বঙ্গ বন্ধুর সোনার তরী ও আওয়ামীলীগ

লিখেছেন লিখেছেন নজরুল ইসলাম টিপু ১৯ আগস্ট, ২০১৫, ১১:২৯:৪৯ সকাল



দেশের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবের আন্তরিকতা ছিলনা সেটা প্রমাণ করা বড় মুশকিল! তবে তিনি যখন কাউকে দায়িত্ব দিতেন, সে ব্যক্তি সাথে সাথেই রাক্ষসে পরিণত হয়ে যেতেন। রাজনীতির শেষ সময়ে তিনি দিশাহারা হয়ে পড়েন। দলীয় রাক্ষস, আত্মীয়, অনাত্মীয় সবাই যখন ঠগে পরিণত হল, তখন জ্ঞান-বুদ্ধি হারিয়ে পরামর্শ নিলেন জগতের সেরা প্রবঞ্চক কমরেড মনি সিংয়ের কাছে, তিনি সমাজ তন্ত্রের স্টাইলে বাকশাল করার বুদ্ধি দিলেন। আজীবন গনতন্ত্রের জন্য লড়াই করা বঙ্গবন্ধু গতকল্যও মনি সিং তার দুষমন ছিল।

উপায় না পেয়ে তিনি বাকশাল কায়েম করলেন! বাকশাল কায়েমের দরকার পড়েছিল, তার দলের কর্মী নিয়ন্ত্রণের জন্যই! কেননা ততদিনে বঙ্গবন্ধুর আর কোন দুষমন কোমর সোজা করে দাঁড়ানোর সুযোগ ছিলনা। আওয়ামী জাহান্নামের তাপ থেকে বাচতে আবদুল গাফ্ফার চৌধুরী, ঘোষণা দিয়ে ঘৃণা ভরে দেশ ত্যাগ করলেন। ওদিকে সুযোগ সুবিধা বঞ্চিত আওয়ামী নেতারাই তলে তলে ক্ষিপ্ত হলেন, তেতে উঠতে রইলেন, স্বার্থের লোভ হজম করা বড় কঠিন, তারাই কঠোর সিদ্ধান্ত নিলেন................!

তাঁর মৃত্যুর পর যাদের জানাযা নামাজের লাইনে দাঁড়ানোর কথা ছিল, তাঁরা মন্ত্রিত্ব পাবার লাইনে আওয়ামী নেতা খন্দকার মুশতাকের বাড়ীর সামনে লাইনে দাড়িয়ে পড়ল। দলীয় কেউ কেউ নতুন এম্বাসেডর হয়ে বিদেশের পথে বিমানে উড়ল অথচ তখনও বঙ্গ বন্ধুর জানাযা শেষ হয়নি। একদল অতি লোভী, অর্থের অপুষ্টিতে ভোগা দলীয় চেলা চামুণ্ডাদের হাতেই বঙ্গবন্ধু ক্ষমতার স্বাদ দিয়েছিলেন। বঙ্গবন্ধু তাদের নেতা হিসেবেই চিনেছিলেন, তাদের চরিত্রের হিসেব কষেন নি। তাইতো তাঁর নির্মম মৃত্যু সংবাদ শুনে লন্ডনে অবস্থিত তারই সংসদের স্পীকার মুখ ফসকে বলে ফেলেছিলেন, ‘একজন ফেরাউনের মৃত্যু হয়েছে’!

......... জ্বি বলছিলাম কি, তার কন্যাও এখন সেই গুহায় ঢুকে অন্ধকারে হাত পাকড়াচ্ছে। একই বুদ্ধি অনুসরণ করা শুরু করেছে তারই কন্যা। বাংলাদেশের ষোল কোটি মানুষের মাঝে ৮০ শতাংশ ইমানদারের উপর আস্তা রেখে সিদ্ধান্ত নিতে পারলেন না! তিনি তার পিতার দুষমন মনি সিংয়ের সাগরেদ দেরই পরামর্শ গ্রহণ করতে থাকলেন। এটাতেই তিনি সমাধান খোজ করতে থাকলেন। ভিতরে ভিতরে দল সংগঠিত হবার দুরের কথা এক বিশাল আয়তনের লোভী, হঠকারী, চৌর্য বৃত্তির নেতাতে ভরে গিয়েছে আওয়ামীলীগ। সুতরাং বাকশাল ছাড়া বঙ্গবন্ধু কন্যার অন্য কোন রাস্তা খোলা দেখছেন না!

