, সংবাদ মাধ্যম যেমন পত্রিকা, টিভি নিউজ ইত্যাদি এবং বিনোদন সবগুলো ছাড়িয়ে যাচ্ছে। খবর বলুন, বিনোদন বলুন, যোগাযোগ বলুন, চাকরীর খবর হতে শুরু করে পড়েলেখার উপকরণ পর্যন্ত এখন ফেইসবুক কেন্দ্রীক।

ফেইসবুক কেন্দ্রীক অর্থনীতিও তাল মিলিয়ে এগুচ্ছে। বন্যা বা প্রাকৃতিক ও মানবিক দূর্যোগে ফেইসবুক এর মাধ্যমে আপডেট খবর যেমন দিচ্ছি ও পাচ্ছি তেমনি আক্রান্তদের সহায়তায় সাহায্যের আবেদন করে নিজেরাই ঝাঁপিয়ে পড়ছি।

সাহায্য সহযোগীতায় আমরা এখন সরকার বা রাজনীতির দিকে তাকিয়ে থাকিনা, সরকার বা রাজনীতি এ বিষয়ে কি করছে না করছে তার অপেক্ষায় আর থাকছিনা। তারা তাদের মতো দলিয়করণ করেই কাজগুলো করবে আমরা সেটা ধরে নিয়েছি, তায় তাদের জন্য অপেক্ষা করার প্রয়োজন বা তাগিদ কোনটারই জন্য আর অপেক্ষা নয়, যা করার আমরা নিজেরাই করবো এমন একটা মানসিকতা আমরা ধারণ করে নিয়েছি।

এমন সাহায্য কি আত্মঘাতি হচ্ছে কিনা ভাবারও বিষয় আছে বলে মনে করি। এভাবে সরকার ও রাজনীতি বিচ্ছিন্ন হয়ে থাকলেও তারাও নিরুত্তাপ, নির্ভীগ্ন ও স্থবির হয়ে যেতে পারে। তারা ভুলে যাবে তাদের দায়িত্ব ও কর্তব্য। তারা বুঝে নেবে মেরে খায় আর তেড়ে খায় কেউতো আর খবর রাখছেনা। তার চাইতেও বড় যে ক্ষতি সেটা হলো আক্রান্তরা পাবেনা তাদের প্রাপ্য সাহায্য ও সহযোগীতা।

ধরুণ রোহিঙ্গা বা বন্যার্তদের জন্য ফেইসবুকে ইভেন্ট খুলে কোন ব্যাক্তিবর্গ ষাট হতে সত্তুর হাজার টাকা জোগাড় করে বিলি বন্টন করে আসলো। সেটা সরকারী বা আন্তর্জাতিক ত্রাণ এর তুলনায় কতো নগন্য একটু ভেবে দেখবেন। আমরা এসব সহযোগীতাও যেমন করবো তার চাইতে সরকারকে, রাজনীতিকে এবং আন্তর্জাতিক বিশ্বকে চাপ দিয়ে প্রাপ্যটাই বুঝে নিতে পারি।তাদের কাজগুলো যাতে তারা করে সে ব্যাপারে সচেতন হতে পারি তাতেই আসল কাজটা হবে। এখন আমরা নিজেরাই সব করতে গিয়ে যারা করার তাদেরকে অনুৎসাহিত যেমন করছি তাদের দায়বদ্ধতার ব্যাপারটাও তাদেরকে ভুলিয়ে দিচ্ছি।

বিষয়: বিবিধ

৬০৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File