গনতন্ত্রের মহিমায় আমি এখন যেন নরকে আছি।

লিখেছেন লিখেছেন এম এম ওবায়দুর রহমান ০৫ মার্চ, ২০১৩, ১২:০৭:২৯ দুপুর





যেকোন সময় যেকোন পরিস্তিতিতে আমি গনতন্ত্রের পক্ষে। আমি আইনের শাসনের পক্ষে। যদিও বিভিন্ন ওয়েব মিডিয়ায় সেনাবাহিনীকে রাস্তায় দেখতে চায় জনগণ বলে প্রচারণা করছে জামায়াত কর্মীরা। জামায়াত ইসলাম হাসিনা সরকারকে তীব্র ঘৃনা করে। এর পিছনে অনেক কারণ ও রয়েছে। যদিও আওমীলীগ আর জামায়াত অনেক পুরানো বন্ধু। একে অন্যর প্রযোজন রয়েছে তাদের। জামায়াত বলবে হাসিনার দল ধর্ম মানে না। তারা আবার ক্ষমতায় আসলে দাড়ি টুপি পড়া মানুষ রাখবেনা, দেশকে ইনডিয়ার অংগরাজ্য বানাবে, ইত্যাতি। আর আওমীলীগ বলবে জামায়াত রাজাকার ধর্ম ব্যবসায়ি স্বাধীনতার শত্রু, ইত্যাদি। গনতন্ত্রের সবচেয়ে নোংরা দিক হলো পরচর্চা। আজ গণতন্ত্র আছে বলেই ইমরানের মত হাইব্রিড নেতার জন্ম হতে পারছে। সেনা শাষক থাকলে হয়ত ইমরান কোন গলিতে দাড়িয়ে তামাক খেতো! গনতন্ত্র আছে বলেই মিডিয়া গণহত্যাকে উল্টো করে নিউজ দেখাচ্ছে। সংবাদ কর্মীরা নিউজ লেখার সময় নিউজের বদলে দলীয় আনুগত্য প্রকাশ করার মত সাহিত্য সংবাদ পড়ছে। গনতন্ত্র আছে বলেই টিভি টকশোতে এক মন্ত্রী ভিন্ন মতের চোখ তুলে নেবার জন্য দাড়িয়ে যাচ্ছে গন্তন্ত্র আছে বলেই আবার ঐমন্ত্রীকে জনতা জুতা পেটা করতে পারছে!

গনতন্ত্রের মহিমায় বিশ্বজিৎ হত্যাকারীরা বাইরে ঘুরছে। ইলিয়াছ আলী আজও গুম!

গণতন্ত্র আছে বলেই সংসদে না গিয়েও বিরোধী দলের নেতারা বেতন পাচ্ছে। গনতন্ত্র আছে বলেই বিএনপি হরতাল দিয়ে নিজ অফিসে আত্ম গোপনে থাকে।

আসলে গনতন্ত্রের এরকম অনেক মহিমা আছে।

আম জনতা অবশ্য গনতন্ত্রর সুবিধা তেমন পায়না। তারা চায়ের কাপে চুমুক দিয়ে দীর্ঘশ্বাস ছাড়তে গিয়ে বলে আহা ফকর উদ্দিন ভালো ছিলো। এমন দাঙ্গা হাঙ্গামা আছিলো না...!

সত্যি কথা বলতে গেলে এই দেশটি স্বাধীন হবার পর থেকেই চোর আর ঠকবাজ দলগুলির পাল্লায় পড়ছে। এই দেশে ভালো কোন রাজনৈতীক দল সৃষ্টি হয় নাই, হবেও না। কেননা আমরা ভোট দেই নৌকা আর ধানের শিষের মার্কা দেখে প্রার্থীর যোগ্যতা নয়।

এই চরম অশিক্ষিত মানসিক ভাবে অপ্রকৃস্থ জাতির উন্নতী আপাতত আমি দেখছি না।

সরি খুব নেতিবাচক একটা লেখার জন্য।

তিনদিনের হরতাল আর মানুষ হত্যার ছবি দেখে মনে হচ্ছে আমি এই এই জাহান্নামে কেন?


বিষয়: বিবিধ

১২৩৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File