জামায়াত-শিবির নিধনে যে সব সন্ত্রাসীকে আস্কারা দিয়ে মাঠে নামিয়ে বিরোধী দলের মাঠ খালি করা হয়েছিল। তাদের গায়ের তেল-চর্বি একটু বেশীই বেড়ে গিয়েছিল। তাই সরকারকে এসব তেল চর্বির পরিমাণ কমাতে মালিশের দরকার হয়ে পড়ল! তাদেরকে লিস্ট করে ক্রস ফায়ার শুরু করেছে! ভাল কথা, তাদের সেই অর্থ উৎসের পথও বন্ধ হবেনা, দলীয় লোভাতুর নেতারাও অন্ধ হয়ে বসে থাকবে না। সেখানে নতুন গড ফাদারের জন্ম হবে। তবে সেগুলো পরিপূর্ণ দলীয় মানুষেরাই দখল করবে।

অর্থ ও স্বার্থের লোভে একদা যে সব নেতা-কর্মী বঙ্গবন্ধুকে ভুলে গিয়েছিল, দলের বিপর্যয় ডেকে এনেছিল। নেতারা সংসদে খেদোক্তি করে বলতেন, কোথায় সেই নেতা? ওই নেতা। বর্তমানের আওয়ামী নেতারাও বলা শুরু করেছে, খালেদা জিয়া শেষ! এই ধরনের কর্মী বাহিনী নিয়ে বঙ্গবন্ধুর মত পরিণতিই কপালে জুঠা ছাড়া ভিন্ন কিছু হতে পারে না।

শুকনো কাঠের তরী তথা নৌকা দিয়ে একদা যে আওয়ামীলীগ পুরো দেশের মানুষকে জাগিয়ে তুলেছিল, আজ তারা সোনার তরী বানাতে গিয়ে পুরো জাতিকে দিশাহারা করে দিয়েছে, জাতীয় ঐক্যকে ধ্বংস করেছে, সমুদ্র জয় করে দেশের ভৌগলিক মানচিত্রকে ছোট করে দিয়েছে। যাদের জন্ম হয়েছিল স্বাধীনতার স্বপ্নকে জাগরিত করতে তারা আজ পুরো তস্করের দলে পরিণত হল।

বিষয়: বিবিধ

১৫৮২ বার পঠিত, ২৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

336846
১৯ আগস্ট ২০১৫ সকাল ১১:৫৮
হতভাগা লিখেছেন : মাঠে প্রতিপক্ষ না থাকায় এখন নিজেরা নিজেরা খেলছে । ভাদ্র মাস বিধায় খেলাটাও বেশ রাফ এন্ড টাফ হচ্ছে ।

(আপনার শরীরের অবস্থা এখন কেমন ?)
২২ আগস্ট ২০১৫ রাত ১০:৪৭
279259
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ।

