ভাবনার খোরাক

লিখেছেন লিখেছেন বাকপ্রবাস ২৭ আগস্ট, ২০১৭, ০২:২৩:২৩ দুপুর

বন্যায় সাধারণ মানুষ যে যেভাবে পারে এগিয়ে আসছে, এসেছে। তারা তোয়াক্কা করছেনা সরকার বা রাজনীতির। তারা বুঝে গেছে সরকার বা রাজনীতি সাধারণ এর জন্য নয়। সবাই সবাইকে আহ্বান করছে সাহায্য করার জন্য এবং নিজেরা স্ব উদ্যেগি হয়ে সেখানে গিয়ে যতটুকুন পারা যায় সাহায্য করছে।

সরকার আর রাজনীতি ব্যস্ত তাদের ক্ষমতার ভাগাভাগি নিয়ে। সাধারণ আর এসবে নেই, যা হবার হবে। এইযে সরকার আর রাজনীতি নির্লিপ্ততা ঝেঁকে বসেছে মানুষের মনে তারও পরিণতি শুভকর হবে বলে মনে হয়না। আমরা অসহায়দের জন্য যতটুকুন এগিয়ে আসবো ততটুকুন সরকার আর রাজনীতেকে মনে করিয়ে দিতে হবে তাদেরও দায়িত্ব আছে, এভাবে অসহায়দের অবহেলা করার অধিকার তোমাদের নেই। তার হিস্যার হিসাবটা যদি আমরা আদায় করতে না পারি তাহলে এটা একটা অথর্ব রাষ্ট্রের দিকেই এগিয়ে যাবে।

হয়তো ভাবা যায় এসব ভেবে কি হবে? আমাকে আমার মতো থাকতে দাও গানটা শুনে দিনাতিপাত করি সেটাই ভালো। ফিলিস্তিন এর কথা মনে করিয়ে দিতে চায়, ইহুদিদের থাকার জায়গা করে দিয়েছিল, আজ নিজেরাই গৃহহারা। তায় স্বাধীন করা দেশটা যে আবার অধীনে যাবেনা তারও কি নিশ্চয়তা আছে? শুধু ভূখন্ড দখল থেকেও অধীনে চলে যাওয়া যায়, আমার সরকার, আমার রাজনীতি, আমার অর্থনীতির সূচক এর নিয়ন্ত্রণ অন্যের হাতে চলে গেলে সেটাও পরাধীনতা। নির্লিপ্ততা, শাসকদের গোয়ার্তূমি আর গোলামির ফল ভবিষ্যতে এক ভয়ানক পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তাই আমাদের আরো সচেতন হতে হবে, ছাড়তে হবে নির্লিপ্ত ভাবটা। আমাদের জানতে ও বুঝতে হবে রাষ্ট্র, সরকার, রাজনীতি ও জনগণ কার দায়িত্বের পরিধি কতটুকুন এবং তার জবাবদিহিতার উপর নির্ভর করছে আমাদের আগামির পথ চলার সাফল্য।

বিষয়: বিবিধ

৫০৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File