শরীর এখনও পরিপূর্ন ঠিক হয় নাই। হাটতে পারিনা, আপনাকে আবারো ধন্যবাদ।
336850
১৯ আগস্ট ২০১৫ দুপুর ১২:০৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : শেখ মুজিবুর রহমান সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট নিক্সন কিংবা তার পররাষ্ট্রমন্ত্রি কিসিঞ্জার এর মুল্যায়ন ছিল "প্রথম শ্রেনির উত্তেজক,দ্বিতিয় শ্রেনির রাজনিতিক আর তৃত্বিয় শ্রেনির প্রশাসক"। উনার প্রশাসনিক ভুল ও দুর্বলতার কথা আবুল মনসুর আহমদ এর "আমার দেখা রাজনিতির পঞ্চাশ বছর" এবং আতাউর রহমান খান এর "ওজারতির দুই বছর থেকে" জানা যায়। দুর্ভাগ্য নিজের দুর্বলতা সম্পর্কে সচেতন না হওয়ায় যে সমস্যা তিনি নিজেই সৃষ্টি করেছিলেন তার ফাঁদেই তিনি পরেছিলেন। আর এখন তার দুর্বলতার কারনে সারা জাতিই ধ্বংসের মুখে।
২২ আগস্ট ২০১৫ রাত ১০:৪৯
279260
নজরুল ইসলাম টিপু লিখেছেন : 'আমার দেখা রাজনিতির পঞ্চাশ বছর' বইটি খুবই গুরুত্বপূর্ন। যারা রাজনীতি করতে চায় কিংবা সচেতন তারা সবাই যাতে এই বইটি পড়ে। তাছাড়া এই বইটি তো তিনিই লিখেছেন যিনি আওয়ামী নেতা ছিলেন এবং পাকিস্তান আমলে যুক্ত ফ্রন্টের প্রথম বানিজ্য মন্ত্রী ছিলেন, তিনি ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের পিতা। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।
336855
১৯ আগস্ট ২০১৫ দুপুর ১২:৩১
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : একেবারে সময়উপযুগি কথা লিখেছেন
আনপাকে অনেক ধন্যবাদ
২২ আগস্ট ২০১৫ রাত ১০:৫০
279261
নজরুল ইসলাম টিপু লিখেছেন : অনেক ধন্যবাদ
336866
১৯ আগস্ট ২০১৫ দুপুর ০১:২০
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু।

নৌকা সোনার বানানো যায় টাকা হলে...! তবে বঙ্গবন্ধুর সোনার নৌকা হিসেবে মেনে নেয়া যায়না!!
২২ আগস্ট ২০১৫ রাত ১০:৫১
279262
নজরুল ইসলাম টিপু লিখেছেন : বঙ্গবন্ধু নয় ইতিহাস সাক্ষি আওয়ামীলীগ ক্ষমতাসিন দল হিসেবে সর্বদা ঠ্যাঙ্গারে বাহিনী হিসেবেই পরিচিতি পেয়েছে। তাদের হাতে গড়ার চেয়ে ভাঙ্গার কাজই বেশী হয়েছে।
২২ আগস্ট ২০১৫ রাত ১১:৫৫
279290
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : হ্যাঁ তাই....!
336878
১৯ আগস্ট ২০১৫ দুপুর ০১:৫৭
ইবনে হাসেম লিখেছেন : শেখ মুজিবুর রহমান সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট নিক্সন কিংবা তার পররাষ্ট্রমন্ত্রি কিসিঞ্জার এর মুল্যায়ন ছিল "প্রথম শ্রেনির উত্তেজক,দ্বিতিয় শ্রেনির রাজনিতিক আর তৃত্বিয় শ্রেনির প্রশাসক"।

অমূল্য বাণী
২২ আগস্ট ২০১৫ রাত ১০:৫১
279263
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ।
336883
১৯ আগস্ট ২০১৫ দুপুর ০২:১১
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
কাঠের নৌকা সোনা দিয়ে ভরতে গিয়ে আজ সোনার ছেলেরা প্রাইমারী থেকে ভার্সিটি, চরাঞ্চল থেকে রাজধানী সব জায়গায় জুলুমের রাজত্ব করে যাচ্ছে।
২২ আগস্ট ২০১৫ রাত ১০:৫২
279264
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আওয়ামীলীগ ক্ষমতাসিন দল হিসেবে সর্বদা ঠ্যাঙ্গারে বাহিনী হিসেবেই পরিচিতি পেয়েছে। তাদের হাতে গড়ার চেয়ে ভাঙ্গার কাজই বেশী হয়েছে।
336892
১৯ আগস্ট ২০১৫ দুপুর ০২:২৭
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ইতিহাসের শিক্ষা বড়ই নির্মম।..তারপরও কেউ তা থেকে শিক্ষা নেয় না...এখন মণি সিংএর শিষ্যরা আরো বেপরোয়া..
২২ আগস্ট ২০১৫ রাত ১০:৫৩
279265
নজরুল ইসলাম টিপু লিখেছেন : মনি সিংয়ের শীষ্যদের কারণে দলটির যে দশা আগামী ১৫ বছর পর হবে, তা আরেকটি নতুন ইতিহাস হবে ঠিক মুসলিম লীগের মতই।
336909
১৯ আগস্ট ২০১৫ দুপুর ০৩:১১
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


যথার্থ বলেছেন, সহমত

আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ


[[** দোয়া+আশা করছি যে ক্রমশঃ সেরে উঠছেন]]
২২ আগস্ট ২০১৫ রাত ১০:৫৩
279266
নজরুল ইসলাম টিপু লিখেছেন : অসংখ্য ধন্যবাদ, আমি পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারিনি। সময় করে লিখেছিলাম কিন্তু উত্তর দিতেও দেরী হয়ে গেল।
336918
১৯ আগস্ট ২০১৫ বিকাল ০৫:৩৩
প্যারিস থেকে আমি লিখেছেন : শিক্ষা নেয়া দরকার ছিলো শেখ মুজিবের মৃত্যু থেকে।কিন্তু......।
২২ আগস্ট ২০১৫ রাত ১০:৫৫
279267
নজরুল ইসলাম টিপু লিখেছেন : সকল শিক্ষাই জোড় করে নিতে হয়। শিশুকালে পিতা-মাতা জোড় করে শিক্ষা করায় বলে পরিনত বয়সে শিক্ষিত হয়। নুতবা সবাই মুর্খই থেকে যায়।
১০
336940
১৯ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৭:৪৭
শেখের পোলা লিখেছেন : অসমাপ্ত রয়ে গেল৷ ধন্যবাদ৷
২২ আগস্ট ২০১৫ রাত ১০:৫৬
279268
নজরুল ইসলাম টিপু লিখেছেন : না ভাই আমি কোন বিশ্লেষক নই। ভাল লাগছিল না, হঠাৎ মনে পড়ল তাই দুই কলম লিখলাম। লিখার পাঁচ মিনিট আগেও ভাবিনি এই লিখাটি লিখব। অনেক ধন্যবাদ।
১১
336974
১৯ আগস্ট ২০১৫ রাত ১০:০১
আফরা লিখেছেন : ভাইয়া আপনার শরীর এখন ভাল তো ?
২২ আগস্ট ২০১৫ রাত ১০:৫৭
279269
নজরুল ইসলাম টিপু লিখেছেন : না বোন আমি এখনও পুরোপুরি সুস্থ হয়ে উঠতে পারিনি। কতদিন লাগতে পারে তা একমাত্র আল্লাই বলতে পারেন। চিকিৎসা চলছে ৮০ শতাংশ সেড়ে উঠেছি, বাকিটা ভোগাচ্ছে বেশী। অনেক ধন্যবাদ।
১২
337147
২০ আগস্ট ২০১৫ বিকাল ০৫:৪৭
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম!

পড়তে পড়তে মনে হলো অব্যক্ত মনের অনুভূতিগুলো কষ্টের মতি দিয়ে শব্দ গুচ্ছে সাজিয়ে দিয়েছেন! আমরাও শোকাহত পরিস্থিতির করুণ পরিণতিতে.......।

আল্লাহ আপনাকে সুস্থতা দান করুন! Good Luck Praying
২২ আগস্ট ২০১৫ রাত ১০:৫৮
279270
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আল্লাহ আপনাকেও রহম করুন। আপনার মন্ত্যব্যের জন্য ধন্যবাদ।
১৩
337545
২২ আগস্ট ২০১৫ বিকাল ০৪:২১
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : হতভাগা লিখেছেন : মাঠে প্রতিপক্ষ না থাকায় এখন নিজেরা নিজেরা খেলছে । ভাদ্র মাস বিধায় খেলাটাও বেশ রাফ এন্ড টাফ হচ্ছে ।

(আপনার শরীরের অবস্থা এখন কেমন ?)
২২ আগস্ট ২০১৫ রাত ১০:৫৮
279271
নজরুল ইসলাম টিপু লিখেছেন : তারা এভাবেই বিলীন হবে, তাই বলে সচেতন যারা তাদের তো মুখ বন্ধ করে থাকা উচিত নয়। অনেক ধন্যবাদ।
১৪
337642
২৩ আগস্ট ২০১৫ রাত ১২:২৯
কাওছার জামাল লিখেছেন : চমৎকার লিখছেন।
২৩ আগস্ট ২০১৫ রাত ১২:৩২
279301
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File